সুস্বাদু আতপ চালের ভুনা খিচুড়ি রেসিপি || ১০% প্রিয় লাজুক খ্যাঁককের জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম!
আমি ঢাকা, বাংলাদেশ থেকে @kawsar


আশা করি সবাই অনেক ভাল আছেন ,আর আমিও ভাল আছি আলহামদুলিল্লাহ। আমি আজকে আমি আপনাদের মাঝে আরও একটি পোস্ট শেয়ার করতে চলে এসেছি। আজ আমি আপনাদের সাথে যে পোস্টটি শেয়ার করব সেটি হল মজাদার আতপ চালের ভুনা খিচুড়ি রেসিপি। আসলে খিচুড়ি আমার অনেক বেশি পছন্দের। আর যদি ভুনাখেচুরি হয় তাহলে তো কথাই নেই। সেই জন্যই এই রমজান মাসে আমি আপনাদের মাঝে আতপ চাল দিয়ে ভুনা খিচুড়ি রেসিপি শেয়ার করেছি। আশা করি রেসিপিটি আপনাদের কাছে ভালো লাগবে।

PSX_20220411_130135.jpg

সুস্বাদু আতপ চালের ভুনা খিচুড়ি রেসিপি




প্রয়োজনীয় উপকরণ


উপকরণপরিমাণ
মসুর ডালপরিমাণ মতো
আতপ চালপরিমাণমতো
রসুন বাটা১ চা চামচ
আদা বাটা১ চা চামচ
কাঁচা মরিচ৫টি
মরিচের গুঁড়া১ চা চামচ
হলুদের গুঁড়া১ চা চামচ
ধনিয়ার গুড়া১ চা চামচ
লবণপরিমাণ মতো
তেল৫ টেবিল চামচ
পিয়াজহাফ কাপ
টমেটো২টি

20220409_171054.jpg

20220409_171043.jpg

20220409_171034.jpg



রান্নার প্রসেসিং ধাপে ধাপে দেখানো হলো:

𒆜ধাপ ১:𒆜



20220409_174222.jpg


আতপ চাল দিয়ে এই ভুনা খিচুড়ি তৈরি করার জন্য প্রথমেই আমি চুলায় একটি কড়াই বসিয়ে দেব এবং এতে ৩ টেবিল চামচ পরিমাণ রান্নার সোয়াবিন তেল দিয়ে দেব যখন তেল হালকা গরম হয়ে আসবে তখন আমি এর ভিতরে দুইটি তেজপাতা, দুই টুকরো দারুচিনি এবং চারটি এলাচ দিয়ে খুব ভালোভাবে তেলে ভেজে নিবো।



20220409_174248.jpg


যখন এই গরম মসলার একটি সুঘ্রান বের হবে তখন আমি এখানে এক কাপ পরিমান পিয়াজ দিয়ে দেবো এবং দুই থেকে তিন মিনিট মশলার সাথে তেলে ভেজে নেব।



20220409_174341.jpg


আর যখন ভাজা হয়ে যাবে এবং এর কালার হালকা পরিবর্তন হবে তখন আমি এখানে ১ চা চামচ আদা বাটা ,১চা-চামচ রসুনবাটা দিব. পিয়াজ আদা বাটা রসুন বাটা এবং মসলা সব খুব ভালোভাবে মিক্স করে নেব। এবং দুই থেকে তিন মিনিট এগুলো তেলে ভেজে নেবে।



যখন আদা এবং রসুন বাটা কাঁচা গন্ধ চলে যাবে তখন আমি এখানে গুঁড়ামসলা গুলো এবং লবণ এড করে দেব। সেইসাথে এখানে আমি এক কাপ পরিমান পানি এড করে দিয়ে সব মশলা গুলো খুব ভালোভাবে মিক্স করে নেব এবং এই পানি শুকিয়ে যাওয়ার আগ পর্যন্ত মসলাগুলো কষিয়ে নিতে হবে।



20220409_174802.jpg

যখন মসলার উপরে তেল চলে আসবে এবং পানি সম্পূর্ণ টেনে যাবে তখন বুঝতে হবে যে মসলা কষানো হয়ে গেছে।



𒆜ধাপ 2 :𒆜


20220409_174844.jpg


মসলা কষানো হয়ে যাবে তখন আমি এর ভিতরে আগে থেকে ধুয়ে পরিষ্কার করে রাখা ডাল এবং চাল দিয়ে দেব এবং এগুলো খুব ভালোভাবে মশলার সাথে মিক্স করে নিয়ে দুই থেকে তিন মিনিট এগুলো তেলে ভেজে নিবো।





ভাজা হয়ে গেলে তখন আমি এখানে দুইটা টমেটো কেটে রাখা এবং কাঁচামরিচ দিয়ে এগুলো খুব ভালোভাবে চালের সাথে মিক্স করে নিবো এবং যখন এগুলো মিক্স করা হয়ে যাবে তখন আমি এখানে মূল রান্না করার জন্য ২ কাপ পানি অ্যাড করব। এখানে অবশ্যই পানি বুঝে অ্যাড করতে হবে। কেননা আমি যেহেতু এখানে ভুনা খিচুড়ি রান্না করবো কিছু একটা যেন ঝরঝরে হয় সেই হিসাব করেই পানি অ্যাড করতে হবে। এক্ষেত্রে আপনি যদি দুই কাপ চাল দেন তাহলে অবশ্যই ৪ কাপ পানি এড করবেন।



𒆜শেষ ধাপ 𒆜


20220409_175854.jpg


এরপরে আমি চুলা মিডিয়ামে রেখে যখন পানি এবং চাল সমান সমান হয়ে আসবে তখন আমি এখানে একটি ঢাকনা দিয়ে চুলার আঁচ কমিয়ে অপেক্ষা করবো ১০ থেকে ১৫ মিনিট রান্না করবো।



20220409_181453.jpg


এর মাঝে মাঝে নেড়ে দিতে হবে যেন নিচে লেগে না যায় এরপরে কিন্তু তৈরি হয়ে যাবে মজাদার এই আতপ চালের ভুনা খিচুড়ি। খেতে খুবই মজা হয়েছিল। আপনার দেখতে পাচ্ছেন যে আমার খিচুড়ি একদমই ঝরঝরে হয়েছে এবং কালার টা খুবই সুন্দর এসেছে।



20220409_181902.jpg


খিচুড়ির সাথে যেহেতু ডিম খেতে আমার অনেক ভালো লাগে তাই আমি খিচুড়ির সাথে সালাদ , ডিম এবং পিঁয়াজু কাঁচামরিচ দিয়ে এটা পরিবেশন করেছি। আসলে এটা খেতে কতটা মজার হয়েছিল যখন আপনারা বাসায় তৈরি করে খাবেন তখনই কিন্তু বুঝবেন।


আজ এই পর্যন্তই আপনাদের সকলের সুস্থতা কামনা করে এখানেই শেষ করছি।




ফটোগ্রাফার@kawsar
ডিভাইসস্যামসাং এ১০
লোকেশনঢাকা



image.png


ধন্যবাদ সবাইকে পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য।
@kawsar

Sort:  
 2 years ago 

আতপ চাল দিয়ে খিচুড়ি রান্না করলে খেতে খুবই মজাদার হয়। আপনি খুব সুন্দর ভাবে আপনার খিচুড়ি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন।

 2 years ago 

জি খেতে খুবই মজার

 2 years ago 

ভাইয়া রোজার মধ্যে এই দুপুরবেলা এতো সুস্বাদু রেসিপি শেয়ার করেছেন যা দেখে তো লোভ সামলানো যাচ্ছে না। ইফতারের সময় দাওয়াত না দিলে কিন্তু হবেনা। অবশ্যই আমাদের দাওয়াত দিতে হবে একা একা ভুনা খিচুড়ি খেলে চলবে না। আপনার এই সুস্বাদু রেসিপি দেখতে অসাধারণ হয়েছে। আমিও মাঝে মাঝে এভাবে বাসায় ভুনা খিচুড়ি তৈরি করি। এই খিচুড়ি খেতে আমার কাছে অনেক ভালো লাগে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা।

 2 years ago 

ভুনা খিচুড়ি আমারও অনেক প্রিয় আপু। ধন্যবাদ আপু

 2 years ago 

আসলে ভাই দিনের বেলা এসব রেসিপি দেখলে খাওয়ার লোভ সামলাতে খুবই কষ্ট হয়। আপনি খুব অসাধারণ রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনি রন্ধন প্রক্রিয়া খুব সুন্দর ভাবে তুলে ধরেছে। এত অসাধারণ রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 2 years ago 

সত্যি ভাই এই ভুনা খিচুড়ি খেতে খুবই মজাদার ছিল

 2 years ago 

রমজান মুখে বলতেছি ভাই আপনার রেসিপি দেখে জিভে জল চলে এসেছে। আজ রোজাটা মনে হয় হালকা হয়ে গেল। খুব অসাধারণ লেগেছে আমার কাছে। খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

বাসায় তৈরি করে খাবেন ভাই। ভালো লাগবে

 2 years ago 

ভাই খিচুড়ির সাথে যে পরিবেশনটা করলেন দুর্দান্ত হয়েছে। আতপ চালের খিচুড়ি খেতে অসাধারণ লাগে। আপনি খুব চমৎকারভাবে সাজিয়ে-গুছিয়ে রেসিপিটা আমাদের মাঝে শেয়ার করেছেন। অসংখ্য ধন্যবাদ আপনাকে শুভকামনা অবিরাম আপনার জন্য।

 2 years ago 

চেষ্টা করছি ভাই। দোয়া করবেন

 2 years ago 

ভাই এতো মজার মজার রেসিপি শেয়ার করতেছ দাওয়াত কেন দাও না।খিচুড়ি আমার খুব পছন্দের খাবার দেখে আর লোভ সামলিয়ে রাখতে পারলাম না। আপনার রেসিপির ফটো দেখেই বুঝা যাচ্ছে অনেক মজার ছিল।।ধন্যবাদ শেয়ার করার জন্য

 2 years ago 

ভাই তোমার দাওয়াত রইল

 2 years ago 

আপনার সুস্বাধু আতপ চালের ভুনা খিচুড়ি রেসিপিটি খুবই দারুণ হয়েছে। এত চমৎকার ভুনা খিচুড়ি খেয়ে দেখলে মন্দ হত না। আপনি খুব সুন্দর ভাবে পরিবেশন করে দেখিয়েছেন। প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে উপস্থাপন করে দেখিয়েছেন। আপনার জন্য শুভ কামনা রইল

 2 years ago 

এটা খেতে খুবই সুস্বাদু ছিল

 2 years ago 

সুস্বাদু আতপ চালের ভুনা খিচুড়ি রেসিপি দেখে জিবে দিয়ে জল চলে আসলো ভাই। আপনি খুবই মজাদার রেসিপি আজকে আমাদের সাথে শেয়ার করলেন। সত্যিই অসাধারণ। দেখেই খেতে ইচ্ছা করছে। কিন্তু রোজা আছি তাই খেতে পারলাম না। ইফতারের সময় খেয়ে নেব, মজা করলাম। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

এই খিচুড়ি খেতে অনেক মজাদার ছিল

 2 years ago 

ভাই কি একটা রেসিপি তৈরি করে আমাদের মাঝে তুলে ধরলেন ।এই ধরনের ভুনা রেসিপি দেখলেই তো খাওয়ার লোভ জাগে। এমনিতে রোজা রয়েছি আবার এই ধরনের রেসিপি আমাদের মাঝে তুলে ধরলেন। ইফতারের পর এই ধরনের রেসিপি পোস্ট করলে ভালো হতো ভাইয়া। আপনাকে আমি মন থেকে ভালবাসি। আপনার জন্য শুভকামনা রইল ।❤️

 2 years ago 

ধন্যবাদ প্রিয় ভাই। শুভকামনা রইল

 2 years ago 

খিচুড়ি এমনি আমার খুব ফেভারিট তা যদি হয় আবার আতপ চাউল এর তাহলে তো কোন কথাই নেই দেখতে অনেক লোভনীয় দেখাচ্ছে খেতেও মনে হয় ভারী সুস্বাদু হয়েছিল সুন্দরভাবে তুলে ধরেছেন শুভেচ্ছা রইলো ভাইয়া

 2 years ago 

জি ভাই এটা খেতে খুবই সুস্বাদু ছিল

Coin Marketplace

STEEM 0.14
TRX 0.12
JST 0.026
BTC 54657.34
ETH 2331.85
USDT 1.00
SBD 2.14