তেলাপিয়া মাছের মাথা দিয়ে লালশাকের ঝোল রান্না - 10% beneficiary to @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম!
আশা করি সবাই অনেক ভাল আছেন।
আমি ঢাকা, বাংলাদেশ থেকে @kawsar


আশা করি সবাই অনেক অনেক ভাল আছেন আমিও আপনাদের দোয়ায় আল্লাহর অশেষ রহমতে অনেক ভাল আছি আলহামদুলিল্লাহ। প্রতিদিনের মত আজও আমি আপনাদের সামনে আরো একটি পোস্ট নিয়ে হাজির হয়েছি। আপনাদের সাথে আমি আজ খুবই মজাদার একটি রেসিপি শেয়ার করব। এই রেসিপিটি গরম ভাতের সাথে কিংবা রুটির সাথে খেতে খুবই দারুন লাগে। আশা করি আপনাদের কাছেও আমার এই তেলাপিয়া মাছের মাথা দিয়ে লালশাকের ঝোল রান্না রেসেপি টি খুবই ভালো লাগবে।


PSX_20220222_173505.jpg




প্রয়োজনীয় উপকরণ


উপকরণপরিমাণ
লালশাক২৫০ গ্রাম
রসুন১ চা চামচ
কাঁচা মরিচ৭টি
মরিচের গুঁড়াহাফ চা চামচ
হলুদের গুঁড়াহাফ চা চামচ
ধনিয়ার গুড়াহাফ চা চামচ
লবণপরিমাণমতো
তেল২ টেবিল চামচ
পিয়াজহাফ কাপ

20220222_130903.jpg

20220222_130855.jpg

20220222_130831.jpg





প্রসেসিং ধাপে ধাপে দেখানো হলো:

𒆜ধাপ ১:𒆜



আজকে আমি যেহেতু তেলাপিয়া মাছের মাথা দিয়ে লাউ শাকের ঝোল রান্না করবো। সেজন্য আমি প্রথমই চুলায় একটি কড়াই বসিয়ে দিবো এবং এতে ১ চা চামচ পরিমাণ রসুন কুচি দিতে হবে।



20220222_131121.jpg

রসুনকুচি যখন পেলে খুব ভালোভাবে ভেজে নেওয়া হয়ে যাবে। তখন এর ভিতরে হাফ কাপ পরিমাণ পিয়াজ এবং সাতটি কাঁচামরিচ মাঝখান থেকে কেটে এরপরের দিয়ে দিতে হবে।



20220222_131150.jpg

এবার রসুনকুচি সাথে পিয়াজ এবং কাঁচামরিচ খুব ভালোভাবে তেলে ২ মিনিট ভেজে নিতে হবে। যখন এগুলো ভাজা হয়ে যাবে তখন এর ভিতরে আগে থেকে কেটে রাখা তেলাপিয়া মাছের মাথা দিয়ে দিতে হবে।



20220222_131250.jpg

পিয়াজ কাঁচা মরিচ এবং রসুন কুচির সাথে এই তেলাপিয়া মাছের মাথা ও খুব ভালোভাবে তেলে ভেজে নিতে হবে। যখন এগুলো ভাজা হয়ে যাবে তখন এর ভিতরে এক কাপ পরিমান পানি এড করে দিয়ে গুঁড়ো মশলা গুলো দিয়ে দিতে হবে।





গুঁড়ো মশলা দিয়ে দেওয়ার পরে এগুলো অন্যান্য উপকরণের সাথে খুব ভালোভাবে মিশিয়ে নিতে হবে এবং পানি শুকিয়ে যাওয়ার আগ পর্যন্ত খুব ভালোভাবেই মসলাগুলো কষিয়ে নিতে হবে।





ধাপ-২

20220222_131656.jpg



মসলা যখন ভালোভাবে কষানো হয়ে যাবে তখন এর ভেতরে দুই কাপ পরিমাণ ফুটন্ত গরম পানি দিয়ে দিতে হবে। মনে রাখতে হবে যে গরম পানি দিয়ে যদি কিছু রান্না করা হয় তাহলে সেটা খেতে একটু আলাদা স্বাদ হয় এবং এ পর্যায়ে একটু পানি বেশি দিলাম কারণ যেহেতু আমি লালশাকের ঝোল রান্না করবো তাই।





শেষ ধাপ

20220222_131828.jpg



পানি দিয়ে দেওয়ার পরে আগে থেকে কেটে পরিষ্কার করে রাখা লালশাক এখানে দিয়ে দিতে হবে।



20220222_131839.jpg

শাক দিয়ে দেওয়ার পরে কড়াইয়ে একটি ঢাকনা দিয়ে কমপক্ষে ১০ থেকে ১৫ মিনিট এগুলো রান্না করে নিতে হবে। এরপরে তৈরি হয়ে যাবে মজাদার এই তেলাপিয়া মাছের মাথা দিয়ে লাল শাকের ঝোল রান্না।



20220222_141916.jpg

এভাবে এই রেসিপিটি রান্না করা হয়ে যাবে যখন শাক ও এই শাকের ঝোল সমান সমান থাকবে তখনই বুঝতে হবে যে তেলাপিয়া মাছের মাথা দিয়ে লাল শাকের ঝোল রান্না একেবারেই কমপ্লিট।


আশা করি আমার এই রেসিপিটি আপনাদের কাছে ভালো লাগবে। যদি ভালো লাগে তাহলে অবশ্যই বাসায় একবার ট্রাই করে দেখবেন তাহলে এর স্বাদ বুজতে পারবেন।



PSX_20220222_173319.jpg

এই রেসেপি যখন খাওয়ার জন্য একেবারেই রেডি তখন পরিবেশন জন্য এনেছি।



আজ এ পর্যন্তই সকলের সুস্থতা কামনা করে এখানেই শেষ করছি।


ফটোগ্রাফার@kawsar
ডিভাইসস্যামসাং এ১০
লোকেশনঢাকা



image.png


ধন্যবাদ সবাইকে পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য।
@kawsar

Sort:  
 3 years ago 

লাল শাক মাছ দিয়ে রান্নার করার শেষে ঝোল ঝোল রাখা হয় ঐটা আমার খুব ভালো লাগে।আমাদের বাসায় ছোট ছোট মাছ রান্না করা হয়।আপনার রেসিপি টা খুব ভালো হয়েছে। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

জি আপু আমার ও শাকের ঝোল টা খেতে খুবই ভালো লাগে। ধন্যবাদ আপু

 3 years ago 

তেলাপিয়া মাছের মাথা দিয়ে লাল শাকের এমন ঝোল রেসিপি আমি কখনোই খাইনি। তবে আপনি যেভাবে রেসিপিটা আমাদের মাঝে উপস্থাপন করেছেন দেখতে অনেক লোভনীয় দেখাচ্ছে। আমি সময় পেলে অবশ্যই এমন একটি সুস্বাদু রেসিপি তৈরি করে খেতে চাই ।আপনাকে অসংখ্য ধন্যবাদ এমন সুস্বাদু রেসিপি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

খেয়ে দেখবেন খুবই মজার।

তেলাপিয়া মাছের মাথা দিয়ে লালশাকের ঝোল রান্না রেসিপিটি অনেক সুন্দর হয়েছে দেখতে খুব লোভনীয় লাগছে তবে তেলাপিয়া মাছের সাথে লাল শাকের ঝোল আমি কখনো খাইনি আপনারা শুধু দেখে মনে হচ্ছে খেতে বেশ মজাই লাগে আপনাকে ধন্যবাদ ইউনিক একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য

 3 years ago 

জি ভাই এটা খেতে আসলেই খুবই মজার। আপনাকে ধন্যবাদ

 3 years ago 

আমার কাছে এটি একটি ভিন্নধর্মী রেসিপি পোষ্ট। আগে কখনো মাছের মাথা দিয়ে শাকের ঝোল রেসিপি খাওয়া হয়নি। আপনার পোস্ট দেখে জানতে পারলাম মাছের মাথা দিয়ে শাক রান্না করা যায়। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল ভাই।

 3 years ago 

খেয়ে দেখবেন ভাই খুবই মজার

 3 years ago 

তেলাপিয়া মাছের মাথা দিয়ে লাল শাকের ঝোল রান্নার রেসিপি খুবই সুন্দর হয়েছে। আপনি খুব সুন্দর করে রেসিপিটি তৈরি করেছেন। আমার কাছে লালশাকের ভাজি খেতে খুবই ভালো লাগে। এত সুন্দর একটি রেসিপি তৈরি করে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া

 3 years ago 

ভাইয়া আপনার রেসিপি দেখে মনে হচ্ছে খুব টেস্টি হয়েছে। আমার কাছে অনেক ভালো লাগে এইভাবে লাল রান্না করে খেতে।আপনার রেসিপি দেখে ইচ্ছে করছে নিয়ে খেয়ে ফেলি। রেসিপির কালার টা অনেক সুন্দর হয়েছে ভাইয়া। ধন্যবাদ ভাইয়া আপনার জন্য অনেক শুভকামনা রইল ভাইয়া।

 3 years ago 

জি আপু আসলেই খুবই মজার ছিল। আপনার জন্য ও শুভকামনা রইল

 3 years ago 

তেলাপিয়া মাছের মাথা দিয়ে লালশাকের ঝোল এই রেসিপিটা আমি আগে কখনো খাইনি। আমার কাছে একদম নতুন মনে হয়েছে। তবে আপনার এই ছবিটা দেখে মনে হচ্ছে এটি অনেক সুস্বাদু রেসিপি। একদিন বাসায় রান্না করতে হবে দেখছি টেস্ট করার জন্য। আপনি আপনার রান্না পদ্ধতি আমাদের মাঝে সুন্দরভাবে উপস্থাপন করেছেন। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

খেয়ে দেখতে পারেন খুবই মজাদার

 3 years ago 

তেলাপিয়া মাছের মাথা দিয়ে লাল শাকের ঝোল রান্নার অনেক মজাদার একটি রেসিপি আপনি আমাদের মাঝে তুলে ধরেছেন। যদিও তেলাপিয়া মাছের মাথা দিয়ে এরকমভাবে লাল শাক এখনো খাওয়া হয়নি তবে আপনার এই রেসিপিটি দেখেই বোঝা যাচ্ছে খুবই সুস্বাদু হয়েছিল। শুরু থেকে শেষ পর্যন্ত অনেক চমৎকার ভাবে ধাপে ধাপে রেসিপিটি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য ও শুভকামনা রইল

 3 years ago 

আপনি অনেক সুন্দর ভাবে তেলাপিয়া মাছের মাথা দিয়ে লালশাক রান্না করেছেন। আমি আগে কখনো দেখিনি মাছের মাথা দিয়ে লালশাক রান্না করতে। আপনার রান্না ধাপ গুলো দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হবে। এত সুন্দর ভাবে রেসিপি তৈরি করে আমাদের মাঝে ধাপে ধাপে শেয়ার করার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

রান্না করে খেয়ে দেখবেন। মজার ছিল

 3 years ago 

খুবই সুন্দর ভাবে তেলাপিয়া মাছের মাথা দিয়ে লালশাকের ঝোল রান্না রেসিপি আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন ভাইয়া। লালশাকের রেসিপি অনেকদিন খাওয়া হয়েছে কিন্তু কোনদিন তেলাপিয়া মাছ একত্রিত করে খাওয়া হয়নি। আপনার এই রেসিপিটি দেখে মনে হচ্ছে এটি খেতে অনেক সুস্বাদু হয়েছিল। আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই এমন সুন্দর একটা রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

এভাবে রান্না করে খেয়ে দেখবেন ভাই

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 55838.64
ETH 2285.93
USDT 1.00
SBD 2.33