মজাদার বেগুন ভাজি রেসিপি

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম!
আমি ঢাকা, বাংলাদেশ থেকে @kawsar


আশা করি সবাই অনেক অনেক ভাল আছেন, আর আমিও আল্লাহর অশেষ রহমতে অনেক ভাল আছি আলহামদুলিল্লাহ। আসলে কালকে রাত থেকে প্রচুর গরম পরতে ছিল, কিন্তু আলহামদুলিল্লাহ এখন আকাশে মেঘ এবং মোটামুটি ঠান্ডা পড়তেছে তাই একটু ভালই লাগতেছে। তো আজকে আমি আপনাদের মাঝে খুবই মজার একটি ঝটপট রেসিপি শেয়ার করব। আশা করি আমার রেসিপিটি আপনাদের কাছে ভালো লাগবে। আজকে আমি আপনাদের সাথে শেয়ার করব ঝটপট বেগুন ভাজি রেসিপি।


আমি জানি আমার মত অনেকেরই এই বেগুন অনেক বেশি পছন্দের। তবে বেগুন অনেক রেসিপি করে খাওয়া যায়। আমার কাছে বেগুনের যেকোনো রেসিপি খেতে ভালো লাগে বেশি ভালো লাগে যদি এভাবে বেগুন ভাজি করা হয় কিংবা ইলিশ মাছ দিয়ে ভাজি করা হয় এই দুটোই আমার কাছে খেতে ভালো লাগে। আমি এটাও জানি যে আপনাদের কারও কারও হয়তো এলার্জি সমস্যার কারণে বেগুন খেতে পারেন না। তবে এটা আসলেই যে খুব মজার একটা সবজি সেটা কিন্তু বলতেই হবে।

PSX_20220730_151426.jpg


প্রয়োজনীয় উপকরণ


উপকরণপরিমাণ
বেগুনবড় সাইজের ১টি
মরিচের গুঁড়া১ টেবিল চামচ
রসুন বাটা১ চা চামচ
আদা১ চা চামচ
হলুদের গুঁড়াহাফ চা চামচ
ধনিয়ার গুড়া১ চা চামচ
লবণপরিমাণ মতো
তেল৩টেবিল চামচ
পিয়াজহাফ কাপ
কাঁচামরিচ৪টি


20220730_115033.jpg

20220730_115257.jpg

20220730_115203.jpg

20220730_115050.jpg



রান্নার প্রসেসিং ধাপে ধাপে দেখানো হলো:

𒆜ধাপ ১:𒆜


20220730_115246.jpg


মজাদার এই বেগুন ভাজি করার জন্য আমি প্রথমেই একটি কড়াইয়ে বেগুন গুলো নিয়ে নেব এবং এই বেগুন গুলোর ভিতরে আমি যে যে গুঁড়ো মসলা ব্যবহার করব সেইগুলো সব দিয়ে দেব।



20220730_115321.jpg


গুঁড়ো মশলা দিয়ে দেওয়ার পরে এখানে আমি এক চা চামচ পরিমাণ আদা রসুন পেস্ট দিয়ে দেবো। এই রান্নাটা করার জন্য আমি সব মশলা গুলো চুলায় দেবার আগে বেগুনের সাথে মেখে নেব।।



20220730_115526.jpg


যখন মসলাগুলো দেওয়া হয়ে যাবে তখন আমি হাত দিয়ে খুব ভালোভাবে বেগুনের সাথে মসলাগুলো মেখে নেব। আর হাত দিয়েই ভালোভাবে মেখে নিতে হবে, এতে বেগুনের গায়ে খুব ভালোভাবে এটা মেখে নেওয়া যাবে।



20220730_115532.jpg


বেগুনের সাথে আদা রসুন এবং গুঁড়ো মসলা গুলো যখন খুব ভালোভাবে মিক্স করা হবে তখন আমি এখানে হাফ কাপ পরিমাণ পিয়াজ ও কাঁচামরিচ দিয়ে দেবো।



20220730_115543.jpg


এ পর্যায়ে এই পিয়াজও কাঁচামরিচ অন্য মসলার সাথে খুব ভালো করে মেখে করে নেব এবং এই কাজটা হাত দিয়ে করতে হবে ।




𒆜ধাপ 2 :𒆜



20220730_124937.jpg


বেগুনের সাথে যখন সব মসলাগুলো মিক্স করা হয়ে যাবে তখন এগুলো ১০ থেকে ১৫ মিনিট রেস্ট রেখে দেবো। যদি আপনার হাতে সময় না থাকে তাহলে আপনি এই অবস্থায় ভেজে নিতে পারেন। এ পর্যায়ে আমি চুলায় একটি কড়াই বসিয়ে দিবো এবং এতে ৩ টেবিল চামচ পরিমাণ তেল দিয়ে দেবো। কেননা এই বেগুন ভাজায় তেলের পরিমাণটা অনেক বেশি লাগে।



20220730_125227.jpg


তেল যখন গরম হয়ে আসবে তখন আমি একে একে সব বেগুনগুলো এই তেলে দিয়ে দেব এবং পাশে একটু জায়গা রাখব সেই জায়গাতে পিয়াজ এবং অন্য মসলা যে আলাদা করে রেখেছে সেটা দিবো।



20220730_125232.jpg


এই বেগুন ভাজিতে আমি যেহেতু কোন পানি ব্যবহার করব না। এটা যাতে খুব তাড়াতাড়ি সেদ্ধ হয়ে যায় সেই জন্য এখানে একটি ঢাকনা দিয়ে ৫-৬ মিনিট ভেজে নিতে হবে।




𒆜শেষ ধাপ :𒆜



20220730_125744.jpg


যখন এক পাশের কালার ব্রাউন কালার করে ভেজে নেওয়া হবে, তখন আমি অন্য পাশ ঢাকনা দিয়ে সেটাও এরকম ব্রাউন কালার করে ভেজে নিবো এবং অবশ্যই চেক করে নেব যে এই বেগুন সেদ্ধ হয়েছে কিনা। এ পর্যায় অবশ্যই কমিয়ে রাখবো।



20220730_130133.jpg


যখন ২ পাশ ভেজে নেওয়া হয়ে যাবে, তখন আমি এখানে যে পেঁয়াজ এবং মসলা ছিল সেটা তেলের উপর দিয়ে খুব ভালোভাবে উল্টোপাল্টা ভেজে নেবে। তাহলে তৈরি হয়ে যাবে আমার এই মজাদার বেগুন ভাজি রেসিপি। এটা গরম ভাতের সাথে খেতে আমার কাছে অনেক বেশি ভালো লাগে। এছাড়াও খিচুড়ি কিংবা পোলাওর সাথে খেতেও কিন্তু বেশ ভালো লাগে। মাঝে মাঝে আমার বাসায় এই বেগুন ভাজি করা হয়। আর আমার বাসার সবার এই বেগুন ভাজি টা অনেক বেশি পছন্দ করে। আশাকরি আপনাদের কাছে আমার আজকে বেগুন ভাজি ভালো লেগেছে।



20220730_130529.jpg


আজ এই পর্যন্তই আপনাদের সকলের সুস্থতা কামনা করে এখানেই শেষ করছি। আমার রেসিপি খাওয়ার জন্য রেডি এখন আমি পরিবেশনের জন্য ছবি তুলেছি।




ডিভাইসস্যামসাং A-10
লোকেশনঢাকা



image.png


ধন্যবাদ সবাইকে পোস্টটি পড়ার জন্য।
@kawsar

Sort:  
 2 years ago 

খুবই মজাদার একটি বেগুন ভাজি রেসিপি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপনার এই বেগুন ভাজি রেসিপি দেখেই জিভে জল এসে গেল। ব্যক্তিগতভাবে বেগুন ভাজি আমি অনেক বেশি পছন্দ করি। এত মজাদার একটি বেগুন ভাজি রেসিপি শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

বেগুন ভাজি খেতে আসলেই খুবই মজাদার, আপনি ও এটা খেতে পছন্দ জেনে ভালো লাগলো।

 2 years ago 

বেগুন ভাজি আমারও অনেক পছন্দের একটা খাবার। গরম ভাতের সাথে বেগুন ভাজি খেতে খুবই ভালো লাগে। আপনার বেগুন ভাজি রেসিপিটি খুবই চমৎকার হয়েছে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

একদম ঠিক ধরেছেন আপু এটা খেতে খুবই সুস্বাদু ছিল

 2 years ago 

বেগুন যদিও অনেকের সমস্যা রয়েছে এলার্জির কারণে।তবে আমি অনেক বেশি পছন্দ করি কিন্তু সেটি ভাজি করলে। রান্না করলে তেমন একটা পছন্দ করি না, যাই হোক ধন্যবাদ আপনাকে প্রিয় একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

জি অনেকেই এই এলার্জির কারনে বেগুন খেতে পারে না

 2 years ago 

ঠিক বলেছেন ভাই প্রচুর পরিমাণে এলার্জি রয়েছে বেগুনে,তবে আমার অনেক প্রিয় আর সেটা ভাজি করলে ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

বেগুন ভাজি আমারও খুবই পছন্দের একটি ভাজি। গরম ভাতের সঙ্গে খেতে বেশ সুস্বাদু লাগে ।আপনি দারুন ভাবে এটি তৈরি করেছেন ।দেখে মনে হচ্ছে খেতে বেশ সুস্বাদু হয়েছে। ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য।

 2 years ago 

জি আপু একদমই ঠিক বলেছেন গরম ভাতের সাথে খেতে দারুণ লাগে।

Build the garden of information 🌱👩‍🌾👨‍🌾

 2 years ago 

আমার প্রিয় একটি রেসিপি শেয়ার করেছেন ভাইয়া। বেগুন যেভাবে রান্না করা হোক না কেন খেতে ভালো লাগে। তবে রান্নার চেয়ে বেশি ভালো লাগে বেগুন ভাজি খেতে। গরম ভাতের সাথে খেতে আমার কাছে অনেক ভালো লাগে ।সাথে এক টুকরো লেবু হলে তো কথাই নেই। অসংখ্য ধন্যবাদ আপনাকে আমার একটি পছন্দ রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

যেভাবে বর্নণা করলেন তাতে আমার আবারও খেতে ইচ্ছে করছে

 2 years ago 

ভাই বেগুন ভাজি অনেক খেয়েছি তবে কাঁচা মরিচ পেঁয়াজ দিয়ে এভাবে কখনো বেগুন ভাজি খাওয়া হয়নি। আপনার তৈরি বেগুন ভাজি রেসিপি দেখে মনে হচ্ছে খেতে আলাদা একটা স্বাদ পাওয়া যাবে। খুবই সুন্দর ভাবে বেগুন ভাজি রেসিপিটি দেখিয়ে দেওয়ার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

খেয়ে দেখবেন ভাই আশা করি অনেক ভালো লাগবে

 2 years ago 

বেগুন ভাজি আমার খুবই প্রিয়।বেগুন প্রায় প্রতিদিন খাওয়া পড়ে কিছু না কিছু রেসিপি বানিয়ে।তবে আমার কাছে পোড়ানো ও ভাজি খেতেই বেশি ভালো লাগে।আপনার রেসিপিটি সুন্দর হয়েছে ভাইয়া।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

এই সবজিটি খেতে খুবই সুস্বাদু আপু। এর যে কোনো রেসিপি ভালো লাগে

 2 years ago 

ভাইয়া আপনার বেগুন ভাজি রেসিপি দেখে জিভে জল চলে এলো। আমার অনেক পছন্দের বেগুন ভাজি। আমাদের বাসায় বেগুন কিনে আনলে সব সময় ভাজি করি। দারুন রেসিপি শেয়ার করেছেন ভাইয়া।

 2 years ago 

ভালো লেগেছে আপু আমার বেগুন ভাজি ভালো লেগেছে শুনে

 2 years ago 

আমার নিজেরই এলার্জি কারনে বেগুন তেমন খেতে পারি না।তবে বেগুন ভাজি আমার খেতে খুব ভালো লাগে।দেখেই বেশ লোভ হচ্ছে। ভালো ছিলো।ধন্যবাদ

 2 years ago 

অনেকেরই এই সমস্যা রয়েছে আপু তবে আমার বাসাশ এই সমস্যা কারো নেই আলহামদুলিল্লাহ

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60675.01
ETH 2605.91
USDT 1.00
SBD 2.64