সময় অনুযায়ী সিদ্ধান্ত নেওয়া - ১০% প্রিয় লাজুক খ্যাঁককের জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম!
আমি ঢাকা, বাংলাদেশ থেকে @kawsar


আশা করি সবাই অনেক অনেক ভাল আছেন ,আমিও আল্লাহর অশেষ রহমতে অনেক অনেক ভালো আছি আলহামদুলিল্লাহ। আজও আমি আপনাদের মাঝে আরও একটি পোস্ট নিয়ে হাজির হয়েছি। আজ আমি আমার আজ আমি একটি বিষয় নিয়ে লিখব আসলে যে বিষয়টা না বিবেচনা করে আমি কাজ করে অনেক বেশি ক্ষতিগ্রস্ত হয়েছি । সে রকম একটি বিষয় নিয়ে এলাম।


আর এখন কিন্তু বাইরের আবহাওয়া খুবই ভালো লাগছে। অনেকদিন গরম পড়ার পরে এখন মেঘলা আকাশ মাঝে মাঝে বৃষ্টি হচ্ছে যে কারণে ভালই লাগছে। নিম্ন আয়ের মানুষ কাজ করে খেতে হয় এজন্য আসলে তাদের বাহিরে যেতে হয় তাদের জন্য আসলে অনেক খারাপ একটা সময় হলো বৃষ্টির সময়। তবে সব মিলিয়ে আলহামদুলিল্লাহ আর কথা না বলে আসল কথায় ফিরে যাচ্ছি। আশা করি আমার আজকের পোস্ট আপনাদের কাছে ভালো লাগবে।


image.png

Image source: copyright & royalty free pixabay.com


যখনই আপনি কোন কাজে বের হবেন। বা না কোন কাজ বন্ধ করবেন যে কাজটা আপনার সাথে করা উচিত তার আগে কিন্তু অবশ্যই আপনাকে সঠিক সিদ্ধান্ত নিতে হবে। যদি আলোচনা করে সঠিক সিদ্ধান্ত না নেওয়া হয় তাহলে সে সিদ্ধান্ত নিয়ে অবশ্য ক্ষতিগ্রস্থ হতে হবে এটাই স্বাভাবিক। হয়তো কোন সময়ে আপনি ভালো কিছু করতে পারেন সেটা হয়তো কাজের ভিতর একটা ২টা হতে পারে। কিন্তু যদি আপনি সব আলোচনা করে সঠিক সিদ্ধান্ত না নিয়ে কোন কাজে যান তাহলে কিন্তু সেই কাজে ব্যর্থ হবার সম্ভাবনা অনেক বেশী থাকে।


সেই জন্য যে কোন কাজ করা বা যেকোনো জায়গায় যাওয়ার আগে অবশ্যই নিজের সাথে আলোচনা করে সঠিক সিদ্ধান্ত নিতে হয়। আমি আমার ১টা পোস্টে বলেছিলাম যে আমার ফুফাতো ভাই মারা গিয়েছিল। যে কারণে আমি ১৫ রমজানে বাড়িতে চলে গিয়েছিলাম। আর আমি ঈদের তিনদিন পরে বাড়ি থেকে এসেছি এই অনেক বেশি সময় চলে গিয়েছে ,যে কারণে কিন্তু আমার কাজের অনেক বেশি ক্ষতি হয়েছে। এতদিন যদি কাজ থেকে দূরে থাকা হয় তাহলে তো সেই কাজে ক্ষতি হবে সেটাই স্বাভাবিক। কিন্তু তখন এমন পরিস্তিতি ছিল যে কোন সিদ্ধান্ত নেওয়ার সময় পায়নি।


image.png

Image source: copyright & royalty free pixabay.com


আসলে বাড়িতে বসে বুঝতে পারেনি যে কতটা ক্ষতিগ্রস্থ হচ্ছি ,যখন নিজের কর্মস্থলে ফিরে আসলাম তখনই কিন্তু বুঝতে পারলাম যে আমি কতটা পিছনে পড়ে গেছি। তবে যদি আমার এই বিপদ না হতো তাহলে কিন্তু আমি আগে থেকে অনেক কিছু প্ল্যান করে রেখেছিলাম। যে সব কাজ রেডি করে এরপরে বাড়িতে যাব ,কিন্তু সেটা আসলে হয়ে ওঠেনি। তবে আমি এই থেকে একটা শিক্ষা পেয়েছি যে যখন সময় আসবে তখন সময়োপযোগী সিদ্ধান্ত নিতে হবে।


আর এটা অবশ্যই আমার পরিবারের সাথে আলোচনা করে সিদ্ধান্ত নিতে হবে। এতে আমার অনেক ভালো হবে। যদি কাজে কোন কারণে পিছনে পড়ে যায় তাহলে কিন্তু সেই কাজ করার তেমন একটা মন-মানসিকতা থাকেনা। নিজের কাছে অনেক বেশি খারাপ লাগে। কিন্তু কাজ কন্টিনিউ করতে পারি তা হলে কিন্তু এটা করতে যেমন ভালো লাগে। মন দিয়া যে কাজ করা যায় তাতে অনেক বেশি সফলতা অর্জন করা যায়। তো আমি আসলে কথাটা আগে থেকেই জানতাম কিন্তু সেটা আমার ক্ষেত্রে হয়ে গেল।


image.png

Image source: copyright & royalty free pixabay.com


কিন্তু এখন আমি যেন পুরা উদ্যোমে কাজ করতে পারি সেই রকম প্রস্তুতি নিচ্ছি। আসলে হয় কি যে আমরা একটা সিদ্ধান্ত নেই কিন্তু হয়তো সময় আমাদেরকে কোথায় নিয়ে যায় সেটা কিন্তু আমরা জানিনা। কালকে আমার জীবনে কি হবে সেটা যদি আমি জানতাম তাহলে কিন্তু আমি সঠিক সিদ্ধান্ত নিতে পারতাম। সেটা তো আর আমি জানিনা সেটা আসলে একমাত্র সৃষ্টিকর্তা ছাড়া কেউ জানে না। সেজন্যই কিন্তু আমাদের এরকম হয়, আর এ কারণে আমরা সময় উপযোগী যেমন এখন সময় তো এখনই ভেবে চিন্তে তারপর সিদ্ধান্ত নেব। তাহলে কিন্তু সেটা আমাদের জন্য অনেক বেশি ভালো হবে।


যদি আমরা সঠিক সিদ্ধান্ত নিতে পারি তাহলে কিন্তু সেটা আমাদের জন্য অনেক বেশি ক্ষতি করে। যেকোনো কাজে যাওয়ার আগে কিংবা কাজ শুরু করার আগে অবশ্যই সঠিক সিদ্ধান্ত নিতে হবে এবং ভেবে চিন্তে নিতে হবে। সবশেষে আমি বলতে চাইছি যে কোন কাজ করার আগে অবশ্যই আমাদেরকে সঠিক সিদ্ধান্ত নিতে হবে এবং আমরা কি করব সেটা আগে ভেবেচিন্তে কাজ শুরু করতে হবে। আজ এই পর্যন্তই আপনাদের সকলের সুস্থতা কামনা করে আজকের মত এখানেই শেষ করছি সবাই সুস্থ থাকবেন ভালো থাকবেন।


image.png


ধন্যবাদ সবাইকে পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য।
@kawsar

Sort:  
 2 years ago 

সময় অনুযায়ী সিদ্ধান্ত না নিলে আমাদের অনেক ক্ষতি হয়ে যায় । সব সময় আমরা এর কারনেই অনেক পিছিয়ে পরি। আমরা ভাবি পরে ভেবে দেখা যাবে এই ভেবেই অনেক সিদ্ধান্ত নেইনা। এর জন্য পরে ঝামেলায় পড়তে হয়।

 2 years ago 

ভাই যে কোন কাজ করার পূর্বে আমাদের সঠিক সিদ্ধান্ত নিয়ে তারপরে কাজটি করা উচিত। তাহলে সেই কাজে আমাদের সফল হওয়ার সম্ভাবনা বেশি। কিন্তু আমরা যদি কোন কাজ করার পূর্বে কোন সিদ্ধান্ত না নেই তাহলে বেশিরভাগ ক্ষেত্রেই সেই কাজে আমাদের ব্যর্থ হতে হয়। ধন্যবাদ আপনাকে।

কথায় আছে সময়ে এক ফোঁড় অসময়ের দশ ফোঁড়। কাজ শুরুর আগে সিদ্ধান্ত করে পরিকল্পনা নেওয়া বুদ্ধিমানের কাজ। তা কাজকে সহজে করার অন্যতম একটি মোক্ষম উপায়।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.12
JST 0.026
BTC 60313.79
ETH 2889.34
USDT 1.00
SBD 2.47