লেভেল ওয়ান হতে আমার অর্জন - By @kawsar - 10% Beneficiary @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম। আশা করি সবাই অনেক ভালো আছেন। আমি @kawsar আমার বাংলা ব্লগের একজন নতুন মেম্বার। আমি এর আগে আমার বাংলা ব্লগে আমার পরিচয় মূলক পোস্ট করেছি। আজকে আমি আমার বাংলা ব্লগ এ লেভেল ওয়ান অর্জন করার জন্য পোস্ট করব। আমি @abb-school থেকে ক্লাস করে সেই সম্পর্কে লেভেল ওয়ান অর্জনের জন্য ভেরিফিকেশন পোস্ট করতে যাচ্ছি।

আমার নাম মোঃ কাওছার হোসেন। আমি বর্তমানে ঢাকার উত্তরা তে বসবাস করি। আমি জন্মগ্রহণ করেছি ঝালকাঠি জেলায়, নলছিটি উপজেলা। আমার বাবা একজন ব্যবসায়ী এবং আমার মা গৃহিণী। বর্তমানে আমি উত্তরাতে আমার স্ত্রী ও সন্তান নিয়ে বসবাস করছি।

20211115_195002.jpg

20211115_194910.jpg

আমার বাংলা ব্লগ কমিউনিটি তে আমি মুলত জয়েন করেছিলাম বাংলা ভাষায় তথা নিজের মাতৃভাষায় পোস্ট করার জন্য। আমি ঘুরতে যেতে ভালোবাসি, বই পড়তে ভালোবাসি এবং লিখতেও অনেক বেশি ভালোবাসি। সে ক্ষেত্রে যেহেতু আমি লিখতে ভালোবাসি এবং আমার মাতৃভাষা বাংলায় লেখার জন্য আমার বাংলা ব্লগ কমিউনিটি রয়েছে। সেজন্য আমি নিজ মাতৃভাষায় পোস্ট করার জন্য আমার বাংলা ব্লগে জয়েন করেছি।



প্রশ্ন নং-১

কোন ধরনের এক্টিভিটিজ স্পামিং বলে গণ্য হয় ?

স্পামিং হল একই জিনিস বারবার পোস্ট করা কিংবা কোনো অপ্রাসঙ্গিক কোন কিছু করা। স্পামিং বিভিন্নভাবে হতে পারে যেমন পোস্ট করে হতে পারে, কমেন্ট করে হতে পারে, আবার ট্যাগ এর ক্ষেত্রেও স্পামিং হতে পারে। যেমন এক ব্যক্তি একই রকমের পোস্ট বারবার ঘুরিয়ে পেচিয়ে পোস্ট করল। এটা কিন্তু এক প্রকার স্পামিং। আবার আমরা দেখি যে কমেন্টের মাধ্যমেও স্পামিং হচ্ছে। যেমন একজন ব্লগার খুবই গুরুত্বপূর্ণ একটি টপিক নিয়ে steemit প্লাটফর্মে একটি পোস্ট করল, সে ক্ষেত্রে সেই পোস্টে একজন ব্যক্তি এসে কমেন্ট করলো যে "সুন্দর পোস্ট, আপনার জন্য শুভকামনা বা দোয়া রইল। এরকমের কমেন্ট কে বলা হয় স্পামিং কমেন্ট। কেননা এই পোষ্টের সাথে কমেন্টের কোন মিল নেই এবং খুবই ছোট ছোট বা এককথায় একটি কমেন্ট করে দিয়েছে। এভাবেই কমেন্টের মাধ্যমে আমরা স্পামিং দেখে থাকি। এছাড়াও ট্যাগ এর মাধ্যমেও স্পামিং হতে পারে। একজন ব্যক্তি ভ্রমণ নিয়ে একটি পোস্ট করল, কিন্তু সে তার পোস্টে ট্যাগ ব্যবহার করল ফুড বা ফুড রিলেটেড যেকোনো কিছু।




প্রশ্ন নং-২

ফটো কঁপিরাইট সম্পর্কে আপনি কি ধারণা অর্জন করেছেন?

কপিরাইট মূলত একটি ইংরেজী শব্দ।এর বাংলা প্রতিশব্দ হলো লেখস্বত্ব। পৃথিবীর বিভিন্ন মানুষের বিভিন্ন কাজে দক্ষতা বা প্রতিভা রয়েছে। কেউ ছবি তুলতে ভালোবাসেন, আবার কেউ লেখালেখি করতে ভালোবাসেন, আবার কেউবা ড্রইং করতে ভালোবাসেন। সেক্ষেত্রে একজন ব্যক্তি তার সৃষ্ট কর্মের জন্য অনেক কষ্ট করেন বা তারা সেই কাজের পিছনে অনেক সময় এবং শ্রম দিয়ে থাকেন । তাই সেই সকল ব্যক্তির সৃষ্টিকর্ম অন্য কোন ব্যক্তি যেন সেই কপি বা অবৈধভাবে ব্যবহার করতে না পারেন, সে জন্যই পৃথিবীর সকল দেশেই রয়েছে কপিরাইট আইন। এই কপিরাইট সিস্টেম থাকার কারণে সৃষ্ট কর্মের প্রতিটি বিষয় সেটা হতে পারে কোন ছবি যদি অন্য কেউ ব্যবহার করে, তাহলে যিনি সৃষ্টি করেছিলেন তিনি কপি করা ব্যক্তির উপরে আইনি ব্যবস্থা নিতে পারেন।

যেহেতু steemit প্লাটফর্মে আমরা ব্লগিং করে থাকি। সেক্ষেত্রে আমাদের পোস্ট আরো আকর্ষণীয় বা সুন্দর করার জন্য আমরা বিভিন্ন ছবি ব্যবহার করে থাকি। অনেক কপিরাইট ফ্রি ওয়েবসাইট থেকে আমরা যেকোনো ছবি আমরা ব্যবহার করতে পারি। শুধুমাত্র ব্যবহার করার সময় ছবির নিচে তাদের ওয়েবসাইটের লিংক আমাকে দিতে হবে।




প্রশ্ন নং-৩

তিনটি ওয়েবসাইটের নাম বলুন, যেখানে থেকে কপিরাইট ফ্রি ফটো সংগ্রহ করা যায়।

ব্যক্তিগতভাবে আমি কপিরাইট ফ্রি ছবিগুলো নেওয়ার জন্য কয়েকটি ওয়েবসাইট ব্যবহার করি. তার মধ্যে আমি আজকে তিনটি নাম প্রকাশ করলাম।

NoWebsite link
1.https://pixabay.com
2.https://unsplash.com
3.https://www.pexels.com/



প্রশ্ন নং-৪

পোস্ট করার সময় ট্যাগ কেন ব্যবহার করতে হয় এবং কিসের ভিত্তিতে ট্যাগ নির্বাচন করতে হয় ?

steemit প্লাটফর্মে একটি পোস্ট সফলভাবে করার জন্য আমাদেরকে তিনটি বিষয় খেয়াল রাখতে হয়। সেটি হলো প্রথমেএকটি টাইটেল দিতে হয়, আমাদের সম্পূর্ণ পোস্টটি ডেসক্রিপশন অংশে লিখতে হয় এবং সর্বশেষ একটি অংশ রয়েছে ট্যাগ নামে, সেখানে আমরা যে বিষয়ে পোস্ট লিখছি সেই বিষয়ে ট্যাগ লিখতে হয়। কমিউনিটি তে পোস্ট করার জন্য আমরা সর্বোচ্চ সাতটি ট্যাগ ব্যবহার করতে পারব। আমরা যে ট্যাগগুলো ব্যবহার করব সেগুলো বড় হাতের দিতে পারব না, ট্যাগ গুলো অবশ্যই ছোট হাতের ব্যবহার করতে হবে।

এছাড়াও আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হল যে, আমরা steemexclusive নামে একটি ট্যাগ ব্যবহার করি। এটা তখনই ব্যবহার করা যাবে, যখন এই পোস্টটি আমরা শুধুমাত্র steemit প্লাটফর্মে করেছি। এটা আমরা আর অন্য কোথাও শেয়ার করব না। ট্যাগ ব্যবহারের ক্ষেত্রে সবসময় খেয়াল রাখতে হবে যে, আমি যে বিষয়ে পোস্টে করছি সে বিষয়ের সাথে সামঞ্জস্য রেখে আমাকে লিখতে হবে। যেমন আমি যদি কোন রেসিপি বিষয়ক পোস্ট করি, তাহলে আগে থাকতে পারে রেসিপি, ফুড (recipe, food) এবং আমি যে খাবার নিয়ে পোস্ট লিখছি সেই খাবারের নাম দিতে পারি। যেমন আমি যদি বিরিয়ানি রান্নার পোস্ট লিখি তাহলে বিরিয়ানি উল্লেখ করতে পারি।




প্রশ্ন নং-৫

আমার বাংলা ব্লগ কমিউনিটিতে কি কি বিষয়ের উপর পোস্ট লেখা নিষিদ্ধ?

আমার বাংলা ব্লগে পোষ্ট করার জন্য অবশ্যই কিছু কিছু বিষয় খেয়াল রাখতে হবে। যেমন এখানে পুনরায় অন্য কোথাও প্রকাশিত সেই পোস্ট এখানে করা যাবে না এবং একই পোস্ট একাধিকবার এখানে করা যাবে না। রাজনীতি বিষয়ক কোন পোস্ট করা যাবে না, রাজনৈতিক কোন ব্যক্তিকে নিয়ে প্রশংসা কিংবা সমালোচনা কোন ধরনের পোস্ট এখানে করা যাবে না কিংবা ধর্ম বিষয়ে কোন পোস্ট এখানে করা যাবে না। এছাড়াও চাইল্ড পর্নোগ্রাফি এবং নারী বিদ্বেষমূলক পোস্ট করা থেকে বিরত থাকতে হবে। পশুপাখি নির্যাতন এবং শিশুশ্রম এগুলো পোস্ট করা যাবে না। এছাড়া অন্য কোন বিষয়ে কোন আর্টিকেল দেখে ধারণা নিয়ে নিজের মতো করে লিখে পোস্ট করা যাবে। তবে সে ক্ষেত্রে অবশ্যই ৭৫ থেকে ৮০% লেখা মৌলিক হতে হবে। এবং যে আর্টিকেল বা সোর্স থেকে লেখাটা লিখেছেন তার পরিপূর্ণ সোর্স এখানে যেতে হবে।




প্রশ্ন নং-৬

প্লাগারিজম সম্পর্কে আপনি কি জানেন?

প্লাগারিজম মানে হলো অন্যের কোন লেখা বা কনটেন্ট নিজের বলে চালিয়ে দেয়া। কিংবা অন্যের কোন লেখা বা কনটেন্ট কিছুটা পরিবর্তন করে, একটু মডিফাই করে সেটা নিজের বলে চালিয়ে দেয়া। যেমন স্টিমিট প্লাটফর্মে আমরা ব্লগিং করে থাকি বা আর্টিকেল রাইটিং করে থাকি। এখানে আমরা গুগলে সার্চ করলে বিভিন্ন বিষয়ে বাংলা ভাষায় অনেক আর্টিকেল পাওয়া যায় সেই যে কোন একটি আর্টিকেল দেখে কিছু কপি করে এবং মডিফাই করে এখানে যদি কেউ পোস্ট করে সেটাই হবে প্লাগারিজম। এককথায় এটাকে বলা যেতে পারে লেখা চুরি বা কনটেন্ট চুরি।




প্রশ্ন নং-৭

re-write আর্টিকেল কাকে বলে?

আমাকে হয়তোবা এমন একটা বিষয় লিখতে বলা হলো, যে বিষয়ে আমার নিজের তেমন কোন অভিজ্ঞতা নাই বা আমি সেটা সম্পর্কে খুব বেশি ভালো বুঝিনা। সে ক্ষেত্রে অবশ্যই আমাকে অন্যের সাহায্য নিতে হবে। সেই বিষয়ে আমি অন্য একটি আর্টিকেল পড়ে যদি লেখাটাকে নিজের মত করে সাজিয়ে লিখি কিংবা আর্টিকেল টাকে দেখে আমি আর্টিকেল এর বিষয়বস্তু নিজের মত করে সাজিয়ে লিখি সেটাকেই বলা হয় re-write আর্টিকেল।




প্রশ্ন নং-৮

ব্লগ লেখার সময় re-write আর্টিকেলে কি কি বিষয় উল্লেখ করতে হবে?

আমার বাংলা ব্লগ এ re-write আর্টিকেল এর ক্ষেত্রে নিয়ম হলো ৭৫% লেখা নিজের হতে হবে এবং বাকি ২৫% রয়েছে সেটার জন্য পরিপূর্ণ সোর্স দিতে হবে। এবং অন্য জায়গা থেকে যে সোর্স গুলো নেয়া হয়েছে, সেগুলো অবশ্যই ইনভার্টেড কমা দিয়ে তার ভিতর সেই লেখাগুলো রাখতে হবে।




প্রশ্ন নং-৯

একটি পোস্ট কখন ম্যাক্রো পোস্ট হিসেবে গণ্য করা হয়?

আমরা অবশ্যই এটা জানি যে ম্যাক্রো শব্দের বাংলা মানে হল ক্ষুদ্র। আর একজন ব্যক্তি যদি আমার বাংলা ব্লগে ছোট কোন পোস্ট করে তাহলে তাকে বলা হয় ম্যাক্রো পোস্ট। কোন ব্যক্তি যদি ১০০ ওয়ার্ডের নিচে পোস্ট করে তাহলে তাকে ম্যাক্রো পোস্ট হিসেবে বিবেচনা করা হয়। আমার বাংলা ব্লগে কোন ব্যক্তি যদি বারবার এই ম্যাক্রো পোস্ট করে থাকে তাহলে তাকে স্পামার হিসেবে গণ্য করা হয়।




প্রশ্ন নং-১০

প্রতি ২৪ ঘন্টায় একজন ব্লগার সর্বোচ্চ কতটি পোস্ট করতে পারবে ? [আমার বাংলা ব্লগ কমিউনিটিতে]

আমার বাংলা ব্লগে একজন ব্লগার ২৪ ঘন্টায় সর্বোচ্চ ৪ টি পোস্ট করতে পারবে।

Sort:  
 3 years ago 

অনেক সুন্দর করে পোস্টটা উপস্থাপন করেছেন। আশা করি আপনি কমিউনিটির সব নিয়ম কানুন ভালো ভাবে মেনে চলবেন। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

ইনশাআল্লাহ ভাইয়া আমি কমিউনিটির সব নিয়ম কানুন ভালো ভাবে মেনে চলার চেষ্টা করব

 3 years ago (edited)

আপনি একটি খুব ভাল পোস্ট করেছেন এবং আপনি ভাল নিয়ম অনুসরণ করেছেন..

আপনার জন্য শুভকামনা
🥰

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া আপনার জন্য শুভকামনা রইল

 3 years ago 

এই সুন্দর সম্প্রদায়ে যোগ দিতে স্বাগতম, আমার বন্ধু।

 3 years ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ

 3 years ago 

যাই হোক আপনি খুব সুন্দর ভাবে লেভেল ১ এর পোস্ট করেছেন এবং সবকিছু ভালোভাবে আমাদের মাঝে তুলে ধরেছেন। খুবই ভালো লাগলো। আপনার প্রতি শুভকামনা রইল

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া এভাবে সুন্দর কমেন্ট করে উৎসাহ দিয়ে পাশে থাকার জন্য

 3 years ago 

অভিনন্দন কাউসার ভাই আমি কিন্থ আপনাকে আগে থেকেই চিনি আপনার কাজ দারুন আপনি খুব সুন্দর কাজ দিয়ে এগিয়ে যেতে পারবেন।আপনার সৃজনশীলতা দারুন।এগিয়ে যান বাংলা ব্লগ এর সাথে শুভ কামনা রইলো।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর ভাবে কমেন্ট করে উৎসাহ দেওয়ার জন্য

 3 years ago 

🙏😍😍😍

শিক্ষামূলক একটি পোস্ট। এখানে আপনি অনেক গুলো মূল্যবান প্রশ্ন এবং সমাধান করে দিয়েছেন। যা থেকে আমরা অনেক কিছু শিখতে পেরেছি। অনেক অজানা তথ্য আপনি পরিষ্কারভাবে তুলে ধরেছেন। আপনার পোষ্ট থেকে অনেক কিছু শিখার আছে। ধন্যবাদ আপনাকে আপনার মূল্যবান পোষ্টটি করার জন্য। আগামীর জন্য শুভকামনা আশাকরি আরো অনেক অনেক শিক্ষামূলক পোস্ট শেয়ার করবেন আমাদের সাথে।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57346.65
ETH 3107.45
USDT 1.00
SBD 2.40