সুস্বাদু হাঁসের মাংস রেসিপি by @kawsar

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম!
আমি ঢাকা, বাংলাদেশ থেকে @kawsar


আশা করি সবাই অনেক অনেক ভাল আছেন, আর আমিও আল্লাহর অশেষ রহমতে অনেক ভাল আছি আলহামদুলিল্লাহ। আপনাদের সকলের সুস্থতা কামনা করছি। আর আবারো একটি পোস্ট নিয়ে হাজির হয়েছি। আজ আমি আপনাদের মাঝে খুবই মজার একটি রেসিপি শেয়ার করব। আগেই বলে রাখি হাসের মাংস আমার খুবই পছন্দের এবং বিশেষ করে চালের রুটি দিয়ে এটা খেতে বেশি ভালো লাগে। আজ আপনাদের সাথে শেয়ার করব সুস্বাদু হাঁসের মাংসের রেসিপি । আশা করি আমার মত অনেকেই এই রেসিপি পছন্দ করেন তাদের কাছে আমার এই রেসিপিটি ভালো লাগবে।

PSX_20220724_150741.jpg


প্রয়োজনীয় উপকরণ


উপকরণপরিমাণ
হাঁসের মাংস১ কেজি
মরিচের গুঁড়া২ টেবিল চামচ
রসুন বাটা১ টেবিল চামচ
আদা১ টেবিল চামচ
হলুদের গুঁড়া১ টবিল চামচ
ধনিয়ার গুড়া২ চা চামচ
জিরা গুড়া১ চা চামচ
লবণপরিমাণ মতো
তেল৪টেবিল চামচ
পিয়াজ১ কাপ
কাঁচামরিচ৬টি
আলুপরিমানমত
এলাচ৪টি
দারুচিনি৫ টুকরা
তেজপাতা২টি
লবঙ্গ৬টি


20220724_121513.jpg

20220724_121504.jpg

20220724_121450.jpg

20220724_121441.jpg

20220724_121431.jpg

20220724_115928.jpg

20220724_115916.jpg




রান্নার প্রসেসিং ধাপে ধাপে দেখানো হলো:

𒆜ধাপ ১:𒆜


20220724_121715.jpg


মজাদার হাঁসের মাংস রান্না করার জন্য প্রথমেই আমি চুলায় একটি কড়াই বসিয়ে দিবো এবং এতে ৪ টেবিল চামচ পরিমাণ রান্নার তেল দিয়ে এরপরে গরম মসলা দিয়ে দেব। গরম মশলার ঘ্রান বের হওয়া পর্যন্ত এটা তেলে ভেজে নেবে। যখন এর ঘ্রাণ বের হবে তখন বুঝতে হবে এটা ভেজে নেওয়া হয়ে গেছে।


20220724_121910.jpg


এরপরে এখানে এক কাপ পরিমান পিয়াজ দিয়ে দিতে হবে। মনে রাখতে হবে যে হাঁসের মাংসে যত বেশি পিয়াজ দেওয়া হয় তবে এটা খেতেও ততবেশি সুস্বাদু হয়।


20220724_122411.jpg


পিয়াজ দিয়ে দেওয়ার পরে এগুলোকে পেলে খুব ভালোভাবে ভেজে নিতে হবে এবং এটা আমি একটু সময় নিয়ে পিয়াজের কালার যখন হালকা চেঞ্জ হয়ে আসছে তখন পর্যন্ত ভেজে নিয়েছি।


20220724_122500.jpg


যখন পেঁয়াজ ভাজা হবে তখন এর ভিতরে এক টেবিল চামচ পরিমাণ আদা বাটা এবং ১ টেবিল চামচ পরিমাণ রসুন বাটা দিয়ে দিতে হবে। সাধারণত হাঁসের মাংস আদা বাটা রসুন বাটা একটু বেশি দিতে হয়। তাহলে আর কোন গন্ধ আসে না।



20220724_122541.jpg


আদা বাটা এবং রসুন বাটা দিয়ে দেওয়ার পরে এগুলোকে খুব ভালোভাবে তেলে ভেজে নিতে হবে। যতক্ষণ এর কাচা গন্ধ চলে যায় ততক্ষণ এটা ভাজতে হবে। যখন সুঘ্রাণ বের হবে তখন বুঝতে হবে যে এটা ভেজে নেওয়া হয়ে গেছে।



20220724_122634.jpg


আদা বাটা এবং রসুন বাটা যখন ভেজে নেওয়া হবে, তখন এখানে গুঁড়ো মশলা দিয়ে দিতে হবে এবং সেগুলো আদা বাটা এবং রসুন বাটার সাথে খুব ভালোভাবে তেলে ভেজে নিতে হবে।







𒆜ধাপ 2 :𒆜



20220724_122709.jpg


যখন এগুলো ভেজে নেওয়া হয়ে যাবে তখন এখানে এক কাপ পরিমান পানি দিতে হবে এবং এই পানি দিয়ে যে মসলা খুব ভালোভাবে কষিয়ে নিতে হবে।



20220724_123804.jpg


চুলার আঁচ মিডিয়ামের রেখে এই মসলা গুলোকে সময় নিয়ে ভালোভাবে কষিয়ে নিতে হবে। মসলার উপরে তেল চলে আসবে তখন বুঝতে হবে যে মসলাগুলো কষিয়ে নেওয়া হয়ে গেছে।



20220724_123933.jpg


যখন মসলা কষানো ভালোভাবে শেষ হবে তখন এখানে আগে থেকে কেটে ধুয়ে রাখা হাঁসের মাংস দিয়ে দিতে হবে এবং মসলার সাথে খুব ভালোভাবে মিশিয়ে নিতে হবে।






𒆜শেষ ধাপ𒆜




20220724_130333.jpg


হাঁসের মাংস দিয়ে দেওয়ার পরে এখানে আমি আলাদাভাবে কোন পানি দেবোনা এই মাংসে যে পানি বের হবে সেই পানি দিয়ে দিয়েই এই মাংসগুলোকে খুব ভালোভাবে কষিয়ে নিতে হবে। হাসের মাংস যেহেতু সেদ্ধ হতে অনেক বেশি সময় নেয় তাই এটাকে অনেক সময় নিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে।



20220724_130909.jpg


যখন এটা কষানো হয়ে যাবে তখন এখানে আমি আলু দিয়ে দেব এবং আলু দিয়ে দুই থেকে তিন মিনিট কষিয়ে পরিমাণমতো পানি দিয়ে দেবো এটা পুরোপুরি সিদ্ধ হওয়ার জন্য।



20220724_134633.jpg


এভাবে যদি আমি ঢাকনা দিয়ে ২০ মিনিট রান্না করি তাহলে তৈরি হয়ে যাবে মজাদার হাঁসের মাংসের রেসিপি। হাঁসের মাংস খেতে আসলেই খুবই মজার। আমার কাছে অনেক বেশি ভালো লাগে। আজকে হাঁসের মাংস রান্না করা হয়েছিল সেটা খেতে অনেক সুস্বাদু হয়েছিল। আশাকরি আপনাদের কাছে আমার রেসিপি ভালো লেগেছে।



20220724_140007.jpg

আজ এই পর্যন্তই আপনাদের সকলের সুস্থতা কামনা করে এখানেই শেষ করছি। আমার রেসিপি খাওয়ার জন্য রেডি এখন আমি পরিবেশনের জন্য ছবি তুলেছি।




ডিভাইসস্যামসাং A-10
লোকেশনঢাকা



image.png


ধন্যবাদ সবাইকে পোস্টটি পড়ার জন্য।
@kawsar

Sort:  
 2 years ago 

হাঁসের মাংস আমার অনেক প্রিয়,তবে হাঁসগুলোকে যদি আরো ছোট ছোট টুকরা করে কিছুটা ঝাল দিয়ে রান্না করা হয় আরো বেশি সুস্বাদু হয়। ধন্যবাদ আপনাকে প্রিয় একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

আমিও ঝাল খেতে খুবই পছন্দ করি আর এরা ঝাল ঝাল রান্না করা হয়েছিল তাই খেতে আরো বেশি ভালো লাগছে

 2 years ago 

বাহ তাহলে তো ষোল কলা পূর্ণ হল ধন্যবাদ আপনাকে ফিডব্যাক দেওয়ার জন্য।

 2 years ago 

হাঁসের মাংস খেতে আমার খুবই ভালো লাগে। আপনার রেসিপিটির কালার দেখেই বোঝা যাচ্ছে খেতে অনেক বেশি সুস্বাদু হয়েছিল। হাঁসের মাংস এভাবে ঝাল ঝাল করে রান্না করলে খেতে অনেক সুস্বাদু হয়। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

জি আপু এটা খেতে আসলেই খুবই মজার ছিল

 2 years ago 

ভাই আপনার হাঁসের মাংসের রেসিপি দেখতেই অসাধারণ লাগছে। খেতেও অনেক মজার হয়েছে আশা করি। প্রয়োজনীয় একটি পোস্ট শেয়ার করেছেন। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 2 years ago 

জি ভাই এটা খেতে খুবই সুস্বাদু হয়েছিল

 2 years ago 

হাঁসের মাংস খেতে আমার ভীষণ ভালো লাগে। আপনি খুব সুন্দর করে হাঁসের মাংসের রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। দেখেই জিভে জল চলে আসলো। খুব সুন্দর করে উপস্থাপন করেছেন আপনি। ধন্যবাদ আপনাকে এরকম সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

হাসের মাংস খেতে আসলেই খুবই মজার ভাই, আমার খুবই পছন্দের

 2 years ago 

হাঁসের মাংস আমার খুবই প্রিয়। তবে অনেক দিন যাবত হাঁসের মাংস খাওয়া হচ্ছে না। তাই আপনার রেসিপিটি দেখে একেবারে লোভ লেগে গেল। কালার দেখে বোঝা যাচ্ছে অনেক চমৎকার রান্না হয়েছে গরম ভাত দিয়ে খেতে খুব মজা লাগবে।

 2 years ago 

আমার হাসের মাংস খুবই প্রিয়। ভালো ছিল আপনার কমেন্ট ধন্যবাদ আপু

 2 years ago 

ওয়াও হাঁসের মাংস রেসিপি দেখে একবারই মন ভরে গেল। আসলে হাঁসের মাংস আমার খুবই প্রিয়। আপনার হাঁসের মাংসের রেসিপি কালারটা অনেক সুন্দর হয়েছে। অসংখ্য ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

কালার যেমন সুন্দর এসেছে খেতেও তেমনি অনেক সুস্বাদু হয়েছিল আপু। শুভকামনা রইল

 2 years ago 

এই গরমে হাসঁ,যাই হোক রেসিপির কালার দেখে গরম হলেও খেতে ইচ্ছে করছে।বেশ মজা হয়েছে মনে হচ্ছে। প্রতিটি ধাপ খুব সুন্দর করে দেখিয়েছেন। ভালো লাগলো।ধন্যবাদ আপনাকে

 2 years ago 

গরম হলেও বৃষ্টি হয়েছিল আপু তাই আবহাওয়া ঠান্ডা ছিল

 2 years ago 

হাঁসের মাংস আমার খুবই ফেভারিট এবার ঈদেও বাড়ি গিয়ে খেয়েছি আপনি খুবই মজ াদার ভাবে প্রস্তুত করে রেসিপিটি তুলে ধরেছেন দেখেই জিভে জল চলে আসলো ইচ্ছে করছে তুলে খেতে শুরু করি। বন্ধন প্রণালী খুব স্থাপন করেছেন শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

আমারও অনেক পছন্দের তবে বাড়িতে এবার খেতে পারিনি সময়ের অভাবে তাই মা দিয়ে দিয়েছিল।

 2 years ago 

হাঁসের মাংস আমার খুবই প্রিয়। আপনার তৈরি করা হাঁসের মাংস রেসিপি দেখে জিভে জল চলে এসেছে। আর রেসিপির কালার এত সুন্দর এসেছে দেখে মনে হচ্ছে একটু নিয়ে খেয়ে ফেলি। দারুন ভাবে হাঁসের মাংসের রেসিপি তৈরি করে শেয়ার করেছেন এজন্য ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

ভালোভাবে উপস্থাপন করার চেষ্টা করেছি আপু। সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 60589.35
ETH 2628.62
USDT 1.00
SBD 2.53