পরিবারের সাথে ঈদ করার আনন্দ || by @kawsar

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম!
আমি ঢাকা, বাংলাদেশ থেকে @kawsar


আশা করি সবাই অনেক অনেক ভাল আছেন, আর আমিও আল্লাহর অশেষ রহমতে অনেক ভাল আছি আলহামদুলিল্লাহ। আজ আমি আপনাদের মাঝে আমার একটি পোস্ট শেয়ার করতে চলে এসেছি। আসলে আজকে আমি আপনাদের মাঝে আমার কিছু অনুভূতি শেয়ার করবো। তাহলে বাড়ি যদি সবার সাথে ঈদ করি তাহলে আসলে অনুভূতিটা কেমন হয় সেই অনুভূতিতে আজকে আপনার সাথে শেয়ার করব। আশাকরি আমার পোস্ট কাছে ভালো লাগলো।


image.png

Image source: copyright & royalty free pixabay.com


কিন্তু আসলে আমার জীবনে আমি অনেক খারাপ সময় কাটিয়েছি, যে কারণে আসলে আমার পরিবারেরও হয়তো সেই সময়গুলো ভালো কাটেনি। আমার জীবনে যে ঈদে আমি বাড়ি যেতে পারিনি কিংবা অনেক কোরবানি আছে যে আমার বাবা কোরবানি দিয়েছে তবুও আমি বাড়িতে যেতে পারিনি তখন আসলে আমার মা-বাবার সময়টা খুবই খারাপ কাটছে সেটা আমি ভালোভাবে জানি।


কিন্তু এজন্য এখন আমি সব সময় চাই যে আমি আমার মা বাবার সাথে যতদিন তারা বেঁচে আছে তাদের সাথে ঈদ করব। কিন্তু এই কিছুদিন আগে যে গত বছর করোনা সময় আমি গাড়ি ভাড়া করে এরপর একেবারে বাড়িতে গিয়েছিলাম যাতে মা বাবা কষ্ট না পায়। এবার আসলে পরিস্থিতি তেমন ভালো না সেইজন্য বাড়ি যেতে চাইছিলাম না। কিন্তু আসলে মা এবং বোনেরা যে এতই ফোন দিয়ে জালাচ্ছে যাওয়াই লাগছে।



আসলে যখন ঈদ করতে যেতে পারেনি তখন আসলে এসব কথা মনে পড়ে খুবই খারাপ লাগত। কিন্তু তখন ভাবতাম যে রাস্তায় অনেক মানুষ আছে যাদের পরিবার নেই এবং তারা খুবই গরিব তাদের থাকার মত কোনো বাসস্থান নেই। তারাও তো ঈদ করতে পারছে না তাদের থেকে তো আমি ভালো আছি, এই বলে আবার নিজেকে সান্ত্বনা দিতাম। আসলেই আমরা যারা তাদের পরিবার আছে যারা প্রতিবছর বাড়িতে গিয়ে কিংবা যদি ও বাড়িতে যেতে না পারি ভুলে যায় তারা আসলে খুবই ভালো আছি।


কিন্তু কত মানুষ আছে যাদের ঘরবাড়ি নেই তারা আসলেই ঈদে যে কোনো আনন্দ থাকে সেটাই বুঝে না। এছাড়াও যারা আমাদের প্রবাসী ভাইয়েরা আছে, যারা বিদেশে থাকে পরিবারে রেখে তাদের আসলে এই ঈদের দিন এবং কোরবানির দিন যে কতটা খারাপ লাগে সেটা আসলে একটু হলেও আসলে বুঝতে পারি। এরকম ভাবে পরিবার ছেড়ে দূরে আমরা থাকি একটাই কারণ সেটা হল পরিবারের জন্যই।


image.png

Image source: copyright & royalty free pixabay.com


পরিবারের সাথে ঈদ করার আনন্দ আসলে আমরা যারা পাই তারা আসলে যদি আমরা পরিবারের সাথে ঈদ করতে পারতাম তাহলে যে কতটা কষ্ট হতো কিংবা কতটা আমাদের দুঃখ হতো সেটা বুঝতে পারিনা। সেজন্যই কিন্তু এটা আমরা উপলব্ধি করতে পারিনা। তবে ছোটবেলা থেকেই যারা আমরা পরিবারের সাথে আছে সেই পরিবার থেকে যদি কখনো দূরে থাকতে হয়, তাহলে আসলে খুবই খারাপ লাগে।


যেটা আমার কয়েকবার হয়েছিল। এটা কষ্টের আমি কাউকে বলে বোঝাতে পারবো না। আমার ছেলেকে আসলে আমার পরিবারের লোকজন সবাই ভালোবাসা যার জন্য বাড়িতে না গিয়ে কোনো উপায় নেই। পরিস্তিতি যেমন হোক না কেনো। টাকা-পয়সার সমস্যা বললেও তাহলে তারা বলবে টাকা দিবো তবুও বাড়ি যেতে হবে। তো আসলে আমি এবার বাড়ি যেতে চাইছিলাম না। কিন্তু বাড়ি যাইতে ভালো লাগে আর আমি সব সময় চাই যে আমার মা আছে বাবা আছে এজন্য অনেক বেশি ভালো লাগে। হয়তো যখন মা বাবা থাকবে না তখন আর ভালো লাগাটাও থাকবে না।


কিন্তু আমি চাই আমার মা-বাবা যতদিন আছে ততদিন মা-বাবার কাছেই ঈদ কিংবা কোরবানির সময় থাকতে। পরিবারের সাথে ঈদ করার মজাই আসলে আলাদা। সবাই আশা করি সবাই আমরা পরিবারের সাথে ঈদ করব
আজ এই পর্যন্তই সকলের সুস্থতা কামনা করছি, আর সকলকে অগ্রিম ঈদ মোবারক জানাচ্ছি, আজকের মতো এখানেই শেষ করছি ।



image.png


ধন্যবাদ সবাইকে পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য।
@kawsar

Sort:  
 2 years ago 

ভাবতাম যে রাস্তায় অনেক মানুষ আছে যাদের পরিবার নেই এবং তারা খুবই গরিব

প্রথমে আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই ভাই। এমন সচেতন চিন্তা ধারার মানুষগুলো আমার খুবই ভালো লাগে। ঈদের জন্য অনেকে দূর-দূরান্ত থেকে বাড়িতে ফিরে আসে নাড়ির টানে। আবার অনেকে আসতে পারে না তাই আফসোস করে। আসলে আমি মনে করি যে যেখানে আছে সেখান থেকে আমাদের ঈদের উৎসব পালন করতে হবে এবং অন্যান্যদের মাঝে তা ভাগাভাগি করে নিতে হবে। যেন সকলকে একদৃষ্টিতে দেখতে পারি। সকলেই সমান সমান অধিকার বজায় রেখে চলা আমাদের নৈতিক দায়িত্ব এবং অসহায় শ্রেণীর মানুষদের জন্য আমাদের সহায়তার হাত বাড়িয়ে দিতে হবে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 61297.02
ETH 2687.45
USDT 1.00
SBD 2.59