মুগডাল ও বাদাম ক্ষেতের কিছু ফটোগ্রাফি।। - ১০% প্রিয় লাজুক খ্যাঁককের জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম!
আমি ঢাকা, বাংলাদেশ থেকে @kawsar

আশা করি সবাই অনেক অনেক ভাল আছেন আর আমিও আল্লাহর অশেষ রহমতে অনেক ভাল আছি আলহামদুলিল্লাহ। আপনাদের সকলের সুস্থতা কামনা করে আজকে আবারো একটি নতুন পোষ্ট নিয়ে আপনাদের সামনে শেয়ার করতে চলে এসেছি। আশাকরি আপনাদের কাছে আমার আজকের পোষ্ট ভাল লাগবে। আসলে আজকে এখানে আমার মনের কথাগুলো আমি শেয়ার করতে পেরে আমার কাছে খুবই ভালো লাগে।


তাই আমি প্রতিনিয়ত ও আমার মনের কথাগুলোই এখানে শেয়ার করে করছি। আসলে আমি যেহেতু অনেকদিন পর রমজানের ঈদে বাড়িতে গিয়েছিলাম। আর তখন ভালোই ঘোরাফেরা করেছি। তো আমি আমি ঢাকায় আসার একদিন আগে আমার শ্বশুর বাড়ি গিয়েছিলাম। তো সেখানেই আমার শ্বশুর কিছু মুগ ডাল চাষ করেছে এবং বাদাম চাষ করেছে আমি তার সেই ক্ষেতের কিছু ফটোগ্রাফি তুলছিলাম, আর সেই ফটোগ্রাফি গুলো আপনাদের সাথে শেয়ার করব এবং সে ফটোগ্রাফি নিয়ে কিছু কথা শেয়ার করব।



বাদাম ক্ষেত


PSX_20220613_205129.jpg

PSX_20220613_204942.jpg

PSX_20220613_204820.jpg

PSX_20220613_204633.jpg

PSX_20220613_204624.jpg


আমি প্রথমে আপনাদের সাথে আমার শ্বশুরের করা বাদাম ধানক্ষেতের ফটোগ্রাফি শেয়ার করব। আসলে যদিও আমি আমার ছোটবেলা থেকেই কখনো এই বাদাম চাষ করতো দেখি নি। সেটা আমাদের এলাকায় কিংবা আমার শ্বশুর বাড়ির এলাকায় কোন জায়গায় দেখি নি। তো এবার যখন শ্বশুর বাড়ি গিয়েছিলাম তখন এই প্রথম দেখলাম যে আমার শ্বশুর বাদাম দিয়েছে। আসলে এজন্য হয়তো আমার কাছে খুবই অদ্ভুত লেগেছিল। কিন্তু আমি ঘুরে ঘুরে দেখলাম যে আসলে ক্ষেতে কি পরিমান এর ফলন হয়েছে, দেখলাম যে আসলে অনেক জায়গায় ফাঁকা পড়ে আছে।


আমার মনে হয় যে আমাদের এলাকায় এটা খুবই কম জন্মে হয়তো কোন মাটির জন্য হবে। আসলে আমি ঠিক জানিনা যে কোন মাটিতে বাদাম ভালো হয়। তো আমার মনে হয় যে এটা ভালো ফলন হওয়ার জন্য এই মাটি সঠিক নয়। এজন্যই হয়তো এটা ভালোভাবে জন্মাতে পারে নি। চিনাবাদাম কিন্তু আমরা অনেকেই খেতে পছন্দ করি। আমরা যদি কোন নিরিবিলি জায়গায় বসে থাকি তখন কিন্তু মনে চায় যে যদি কিছু বাদাম খেতে পারতাম।


তাহলে কিন্তু ভালো লাগতো। আর এটা কিন্তু আমাদের দেশে প্রেমফল বলা হয়। আর আমার কিন্তু বাদাম খেতে আসলে অনেক বেশি ভালো লাগে। কিন্তু সেখানে দেখতে গিয়ে আমি হতাশ হলাম কারন এটা ভালো জন্মে নেই নি। হয়তো তারা পরিচর্চা ভালোই করেছে তবুও আসলে ভালো জন্মায় নি। এটা দেখে খুবই খারাপ লাগলো তারা আসলে এই ক্ষেত্রে জন্যে অনেক কষ্ট করেছে এবং অনেক টাকা খরচ করেছে যদি এটা ভালো ফলন হতো তাহলে হয়তো তারা অনেক লাভবান হতো।


কিন্তু আসলে তারা প্রথম দিয়েছে হয়তো অনেক কিছুই বুঝে না এজন্য এটা ভালো হয়নি। তবে আমি দোয়া করি যতটুকু হয়েছে ততটুকু জন্য ভালো হয়। আর সেই আমি আপনাদের সামনে এই বাদাম ক্ষেতের কিছু ফটোগ্রাফি শেয়ার করলাম, যেহেতু আমি দেখেছি আপনাদেরকে দেখালাম আশা করি আপনাদের কাছে ভালো লেগেছে।


মুগ ডালের ক্ষেত


PSX_20220613_204416.jpg

PSX_20220613_204300.jpg

PSX_20220613_204120.jpg

PSX_20220613_205345.jpg



এরপরে আমি যে আপনাদের সামনে ফটোগ্রাফি শেয়ার করব সেটা হলো আমার শ্বশুরের করা মুগ ডাল ক্ষেতের ফটোগ্রাফি। আমার কাছে মুগ ডাল বেশ ভালো লাগে। বেশি ভালো লাগে মুড়ি ঘন্ট রান্না করে খেতে। মুড়ি ঘন্ট আমার আসলেই খুবই পছন্দের। আর মুগ ডাল দিয়ে রান্না করা হবে সেটা আমার কাছে বেশি ভালো লাগে এবং মুগ ডাল দিয়ে খিচুড়ি রান্না করা হয় সেটা একটু আলাদা স্বাদ থাকে, আর বেশ ভালো লাগে। এটা খেতে অনেক বেশি সুস্বাদু হয়।


আমি এই মুগডালের ক্ষেত দেখতে পেলাম তখন কিন্তু আমার কাছে খুব ভালো লাগলো। আমি আসলে ছোট থেকে এসব চাষকৃত ফসল খুবই কম দেখেছি। কেননা আমার বাবা একজন ব্যবসায়ী। কখনোই সে এসব কাজ করে না। আমীা সব কিনেই খেয়ে থাকি। সে ব্যবসা নিয়ে সবসময় ব্যস্ত থাকতো এসব করাকে সে খুবই কষ্টকর মনে করে তাই করে না। যখন আমি আমার শ্বশুরবাড়িতে এসব দৃশ্য দেখতে পেলাম তখন কিন্তু দেখতে খুবই ভালো লাগলো।


আর তখনই আমি এর কিছু ফটোগ্রাফি করেছিলাম আর আপনাদের সাথে শেয়ার করলাম আশা করি আছে আমার ফটোগ্রাফি গুলো ভাল লেগেছে।আজ এই পর্যন্তই আপনাদের সকলের সুস্থতা কামনা করে আজকের মত এখানেই শেষ করছি। আগামী কাল আরো কোন নতুন বিষয়ে পোস্ট নিয়ে আপনাদের সামনে হাজির হবো। সেই পর্যন্ত সবাই সুস্থ থাকুন ভালো থাকুন।



image.png


ধন্যবাদ সবাইকে পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য।
@kawsar

Sort:  

বাস্তব অভিজ্ঞতা সাজিয়ে তোলা বা সাজিয়ে গুছিয়ে বলা অনেকের সম্ভব হয়ে ওঠেনা। আপনি সুন্দর করে বাস্তব অভিজ্ঞতার সাথে কিছু বাস্তব চিত্র সংযোজন করেছেন ।যা অধিক ভালো বলে বিবেচনায় আসতে পারে।

 2 years ago 

আসলে নিজের অভিজ্ঞতার সাথে বাস্তব চিত্র তুলে ধরতে পারলেই ভালো লাগে। সুন্দর একটি কমেন্ট করার উৎসাহ দেওয়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাই।

 2 years ago 

আপনি ঈদের ছুটিতে বাড়িতে গিয়েছেন বিশেষ করে শ্বশুর বাড়িতে শশুরের বাদাম ক্ষেতের যে ছবিটি দেখেছেন সেটি আমার কাছে বেশ ভালই লেগেছে ।এছাড়া মুগ ডালের দেখে আরো ভালো লেগেছে কারণ বহুদিন পর আপনার ফটোগ্রাফির মাধ্যমে মুগ ডালের ক্ষেত দেখতে পেলাম ।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনি বহুদিন পর আমার ফটোগ্রাফির মাধ্যমে মুগডালের খেত দেখতে পেলেন এটা শুনে আসলে অনেক ভালো লাগলো ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

অনেক সুন্দর মুগ ডাল এবং বাদাম ক্ষেতের ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করেছেন। আসলে এর আগে কখনো সরাসরি দেখি নাই। নিশ্চয়ই আপনি কাছ থেকে দেখে আপনার কাছে খুবই ভালো লেগেছে। আমিও যদি কাছ থেকে এই ক্ষেত গুলি দেখতে পারতাম আমার কাছেও ভীষণ আনন্দ লাগত। আপনাকে ধন্যবাদ অনেক সুন্দর ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

জি আপু একদম ঠিক বলেছেন। আসলে এসব ফসলের ক্ষেত যদি কাছ থেকে দেখা যায়। তাহলে আসলে ভীষণ ভালো লাগে আমার কাছে তো অনেক বেশী ভাল লেগেছিল। সেই জন্য ফটোগ্রাফি গুলো তুলেছিলাম। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

মুগ ডাল ও বাদাম খেতে ফটোগ্রাফি গুলো খুবই সুন্দর হয়েছে ভাইয়া। আমি এর আগে কখনো মুগ ডালের গাছ দেখিনি আপনার ফটোগ্রাফি মাধ্যমে দেখা হলো। আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর ফটোগ্রাফি গুলো আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনার জন্য শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

আমার খুব ভালো লাগলো আপু যে আমার ফটোগ্রাফির মাধ্যমে আপনি প্রথম মুগ ডালের গাছ দেখেছেন এটা শুনে। অনেক অনেক ধন্যবাদ আপনাকে আর শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

মুগ ডাল ও বাদামের ক্ষেত সামনাসামনি কখনো দেখা হয়নি। আজ আপনার ফটোগ্রাফির মাধ্যমে খুব সুন্দর ভাবে স্বচ্ছভাবে দেখতে পেলাম অনেক সুন্দর লাগলো। এমন প্রকৃতির ছবি দেখিয়ে আপনি অনেক বর্ণনা দিয়ে এই ফটোগ্রাফি গুলো আমাদের মাঝে শেয়ার করেছেন। দেখে অনেক ভালো লাগলো।

 2 years ago 

আসলে আমিও কখনো এই বাদামের খেত সামনাসামনি দেখিনি। তবে আমিও প্রথম দেখেছিলাম আপনি আমার পোস্টের মাধ্যমে দেখেছেন এটা শুনে খুব ভালো লাগলো

 2 years ago 

খুবই ভালো লেগেছে আপনার ফটোগ্রাফি। বাদামের খাত এবং মুগডালের দুটোই আমার কাছে অসাধারণ লেগেছে। খুব সুন্দর করে সময় দিয়ে গোছালো বর্ণনা করেছেন আপনি। সুন্দর ফটোগ্রাফি শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

সব সময় সুন্দর ভাবে উপস্থাপনা করার চেষ্টা করি। আপনাদের কাছে যদি সেটা ভালো লাগে তাহলে আমার কাছেও ভাল লাগে। ধন্যবাদ ভাই সুন্দর মন্তব্য করে উৎসাহ দেওয়ার জন্য।

 2 years ago 

আপনি রমজানের ঈদে বাসায় ঘুরতে গিয়েছেন শুনে অনেক ভালো লাগলো ভাইয়া। এবং আপনি বাসায় গিয়ে অনেক সুন্দর ফটোগ্রাফি তুলেছেন। মুগ ডাল বাদাম ক্ষেতের ফটোগ্রাফি দেখতে পেরে আমার অনেক ভালো লাগলো। মুগ ডালের গাছ এর আগে দেখেছি তবে বাদাম এখন পর্যন্ত দেখা হয়নি। আজ দেখতে পেরে সত্যিই অনেক ভালো লাগলো।

 2 years ago 

আসলে আপু দুই ঈদ ছাড়া কখনই তেমন একটা বাড়িতে যাওয়া হয় না। এবারে রমজানের ঈদে গিয়ে এরপরে ফটোগ্রাফি গুলো করেছিলাম। আশাকরি আপনাদের কাছে ভাল লেগেছে ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

ডালের ক্ষেত দেখেছি কিন্তু বাদামের ক্ষেত আজকে প্রথম দেখলাম। খুব সুন্দর করে আমাদের মাঝে কিছু ফটোগ্রাফি তুলে ধরেছেন ভাই। সেই সাথে আপনার উপস্থাপনা মাশাল্লাহ অনেক ভাল ছিল। সুন্দর করে সবকিছু বর্ণনা আমাদের মাঝে তুলে ধরেছেন আপনি। ধন্যবাদ ভাই এরকম সুন্দর কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আমিও আসলে কখনো বাদামের ক্ষেত দেখি নি ভাই। এইবারই প্রথম দেখেছিলাম। আর সেই জন্যই ফটোগ্রাফি গুলো তুলেছিলাম ধন্যবাদ।

 2 years ago 

মুগডাল ও বাদাম ক্ষেতের খুবই সুন্দর কিছু ফটোগ্রাফি করেছেন এবং ফটোগ্রাফি সম্পর্কে খুবই সুন্দর ভাবে উপস্থাপনা করেছেন। শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আমি মাত্র ভালোভাবে উপস্থাপনা করার চেষ্টা করেছি সেটা আপনার কাছে ভাল লেগেছে শুনে অনেক ভালো লাগে।

 2 years ago 

বাদাম আমার খুব প্রিয়। আপনি খুব চমৎকারভাবে বাদাম আর মুগ ডাল ক্ষেতের ফটোগ্রাফি করেছেন দেখে খুব ভালো লাগলো। আপনি বাদাম এবং মুগ ডালের সম্পর্কে খুব সুন্দর অনুভূতি আমাদের মাঝে তুলে ধরেছেন। দুর্দান্ত পোস্ট শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 2 years ago 

বাদাম আমার কাছেও খেতে খুব ভালো লাগে ভাই, আর প্রথম বাদামের এই ক্ষেত দেখে আমার কাছে বেশ ভালো লেগেছিল। অনেক ধন্যবাদ জানাই আপনাকে শুভকামনা রইলো আপনার জন্য।

Coin Marketplace

STEEM 0.21
TRX 0.13
JST 0.030
BTC 66822.94
ETH 3490.23
USDT 1.00
SBD 2.90