পিতা-মাতার বড় সম্পদ তার সন্তান- ১০% প্রিয় লাজুক খ্যাঁককের জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম!
আমি ঢাকা, বাংলাদেশ থেকে @kawsar


আশা করি সবাই অনেক ভাল আছেন ,আমিও আপনাদের দোয়ায় আল্লাহর অশেষ রহমতে অনেক ভাল আছি আলহামদুলিল্লাহ। আজও আমি নিজের কিছু কথার ঝুড়ি নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি। যেহেতু আমার লিখতে অনেক বেশি ভালো লাগে। সেই জন্যই আমি মাঝে মাঝেই কিন্তু এরকম কিছু লেখালেখি আপনাদের সাথে শেয়ার করি। তো আজকে আমি খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয় নিয়ে লিখব। আশা করি আমার আজকের পোস্ট আপনাদের কাছে ভালো লাগবে।


image.png

Image source: copyright & royalty free pixabay.com


কোন পিতা-মাতাকে যদি জিজ্ঞেস করা হয় যে আপনার জীবনে সবথেকে গুরুত্বপূর্ণ সম্পদ কি তাহলে হয়তো সে উত্তর দেবে তার সন্তান। এই উত্তর টা আমি একজন বাবা হিসেবে আমার থেকে আশা করি। সেই সেখান থেকে আমি বলছি হয়তো তার পিতামাতার উত্তর এটাই হবে। আসলে আমাদের যাদের সন্তান নেই তারা কিন্তু আসলে বুঝতে পারব না। এই অনুভূতিটা কিন্তু যাদের আছে তারা অবশ্যই এই অনুভূতি বুঝতে পারব। আমরা ছোটবেলা থেকেই আমাদের মা-বাবার কাছে যেভাবে মানুষ হয়েছি আমাদের সন্তানকে কিন্তু আমরা সেভাবেই মানুষ করি।


আর আমাদের মা-বাবা আমাদেরকে যে কতটা ভালোবাসে আমাদের জন্য কতটা টেনশন করে সেটা কিন্তু আমরা ততদিনে বুঝতে পারি না যতদিন না আমরা নিজেরা মা কিংবা বাবা হই। আজ আমি একজন সন্তানের পিতা সেই জন্যই আমি এই অনুভূতিগুলো বুঝতে পারি। যদিও আমরা সবাই চাই আমাদের সন্তানদেরকে খুব ভালোভাবে মানুষ করবো এবং আমরা সঠিক পথে চালাবো। হয়তো আমরা সবাই এই জিনিসটা চাইলেও সব সময় হয় না। অনেকে সন্তানই কুপথে চলে যায় এবং তারা তাদের মা-বাবাকে কষ্ট দেয়। তারা আসলে বুঝতে পারে না যে তাদের মা-বাবা তাদের কাছে কতটা গুরুত্বপূর্ণ।


image.png

Image source: copyright & royalty free pixabay.com


যদি তারা প্রথম থেকেই এটা বুঝতে পারতো তাহলে হয়তো কোনো মা-বাবাই তার সন্তানের দ্বারা কষ্ট পেত না। যদি আপনি একটু চিন্তা করে দেখেন তাহলে দেখবেন যে অনেক পিতা-মাতার বৃদ্ধাশ্রমের আছে। বৃদ্ধাশ্রমের আমরা পিতা-মাতাকে তখনই দেই যখন আমরা পিতা-মাতাকে বোঝা মনে করি এবং যখন আমরা সবেমাত্র মা বাবা হয়েছি তখনই কিন্তু দেই। কিন্তু যখন আমরা সেই পিতা-মাতার বয়সে যাই তখন কিন্তু আমরা ঠিকই আমাদের ভুলটা বুঝতে পারি। হয়তো তখন আর আমাদের হাতে কোন সময় থাকে না। সেজন্য আমি মনে করি যে আমাদের সবসময় উচিত যে গভীরভাবে চিন্তা করে কোনো কাজে যাওয়া।


আসলে আজকে আমার খুবই ভালো লাগছে কেননা আজকে আমার সন্তান প্রথম মাদ্রাসায় যাচ্ছে। এই অনুভূতিটা আমার আসলে কখনোই ভোলার নয়। যখন ছোট ছিল তখন ও একরকম ছিল এখন ও শিক্ষাপ্রতিষ্ঠানে যাওয়ার মতো উপযুক্ত হয়েছে এখনও অন্যরকম। আসলে আমি কখনো চাই না যে আমার সন্তানকে অনেক বেশি চাপ দিব। অনেক বেশি চাপ দিয়ে এরপর তাকে পড়াশোনা করাবো। আমি চাই সে তার ইচ্ছা অনুযায়ী চলবে তবে সে সঠিক পথে চলুক। আর তার ওপর যতটু চাপ দেওয়া দরকার ততটুকুই দেব। অতিরিক্ত চাপ আমি কখনই দেবোনা এটাই আমার চাওয়া।


আসলে আমার মা-বাবা আমার জন্য অনেক কিছু করেছে এবং তারা এখনও সব সময় আমাদের খোঁজ খবর নেয় যদিও আমরা ঢাকায় থাকি আর তারা গ্রামের বাড়িতে। কিন্তু এই তাদের অনুভূতিটা আমি আগে বুঝতে পারতাম না যদি আমর আগে বাড়িতে যেতে দেরি হতো কিংবা একদিন আমি বাড়িতে ফোন দিতাম না তাহলে আমার মা খুব টেনশন করত এবং পরে ফোন দিয়ে অনেক বকাঝকা করত। এই জিনিসটা আমি তখনই বুঝতে পেরেছি যখন আমিও বাবা হয়েছি।


image.png

Image source: copyright & royalty free pixabay.com


তখন আসলে বুঝতে পেরেছি যে সন্তানের জন্য মা বাবার কতটা টেনশন হয় য.দিও আমি এখন সেই জিনিসটা আর কখনোই করি না। আমি যতই ব্যস্ত থাকি আমার মা-বাবাকে আমি সবসময় প্রতিদিন দুই থেকে তিনবার ফোন দেওয়ার চেষ্টা করি। যাতে তারা নিশ্চিন্তে থাকতে পারে এবং আমার জন্য দোয়া করেন। আমি সন্তানকে সম্পদ এজন্যই বলছি যদি আপনি আপনার সন্তানকে সঠিকভাবে মানুষ করতে পারেন তাহলে কিন্তু আপনার আর কোন দিকে দেখতে হবে না. যে আপনি জীবনে কি করছেন ,কোন সম্পত্তি করেননি এসব কিছুই দেখতে হবে না।


মানুষ হওয়া বলতে আমি কিন্তু সেটা বোঝাচ্ছি না - আপনার সন্তান আপনি অনেক বেশি পড়াশোনা করিয়ে এরপরে সে অনেক বেশি টাকা উপার্জন করছে। আসলে টাকা উপার্জন করলে সন্তান তার মা-বাবাকে শ্রদ্ধা করবে কিংবা অনেক বেশি ভালোবাসবে এটা না। আপনি হয়তো খেয়াল করে দেখবেন যে অনেক সন্তান আছে তারা কম টাকা উপার্জন করে তবু তার মা-বাবাকে ভালোবাসে এবং মা-বাবার খেয়াল করছে। আবার অনেক সন্তান আছে যারা অনেক বেশি টাকা অর্জন করে কিন্তু তারা তাদের মা-বাবাকে তেমন কিছু খোঁজ খবর নিচ্ছে না।


সবাই যেরকম তা কিন্তু আমি বলছিনা অনেকেই আছে যাদের অনেক টাকা পয়সা আছে আবার তাদের মা-বাবা তাদের কাছে অনেক বেশি প্রয়োজনীয়। কিন্তু এটা খুঁজে পাওয়া খুবই মুশকিল- কেননা এ সংখ্যা খুবই কম। সেজন্য আমি বলবো যদি আমাদের সন্তানকে আমরা মানুষের মতো মানুষ করতে পারি তাহলে সেটা আমাদের সেই সন্তান সম্পদ। যদি আপনার সন্তান মানুষের মতো মানুষ হয় যখন আপনি রাস্তা দিয়ে হেটে যাবেন তখন আপনাকে সবাই সালাম দেবে। কেননা আপনার তারা বলবে এর ছেলে বা মেয়ে খুবই ভালো খুবই ভদ্র আর অনেক ভালোভাবে মানুষ করেছে।


image.png

Image source: copyright & royalty free pixabay.com


কিন্তু যদি তার বিপরীত আপনি আপনার সন্তানকে সঠিকভাবে মানুষ করতে না পারেন তাহলে কিন্তু যখন আপনি সেই রাস্তা দিয়ে হেটে যাবেন তখন মানুষ আপনাকে দেখে হয়তো অন্য দিক তাকাবে। কেননা বলবে যে এর সন্তান তা খুবই খারাপ অনেক বেয়াদব। এই কথাগুলো শুনতে যদিও আমাদের মা-বাবার অনেক খারাপ লাগে। কিন্তু তবুও শুনতে হয়। সন্তান ভালো-খারাপ এটা আমাদের হাতে না যদিও খারাপ বানানো মানুষের মত মানুষ বানানোর সৃষ্টিকর্তার ইচ্ছে। তবুও আমাদেরকে অনেকটাই চেষ্টা করতে হবে। তবেই আমাদের সন্তানকে আমরা সম্পদ হিসেবে গড়ে তুলতে পারব।


আজ এই পর্যন্তই ,সকলের সন্তানের জন্য অনেক অনেক দোয়া ও ভালোবাসা রইলো ,আপনারাও আমার সন্তানের জন্য দোয়া করবেন ,সবাই সুস্থ থাকবেন।






image.png


ধন্যবাদ সবাইকে পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য।
@kawsar

Sort:  
 2 years ago 

আপনার পোস্টটা পড়ে খুব ভালো লাগলো। আসলে যতদিন নিজে বাবা না হয়েছি ততদিন বুঝতে পারিনি সন্তানের জন্য বাবা মার কেমন লাগে। এখন এটা খুব ভালো বুঝতে পারি । আমাদের সকলেরই উচিত সন্তানকে নৈতিক শিক্ষা দেয়া। কারণ প্রাতিষ্ঠানিক শিক্ষা সে স্কুল-কলেজ-মাদ্রাসা থেকে পাবে। কিন্তু নৈতিক শিক্ষা দেয়ার দায়িত্ব প্রতিটা বাবা-মার। যদি সন্তানকে সঠিক শিক্ষা দেয়া যায় তাহলে সে কখনো তার বাবা-মাকে বৃদ্ধাশ্রমে পাঠাবে না। আপনার লেখাটা ভাল ছ। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

জি ভাই আসলে নিজে মা - বাবা না হলে বুঝা যায় না। আর সন্তানকে সবসময় নৈতিক শিক্ষা দেয়া উচিত।

 2 years ago 

আসলে আমরা ঠিকই বুঝতে পারিনা পিতা-মাতা ছাড়া দুনিয়ায় আপন বলতে কেউ নাই আর পিতা মাতার বড় সম্পদ তার সন্তান। এটাই বাস্তব। আসলে আমাদের এই বয়সে আমরা বাবা মার কষ্টটা তাদের অনুভূতি টা বুঝতে চায় না। সব সময় নিজেকে প্রধান্য দিয়। আসলে আমরা যখন তাদের বয়সে যাব তখন বুঝতে পারব। আপনি ঠিক বলেছেন।ভাল লাগলো খুব

 2 years ago 

আসলে ভাই এজন্য আগেই মা-বাবাকে গুরুত্ব দেওয়া উচিত।

 2 years ago 

ভাইয়া আপনি অসাধারণ একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করেছেন। যেখানে খুব গুরুত্বপূর্ণ কথা বলেছেন। বাবা মায়ের মত আসলে কেউ হয়না সেটা বাবা-মা না হওয়া পর্যন্ত বোঝা যায় না। সকল বাবা-মায়েরই উচিত তাদের সন্তানকে নৈতিক শিক্ষা দেওয়া। এবং সকল সন্তানের উচিত তাদের পাও আমাকে বৃদ্ধ বয়সের প্রাপ্ত সম্মান দেওয়া তাদের খেয়াল রাখা।

 2 years ago 

জি আপু আপনি একদম ঠিক বলেছেন।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 56542.34
ETH 2391.51
USDT 1.00
SBD 2.30