গরমের প্রশান্তি - সহজে তরমুজের জুস তৈরি || ১০% প্রিয় লাজুক খ্যাঁককের জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম!
আমি ঢাকা, বাংলাদেশ থেকে @kawsar


আশা করি সবাই অনেক ভাল আছেন ,আর আমিও ভাল আছি আলহামদুলিল্লাহ। আজও আমি আপনাদের মাঝে আরও একটি পোস্ট নিয়ে হাজির হয়েছি। আজ আপনাদের সামনে আমি একটি রেসিপি পোষ্ট শেয়ার করব। আসলে গরমে আমরা সবাই অস্থির হয়ে আছি। এই গরমে যদি একটু ঠান্ডা ঠান্ডা কোন জুস খাওয়া যায় তাহলে কিন্তু ভালই লাগে। তো সেই চিন্তা করেই আমি আপনাদের জন্য খুব সহজেই কিভাবে তরমুজের জুস তৈরি করবেন সেই পোস্ট নিয়ে হাজির হয়েছি।আশা করি আমার আজকের এই পোস্ট আপনাদের কাছে ভালো লাগবে।

PSX_20220328_150605.jpg




প্রয়োজনীয় উপকরণ


উপকরণপরিমাণ
তরমুজপরিমাণ মতো
লবণহাফ চা চামচ
চিনি২ টেবিল চামচ
বরফপরিমাণ মতো


20220328_122543.jpg




𒆜ধাপ ১:𒆜



20220328_122656.jpg


আমি যেহেতু আজকের তরমুজের জুস তৈরি করব। সেই জন্য প্রথমেই আমার একটি বেলেন্ডার এর প্রয়োজন হবে। বেলেন্ডার দিয়ে খুব সহজেই তরমুজের জুস তৈরি করে নিতে পারব। এজন্য প্রথমেই আমি একটি বেলেন্ডার নেব এবং এর ভিতরে আমি ছোট ছোট করে কেটে রাখা তরমুজ দিয়ে দেব।



20220328_122707.jpg


জুস তৈরি করতে এ পর্যায়ে আমার দরকার হবে লবণ এবং চিনি। তো প্রথমেই আমি এখানে চিনি দিয়ে দেবো চিনি আপনি পরিমাপ অনুযায়ী দিবেন কেননা যদি তরমুজ খেতে বেশি মিষ্টি হয় তাহলে চিনির পরিমাণ কমিয়ে দিতে হবে। আর যদি তরমুজ খেতে মিষ্টি কম হয় তবে চিনির পরিমাণ একটু বাড়িয়ে দিতে হবে।



20220328_122723.jpg


এই পর্যায়ে আমি এখানে পরিমাণমতো লবণ দিয়ে দেবো। লবন কিন্তু পরিমাণমতো দিতে হবে। কেননা বেশি কম হয়ে গেলে এটা খেতে বেশী ভালো লাগবে না। সে জন্য অবশ্যই বুঝে পরিমান মত লবন দিয়ে দিতে হবে।





এ পর্যায়ে এখানে ২ টি উপকরণ দিয়ে দিতে হবে. সেটি হলো লবণ এবং চিনি। এই ২টি উপকরণ দিয়ে খুব ভালোভাবে বেলেন্ডার করে নিতে হবে।



𒆜ধাপ 2 :𒆜


20220328_123002.jpg


যখন এটা খুব ভালোভাবে ব্লেন্ড করা হয়ে যাবে। তখন একটি বাটিতে একটি ছাঁকনি দিয়ে খুব ভালো ভাবে ছেঁকে নিতে হবে।





এ পর্যায়ে ব্লেন্ডারে ব্লেন্ড করা সম্পূর্ণ তরমুজের মিশ্রন এই ছাঁকনির ভিতরে দিয়ে দিতে হবে এবং এটা চামচ দিয়ে নেড়ে নেড়ে খুব ভালোভাবে ছেঁকে নিতে হবে।


𒆜শেষ ধাপ 𒆜


20220328_123140.jpg


যখন এটা ছেঁকে নেওয়া হয়ে যাবে ,তখন একটি বাটিতে নিয়ে নেব এবং এটা দেখতে খুবই ভালো লাগে কেননা উপরে সাদা সাদা একটি আবরণ পড়ে এবং কালারটা সুন্দর আসে।





এ পর্যায়ে জুস্ পুরোপুরি তৈরি করার জন্য আমি একটি গ্লাস নিয়ে নেব। এবং এতে দুই টুকরো বরফ নিয়ে নেবে। এ পর্যায়ে আপনি লেবু নিয়ে নিতে পারেন তাহলে এটা খেতে আরো বেশী ভালো লাগবে।



20220328_123328.jpg


এরপর এখানে আমি আমার সেই তরমুজের মিশ্রণটি ঢেলে দেই। তাহলে কিন্তু তৈরি হয়ে যাবে মজার এই তরমুজের জুস। এটা আসলে গরমের দিনে দুপুরে খেতে অনেক বেশি ভালো লাগে। আর এখানে যেহেতু বরফ ব্যবহার করা হয়েছে ,সেই জন্য এটা ঠান্ডা ঠান্ডা খেলে একেবারেই শরীর ঠান্ডা হয়ে যায়। অনেক বেশি ভালো লাগে। আমার কাছে খুবই ভাল লেগেছিল। যদি আপনাদের কাছে ভাল লাগে তাহলে বাসায় ট্রাই করে দেখতে পারেন আশা করি ভালো লাগবে। আজ এই পর্যন্তই আপনাদের সকলের সুস্থতা কামনা করে শেষ করছি। আল্লাহ হাফেজ



20220328_123647.jpg

খাওয়ার জন্য একেবারে রেডি এখন আমি পরিবেশনের জন্য ছবি তুলেছি।


ফটোগ্রাফার@kawsar
ডিভাইসস্যামসাং এ১০
লোকেশনঢাকা



image.png


ধন্যবাদ সবাইকে পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য।
@kawsar

Sort:  

গরমে যে কোনো ফলের জুস শরীরে এনে দেয় প্রশান্তি। আমরা বেশির ভাগ সকলেই জুস বা শরবত খেয়ে থাকি গরমে। খুব সুন্দর ভাবে ভাইয়া আপনি আপনার তরমুজ এর জুস উপস্থাপন করছেন। আর দেখে লোভ লেগে গেলো। আজকে বাসায় তৈরি করবো। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

এই গরমে কিছুটা প্রশান্তি এনে দেওয়ার জন্য যে কোনো ফলের জুসের ভূমিকা অনন্য। যে কোন প্রকার ফলের জুস আমার কাছে খেতে খুব ভালো লাগে। আর আপনার তরমুজের জুস টা দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হবে। তরমুজের জুস তৈরি প্রক্রিয়া খুব সুন্দর করে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল। ধন্যবাদ।

 2 years ago 

এট খেতে খুবই সুস্বাদু ছিল ভাই। আপনার জন্য ও শুভকামনা রইল

সহজে তরমুজের জুস তৈরি করেছেন ভাই। সত্যি আমার কাছে খুবই সুন্দর লাগল আপনার এই জুস তৈরি রেসিপি দেখে। চমৎকার ভাবে উপস্থাপন করেছেন এবং সাজানো গোছানো উপস্থাপন করেছেন ভাই। আপনার জন্য শুভকামনা রইল। 💞💞

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া। আপনার জন্য ও শুভকামনা রইল

 2 years ago 

এই গরমে কিছুটা প্রশান্তি পাওয়া যাবে এই ধরনের ঠান্ডা জিনিস খেলে, আপনি দারুন একটি জুস আমাদের সামনে উপস্থাপন করেছেন। তরমুজ আমার খুবই ভালো লাগে এটি খেতে খুবই মজা এবং গরমের সময় এটি বেশ ভালো উপকারে আসে। আপনার জন্য রইলো অনেক অনেক শুভকামনা।

 2 years ago 

আসলেই ভাই গরমে এই ঠান্ডা জুস খেলে শান্তি লাগে।

 2 years ago 

যা গরম পড়েছে অল্প একটুতেই গলা শুকিয়ে কাঠ। তবে গরমের সময়ে এই ধরনের স্বাস্থ্যসম্মত পুষ্টিগুণ শরবত অনেকটাই কাজে দিবে। খুব সুন্দর উপায় এ তরমুজের শরবত এর রেসিপি তৈরি করেছেন বেশ ভালো লাগলো আপনার উপস্থাপনা।

 2 years ago 

সুন্দর মন্তব্য করার জন্য ধন্যবাদ ভাইয়া

এই গরমে তরমুজের জুস অবশ্য অনেক উপকারী। তবে এই সিজনে এখনো তরমুজ খাওয়া হয়নি। তরমুজ খেয়েছি কিন্তু এভাবে জুস তৈরি করে খাওয়া হয়নি। আপনার তৈরি জুস দেখে মনে হচ্ছে অনেক মজাই লাগবে।আমাদের সাথে শেয়ার করে দেখানোর জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

তরমুজের জুস খেতে খুবই সুস্বাদু। খেয়ে দেখবেন আপু।

 2 years ago 

এই গরমে সত্যিই তরমুজ জুস অনেক উপকারী। আপনি অনেক উপকারী একটি জুসের রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনি জুস তৈরি পদ্ধতি আমাদের মাঝে সম্পর্ক স্থাপন করেছেন। শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

ধন্যবাদ আপনার জন্য ও শুভকামনা রইল

 2 years ago 

ধন্যবাদ। আপনার জন্য ও শুভকামনা রইল

গ্রীষ্মকাল আসলেই মানুষ গরমে অস্থির হয়ে যায়। মানুষের মুখ ও ভেতর শুকিয়ে তৃষ্ণা লাগে। তাই গরমে জুস খেলে অনেক প্রশান্তি আসে। আরো তরমুজের জুস হলে তো কোন কথাই নেই। অনেক সুন্দর একটি জুস করেছেন ভাই। ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে ।

 2 years ago 

একদমই ঠিক বলেছেন ভাই। গরমে এই জুস খুবই উপকারী

 2 years ago 

গরম যে শুধুই আমাদের জন্য অশান্তি বয়ে আনে তা কিন্তু নয়। গরমের এই সময়টাতে পাওয়া যায় বিভিন্ন রকমের রসালো ফল। আর আপনার মত এত সুন্দর তরমুজের জুস যদি নিয়মিত খাওয়া যায় তাহলে গরম থাকলেই বা খারাপ কি। দারুন লাগলো আপনার জুস তৈরীর প্রক্রিয়া। শেয়ার করার জন্য ধন্যবাদ

 2 years ago 

আসলেই ভাই এই গরমে যদি এরকম এক গ্লাস জুস খাওয়া যায় তাহলে গরম থাকলেও সমস্যা নাই। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য

Coin Marketplace

STEEM 0.14
TRX 0.12
JST 0.025
BTC 52760.21
ETH 2328.59
USDT 1.00
SBD 2.12