কৈ মাছ দিয়ে পেঁপে রান্নার রেসেপি

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম!
আমি ঢাকা, বাংলাদেশ থেকে @kawsar


আশাকরি সবাই অনেক অনেক ভাল আছেন, আমিও আল্লাহর অশেষ রহমতে অনেক ভাল আছি আলহামদুলিল্লাহ। আজ আমি আপনাদের মাঝে একটি রেসিপি পোষ্ট শেয়ার করতে চলে এসেছে। আসলে অনেকদিন যাবত আমার স্ত্রী আমাকে কৈ মাছ আনতে বলে, কিন্তু এই মাছের প্রতি আমি খুবই বিরক্ত তাই কখনো বাসায় কৈ মাছ কিনিনি। অনেকদিন নিয়ে আসতে বলে তাই বাজারে গিয়ে এই মাছ সামনে দেখে নিয়ে আসলাম। রান্না করার পরে খেয়ে দেখলাম যে খেতে খুবই মজা হলো। যখন আসলে মেসে থাকতাম তখন এই কৈ মাছ রান্না করতো আমার দেখেই বমি আসতো আর কি খাবো আর একারনেই এর প্রতি আমি খুবই বিরক্ত। আমি ভাবছিলাম এখানেও খেতে সেরকম লাগবে কিন্তু খেয়ে আমি অবাক হই কেননা খেতে খুবই সুস্বাদু হয়েছিল। আমি আপনাদের মাঝে পেঁপে দিয়ে কৈ মাছের রেসিপি শেয়ার করব আশা করি আপনাদেরও ভালো লাগবে।

PSX_20220816_153720.jpg


উপকরণপরিমান
কৈ মাছ৪ পিস
মরিচের গুঁড়া১ টেবিল চামচ
হলুদের গুড়া১ চা চামচ
রসুন বাটা১ চা চামচ
আদা বাটা১ চা চামচ
হলুদের গুঁড়া১ চা চামচ
পেঁপেপরিমানমতো
আলু১ টি
লবণপরিমাণ মতো
তেল২টেবিল চামচ
পিয়াজহাফ কাপ
ধনিয়াপাতা২ টেবিল চামচ

20220816_124000.jpg

20220816_131809.jpg

20220816_130603.jpg

20220816_130557.jpg

20220816_130540.jpg


𒆜ধাপ ১:𒆜


20220816_124203.jpg


কৈ মাছ দিয়ে পেঁপে রান্না করার জন্য মাছগুলোকে প্রথমে তেলে ভেজে নিতে হবে। এজন্য আমি একটি প্লেটে মাছগুলো নিয়েছি এবং সামান্য হলুদের গুঁড়া মরিচের গুঁড়া এবং লবণ দিয়ে খুব ভালোভাবে মিক্স করে নিয়েছে।


20220816_124253.jpg


এরপর একটি কড়াই বসিয়ে এখানে ২ টেবিল চামচ পরিমাণ রান্নার তেল দিয়ে দিয়েছি। যখন তেল গরম হয়ে আসছে, তখন এখানে মাছের টুকরোগুলো একে একে দিয়ে দিয়েছি।


20220816_124648.jpg


মাছ গুলো দিয়ে দেওয়ার পরে সময় করে সময় নিয চুলার আচ মিডিয়ামে রেখে দুই পাশন ব্রাউন কালার করে ভেজে নিতে হবে। তেলে ভেজে এই মাছ তরকারি রান্না করা হয় সেটা খেতে খুবই সুস্বাদু হয়।




𒆜ধাপ 2 :𒆜



20220816_130703.jpg


যখন মাছ গুলো ভেজে নেওয়া হয়ে যাবে। তখন আমি আরেকটি কড়াই বসিয়ে দেব এবং এতে আবার ২ টেবিল চামচ পরিমাণ রান্নার তেল দিয়ে এক কাপ পরিমান পিয়াজ দিয়ে দেবো।



20220816_130812.jpg


পিয়াজ দিয়ে দেওয়ার পরে এগুলোকে ২ মিনিট ভেজে নিতে হবে। পিয়াজের যখন কালার হালকা পরিবর্তন হবে তখন এখানে ১ চা চামচ আদা বাটা রসুন বাটা দিয়ে মিক্স করে নিব।



20220816_130822.jpg


পিয়াজের সাথে আদা রসুন বাটা দুই থেকে তিন মিনিট খুব ভালোভাবে ভেজে নিতে হবে। যখন এটা তেলে ভাজতে ভাজতে কাঁচা গন্ধটা চলে যাবে তখন বুঝতে হবে যে এটা ভাজা হয়ে গেছে। সেই পর্যায়ে এখানে গুঁড়ো মশলা গুলো এড করে দিতে হবে।



20220816_130838.jpg


গুঁড়ো মশলা গুলো এড করে দিয়ে দেওয়ার পরে এখানে আমি এক কাপ পরিমান পানি এড করে দেবো। এই মসলাগুলো কে ভালোভাবে কষিয়ে নেওয়ার জন্য।



20220816_132030.jpg


প্রায় চার থেকে পাচ মিনিট চুলার আচ মিডিয়ামের এগুলোকে খুব ভালোভাবে কষিয়ে নিতে হবে।




𒆜ধাপ ৩ :𒆜



20220816_132059.jpg


যখন মসলা কষানো শেষ হবে তখন এখানে আমি এই পেঁপের তরকারিতে দেওয়ার জন্য কিছু আলু ব্যবহার করব আগে থেকেই কেটে রাখা আলু গুলো দিয়ে দিতে হবে এবং মসলা সাথে খুব ভালোভাবে মিক্স করে নিতে হবে।


20220816_132303.jpg


আলু দিয়ে দুই থেকে তিন মিনিট কষিয়ে নিয়ে এরপরে আগে থেকে কেটে রাখা পেঁপে দিয়ে দিতে হবে এবং আলু এবং মসলার সাথে এগুলো খুব ভালোভাবে মিশিয়ে নিতে হবে। মেশানো হয়ে গেলে এখানে আবারো এক কাপ পরিমান পানি এক করে দিতে হবে এই সবজিগুলো কষিয়ে নেওয়ার জন্য।



20220816_133346.jpg


পানি শুকিয়ে যাওয়ার আগ পর্যন্ত ঢাকনা দিয়ে এই সবজিগুলোকে খুব ভালোভাবে কষিয়ে নিতে হবে। এতে সবজি গুলো ভালো সেদ্ধ হবে ও সবজির মধ্যে মসলা যাবে।



20220816_133519.jpg


সবজি কষানো শেষ হবে তখন এখানে মূল রান্না করার জন্য পানি এড করে দেব এবং আগে থেকে ভেজে রাখা মাছগুলোকে দিয়ে দেব।


20220816_135849.jpg


এ ভাবেই ঢাকনা দিয়ে ১০ থেকে ১২ মিনিট রান্না করলেই তৈরি হয়ে যাবে কৈ মাছ দিয়ে মজাদার পেঁপে রান্না। খেতে খুবই সুস্বাদু হয়েছিল প্রথমেই বলেছিলাম। আপনাদের কাছে যদি ভালো লাগে তাহলে বাসায় তৈরি করে খেয়ে দেখতে পারেন আশা করি আপনাদের কাছে ভালো লাগবে।


20220816_140103.jpg



আজ এই পর্যন্তই আপনাদের সকলের সুস্থতা কামনা করে এখানেই শেষ করছি। আমার রেসিপি খাওয়ার জন্য রেডি এখন আমি পরিবেশনের জন্য ছবি তুলেছি।




ডিভাইসস্যামসাং A-10
লোকেশনঢাকা



image.png


ধন্যবাদ সবাইকে পোস্টটি পড়ার জন্য।
@kawsar

Sort:  
 2 years ago 

কই মাছের প্রতি বিরক্ত হওয়ার কথা আপনার স্ত্রীর। কারণ এই মাছ কাটায় বেশ ঝামেলা আছে। আমি কয়েকবার হাত কেটেও ফেলেছিলাম। তাছাড়া পেঁপে দিয়ে কৈ মাছ খেতে আমার ভীষণ ভালো লাগে। ধন্যবাদ সুন্দর এর রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

আপু আমি যখন মেসে খেতাম খালা এমনভাবে রান্না করতো যে দেখেই বমি আসতো, সেই জন্যই বিরক্ত ছিলাম

 2 years ago 

আপনি অনেক লোভনীয় একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে আপনি খুব সুন্দর ভাবে আপনার রান্নার পদ্ধতি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ও আপনার জন্য শুভকামনা রইল

দুইদিন হলো রান্নার খালা আসছে না। কোনরকমে ডিম ভাজি আর সেদ্ধ ভাত খেয়ে বেঁচে আছি। তরকারির ঝোল দেখে সত্যি খুব লোভ হল ভাই। কৈ মাছ আমার ভাজি খেতেই বেশি ভালো লাগে। পেঁপে দিয়ে এই প্রথম কৈ মাছ রান্না করা দেখলাম। চমৎকার ছিল পুরো আয়োজনটা।

 2 years ago 

আসলেই ভাই অনেকদিন শুকনো খাবার খেলে, পরে এর প্রতি অনিহা আসে

 2 years ago 

কৈ মাছ দিয়ে পেঁপে রান্নার রেসেপি টা দারুন হয়েছে। বিশেষ করে কৈ মাছ ভাজি করলে অনেক ভালো লাগে। তরকারি হিসেবে পেঁপে আমার ভিশন পছন্দের একটা খাবার। আপনার রেসিপি রান্না ধাপগুলো অনেক সুন্দর ভাবে প্রথম থেকে শেষ পর্যন্ত সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। ধন্যবাদ ভাইয়া আপনাকে সুন্দর একটি রেসিপি পোষ্ট শেয়ার করার জন্য। শুভ কামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

জি ভাই কৈ ভাজি করলে খেতে খুবই সুস্বাদু হয়। পেঁপে ও আমার কাছে খুবই ভালো লাগে

 2 years ago 

মাছের মধ্যে সবথেকে কৈ আমার প্রিয় মাছ ।আপনার কৈ মাছের রেসিপি অনেক সুন্দর হয়েছে দেখতে অনেক লোভনীয় মনে হচ্ছে আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাইয়া এত সুন্দর একটা রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য

 2 years ago 

জি ভাই এটা খেতে আসলেই অনেক লোভনীয় ছিল আমার কাছে খুবই ভালো লেগেছে

 2 years ago 

পেঁপে দিয়ে কখনো কৈ মাছ রেসিপি করে খাওয়া হয় নাই। আপনার রেসিপি দেখে বোঝা যাচ্ছে যে অনেক সুস্বাদু হয়েছে। খুব সুন্দর উপস্থাপনা করেছেন আপনি। সবকিছুর বর্ণনা তুলে ধরেছেন আমাদের মাঝে। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

পেঁপে দিয়ে এভাবে কৈ মাছ খেয়ে দেখবেন আশা করি ভালো লাগবে

 2 years ago 

বাহ! ভাই পেঁপে দিয়ে কৈ মাছের খুব লোভনীয় একটি রেসিপি প্রস্তুত করেছেন। পেঁপের তরকারি আমার খুবই মাঝে মাঝেই খাওয়া হয় আপনার প্রস্তুত করা রেসিপিটিও খেতে সুস্বাদু হবে দেখেই বোঝা যাচ্ছে

 2 years ago 

এরকম রেসিপি খেতে আমার কাছে খুবই ভালো লাগে। ধন্যবাদ প্রিয় ভাই

 2 years ago 

অনেক সুন্দর একটি রেসিপি আমাদের মধ্যে শেয়ার করেছেন। পেঁপে হচ্ছে একটি সুস্বাদু খাদ্য। আর আমি পেঁপে খেতে খুবই পছন্দ করি। আপনার থেকেও মাছ এর রেসিপিটি অনেক সুন্দর হয়েছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এমন একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনি ঠিক বলেছেন পেঁপে আসলেই খুবই সুষম একটি খাদ্য। আর এটা আসলে খেতেও আমার কাছে খুব ভালো লাগে অনেক ধন্যবাদ আপনাকে

 2 years ago 

এখন বর্ষার মৌসুম মোটামুটি অনেক কৈ মাছের দেখা মেলে আরত গুলোতে। কই মাছ আমারও খুব প্রিয় তবে কৈ মাছ আমি রান্নার চেয়ে ভাজা খেতে বেশ বেশি পছন্দ করে থাকি। তবে আপনি এত সুন্দর করে রান্না করেছেন অনেক উপাদানের সমন্বয়ে দেখে অনেকটা লোভনীয় মনে হল।

 2 years ago 

জি ভাই ভাজা কৈ মাছ খেতে খুবই সুস্বাদু হয়

 2 years ago 

পেঁপে ও কৈ মাছ দিয়ে খুব সুস্বাদুকর একটি রেসিপি পোস্ট তৈরি করলেন। খাবারটি দেখতে কিন্তু অনেক সুস্বাদুকর মনে হচ্ছে। খাবার তৈরির ধাপগুলো খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন দেখে অনেক ভালো লাগলো ধন্যবাদ ভাই সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

এই পেঁপে ও কৈ মাছের রেসিপি খেতে খুবই সুস্বাদু হয়েছিল

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59452.12
ETH 2603.11
USDT 1.00
SBD 2.39