DIY-এসো নিজে করি: রঙ্গিন কাগজ দিয়ে শার্ট তৈরি

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম
আমি ঢাকা, বাংলাদেশ থেকে মোঃ কাওসার হোসেন ।



আশা করি সবাই অনেক অনেক ভাল আছেন, আর আমিও আল্লাহর অশেষ রহমতে অনেক ভাল আছি আলহামদুলিল্লাহ। আজ আমি আপনাদের মাঝে আরো নতুন একটি পোস্ট নিয়ে হাজির হয়েছি। আশা করি আমার আজকের পোষ্ট অনেক ভালো লাগবে। আজ আমি রঙিন কাগজ দিয়ে সুন্দর করে একটি শার্ট তৈরি করেছি। আসলে এরকম কাজ আমি খুব কমই পারি আর তেমন সময় ও পাই না, সেজন্য এই কাজটা করতে আমার অনেক সনয় লেগেছে। জানিনা কেমন হয়েছে তবে সবাই দোয়া করবেন যেন সামনে আরো ভালোভাবে একাজগুলো আপনাদেরকে উপহার দিতে পারি। তো আজ আর দেরি না করে চলুন কিভাবে এটা তৈরি করেছি সেটা ধাপে ধাপে আপনাদেরকে দেখিয়ে দেই।

PSX_20220819_131525.jpg


উপকরণ:

  • রঙ্গিন কাগজ
  • সাদা কাগজ
  • কাঁচি


শার্ট তৈরি করার পদ্ধতি:

ধাপ ১:


20220819_123029.jpg


রঙ্গিন কাগজ দিয়ে শার্ট তৈরি করার জন্য প্রথমে আমি একটি রঙিন কাগজ নিয়ে নেব। আমি এখানে একটি A-4 সাইজের রঙিন কাগজের অর্ধেক নিয়েছি। তো অর্ধেক রঙিন কাগজ দিয়ে শার্ট তৈরি করার জন্য পারফেক্ট হবে।


ধাপ ২:



20220819_123323.jpg


এরপরে কাগজটাকে আমি লম্বাভাবে নেব এবং উপর থেকে খুব চিকনভাবে আড়াআড়িভাবে একটি ভাজ দিয়ে নেব। এই ভাজটা কলার হিসেবে থাকবে সেজন্য আমি চিকন দেওয়ার চেষ্টা করব।


ধাপ ৩:



20220819_123348.jpg


এখন সেই ভাজটা দেওয়া কমপ্লিট হবে তখন আমি কাগজ উল্টে দেবো এবং যেই পাশ দিয়ে কলার এর জন্য ভাজ দিয়েছিলাম তার উল্টো পাশে আমি একটু মোটা করে একটা ভাজ দিয়ে নেব।


ধাপ ৪:



20220819_123516.jpg

20220819_124832.jpg


যখন এটা শেষ হবে তখন আমি এটা আবার উল্টে দেবো। এই কাগজ টা উল্টো দেব এবং উল্টে দিয়ে সমভাবে এটা ২পাশ থেকে ভাজ করে নেব।


ধাপ ৫:



20220819_124806.jpg


যখন এই ভাজটা শেষ হবে তখন আমি কাগজটা আবারো উল্টে দেবো এবং যে পাশ দিয়ে চিকন একটা বাস দিয়েছিলাম সেই পাশের বাসটা অন্যপাশে নিয়ে আসবো।


ধাপ ৬:



20220819_124911.jpg


এ পর্যায়ে আমি চিকন যে পাশ দিয়ে একটি ভাজ দিয়েছিলাম সেটা উল্টে দিয়ে এরপরে আবার কাগজটা উল্টাতে হবে এখন দুই পাশ থেকে কোনাকুনিভাবে কলার আকারে দুইটি ভাজ দিয়ে নিতে হবে।


ধাপ ৭:



20220819_125053.jpg


যখন এই কলারের ভাজ দেওয়া হয়ে যাবে তখন কাগজের নিচ থেকে দুই পাশে কোনাকুনি সমানভাবে দুইটি ভাজ দেবো। এটা অবশ্য হাতার ভাজ দিয়েছি।


ধাপ ৮:


20220819_130503.jpg


এটা যখন শেষ হবে তখন আমি কাগজটাকে ভাজ দিয়ে উপরে উঠিয়ে কলার সাথে মিলিয়ে দেব তাহলে কিন্তু মোটামুটি ভাবে আমার শার্ট তৈরি করা হয়ে যাবে।


ধাপ ৯:



20220819_130743.jpg


এখন আমি শার্টের বোতাম লাগাবো সেই জন্য একটি সাদা কাগজ নিয়েছি এবং এটা সাইজ মত কেটে কলার বরাবর লাগিয়ে দিয়েছি।


ধাপ ১০:


20220819_131114.jpg


যখন শেষ হবে তখন আমি এখানে শার্টের পকেটে লাগাবো আবারো একটি পকেট আকারে কাগজ কেটে সেটাও লাগিয়ে দিয়েছে।


শেষধাপ:


20220819_131152.jpg


এভাবে কিন্তু তৈরি হয়ে গেছে আমার রঙিন কাগজ দিয়ে শার্ট তৈরি। আর এটা তৈরী করতে আমার আসলে অনেক সময় লেগেছিল। যদিও যারা পারে তাদের আসলে বেশি সময় লাগবে না, কেননা এটা তৈরি করা খুবই সহজ। তো আশা করছি আপনাদের কাছে ভাল লাগছে। আজ এই পর্যন্তই আপনাদের সকলের সুস্থতা কামনা করে আজকের মত এখানেই শেষ করছে। আগামীকাল আরো পোষ্ট নিয়ে আপনাদের সামনে হাজির হব।



image.png


আজ এ পর্যন্তই, ধন্যবাদ সবাইকে মনোযোগ দিয়ে পোস্টটি পড়ার জন্য।
@kawsar

Sort:  
 2 years ago 

বাহ! খুব সুন্দর করে রঙিন কাগজ দিয়ে একটি শার্ট এর অরিগামি তৈরি করেছেন দেখতে খুবই ভালো লাগছে, মনে হচ্ছে যেন সত্যিকারে একটি শার্ট ভাঁজ করে রাখা আছে। আইডিয়াটা ভালো ছিল আমার কাছে ভালো লেগেছে। অসংখ্য ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আমার শার্ট তৈরি করার আইডিয়া আপনার কাছে ভালো লেগেছে শুনে খুশি হলাম ভাই। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

ভাইয়া আপনি খুব সুন্দর করে রঙিন কাগজ দিয়ে শার্ট বানিয়েছেন।আপনার রঙিন কাগজের এই শার্ট দেখতে অসাধারণ হয়েছে। কালার কম্বিনেশন খুব সুন্দর হয়েছে।প্রতিটা ধাপ খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি শার্ট আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ওয়াও রঙিন কাগজ দিয়ে এত সুন্দর শার্ট তৈরি করেছেন আমি তো ভেবেছি কাপড় দিয়ে মনে হয় শার্ট সেলাই করেছেন দেখে বুঝা যাচ্ছেনা এটি রঙিন কাগজের তৈরি। বাহ আপনি তো বেশ দক্ষ এসব কাজে খুব সুন্দর হয়েছে ভাইয়া।

 2 years ago 

আপনার কমেন্ট পড়ে মনে হচ্ছে যে, আমার তৈরি শার্ট টি আপনার কাছে ভালো লেগেছে। ধন্যবাদ আপু

 2 years ago 

ওয়াও অসাধারন আপনি রঙিন কাগজ দিয়ে তৈরি করেছেন। দেখে আমার কাছে খুব অসাধারণ লাগলো। শুরু থেকে শেষ পর্যন্ত খুব চমৎকারভাবে আমাদের মাঝে শেয়ার করেছেন।তাই আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

প্রথম বার তাই ভালো হয় নি। তবে ভালো করার চেষ্টা করেছি

 2 years ago 

রঙিন কাগজ দিয়ে আপনি অনেক সুন্দর একটি শার্ট তৈরি করেছেন। রঙিন কাগজ দিয়ে কোন কিছু বানাতে ও দেখতে আমার খুবই ভালো লাগে। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 2 years ago 

জি আপু রঙ্গিন কাগজ দিয়ে এগুলো তৈরি করতে খুবই ভালো লাগে। শুভকামনা রইল

রঙ্গিন কাগজ দিয়ে অনেক দক্ষতার সহিত অবিকল একটি শার্ট এ পরিণত করেছেন। যা দেখি বোঝা যাচ্ছে না অরজিনাল শার্ট নাকি কাগজ দিয়ে তৈরি। ধন্যবাদ এত সুন্দর করে রঙ্গিন কাগজ দিয়ে শার্ট তৈরি করার একটা কৌশল আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনার প্রশংসা শুনে মনে হচ্ছে সত্যি আমার শার্ট তৈরি করা সুন্দর হইছে।

 2 years ago 

একেবারে নতুন একটা আইডিয়া কাগজ রঙিন কাগজ দিয়ে আপনি যে জামা তৈরি করে ফেললেন এটা বেশ অবাক লাগছে দেখে। কিন্তু সত্যিই আপনি এই কাজটি করতে সার্থক হয়েছেন। অনবদ্য কাজ ।আরো কিছু আপনার কাছে দিয়ে ঘুরে আশা রাখি।

 2 years ago 

এটা আমি প্রথম করেছি, তাই একটু সময় বেশি লেগেছে

 2 years ago 

অসাধারণ প্রতিভার পরিচয় মিলেছে আপনার আজকের এই পোস্টের মধ্য দিয়ে। রঙিন কালারের কাগজ ব্যবহার করার মধ্যে দিয়ে দারুন ড্রেস তৈরি করে দেখিয়েছেন। খুব ভালো লাগলো তা দেখে।

 2 years ago 

এগুলো দেখতে আসলে অনেক সুন্দর হয়।ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করে উৎসাহ দেওয়ার জন্য

 2 years ago 

ভাই এরকম সুন্দর কাজ করতে একটু সময় বেশি লাগলেও কাজটির ফিনিশিং অনেক সুন্দর হয় যেটি আপনি করেছেন ।তবে চেষ্টা করলে আরো ভালো ভালো কিছু এই টাইপের পোস্ট আমাদেরকে উপহার দিতে পারবেন। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

জি ভাই এটা করতে আসলে অনেক সময় লেগেছে।

 2 years ago 

বেশ দারুন একটা কাজ। ইউনিক বলা যেতে পারে। পোস্ট পড়ে খুব ভালো লাগলো দাদা ।এভাবেই এগিয়ে যান।

 2 years ago 

আপনার কমেন্ট পড়ে উৎসাহ পেলাম আপু। ধন্যবাদ আপনাকে

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.16
JST 0.030
BTC 65970.60
ETH 2685.59
USDT 1.00
SBD 2.86