রেনডম ফটোগ্রাফি- ১০% প্রিয় লাজুক খ্যাঁককের জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আসসালামু আলাইকুম!
আমি ঢাকা, বাংলাদেশ থেকে @kawsar


আশা করি সবাই অনেক অনেক ভাল আছেন, আমিও আল্লাহর অশেষ রহমতে অনেক ভাল আছি আলহামদুলিল্লাহ। প্রতিদিনের মত আজও আমি আপনাদের মাঝে আরও একটি পোস্ট শেয়ার করতে চলে এসেছি। আজ আমি আপনাদের মাঝে দারুন কিছু রেনডম ফটোগ্রাফি শেয়ার করব, আসলে ফটোগ্রাফি করতে আমার অনেক ভালো লাগে তেমনি ভাবে কিন্তু ফটোগ্রাফি দেখতেও ভালো লাগে। আমি আপনাদের সাথে আজকে কিছু সবজি এবং ফলের ফটোগ্রাফি শেয়ার করব আশাকরি আমার আজকের ফটোগ্রাফি আপনাদের কাছে ভালো লাগবে।



ফটোগ্রাফি-১


PSX_20220521_232053.jpg

আমি আপনাদের সাথে প্রথমে যে ফটোগ্রাফি শেয়ার করব সেটি হল বটগাছের একটি ফটোগ্রাফি। ফটোগ্রাফিতে আমি বট গাছের ফল তুলে ধরতে চেয়েছি। আসলে এই বট গাছের ফল দেখতে যে এত সুন্দর এটা কিন্তু আমি আগে খেয়াল করিনি। জীবনে অনেক বটগাছ দেখেছি,এই বট গাছের ফল দেখেছি কখনো খেয়াল করা হয়নি যে বটগাছের এই ফল কালার কী ,কিনবা এটা কিরকম হয়। তো এইবার যখন বাড়িতে গিয়েছিলাম তখন কিন্তু এই ফটোগ্রাফি টা আমি করেছিলাম।


তখন আমি এই বট গাছের ফল দেখে মুগ্ধ ,এর কালার টা এত সুন্দর কি বলবো দেখতে কিন্তু বেশ ভালো লাগছিল। এছাড়া বটগাছ কিন্তু আমাদের অনেক উপকারে আসে কেননা যখন এই গ্রীষ্মকালে অধিক পরিমাণে গরম পড়ে তখন কিন্তু এই বট গাছের ছায়ার নিচে যদি আমরা একটু বসতে পারি ,তাহলে কিন্তু আমাদের খুবই ভালো লাগে। কেননা অনেক বেশি ঠান্ডা লাগতে শুরু করে। ছোটবেলা যখন আমি স্কুলে যেতাম আমার স্কুলে যাওয়ার পথে একটা বটগাছ ছিল। মাঝে মাঝেই বট গাছের দিকে তাকাতাম।


বটগাছ যেহেতু অনেক বড় হয়ে থাকে সেহেতু যখন আমি বট গাছের দিকে উপরে তাকাতাম তখন কিন্তু অনেক ভয় লাগত। আর ছোটবেলায় শুনতাম যে বটগাছে নাকি ভূত থাকে। ছোটবেলায় অনেক ভয় পেতাম সেই জন্যই বট গাছের নিচ থেকে হাঁটতে ভয় পেতাম। যদিও ছোটবেলা থেকেই বটগাছ দেখেছি কিন্তু কখনো খেয়াল করা হয়নি যার ফলে কিরকম। যখন ফটোগ্রাফি টা করেছিলাম তখনই খেয়াল করলাম। আর অনেক ভালো লেগেছিল সেই জন্যই ফটোগ্রাফি টা আমি করেছি। আশাকরি আপনাদের কাছে ভালো লাগবে



ফটোগ্রাফি-২


PSX_20220521_231930.jpg

PSX_20220521_231801.jpg

এরপরে আমি যে ফটোগ্রাফি আপনাদের সাথে শেয়ার করব সেটা হল কাঁঠালের ফটোগ্রাফি। কাঁঠাল আমাদের দেশের জাতীয় ফল ,আর এটা আমি জাতীয় ফল হিসাবে স্বীকার করি। কেননা কাঁঠাল আমাদের আমার অনেক পছন্দের কাঁঠাল খেতে আসলে খুবই ভালো লাগে। শুধু কাঁঠাল পাকা খাওয়া যায় তা কিন্তু নয় ,কাঁচা কাঁঠাল রান্না করে খাওয়া যায় ,এরপর পাকা কাঁঠাল খেয়ে বিচি থাকে সেটা কিন্তু বিভিন্ন ধরনের রেসিপি করে খাওয়া যায়,যেটা আমার খুবই পছন্দের।


বিশেষ করে কাঁঠালের বিচি ভর্তা খেতে খুবই মজা হয়। এটা যে আমার কত পছন্দের আসলে সেটা বলে বোঝাতে পারবো না,আমার কাছে খুবই ভালো লাগে। এছাড়াও কাঁঠাল আমাদের শরীরের জন্য অনেক বেশি উপকারী। বিভিন্ন সমস্যা সমাধানে কাঁঠাল আমাদের শরীরে কাজ করে থাকে ,সেজন্যই কাঁঠাল আমার বেশি পছন্দের।এই ফটোগ্রাফি আমি যখন বাড়িতে গিয়েছিলাম। তখনও নিয়েছিলাম দেখতেছিলাম একটি গাছে অনেকগুলো কাঁঠাল ধরেছে। তো আমি আরো ফটোগ্রাফি করেছি সব ফটোগ্রাফি তো আর ভালো হয়না। যেটা আমার কাছে ভালো লেগেছে সেটাই আমি আপনাদের সাথে শেয়ার করছি।আশা করি আমার এই ফটোগ্রাফি টা আপনাদের কাছে ভালো লাগবে।



ফটোগ্রাফি-৩


PSX_20220521_231638.jpg

আম আমার কাছে ভালো লাগে। যত ধরনের ফল রয়েছে এসব ফল খেতে আমি মোটামুটি পছন্দ করি। তবে আম খেতে আমি সবথেকে বেশি পছন্দ করি। আমাদের আমকে দেশে ফলের রাজা বলা হয় ,এটা কেউ আমি মানি। কেননা আম খেতে আসলে খুবই সুস্বাদু। যদিও বাজার থেকে কেনা আমি যথেষ্ট পরিমাণ ভিটামিন থাকে সেজন্য অবশ্যই বাজার থেকে যখন কোনো আম কিনে খাই সেটা অবশ্যই লবণ দিয়ে পানিতে ভিজিয়ে এরপরে খাওয়া উচিত। এতে এর ফরমালিন কিছুটা হলেও মুক্ত হয়। আর আম কিন্তু প্রচুর পরিমাণে ভিটামিন রয়েছে যেটা আমাদের শরীরের জন্য খুবই উপকারী।


এই গাছের আমের ফটোগ্রাফি যখন আমি করতেছিলাম তখন আমি আরো আমের ফটোগ্রাফি করেছি। কিন্তু এটাই আমার কাছে বেশি ভালো লেগেছে। এই আমের ফটোগ্রাফি টা যদি তারা হঠাৎ করে কেউ দেখে তাহলে কিন্তু তারা বুঝতে পারবে না যে আমরা কোথায় ধরেছে। এটা কিন্তু বোঝা যায় যে গাছের সাথে ধরেছে এটার কোন ডালপালা নেই আসলে কিন্তু এটার সাথে ডালপালা ছিল। কিন্তু আমি ফটোগ্রাফি টা এমন ভাবে করার চেষ্টা করেছি যাতে এটা দেখতে একটু অদ্ভুত লাগে। ফটোগ্রাফি টা আমার কাছে অনেক ভালো লেগেছে আশা করি আপনাদের কাছেও ভাল লাগবে।



ফটোগ্রাফি-৪


PSX_20220521_231436.jpg


এবার আমি আপনাদের সাথে যে ফটোগ্রাফি তুলে ধরেছি সেটা হল কুমড়ো ফুল। আমার কাছে যেমনিভাবে কুমড়া শাক ,কুমড়া খেতে ভালো লাগে। তেমনি ভাবে কুমড়ো ফুল খেতেও অনেক ভালো লাগে। কুমড়া আমার খুবই পছন্দের। যে কোন রেসিপি আমার কাছে ভালো লাগে। তো আমি যখন ফটোগ্রাফি করেছিলাম তখন আমি দেখতে ছিলাম আমাদের গাছে কুমড়া রয়েছে। যেগুলো আসলে দেখতে ভালো লাগছিল। কারন আমার তো কুমড়া খেতে খুবই ভালো লাগে। কিন্তু আমিতো ঢাকায় সবসময়ই কিনে খাই। কিন্তু যখন সেটা বাড়িতে গিয়ে নিজের গাছে দেখতে পেলাম তখন কিন্তু বেশ ভালো লাগলো।


আর দেখতে পেলাম যে কুমড়ো ফুলে রয়েছে। কুমড়ার ফুল ভাজি করে খেতে আসলে ভালো লাগে। বিশেষ করে কুমড়ো ফুল যদি ডিম দিয়ে ভাজি করা হয় সেটা অনেক বেশি মজার হয়। এছাড়াও কুমড়ো ফুল দিয়ে পাকোড়া তৈরি করে খাওয়া যায় সেটা খেতে খুবই মজার হয়। ছোটবেলায় অনেক খেয়েছি কিন্তু এখন তেমন একটা খাওয়ার সুযোগ হয় না। কেননা বাজারে তেমন কিনতে পাওয়া যায় না। আর বাড়িতে যখন যাই তখন এর সিজন থাকে না। সেজন্যই এটা তেমন একটা যাওয়া হয় না। তবে এটা খেতে আমার কাছে বেশ ভালো লাগে। ফটোগ্রাফি টা আমার কাছে খুব ভালো লেগেছিল তাই করেছিলাম। আর সেজন্যই আপনাদের সাথে শেয়ার করলাম। আশা করি আমার এই ফটোগ্রাফি টা আপনাদের কাছেও ভাল লেগেছে।


ফটোগ্রাফি-৫


PSX_20220521_231304.jpg

PSX_20220521_231043.jpg


আসলে আমি ফটোগ্রাফি করার জন্য আমার বাসার পিছনের বাগানের দিকে যাচ্ছিলাম, তখন আমি যখন আমার বাসার পাশের প্রতিবেশীর বাসার কাছে এ রকমের পেঁপে দেখে সত্যিই আমি অনেক অবাক হয়েছি। চিন্তা করলাম এর কিছু ফটোগ্রাফি আমি করি, আর সেজন্যই পেপে গাছের পেঁপের কিছু ফটোগ্রাফি করে নিলাম। আসলে পেঁপে খেতেও আমার কাছে বেশ মজাই লাগে, আর পেঁপে এমন একটা ফল যা কাঁচা এবং পাকা উভয় ভাবেই খাওয়া যায়। আর এই দুই ভাবেই অনেক বেশি ভালো লাগে পেঁপে খেতে, বিশেষ করে পাকা পেঁপে তো আমার কাছে অনেক বেশি ভালো লাগে।


আমি যে গাছের পেঁপের ছবি তুলেছিলাম, সেই গাছের মালিক সেই প্রতিবেশি আমাদেরকে একটি পাকা পেঁপে খেতে দিয়েছিল খেতে কিন্তু অনেক মজা লেগেছিল। আর আমি পেঁপে খেতে অনেক বেশি পছন্দ করি, বিশেষ করে পাকা পেঁপে আমার কাছে অনেক ভালো লাগে। আর কাঁচা পেঁপে দিয়ে আমার বাসায় তরকারি রান্না করা হয়। কেননা আমি গতকালকে যে বাজায় করেছি সেখানেও পাকা পেঁপে নিয়ে এসেছিলাম।


কেননা কাঁচা পেঁপে খেতে আমি অনেক ভালবাসি, কাঁচা পেঁপে খেতেও আমার কাছে অনেক ভালো লাগে। আর তাই বাজার থেকে মাঝে মাঝে কাঁচা পেঁপে নিয়ে আসি, আর পেঁপে কিন্তু কাচাও খাওয়া যায়, কাঁচা পেঁপে কিন্তু রান্না না করে খাওয়া যায়। সেটাও অনেক ভালো লাগে এবং এটা অনেক উপকারী ও বটে। আমি মাঝে মাঝে কাঁচা পেঁপে শুধু খেয়ে থাকি রান্না করা ছাড়া।



ফটোগ্রাফি-৬


PSX_20220521_230841.jpg

আমি কিন্তু আমাদের বাগানে ঘুরে ঘুরে অনেকগুলো ফটোগ্রাফি করেছি, আমি সামনে যা পেয়েছি সেগুলোর ফটোগ্রাফি করেছি। আর আমার মা গ্রামে অনেক সবজি গাছ লাগিয়েছে। আমার মা এবং বাবা তারা দুজনই সবজি গাছ লাগাতে অনেক বেশি পছন্দ করে থাকে। তাই আমাদের বাগানে অনেক আইটেমের সবজি গাছ রোপন করা হয়েছিল। বিশেষ করে কুমড়া, বোম্বে মরিচ, বেগুন। আমি যখন বাগান দিয়ে যাচ্ছিলাম তখন দেখি বেগুন গাছ, আর এই বেগুনটার কালার টা আমার কাছে খুবই ভাল লেগেছিল। একেবারে সাদা কালার, তাই চিন্তা করলাম এই বেগুনটার ফটোগ্রাফি করা যায়। আর বেগুন খেতে আমি অনেক বেশি পছন্দ করে থাকি। আসলে এক সময় আমি অনেক সবজি খেতে পারতাম না।


কিন্তু বর্তমানে আমি যেকোনো ধরনের সবজি, যেকোনো ধরনের মাছ কিংবা যেকোন কিছুই খেতে পারি। আসলে এই অভ্যাসটা আমার তৈরি হয়েছে গ্রাম থেকে যখন ঢাকা চলে আসি তখন থেকেই। কেননা ঢাকা চলে আসার পর আমি ব্যাচেলর বাসায় থাকি, অনেক বছর ব্যাচেলর বাসায় থাকার কারনে আমি সকল খাবার খেতে পারি। কেননা ব্যাচেলর বাসায় অনেক সময় দেখা যায় একটি আইটেম এর তরকারি রান্না করা হয়, সেই আইটেম দিয়ে ভসত খেতে হয়। হোক সেটা আমার পছন্দ বা আমার অপছন্দ। সেই থেকেই আমি যে কোন সবজি খাওয়া শিখে গেছি, যদিও যখন গ্রামের বাড়িতে ছিলাম তখন বেগুন খেতে পারতাম না। কিন্তু ব্যাচেলর বাসায় থাকতে থাকতে বেগুন খেতে খেতে আমার বেগুন অনেক পছন্দ হয়ে গেছে।


আজ এই পর্যন্তই আপনাদের সকলের সুস্থতা কামনা করে এখানেই শেষ করছি সবাই সুস্থ থাকবেন ভালো থাকবেন। আগামীকাল আরো কোন বিষয়ে পোস্ট নিয়ে হাজির হব।


এই ছবিগুলো আমি একই এলাকা থেকে নিয়েছিলাম, সেই জন্য এর লোকেশন আমি একবারে নিচে দিয়ে দিয়েছি।


ফটোগ্রাফার@kawsar
ডিভাইসস্যামসাং A10
লোকেশনঢাকা,বরিশাল
what3words Linkhttps://w3w.co/seating.supermarkets.cavorting

image.png


ধন্যবাদ সবাইকে পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য।
@kawsar

Sort:  
 2 years ago 

আম, কাঁঠাল, পেঁপে, বেগুন এছাড়াও আরো অনেক কিছুর অনেক সুন্দর সুন্দর কিছু ফটোগ্রাফি আজকে আমাদের মাঝে উপস্থাপন করলেন। আপনার তোলা প্রত্যেকটা ফটোগ্রাফি খুবই সুন্দর হয়েছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আমাদের মাঝে এত সুন্দর সুন্দর কিছু ফটোগ্রাফি উপস্থাপন করার জন্য।

 2 years ago 

কাঁঠালের ছবিটা আমার কাছে খুবই ভালো লেগেছে। খুব চমৎকারভাবে আপনি প্রত্যেকটি ফটোগ্রাফি করেছেন। এ ধরনের ফটোগ্রাফি গুলো দেখলে মন ভরে যায়। শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

Bellas y sabrosas frutas y vegetales. En mi país se dan varias frutas de las que has mostrado, la berenjena 🍆 es un vegetal, la ayuama una verdura, pero la lechosa creo que es una fruta universal, la encontramos en casi todo el mundo. Ahora las primeras bayas no las he visto en mi país.

1_20210401_152726_0000.png

 2 years ago 

চমৎকার চমৎকার রেনডম ফটোগ্রাফি করেছেন। দেখতে অসাধারণ হয়েছে দেখে মুগ্ধ হয়ে গেলাম। নিখুঁত ভাবে সব গুলো ফটোগ্রাফি করেছেন। আপনার জন্য শুভ কামনা রইলো ভালো থাকুন।

 2 years ago 

সুন্দর একটি মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই আর আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আপনার ফটোগ্রাফি দেখে মুগ্ধ হয়ে গেলাম ভাই।খুবই সুন্দর হয়েছে প্রতিটা ফটোগ্রাফি এবং খুব গুছিয়ে আপনি উপস্থাপনা করেছেন অনেক সুন্দর ছিল ধন্যবাদ শেয়ার করার জন্য।

 2 years ago 

ভাইয়া আপনার রেনডম ফটোগ্রাফি গুলো আমার খুবই ভালো লেগেছে, আপনি কয়েক ধরনের ফলের ফটোগ্রাফিক করেছেন, সব থেকে বট গাছের ফু গুলো ফটোগ্রাফি আমার খুবই সুন্দর লেগেছে, আগে সব জায়গায় বট গাছ পাওয়া যেতো কিন্তু একন আর বেশি বট গাছ দেখা যায় না, যাইহোক এতো সুন্দর সুন্দর ফটোগ্রাফিক গুলো শেয়ার করার জন্য আপনাকে জানাই অসংখ্য ধন্যবাদ, সেই সাথে অনেক শুভকামনা রইলো আপনার জন্য ভাইয়া।

 2 years ago 

রেনডম ফটোগ্রাফি গুলো আপনার কাছে ভাল লেগেছে শুনে খুব ভালো লাগলো ভাই। আমার কাছেও কিন্তু ওই বট গাছের ফুল গুলো দেখতে বেশ ভালো লাগছিল ।

 2 years ago 

জাস্ট অসাধারণ আপনি অনেক সুন্দর সুন্দর মনমুগ্ধকর কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন। আমার এই ফটোগ্রাফি গুলো আমার কাছে অসম্ভব সুন্দর লেগেছে। কোনটা রেখে কোনটা প্রশংসা করবো ভেবে পাচ্ছিনা। শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আপনার রেনডম ফটোগ্রাফি গোলাপ খুবই ভালো লেগেছে আমার কাছে বিশেষ করে অনেকদিন পরে বটফল দেখতে পেলাম আপনার ফটোগ্রাফির মাধ্যমে ধন্যবাদ ভাইয়া

 2 years ago 

আপনার রেনডম ফটো কিরকম দেখতে খুবই চমৎকার লাগছে। বিশেষ করে বটবৃক্ষের ফলের ছবি আমার কাছে বেশ ভালো লেগেছে। এত সুন্দর একটা ফটোগ্রাফি পোস্ট শেয়ার করার জন্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60970.82
ETH 2602.36
USDT 1.00
SBD 2.65