গোপনীয়তা রক্ষা

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম!
আমি ঢাকা, বাংলাদেশ থেকে @kawsar


আশা করি সবাই অনেক অনেক ভাল আছেন ,আর আমিও ভাল আছি আলহামদুলিল্লাহ। আসলে বর্তমান পরিস্থিতিতে ভালো থাকা খুবই কঠিন হয়ে যাচ্ছে। কেননা আবহাওয়া অবস্থা খুবই খারাপ -যে কারণে অনেকেই অসুস্থ হয়ে যাচ্ছে। যদিও আমি অসুস্থ ছিলাম এখন আল্লাহর রহমতে অনেক সুস্থ আছে আলহামদুলিল্লাহ। তবে সকলের সুস্থতা কামনা করে আজকে আমার একটি পোস্ট করতে এসেছি। আজ আমি আপনাদের মাঝে গোপনীয়তাঃ নিয়ে কিছু কথা শেয়ার করব আশা করি আমার কাছে ভালো লাগবে।


image.png

Image source: copyright & royalty free unsplash.com


যে মানুষগুলোর সাথে আসলে আমাদের সময় কাটাতে হয় এবং জীবন কাটিয়ে দিতে হয়। এছাড়া আমাদের আশেপাশে অনেক মানুষ রয়েছে আপনি দেখবেন যে আপনাকে বিশ্বাস করে একজন মানুষ তার অনেক গোপনীয় কথা হয়তো আপনাকে বলে দিয়েছে। কিন্তু তখন হয়তো সে চিন্তা করেনি যে আপনার সাথে তার সম্পর্ক কখনো খারাপ হতে পারে এবং এই গোপন কথাগুলো আপনি অন্যকে বলে দিতে পারেন। হয়তো অন্য মানুষের এমন কোন কথা থাকে যেগুলো যদি আপনি প্রকাশ করেন তাহলে হয়তো তার অনেক বেশি ক্ষতি হতে পারে।


কিংবা মান সম্মান ক্ষুন্ন হতে পারে ,কিন্তু আপনি চিন্তা করেন যে যখন আপনাকে সেই মানুষটা তার গোপনীয় কিছু কথা বলেছিল তখন কিন্তু আপনাকে আপন ভেবে বলেছিল। আর যদি আপনি সেই তার আপন কথাগুলো অন্য মানুষের কাছে প্রকাশ করেন সেটা হয়তো ভালো কাজ হবেনা। কিন্তু আমাদের সমাজে অনেক মানুষ দেখা যায়, যার গোপন কথা জানে তার সাথে যদি তার কোনো সম্পর্ক কোনভাবে একটু খারাপ হয় তাহলে সে মনে করে যে তার গোপন কথাগুলো সে সমাজের প্রকাশ করে দেবে।


image.png

Image source: copyright & royalty free unsplash.com


এতে হয়তো সে ভাবে যে অন্য মানুষের গোপন কথা যদি আমি প্রকাশ করে দেই তাহলে আমি তার মান সম্মান ক্ষুন্ন করতে পারবো এবং সে মনে করে এতে আমার মান-সম্মান অনেক বেশি বেড়ে যাবে। কিন্তু আমি মনে করি যে আমি যদি অন্য মানুষের মান সম্মান ক্ষুন্ন করতে চাই তাহলে আল্লাহ আমাদের মান সম্মান ক্ষুন্ন করে দেবে। যদি আমরা কখনো কারো ক্ষতি করি তাহলে অবশ্যই একদিন না একদিন সেই ক্ষতি আমাদেরও হবে। যদি আপনি অন্য মানুষের কোন কথা গোপন করতে পারেন ,তাহলে মনে করবেন যে আপনার জীবনে কোনো না কোনো কথা যদি কারো কাছে থেকে থাকে তাহলে সেটা সে গোপন করছে।


আমরা আসলে এই সমাজের মানুষকে চিনতে ভুল করি। কেননা অনেক মানুষ আছে যারা আমাদের কাছে এসে অন্যের দোষ-ত্রুটি বলে থাকে। আর আমরা সেই কথাই কথা বলতে থাকি। যাতে তারা আরও উৎসাহ পেয়ে অন্যর দোষ আমাদের কাছে বলে। কিন্তু আমরা যদি একটু ভাবি তাহলে কিন্তু দেখি যে অন্য মানুষের দোষ যখন সে আমার কাছে এসে বলতে পেরেছে ,তখন আমার দোষ সে অন্য মানুষের গিয়ে কাছে গিয়ে বলতে পারবে এটাই কিন্তু স্বাভাবিক। তখন কিন্তু আপনি তার দোষ দিতে পারবেন না।


যে আপনার দোষ সে অন্য মানুষের কাছে প্রচার করলো। যখন সে অন্য মানুষের দোষ আপনার কাছে বলেছিল ,তখনই বোঝা উচিত ছিল যে যখন আপনার দোষ ও সে অন্য মানুষের কাছে প্রকাশ করতে পারবে। আসলে আমি মনে করি যে যেমন অন্য মানুষের কোনো দোষ আমাদের শোনা উচিত নয় ,তেমনি ভাবে যদি কেউ আমাদেরকে বিশ্বাস করে তার কোন গোপনীয় কথা আমাদের কাছে বলে এটা আমানত হিসেবে রাখা উচিত। যদিও কোনো সময় তার সাথে সম্পর্ক খারাপ হয়ে যায় তবুও তাঁর এই গোপন কথা গুলো প্রকাশ করা উচিত নয় এটাই আসলে মনুষ্যত্বের পরিচয় বলে আমি মনে করি।


image.png

Image source: copyright & royalty free unsplash.com


আর আমাদের মাঝে এই অভ্যাসটা কারও থেকে থাকে তাহলে অবশ্যই আজ থেকে আমরা এই অভ্যাস থেকে বিরত থাকব। যদি আপনি অন্যর দোষ-ত্রুটি গোপন করতে পারেন তাহলে আল্লাহ আপনার দোষ ত্রুটি গোপন রাখবেন। সেজন্য আসলে আমাদেরকে অবশ্যই অন্যের দোষ-ত্রুটি গোপন রাখা উচিত এবং গোপনীয় কথা গোপন রাখা উচিত। আসলে যদি আমরা এই কাজটা করতে পারি ,তাহলে কিন্তু এটা আমাদের জন্যই ভালো। কেননা আপনার মৃত্যুর পর কোন মানুষ আপনাকে মনে রাখবে না ,যদি না আপনি পৃথিবীতে কোন ভাল কাজ করে যেতে না পারেন। মানুষের ভালো কাজকে কিন্তু অন্য মানুষ মনে রাখে। আজ এই পর্যন্তই আপনাদের সকলের সুস্থতা কামনা করে আজকের মত এখানেই শেষ করছি।



image.png


ধন্যবাদ সবাইকে পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য।
@kawsar

Sort:  

আপনি অনেক সুন্দর ভাবে গুছিয়ে উপদেশমূলক গোপনীয়তা রক্ষার কথা গুলো পোস্ট করেছেন। আমাদের সকলেরই উচিত অন্যের গোপন কথা গোপন করা। তাহলেই তো আর একজন আমার গোপন কথা গোপন রাখবে। যা আমরা অনেকে ভুলে যায়। ধন্যবাদ আপনার পোস্টের জন্য।

 2 years ago 

জি আপনি একদমই ঠিক বলেছেন আসলে গোপনীয় কথা গুলো আমাদের গোপন রাখা উচিত

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58665.81
ETH 3153.57
USDT 1.00
SBD 2.44