রুই মাছ দিয়ে মজাদার আলু ও ফুলকপির রেসিপি - 10% beneficiary to @shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম!
আশা করি সবাই অনেক ভাল আছেন।
আমি ঢাকা, বাংলাদেশ থেকে @kawsar

প্রথমেই সবার সুস্থতা কামনা করছি। প্রতিদিনের মতো আজও আমি একটি পোস্ট নিয়ে হাজির হয়েছি। আজ আমি আপনাদের সাথে একটি সুস্বাদু রেসিপি শেয়ার করব আশা করি আপনাদের কাছে আমাদের এ রেসিপিটি অনেক ভালো লাগবে। আজ আমি রান্না করবো রুই মাছ দিয়ে আলু ও ফুলকপি । এটা গরম গরম ভাতের সাথে খেতে অনেক মজার। তো চলুন শুরু করা যাক।

PSX_20220210_190414.jpg

রান্না করার প্রয়োজনীয় উপকরণ


উপকরণপরিমাণ
ফুলকপি২৫০ গ্রাম
আলু২ টি
রসন বাটা১চা চামচ
কাঁচা মরিচ৫ টি
মরিচের গুঁড়া১ চা চামচ
হলুদের গুঁড়াহাফ চা চামচ
ধনিয়ার গুড়াহাফ চা চামচ
লবণপরিমাণমতো
তেল৪ টেবিল চামচ
পিয়াজ১ কাপ

20220210_111035.jpg

20220210_111020.jpg

20220210_111006.jpg

20220210_110958.jpg

20220210_110952.jpg

রান্না করার প্রসেসিং ধাপে ধাপে দেখানো হলো:

𒆜ধাপ ১:𒆜

20220210_111838.jpg

এই রান্নাটা করার জন্য প্রথমেই চুলায় একটি কড়াই বসিয়ে দিতে হবে এবং এতে ২ টেবিল চামচ পরিমাণ তেল দিতে হবে।



20220210_111943.jpg

তেল যখন গরম হয়ে আসবে তখন এর ভিতরে আগে থেকে কেটে রাখা ফুলকপি দিয়ে দিতে হবে এবং এতে দিতে হবে ঘর চা চামচ হলুদের গুঁড়া পরিমাণমতো লবণ।



20220210_112031.jpg

লবণ এবং হলুদ দেওয়ার পরে ফুলকপি গুলোকে কমপক্ষে ৫ মিনিট তেলে ভেজে নিতে হবে।



20220210_112447.jpg

ফুলকপি যখন ভাজা হয়ে যাবে। তখন একই তেলে আলু গুলো দিতে হবে এবং এতেও হাফ চা চামচ হলুদ গুঁড়া এবং পরিমাণমতো লবণ দিয়ে ভালোভাবে ২ মিনিট তেলে ভেজে নিতে হবে।

𒆜ধাপ : ২𒆜


20220210_112909.jpg

যখন আলু এবং ফুলকপি তেলে ভাজা হয়ে যাবে তখন চুলায় আবার একটি কড়াই বসিয়ে দিয়ে এতে ২ টেবিল চামচ পরিমাণ তেল দিতে হবে এবং হাফ কাপ পেঁয়াজ ও ৫ থেকে ৬ টি কাঁচা মরিচ মাঝখান থেকে ছিড়ে দিয়ে দিতে হবে।



এরপর তেলে পেঁয়াজ কাঁচামরিচ ভাজা হয়ে যাবে। তখন এর ভিতরে রসুন বাটা দিয়ে দিতে হবে এবং রসুন খুব ভালোভাবে ২ মিনিট তেলে ভেজে নিতে হবে।



20220210_113110.jpg

রসুন বাটা যখন তেলে ভাজা হয়ে যাবে তখন এর ভিতরে গুঁড়ো মশলা দিয়ে দিতে হবে।



20220210_113144.jpg

গুঁড়ো মশলা দিয়ে দেওয়ার পরে এই মসলাগুলো কষিয়ে নেওয়ার জন্য এখানে এক কাপ পরিমান পানি অ্যাড করে দিতে হবে এবং এই পানি শুকিয়ে যাওয়ার আগ পর্যন্ত মসলাগুলো খুব ভালোভাবে কষিয়ে নিতে হবে।



20220210_114043.jpg

চুলার আঁচ মিডিয়ামে রেখে পানি শুকিয়ে যাওয়ার আগ পর্যন্ত কষিয়ে নিতে হবে এবং যখন তেলের উপরে চলে আসবে তখনই বুঝতে হবে যে মসলাগুলো কষিয়ে নেওয়া হয়ে গেছে।

𒆜ধাপ : ৩𒆜



মসলা যখন কষানো হয়ে যাবে তখন এর ভিতরে আগে থেকে ভেজে রাখা আলু দিয়ে দিতে হবে এবং মসলার সাথে খুব ভালোভাবে মিশিয়ে নিতে হবে।



20220210_114150.jpg

মসলার সাথে আলু মিশিয়ে দুই মিনিট তেলে ভেজে নিতে হবে এবং এরপরে এখানে আগে থেকে ভেজে থাকা ফুলকপি দিয়ে দিতে হবে।



20220210_114245.jpg

ফুলকপি দিয়ে দেওয়ার পরে আলুর সাথে মিশিয়ে নিতে হবে এবং ভেজে রাখা মাছ দিয়ে দিতে হবে।

𒆜শেষ ধাপ 𒆜

20220210_114333.jpg

এরপর এই রান্নাটা করার জন্য এখানে পরিমাণমতো পানি এড করে দিতে হবে এবং পানি দেওয়ার পরে চুলার আঁচ মিডিয়ামে রেখে ঢাকনা দিয়ে অপেক্ষা করতে হবে।



20220210_123910.jpg

পানি দিয়ে ১৫ মিনিট রান্না করলেই এই সুস্বাদু তরকারি তৈরি হয়ে যাবে। আর এই তরকারি খেতে খুবই সুস্বাদু হয়। আর আমার কাছে খুবই প্রিয়।

আশা করি আপনাদের কাছে আমার এই রেসিপিটি ভালো লেগেছে।



20220210_135756.jpg

রেসিপিটি খাওয়ার জন্য একদম রেডি এখন আমি পরিবেশনের জন্য ছবি তুলতে এনেছি।


image.png


ধন্যবাদ সবাইকে পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য।
@kawsar

Sort:  
 2 years ago 

আমার মনে হয় যে কোন খাদ্য খাবার ব্যাপারে আগ্রহ তৈরি হয় খাবারের রঙ এবং পরিবেশের ওপর। আর সাদ তো খেলেই বোঝা যায়। আপনার রান্না দেখেই বোঝা যাচ্ছে এটি খেতে অনেক সুস্বাদু আর পুষ্টিকর হবে। ফুলকপি গুলো একদম চকচক করছে। মনে হচ্ছে এখনি খেয়ে ফেলি। সুন্দর এই রেসিপিটি শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আসলেই ভাইয়া এটা খেতে খুবই মজার ছিল। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

শীতকালে ফুলকপি সবজিটা আমার কাছে ভালো লাগে।যে কোন বড় মাছ কিংবা ছোট মাছ দিয়ে রান্না করলে খুব ভালে লাগে।ভাইয়া আপনার রেসিপির কালারটা দেখতে খুব সুন্দর লাগছে।সুন্দর করে ধাপে ধাপে দেখিয়েছেন।উপস্থাপনা বেশ ভালো ছিলো।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

শীতকালীন সবজি আমার কাছেও অনেক প্রিয়। অনেক অনেক ধন্যবাদ

শীতের সিজনে ফুলকপি খেতে বেশ মজা লাগে। ফুলকপি দিয়ে যেকোনো রান্না করা হোক না কেন তা অনেক মজাদার এবং টেস্টি হয়। আপনার ফুলকপি দিয়ে রুই মাছ রান্না টিও মনে হচ্ছে অনেক সুস্বাদু বৃষ্টি হবে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাকে ও অসংখ্য ধন্যবাদ ভাইয়া

 2 years ago 

এই রেসিপিটি খুব সুস্বাদু মনে হচ্ছে, যতক্ষণ না এটি আমাকে ক্ষুধার্ত করে তোলে, আপনি এটি খুব বিশদ পদক্ষেপের সাথে তৈরি করেছেন, শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাই

 2 years ago 

অনেক দিন পরে আপনার গোছানো আরো একটি মজাদার রেসিপি দেখলাম ভাই।অতিসুন্দর হয়েছে আপনি প্রতিটা রেসিপিই খুব যত্নসহকারে গুছিয়ে উপস্থাপনা করেন যা আমার খুবই ভালো লাগে আপনার জন্য শুভ কামনা রইলো।এগিয়ে যান ভাই।

 2 years ago 

বাহ অসাধারণ উপস্থাপন। একদম খুব স্বচ্ছভাবে আলু আর ফুলকপি দিয়ে মাছ রান্নার পদ্ধতিগুলো আমাদের মাঝে তুলে ধরেছেন। রেসিপিটি দেখতে যেমন লোভনীয় লাগছে খেতেও তেমন লোভনীয় হ রয়েছে মনে হয়। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল ভাইয়া।

 2 years ago 

এই রেসিপি টি খেতে খুবই মজাদার ছিল।

 2 years ago 

আলু আর ফুলকপি দিয়ে রান্না করা যে কোন মাছ আমার কাছে মজা লাগে। আপনার রান্না দেখে মনে হচ্ছে খেতেও মজা হয়েছে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আমারও এই রেসিপি টি খুবই প্রিয়। ধন্যবাদ ভাই

 2 years ago 

রুই মাছ দিয়ে আলু এবং ফুলকপি দিয়ে আসলে অনেক মজার রান্না হয়।এই খাবার টা আমার বেশ পছন্দের। আপনি অনেক সুন্দর সাবলীল ভাবে উপস্থাপন করেছেন। অনেক ধন্যবাদ ভাইয়া আপনাকে। শুভ কামনা রইলো ভাইয়া।

 2 years ago 

সুন্দর মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ প্রিয় ভাই

 2 years ago 

ফুলকপি দিয়ে যেকোনো কিছুই রান্না করলে তা অনেক সুস্বাদু হয়ে থাকে। ফুলকপি আমি খুবই পছন্দ করি। ফুলকপি দিয়ে যে কোন তরকারি রান্না করলেই আমি খেয়ে থাকে। রুই মাছ দিয়ে মজাদার আলু ও ফুলকপির রেসিপি দেখেই আমার খুবই ভালো লেগেছে। ধাপে ধাপে খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।

 2 years ago 

ফুলকপি আমারও খুবই পছন্দের। ধন্যবাদ ভাইয়া

 2 years ago 

আলু ও ফুলকপি দিয়ে রুইমাছ রান্নার অনেক মজাদার এবং লোভনীয় একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। আলু আর ফুলকপি দিয়ে রুই মাছ বরাবরই আমার কাছে অনেক সুস্বাদু লাগে। শুরু থেকে শেষ পর্যন্ত অনেক চমৎকার ভাবে উপস্থাপন করার জন্যে আপনাকে অসংখ্য ধন্যবাদ। শুভ কামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনাকেও ধন্যবাদ ভাইয়া। শুভকামনা রইল

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.12
JST 0.025
BTC 54852.52
ETH 2440.67
USDT 1.00
SBD 2.18