ক্যারামেলের স্বাদে সুস্বাদু সেমাই পুডিং রেসিপি - ১০% প্রিয় লাজুক খ্যাঁককের জন্য

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম!
আশা করি সবাই অনেক ভাল আছেন।
আমি ঢাকা, বাংলাদেশ থেকে মোঃ কাওসার হোসেন ।

আর আমিও আল্লাহর রহমতে অনেক ভাল আছি আলহামদুলিল্লাহ। আজকে আমি একটু বেশি ভালো আছি। আজকে আমার অনেক ভালো লাগছে। কারণ কালকে আমি একটি পোস্ট করেছিলাম আর আমি ভেরিফাইড মেম্বার হওয়ার পরে সবসময়ই অপেক্ষা করতাম কখন shy-fox আমাকে ভোট দেয়, ঘুম থেকে উঠে দেখি shy-fox ভোট দিয়েছে সেজন্য আমার খুবই ভালো লাগছে। এজন্য আমি এখন সব সময় চেষ্টা করব সুন্দর সুন্দর পোস্ট আপনাদেরকে উপহার দেওয়ার জন্য।

আজ আমি আপনাদের সাথে খুবই মজার একটি রেসিপি শেয়ার করব। আর সেটি হচ্ছে দুধ ও ডিমের পুডিং। এটা খেতে আমার খুবই ভালো লাগে। বিশেষ করে আমার পরিবারের খুবই পছন্দের। এজন্য মাঝেমাঝেই তৈরি করা হয়। আজ ও আমি পুডিং রেসিপি তৈরি করেছি। সে জন্যই আপনাদের সাথে শেয়ার করব। আশা করি আমার এই পুডিং রেসিপি টা আপনাদের কাছে অনেক ভালো লাগবে।


PSX_20220116_223725.jpg

ডিম, দুধ ও সেমাই দিয়ে পুডিং


পুডিং তৈরি করার প্রয়োজনীয় উপকরণ গুলো দেওয়া হল:


উপকরণপরিমাণ
ডিম২টি
লিকুইড দুধ১ কেজি
গুঁড়ো দুধ২ টেবিল চামচ
চিনিহাফ কাপ
সেমাই১ কাপ
লবণহাফ চা চামচ

20220116_181349.jpg

20220116_191918.jpg

20220116_191904.jpg

20220116_191856.jpg

20220116_191849.jpg


ধাপ ১:


পুডিং তৈরি করার জন্য প্রথমে ক্যারামেল তৈরি করে নিতে হবে। এজন্য চুলায় একটি কড়াই বসিয়ে দিতে হবে এবং এতে ৩ টেবিল চামচ পরিমাণ চিনি দিয়ে দিতে হবে



20220116_190739.jpg

এরপর কড়াইয়ের চিনি দিয়ে চুলার আঁচ একেবারে কমিয়ে ৫ মিনিট অপেক্ষা করতে হবে। এরপরই চিনি গলতে শুরু করবে। তখনই চুলা বাড়িয়ে দিতে হবে এবং অল্প সময়ে রেখে আবার কমিয়ে দিতে হবে। খেয়াল রাখতে হবে যেন এই ক্যারামেল পুড়ে না যায় যদি পুড়ে যায় তাহলে কিন্তু পুডিং খেতে তিতা লাগবে।



20220116_190905.jpg

এর পরে আবারও তিন মিনিট অপেক্ষা করতে হবে তাহলে আপনি দেখতে পাবেন যে সব চিনি গলে গেছে এবং ক্যারামেল তৈরি হয়ে গেছে।



20220116_191815.jpg

ক্যারামেল যখন তৈরি হয়ে যাবে তখন গরম গরম থাকতেই যেই বাটিতে আপনি পুডিং তৈরি করবেন ,সেই বাটিতে এটা ঢেলে নিতে হবে।



ধাপ : ২

20220116_192139.jpg

এ পর্যায়ে পুডিং তৈরি করার উপকরণ গুলো সব মিশিয়ে নিতে হবে। সেই জন্য প্রথমে একটি বাটিতে ২ টি ডিম দিতে হবে।




এরপরে ডিমের ভিতর হাফ কাপ চিনি দিতে হবে এবং হাফ চা চামচ লবণ দিতে হবে। যদি আপনি এই পুডিং তৈরি সামান্য লবণ ব্যবহার করেন তাহলে এর স্বাদ আরও অনেক বেশি বেড়ে যাবে।



20220116_192517.jpg

এরপরে ডিমের ভিতর হাফ কাপ চিনি দিতে হবে এবং হাফ চা চামচ লবণ দিতে হবে। যদি আপনি এই পুডিং তৈরি সামান্য লবণ ব্যবহার করেন তাহলে এর স্বাদ আরও অনেক বেশি বেড়ে যাবে।



20220116_192539.jpg

এই পুডিং তৈরি করতে আমি এক কেজি পরিমাণ লিকুইড গরুর দুধ নিয়েছিলাম এবং সেটা চুলায় জ্বাল করে অর্ধেক করে নিয়েছি এবং এটাই আমি এখন পুডিং তৈরিতে ব্যবহার করব।




ডিম চিনি এবং লবণ এর যে মিক্সার ছিল সেখানে জাল করা লিকুইড দুধ অ্যাড করে দিতে হবে এবং অন্যান্য উপকরণের সাথে এই দুধ খুবই ভালভাবে মিশিয়ে নিতে হবে।



20220116_192857.jpg

এই উপকরণ গুলো খুবই ভালভাবে মিক্স করে নিতে হবে এবং এটাও সময় নিয়ে করতে হবে। এরপরে যখন মিক্স হয়ে যাবে তখন যে বাটিতে পুডিং তৈরি করা হবে সেই বাটিতে এগুলো দিতে হবে।



20220116_192943.jpg

এই পুডিং তৈরিতে আমি যেহেতু সেমাই ব্যবহার করব তাই এখানে এক কাপ পরিমান লাচ্ছা সেমাই নিয়েছি।



20220116_192956.jpg

পুডিং এর জন্য যে ব্যাটার তৈরি করা হয়েছিল সেটা তে এই এক কাপ পরিমাণ সেমাই দিয়ে দিতে হবে। আমি এখানে লাচ্ছা সেমাই ব্যবহার করেছি আপনি চাইলে অন্য সেমাই ও ব্যবহার করতে পারেন।



20220116_193138.jpg

সেমাই দিয়ে দেওয়ার পরে এগুলো পুডিং-এর বেটার এর সাথে খুব ভালোভাবে মিক্স করে নিতে হবে। তবে এটা খুবই আলতো হাতে করতে হবে।



ধাপ: ৩


এই পর্যায়ে পুডিং ভাপিয়ে নেওয়ার জন্য চুলায় একটি পাতিল বসিয়ে দিতে হবে এবং এতে ২ কাপ পরিমাণ পানি দিয়া একটি এস্টান বসাতে হবে। এসটান এর নিচে যদি আপনি কিচেন তাওয়াল বা অন্য কোন কাপড় দিয়ে দেন তাহলে এটা অনেক ভাল হবে কারন যখন পানি ফুটে উঠবে তখনই নড়াচড়া করবে না আর পুডিং এর ভিতরে পানি ও যাবে না।




এরপরে এই বাতিল এর ভিতর এসটান এর উপরে পুডিংয়ের বাটির দিতে হবে এবং ঢাকনা দিয়ে ঢেকে দিতে হবে। খেয়াল রাখতে হবে যেন এই পুডিংয়ের বাটির ঢাকনা সেটা যেন খুব ভালোভাবে আটকে থাকে।




এ পর্যায়ে পাতিলে একটি ঢাকনা দিয়ে দিতে হবে এবং এর উপরে একটি ভারী জিনিস দিতে হবে। কিন্তু যদি আপনার ঢাকনা ভারী হয় তাহলে তার উপরে ভারী কিছু দেওয়ার কোন প্রয়োজন নেই।



20220116_220232.jpg

এভাবে ঢাকনা দিয়ে যখন পানি ফুটে উঠবে তখন চুলার আঁচ কমিয়ে দিতে হবে এবং এভাবে ৫০ মিনিট অপেক্ষা করার পরেই তৈরি হয়ে যাবে মজাদার এই সেমাই পুডিং। আর এটা খেতে খুবই মজার হয় কেননা এটার ভিতর দুধ ,চিনি, ডিম , এরপর সেমাই দেওয়া থাকে এজন্য খেতে একটু আলাদাভাবে সুস্বাদু হয়।



20220116_220827.jpg

আমার এই পুডিং রেসিপি খাওয়ার জন্য একেবারেই রেডি। এখন আমি পরিবেশনের জন্য ছবি তুলেছি।

এটা খেতে খুবই সুস্বাদু হয়। যদি আপনাদের কাছে ভাল লাগে তাহলে অবশ্যই আপনারা একবার বাসায় ট্রাই করে দেখবেন যেটা খেতে কতটা মজার।



image.png


ধন্যবাদ সবাইকে, মনোযোগ দিয়ে পোস্টটি পড়ার জন্য।
@kawsar

Sort:  
 3 years ago 

IMG_20220106_113311.png

2FFvzA2zeqoVJ2SVhDmmumdPfnVEcahMce9nMwwksSDdRvRmybykqUvU4Qriq94s5bwFrDmYZdJgD7bRoaeK4aoq8pZoLdUPeYZ5Pb1dEejRZxkf2Knu1XeHbi1jU.png

ক্যারামেল এর স্বাদে সুস্বাদু সেমাই পুডিং রেসিপি আপনি অনেক সুন্দরভাবে রান্না করেছেন ভাইয়া। আমার অনেক ভালো লাগলো। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। হ্যাঁ সত্যিই সাই ফক্স সকালে যখন ভোট দেয় সত্যিই মনের ভিতর অনেক আনন্দ কাজ করে। আরো কাজ করার প্রতি ইচ্ছা বেড়ে যায়


IMG_20220106_113311.png

 3 years ago 

জি ভাইয়া একদম ঠিক বলেছেন। ধন্যবাদ আপনাকে

 3 years ago 

ভাইয়া আপনার সেমাই পুডিং কেকটি অসাধারণ হয়েছে। আপনার সেমাই পুডিং কেকটি দেখে আমার মুখে পানি এসে গেল। এত সুন্দর করে বর্ণনা করছেন আপনার ধাপ গুলো দেখে আমি নিজে তৈরি করতে পারবো বলে আমার মনে হয় ভাইয়া। ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ প্রিয় ভাই

 3 years ago 

খুব লোভনীয় সেমাই পুডিং রেসিপি প্রস্তুত করেছেন রেসিপিটি আমার কাছে নতুন এবং ইউনিক মনে হচ্ছে এরকম ভাবে কখনো প্রস্তুত করে খাওয়া হয়নি তবে মনে হচ্ছে খেতে ভারি মজা হবে কালারটা দারুণ ভাবে ফুটেছে ধাপগুলো সুন্দরভাবে উপস্থাপন করেছেন শুভকামনা রইল আপনার জন্য

 3 years ago 

জি ভাই এটা খেতে খুবই মজাদার। ট্রাই করে দেখবেন

 3 years ago 

ভাইয়া আপনার পুডিং কেকটি অসাধারণ হয়েছে। সুন্দরভাবে উপস্থাপন করেছেন ভাইয়া। ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।শুভকামনা রইল আপনার জন্য।

পুডিং আমার এবং আমার বড় ভাইয়ের দুইজনেরই খুব পছন্দের একটি খাবার। মাঝেমাঝেই বাসায় তৈরি করা হয় পুডিং। কিন্তু সেমাই দিয়ে পুডিং এর রেসিপি আজকে প্রথম দেখলাম। বেশ ইউনিক একটি রান্নার ধারণ। তৈরির প্রক্রিয়াটি অনেক গোছালো ভাবে উপস্থাপন করেছেন এখানে। ধন্যবাদ এত মজাদার একটি খাবার আমাদের মাঝে শেয়ার করবার জন্য। শুভকামনা রইল।

 3 years ago 

সেমাই দিয়ে পুডিং খুবই মজাদার ভাই।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.15
JST 0.029
BTC 62716.82
ETH 2447.73
USDT 1.00
SBD 2.65