জীবনের গল্প-১০% প্রিয় লাজুক খ্যাঁককের জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম!
আমি ঢাকা, বাংলাদেশ থেকে @kawsar


আশা করি সবাই অনেক ভাল আছেন, আমিও আপনাদের দোয়ায় আল্লাহর অশেষ রহমতে অনেক ভাল আছি আলহামদুলিল্লাহ। আজও আমি প্রতিদিনের মত আপনাদের সাথে আরেকটি পোস্ট নিয়ে হাজির হয়েছি। আশা করি আমার আজকের পোস্ট আপনাদের কাছে ভালো লাগবে। সব সময় চেষ্টা করে নিজের থেকে লেখার। কারণ আমার অনেক বেশি লিখতে ভালো লাগে। তাই সবসময় নিজের মাথা থেকে লেখার চেষ্টা করি। নিজের বিভিন্ন পরিস্থিতিতে যা শিখেছি সেই থেকেই লেখার চেষ্টা করি। আশা করি আমার পোস্টটি আপনাদের কাছে ভালো লাগবে।


image.png

Image source: copyright & royalty free pixabay.com


আমরা কিন্তু সবাই অন্যের জীবনের গল্প শুনতে অনেক বেশি ভালোবাসি। যতটা না বলতে বেশি ভালোবাসি তার থেকেও অনেক বেশি শুনতে ভালবাসি। যদি আপনার সামনে বসে কেউ তার জীবনের গল্প বলা শুরু করে তাহলে কিন্তু খুবই আগ্রহ নিয়ে সেই গল্প আমরা শুনে থাকি। সেই গল্প আমরা শুনতে খুবই ভালোবাসি, আর কারো জীবনের গল্প থেকে কিন্তু আমরা অনেক কিছু শিখতে পারি। সেই জন্যই হয়তো এই অন্য মানুষের জীবনের গল্প শুনতে আমাদের কাছে অনেক ভালো লাগে।



আমারও কিন্তু সেই একই রকম অনুভূতি অন্য মানুষের জীবনের গল্প শুনতে আমার খুবই ভালো লাগে। আর নিজের জীবনের গল্প বলতেও অনেক বেশি ভালো লাগে। যদি মাঝে মাঝে কখনো আমি ফেসবুকে স্কল করতে করতে সামনে চোখে এসে পড়তে দেখি যে কারো জীবনের গল্প লিখেছে, সেই গল্পটা আমি খুবই আগ্রহ নিয়ে পড়তে থাকি। কেননা এই গল্পে তার জীবনের সংগ্রামের কথা নিশ্চয় লিখতে লিখেছে। কেননা আপনি আপনার জীবনের গল্প তখনই লিখবেন যখন আপনি সংগ্রাম করে আপনার জীবনে প্রতিষ্ঠিত হবেন। যখন আপনি হাজার বার ব্যর্থ হয়ে এরপর সফলতা অর্জন করবেন।


image.png

Image source: copyright & royalty free pixabay.com


জীবনকে প্রতিষ্ঠা করবেন, তখনই কিন্তু আপনি আপনার জীবনের গল্প লিখতে যাবেন এবং কাউকে শুনাতে যাবেন। সেই জন্য যদি আমরা কারো সেই সংগ্রামী জীবনের গল্পগুলো শুনতে থাকি, তাহলে আমাদের যেমন ভালো লাগে আর সেই থেকে আমরা অনেক কিছু শিখতে পারি । আপনার আমার সবার জীবনে কিন্তু অনেক সংগ্রাম থাকে। কেউ কিন্তু খুব সহজে জীবনে সফল হতে পারে না। যদি আমরা সফল হতে যায় তাহলে কিন্তু আমাদের জীবনে অনেক ব্যর্থতা পাড়ি দিতে হয়। জীবনে অনেক ব্যর্থতা অর্জন করে এরপর যেই সফলতা পাওয়া যায় সেইটা কিন্তু আসল সফলতা।



আর তখনই কিন্তু আমাদের আমাদের নিজেদের জীবনের গল্প বলতে অনেক বেশি ভালো লাগে আমার জীবনেও কিন্তু অনেক ব্যর্থতার গল্প রয়েছে যে, ব্যর্থতার গল্প গুলো বলতে বলতে আমার হয়তো অনেক রাত এবং অনেকদিন কেটে যাবে কিন্তু সেগুলো শেষ হবেনা। হয়তো আমি আজও সম্পূর্ণ সফল না, কিন্তু আমি আমার সেই ব্যর্থতার দিনগুলো পার করে এসেছি। আমি মনে করি আমাদের সবার জীবনে সেইরকম ব্যর্থতার দিন রয়েছে। যে ব্যর্থতার দিনগুলো আমরা খুব সহজে পারি দিতে পারিনি। সেগুলোতে আমাদের অনেক কষ্ট করতে হয়েছে, অনেক দুঃখ সইতে হয়েছে এবং অনেক সংগ্রাম করতে হয়েছে। এভাবে আমাদের জীবনের সাথে আমাদের ব্যর্থতার জীবন একে অপরের সাথে মিল রয়েছে।


image.png

Image source: copyright & royalty free pixabay.com


জীবনে অনেক মানুষ আমি দেখেছি যারা জীবনের সংগ্রাম করতে পেরেছে, তারাই কিন্তু শেষে এসে সফল হয়েছে এবং জীবনের সার্থকতা খুঁজে পেয়েছে। আমি আমার জীবনে এমন একজন মানুষ দেখেছি সে একজন টিচার ছিল যদি সে জীবনে ভালোভাবে সঠিকভাবে সঠিক পরিকল্পনা অনুযায়ী সামনে আগাতে পারতো, তাহলে তার জীবন অনেক বেশি সুন্দর হতে পারতো। কিন্তু আসলে তার জীবনটা শেষ সেই রকম সুষ্ঠু পরিকল্পনা অনুযায়ী এগিয়ে নিয়ে যায় নি। সেজন্য আজ তার জীবন খুবই কষ্টের যেমনঃ তার ছেলেমেয়ে সবাইকে নিয়ে সে খুবই কষ্টে আছে। কিন্তু আমি এমন অনেক লোক দেখেছি যারা অনেক কষ্ট করে জীবনে এরপর এখন প্রতিষ্ঠিত কারণ তারা সংগ্রাম করতে পেরেছে তা সুষ্ঠু পরিকল্পনা অনুযায়ী সামনে আগাতে পেরেছে।



যদি আমাদের জীবনের পরিকল্পনা গুলো এলোমেলো হয়, তাহলে কিন্তু আমরা জীবনের শেষ মুহূর্তে এসে খুবই কষ্টের একটি মুহূর্ত পার করতে পারি। সেজন্য অবশ্যই আমাদেরকে আমাদের জীবনের সকল পরিকল্পনা ভেবে চিন্তে নিতে হবে এবং সবশেষে আমাদেরকে অবশ্যই হিসেবি হতে হবে যদি আপনি বিনা হিসাবে সবকিছু খরচ করতে থাকেন তাহলে জীবনের এক মুহুর্তে এসে দেখবেন যে আপনার হাতে কিছুই নেই। সেজন্য অবশ্যই আমাদেরকে সবকিছু ভেবে এরপর এসব সিদ্ধান্ত নিতে হবে এবং সবশেষে অবশ্যই সুষ্ঠু পরিকল্পনা অনুযায়ী সামনে আগাতে হবে। যদি আপনি জীবনে আপনার সংগ্রাম নিয়ে সামনে আগাতে পারেন আপনি একসময় আপনার দুঃখকষ্ট সবকিছুকে ছাড়িয়ে এরপর হাসিখুশি এগুলোতে প্রতিষ্ঠিত হতে পারবেন।


image.png

Image source: copyright & royalty free pixabay.com


আসলে যদি আমরা চিন্তা করে দেখি তাহলে কিন্তু আমাদের জীবনের গল্প গুলো খুবই কষ্টের হয় এবং অনেক সংগ্রামের হয়। যে কারণে এ গল্প হয়তো শুনতে আমাদের অনেক ভালো লাগে। আমরা যদিও কষ্ট সহ্য করতে পারি না কিংবা সংগ্রাম করতে করে সামনে এগিয়ে যেতে পারিনা। তবুও সে গল্পগুলোয় কিন্তু আমাদেরকে মোটিভেট করে, সেজন্যই কিন্তু আমরা এই গল্পগুলো শুনতে অনেক বেশি ভালোবাসি। আজ এই পর্যন্তই আশা করি আমার এই পোস্টটি আপনাদের কাছে অনেক ভালো লেগেছে। আর সবাই সুস্থ থাকবেন ভালো থাকবেন এই কামনায় শেষ করছি।



image.png


ধন্যবাদ সবাইকে পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য।
@kawsar

Sort:  
 2 years ago 

জীবনের গল্প টা পড়ে বেশ ভালো লাগলো। আমাদের জীবনে এমন ধরনের গল্প থাকবে। কিভাবে সামনের দিকে অগ্রসর হতে হবে সেই দিকে লক্ষ্য রেখে এগিয়ে যেতে হবে। আপনাকে আন্তরিক ধন্যবাদ ভাইয়া এতো সুন্দর গল্প আমাদের উপহার দেওয়ার জন্য।

 2 years ago 

পোস্ট পড়ে সুন্দর করে কমেন্ট করার জন্য ধন্যবাদ প্রিয় ভাই

জীবনের গল্পটি পরে অনেক ভালো লাগলো। আমাদের জীবনে এ ধরনের উথান পতনের গল্প থাকবেই এটা স্বাভাবিক। শুধু টার্গেট রাখতে হবে সামনের দিকে। তাইলে কিছুটা হলেও সফল হওয়া যাবে। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি গল্প শেয়ার করার জন‍্য

 2 years ago 

জি ভাইয়া আপনি একদমই ঠিক বলেছেন। ধন্যবাদ

 2 years ago 

সফলতা এবং ব্যর্থতা মিলে জীবন ভাই। তবে জীবনে যারা পরিশ্রম করেছেন তারা সব সময় সফলতা অর্জন করেছে। ভাই আপনার এই গল্পটি পড়ে অনেক কিছু জানতে পারলাম। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনাকে ও ধন্যবাদ ভাইয়া

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58613.96
ETH 3153.58
USDT 1.00
SBD 2.43