মসুর ডাল ও লাউ শাক দিয়ে মজার রেসিপি - 10% beneficiary to @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম!
আশা করি সবাই অনেক ভাল আছেন।
আমি ঢাকা, বাংলাদেশ থেকে @kawsar


আশা করি সবাই অনেক অনেক ভাল আছেন আমিও আপনাদের দোয়ায় আল্লাহর অশেষ রহমতে অনেক ভাল আছি আলহামদুলিল্লাহ। প্রতিদিনের মত আজও আমি আপনাদের সামনে আরো একটি পোস্ট নিয়ে হাজির হয়েছি। আপনাদের সাথে আমি আজ খুবই মজাদার একটি রেসিপি শেয়ার করব। এই রেসিপিটি আমার কাছে খেতে খুবই ভালো লাগে। আশা করি আপনাদের কাছেও ভাল লাগবে। আজ আমি আপনাদের সাথে শেয়ার করব মসুর ডাল দিয়ে লাউ শাকের মজাদার রেসিপি।


PSX_20220217_114109.jpg



প্রয়োজনীয় উপকরণ


উপকরণপরিমাণ
মসুরি ডাল২৫০ গ্রাম
রসন১ চা চামচ
কাঁচা মরিচ৫ টি
মরিচের গুঁড়াহাফ চা চামচ
হলুদের গুঁড়াহাফ চা চামচ
ধনিয়ার গুড়াহাফ চা চামচ
লবণপরিমাণমতো
তেল২ টেবিল চামচ
পিয়াজ১ কাপ

20220216_135436.jpg

20220216_135046.jpg

20220216_135021.jpg

20220216_135008.jpg



প্রসেসিং ধাপে ধাপে দেখানো হলো:

𒆜ধাপ ১:𒆜



মজাদার এই মসুর ডাল ও লাউ শাকের রেসিপি তৈরি করার জন্য প্রথমেই আমি চুলায় একটি কড়াই বসিয়ে দেব এবং এতে এক কাপ পরিমান পিয়াজ ও চার থেকে পাঁচটি কাঁচামরিচ মাঝখান থেকে কেটে এরপর দিয়ে দিতে হবে।


20220216_135555.jpg


পেঁয়াজ এবং কাঁচা মরিচ তেলে দুই থেকে তিন মিনিট খুব ভালোভাবে নিতে হবে। যখন পেঁয়াজ হালকা নরম হয়ে আসবে তখন এর ভিতর এক চা-চামচ আদা রসুন বাটা দিয়ে দিতে হবে। এগুলোও তেলে ২ থেকে ৩ মিনিট ভেজে নিতে হবে।


20220216_135657.jpg


আদা রসুন এবং পিয়াজ কাঁচা মরিচ তেলে ভাজা হয়ে গেলে এর ভিতরে গুঁড়ো মশলা গুলো দিয়ে দিতে হবে এবং এক কাপ পরিমাণ পানি এড করে দিতে হবে। এই মসলাগুলো খুব ভালোভাবে কষিয়ে নেওয়ার জন্য।


20220216_135932.jpg


পানি অ্যাড করে দেওয়ার পরে চুলার আঁচ মিডিয়ামে রেখে এই পানি শুকিয়ে যাওয়ার আগ পর্যন্ত মসলাগুলো খুবই ভালভাবে কষিয়ে নিতে হবে। মনে রাখতে হবে মসলা কষানো যতো ভালো হবে। এটা খেতে ততই বেশি সুস্বাদু হবে।



𒆜ধাপ 2 :𒆜



মসলা কষানো হয়ে গেলে আগে থেকে পরিষ্কার করে ধুয়ে রাখা ডাল এখানে দিয়ে দিতে হবে এবং এই মসলার সাথে খুব ভালোভাবে মিক্স করে নিতে হবে এবং ডাল দুই থেকে তিন মিনিট কষিয়ে নিতে হবে।

20220216_140244.jpg


ডাল যখন মসলার সাথে খুব ভালোভাবে কষিয়ে নেওয়া হবে তখন এখানে আগে থেকে পরিষ্কার করে রাখা লাউ শাক দিয়ে দিতে হবে।



𒆜শেষ ধাপ 𒆜


20220216_140300.jpg


লাউ শাক দেওয়ার পরে কড়াইয়ে এর ওপরে একটি ডাকনা দিতে হবে এবং ১০ মিনিট অপেক্ষা করতে হবে এ পর্যায়ে চুলার আচ মিডিয়ামে রাখতে হবে।



দশ মিনিট অপেক্ষা করার পরে যখন ঢাকনা খুলে দেখা যাবে শাক গুলো সেদ্ধ হয়ে গেছে তখন এখানে অবশ্যই ২ কাপ পরিমাণ ফুটন্ত গরম পানি এক করে দিতে হবে।

20220216_142255.jpg


পানি এড করে দেওয়ার পরে আবারো ঢাকনা দিয়ে ১০ মিনিট রান্না করার পরে তৈরি হয়ে যাবে মজাদার এই মসুর ডাল দিয়ে লাউ শাকের রেসিপি।

এটা খেতে আসলেই খুবই মজার আর যদি এটা গরম গরম ভাতের সাথে খাওয়া যায় কিংবা রুটি বা পরোটার সাথে খেতে এটা খুবই সুস্বাদু যদি আপনাদের কাছে ভাল লাগে তাহলে বাসায় একদিন ট্রাই করে দেখবেন।


PSX_20220217_114123.jpg

রেসেপি খাওয়ার জন্য একদমই রেডি। এখন আমি পরিবেশনের জন্য এনেছি।

আজ এ পর্যন্তই সকলের সুস্থতা কামনা করে এখানেই শেষ করছি।


ফটোগ্রাফার@kawsar
ডিভাইসস্যামসাং এ১০
লোকেশনঢাকা



image.png


ধন্যবাদ সবাইকে পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য।
@kawsar

Sort:  
 3 years ago 
ভাই মসুর ডাল দিয়ে লাউ শাক রান্নার রেসিপি কি আমার বেশ ভালো লাগে। তবে লাউ শাকের চেয়ে পুঁইশাক দিয়ে মসুর ডাল কিভাবে রান্না করলে আরো অনেক বেশী মজাদার হয়। আপনার আজকের রান্নার এই রেসিপিটি দারুন লাগছে দেখতে এবং প্রতিটি উপকরণ আপনি খুবই সুন্দরভাবে উপস্থাপন করেছেন আমাদের মাঝে। ধন্যবাদ আপনাকে ভাই।
 3 years ago 

এটা খেতে ও খুবই মজার ভাই। তবে পুইশাক দিয়ে মুসুরডাল কখনো খাইনি। ট্রাই করে দেবো। আপনাকে ধন্যবাদ ভাইয়া

ভাই অনেক মজাদার একটি রেসিপি শেয়ার করেছেন। এ রেসিপিটি আমি কয়েকবার খেয়েছি, খেতে অনেক ভালো লাগে। রেসিপি তৈরির সবগুলো ধাপ খুব ভালোভাবে তুলে ধরেছেন।শুভকামনা রইল ভাই

 3 years ago 

আপনার জন্য শুভকামনা রইল

 3 years ago 

মসুরের ডাল দিয়ে লাউ শাকের রেসিপি আমার অনেক ভালো লাগে।আমি বিভিন্ন শাক দিয়ে যেমন পাট শাক দিয়ে মসুরের ডাল,তারপর লাউ শাক দিয়ে মসুরের ডাল খুব ভালো লাগে। আপনার রেসিপিটা অনেক ভালো হয়েছে।উপস্থাপনা বেশ ভালো ছিলো।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ আপু

 3 years ago 

লাউ শাক দিয়ে মসুর ডালের রেসিপি তৈরি করা হয় নি কখনো। তবে কুমড়ো শাক দিয়ে মসুর ডাল রান্না করে খাওয়া হয়েছে। আপনার কাছে নতুন একটি রেসিপি দেখলাম আজকে।সুন্দর এবং সুস্বাদু রেসিপিটি আমাদের সাথে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।

 3 years ago 

জি আপু লাউশাক দিয়ে ট্রাই করে দেখবেন

 3 years ago 

মসুর ডাল দিয়ে লাউ শাকের রেসিপিটি দারুণ হয়েছে ভাইয়া। দেখে খুবই লোভনীয় লাগছে। আমার তো দেখেই জিভে জল চলে এলো৷ আপনার উপস্থাপনাও আমার কাছে খুবই ভালো লেগেছে। সব মিলিয়ে দারুণ ছিলো। ধন্যবাদ।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ প্রিয় ভাই

 3 years ago 

ভাইয়া আপনি মসুর ডাল দিয়ে লাউ শাক রান্না করেছেন।কি বলবো আমার খুব প্রিয় লাউ শাক। আমি অনেকবার এই ভাবে লাউ শাক রেসিপি তৈরি করে খেয়েছি।আমার কাছে অনেক ভালো লাগে ভাইয়া।
ধন্যবাদ ভাইয়া আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক শুভকামনা রইল ভাইয়া।

 3 years ago 

ধন্যবাদ আপু আপনার জন্য ও শুভকামনা রইল

ভাই খুবই দারুন লাগছে আপনার রেসিপিটি। নতুন একটি রেসিপি সম্পর্কে জানলাম। আপনার রান্না দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। ধন্যবাদ আপনাকে আমাদের সাথে এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য

 3 years ago 

সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 3 years ago 

ভাইয়া আপনি আজকে মসুর ডাল ও লাউ শাক দিয়ে চমৎকার ভাবে মজার রেসিপি তৈরি করেছেন দারুন হয়েছে দেখে তো খেতে ইচ্ছা করছে। অনেক সুন্দর করে সাজিয়ে উপস্থাপনা করেছেন আপনার জন্য শুভ কামনা রইলো ভালো থাকুন

 3 years ago 

ধন্যবাদ প্রিয় ভাই

 3 years ago 

মসুর ডাল দিয়ে লাউ শাকের রেসিপি আমি আগে কখনো খাইনি । আপনার কাছ থেকে এই রেসিপিটা শিখে নিলাম খুবই ভালো হলো আমি একদিনে রেসিপি টা তৈরি করে খেতে পারবো। আপনি যেভাবে এই রেসিপিটা আমাদের মাঝে উপস্থাপন করেছেন দেখে মনে হচ্ছে রেসিপিটা খেতে খুবই সুস্বাদু এবং মজাদার হবে। আপনি ধাপে ধাপে খুবই সুন্দরভাবে রেসিপিটা আমাদের মাঝে তুলে ধরেছেন আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

এটা খেতে খুবই সুস্বাদু। ধন্যবাদ

arabesko.ru_13-1.png


যদিও লাউ শাক তেমন একটা বেশি পছন্দ করি না। তবে মসুর ডাল আমার অনেক পছন্দের। যাইহোক আপনার তৈরি করা মসুর ডাল দিয়ে লাউ শাক রেসিপি দেখতে অনেক সুন্দর লাগতেছে। আপনাকে অনেক ধন্যবাদ এত সুন্দর ও সহজ ভাবে লাউ শাক ও মসুরের ডালের রেসিপি টিআমাদের সাথে শেয়ার করার জন্য।

qara-xett.png

 3 years ago 

এই রেসিপি টি খেতে খুবই মজাদার। বাসায় ট্রাই করে দেখবেন

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 60165.60
ETH 2421.15
USDT 1.00
SBD 2.44