ঘরোয়া উপকরনে সুস্বাদু ডিমের কোরমা রেসিপি || ১০% প্রিয় লাজুক খ্যাঁককের জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম!
আমি ঢাকা, বাংলাদেশ থেকে @kawsar


আশা করি সবাই অনেক অনেক ভাল আছেন ,আমিও ভাল আছি আলহামদুলিল্লাহ। আজ আমি আপনাদের মাঝে একটি মজাদার রেসিপি পোস্ট নিয়ে হাজির হয়েছি। রেসিপি পোস্ট করতে আমার খুব ভালো লাগে। আর রেসিপি করতেও কিন্তু অনেক ভালো লাগে। আমি সাধারনত খেতে অনেক বেশি ভালোবাসি। সেই জন্যই এই পোস্টগুলো আমার বেশি ভালো লাগে। তো আজ আমি আপনাদের মাঝে খুবই মজার ডিমের কোরমা রেসিপি শেয়ার করব।


আশা করি আমার এই ডিমের কোরমা রেসিপি আপনাদের কাছে ভালো লাগবে। আসলে ডিম আমার যেহেতু খুবই পছন্দের সেজন্য ডিমের যেকোনো রেসিপি আমার কাছে অনেক ভালো লাগে। সেই জন্যই আজকে আমার বাসায় রেসিপিটি করা হয়েছিল আর খেতেও খুবই সুস্বাদু হয়েছিল। যদি আপনাদের কাছে ভাল লাগে তাহলে কিন্তু অবশ্যই বাসায় ট্রাই করে দেখতে পারেন।

PSX_20220522_165849.jpg


সুস্বাদু ডিমের কোরমা রেসিপি




প্রয়োজনীয় উপকরণ


উপকরণপরিমাণ
ডিম৪টি
আদা -রসুন বাটা১ চা চামচ
লবণপরিমাণ মতো
তেল৪ টেবিল চামচ
পিয়াজ বাটা১ কাপ
কাঁচামরিচ বাটা১ টেবিল চামচ
চিনি১ চা চামচ
লিকুইড দুধ২ কাপ
পেঁয়াজ বেরেস্তা২ টেবিল চামচ


20220522_114038.jpg

20220522_114028.jpg

20220522_114020.jpg

20220522_114013.jpg

20220522_114554.jpg

20220522_114119.jpg

20220522_114113.jpg

20220522_114051.jpg

20220522_114042.jpg




রান্নার প্রসেসিং ধাপে ধাপে দেখানো হলো:

𒆜ধাপ ১:𒆜


20220522_115423.jpg

ডিমের কোরমা রান্না করার জন্য প্রথমে আমি ডিম গুলোকে হালকা তেলে ভেজে দেবো এজন্য চুলায় একটি কড়াই বসিয়ে দিয়েছি এবং এতে ২ টেবিল চামচ পরিমাণ রেগুলার রান্নার তেল দিয়ে ডিম গুলো দিয়ে দিয়েছি।



20220522_115449.jpg

এরপর চুলার আঁচ কমিয়ে ২-৩তেলে ভেজে নিতে হবে। আপনারা দেখতে পাচ্ছেন যে ডিম্গুলোর কালার হালকা চেঞ্জ হয়েছে এভাবে করে ভেজে নিতে হবে।



20220522_115505.jpg

ডিমগুলো যখন ভাজা হয়ে গেছে ,তখন আমি সেই একই তেলে গরম মসলা দিয়ে দিয়েছি। এখানে আমি দুই টুকরো দারুচিনি , চারটি লবঙ্গ,২টি এলাচ এবং একটাই তেজপাতা দিয়েছি। এটা তেলে খুব ভালোভাবে ভেজে নিতে হবে।



20220522_115532.jpg

যখন এগুলো ভাজা হয়ে যাবে তখন এখানে পিয়াজ দিয়ে দিতে হবে। পেঁয়াজ দিয়ে এটা খুব ভালোভাবে তেলে ভেজে নিতে হবে এবং এই রান্নায় অবশ্যই পেঁয়াজবাটা ব্যবহার করতে হবে। এটা খেতে অনেক সুস্বাদু হয়।




পেঁয়াজবাটা দেওয়ার পরে এখানে আমি হাফ চা চামচ আদা বাটা ,হাফ চা চামচ রসুন বাটা দিয়ে এদের সাথে খুব ভালোভাবে মিক্স করে নিতে হবে



20220522_115713.jpg

যখন মিক্স করা হয়ে যাবে ,তখন এখানে আমি আগে থেকে বেটে রাখা কাঁচামরিচ দিয়ে দিতে হবে এখানে যেহেতু কোন গুড়া মরিচ ব্যবহার করতে পারব না সেইজন্য কাঁচামরিচ ব্যবহার করছি তবে এখানে আপনারা গোলমরিচ গুঁড়া ব্যবহার করতে পারেন।



20220522_115819.jpg

এ পর্যায়ে যখন সব মসলা গুলো দিয়ে দেওয়া হবে। তখন আমি এখানে ১ চা চামচ চিনি দিয়ে দেব। আসলে কোরমা তো চিনি ব্যবহার করতেই হবে। আর এজন্যই কিন্তু এটা খেতে বেশি মজার হয়।



20220522_120005.jpg

এরপর সব মসলা গুলো খুব ভালোভাবে মিক্স করে তেলে পাঁচ মিনিট ভেজে নিতে হবে। যখন এটার সুগন্ধি বের হবে ,তখন এখানে এক কাপ পরিমান লিকুইড দুধ এড করে দিতে হবে। এটা অবশ্যই লিকুইড দুধ দিতে হবে যত বেশি দুধ ঘন হবে তো কিন্তু এটা খেতে সুস্বাদু হবে। যেহেতু আমি এই রান্নায় কোন বাদাম বাটা ব্যবহার করিনি তাই এখানে আমি ঘন দুধ দিয়ে দিয়েছি।



20220522_120409.jpg

এরপর দুধ মসলার সাথে খুব ভালোভাবে মিশিয়ে নিতে হবে এবং যখন মিক্স করা হয় যাবে। তখন চুলায় কমপক্ষে পাঁচ মিনিট জ্বাল করে এটা আরও ঘন করে নিতে হবে।




যখন এভাবে ঘন হয়ে যাবে তখন এখানে আগে থেকে ভেজে রাখা ডিম দিয়ে খুব ভালোভাবে নেড়ে ছেড়ে দিতে হবে এবং চুলার আঁচ মিডিয়ামে রেখে এটা কমপক্ষে পাঁচ মিনিট রান্না করতে হবে।



20220522_121356.jpg

যখন এটা ৫ মিনিট রান্না করার পরে যখন এটা অনেকটা ঘন হয়ে আসবে তখন বুঝতে হবে এটা হয়ে গেছে। আর তখনই এখানে পেঁয়াজ বেরেস্তা এড করে দিতে হবে। পেঁয়াজ বেরেস্তা এড করার পরে সাথে কিন্তু এটা চুলা থেকে নামিয়ে ফেলতে হবে এবং চুলা থেকে নামিয়ে ঢাকনা দিয়ে অপেক্ষা করতে হবে ১০ মিনিটে পেঁয়াজ বেরেস্তা যে গন্ধ সেটা এর ভিতরে যাবে। এতে এটা খেতে আরো বেশি সুস্বাদু হবে। এভাবেই তৈরি হয়েছে আমার ডিমের কোরমা। এটা খেতে আসলেই খুবই মজার এবং ঘরে থাকা উপকরণ দিয়ে রান্না করা যায় তো আপনাদের যদি ভালো লেগে থাকে তাহলে এই সহজ ডিমের কোরমা রান্নার রেসিপি বাসায় ট্রাই করে দেখতে পারেন আশা করি ভালো লাগবে।



20220522_122724.jpg


আজ এই পর্যন্তই আপনাদের সকলের সুস্থতা কামনা করে এখানেই শেষ করছি। আমার রেসিপি খাওয়ার জন্য এখন আমি পরিবেশনের জন্য ছবি তুলেছি।




ফটোগ্রাফার@kawsar
ডিভাইসস্যামসাং এ১০
লোকেশনঢাকা



image.png


ধন্যবাদ সবাইকে পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য।
@kawsar

Sort:  
 2 years ago 

ডিমের কোরমা রেসিপি আমি অনেকবারই দেখেছি। কিন্তু নিজে থেকে কখনোই তৈরি করা হয়নি। আপনার আজকের রেসিপি টা দেখে জাস্ট অসাধারণ লাগলো। দেখেই খেতে ইচ্ছে করতেছিল। এমনিতে আমার কাছে ডিমের যেকোনো রেসিপি খেতে ভীষণ ভালো লাগে। আপনার আজকে রেসিপি টা দেখে মনে হচ্ছে তৈরি করতেই হবে। আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

এটা তৈরি করা আপু খুবই সহজ। আর আমি ঘরোয়া উপকরনে খুবই সহজে এটা তৈরি করার পদ্ধতি দেখিয়েছি এভাবে তৈরি করলে ডিমের কোরমা খেতে আসলেই খুবই মজার হয়। ভালো লাগলে বাসায় তৈরি করে দেখতে পারেন। অনেক ধন্যবাদ আপনাকে সুন্দর একটি মন্তব্য করার জন্য।

ওয়াও ভাই আপনার ডিমের কোরমা দেখতে অনেক সুন্দর হয়েছে,মনে হয় খেতে অনেক দারুন লাগছে।তবে আমি এমন করে কখনো ডিমের কোরমা খাইনি।আপনার পোস্টটি দেখে নিলাম ,বাঢ়তে রান্নার করার চেষ্টা করবে।আপনার রেসিপি কালার বেশ সুন্দর ।অনেক শুভ কামনা রইল।

 2 years ago 

ভাই এভাবে ডিমের কোরমা তৈরি করলে খেতে আসলে খুবই সুস্বাদু হয়। আমি যে তৈরি করেছিলাম সেটা খেতেও অনেক বেশি মজাো হয়েছিল। ভালো যদি লাগে তাহলে বাসায় একবার করে দেখতে পারেন আশা করি ভালো লাগবে

 2 years ago 

ভাইয়া,ডিমের কোরমা রেসিপি আমারও খুবই পছন্দের। মাঝেমধ্যে ঘরে ডিমের কোরমা রেসিপি তৈরি করে খেয়ে থাকি। এমনি ডিম রান্না করা থেকে কোরমা রেসিপি কিন্তু আলাদা এবং অসাধারণ স্বাদের হয়ে থাকে। ভাইয়া, আপনার রান্না করা ডিমের কোরমা রেসিপি দেখে আমার জিভে জল এসে যাচ্ছে আপনি এত লোভনীয় ভাবে রান্না করেছেন কি বলব। ভাইয়া, ডিমের কোরমা রান্না করার প্রতিটি ধাপ খুব যত্নসহকারে আপনি তৈরি করেছেন। ধন্যবাদ ভাইয়া,এতো সুস্বাদু রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।।

 2 years ago 

ডিমের কোরমা রান্না করা খুবই সহজ। আর যদি ঘরোয়া উপকরণ রান্না করা হয় তাহলে কিন্তু খেতে মজা হয়। যেকোনো সময় তাই ঘরে রান্না করা যায়। আপনার ডিমের কোরমা খুবই পছন্দ শুনে ভালো লাগলো আপু। অনেক ধন্যবাদ আপনাকে

 2 years ago 

ডিমের কোরমার কথাতো ভুলেই গিয়েছিলাম। ডিম দিয়ে যে কোরমা রান্না করা যায় তা একদমই মনে ছিল না আপনার রেসিপি দেখে আজকে আবার মনে পড়ে গেল । আপনার ডিমের কোরমা টি দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। ধন্যবাদ আপনাকে ডিমের কোরমার কথা মনে করিয়ে দেওয়ার জন্য।

 2 years ago 

আমার রেসিপি দেখে আপনার ডিমের কোরমা কথা মনে পড়ে গিয়েছে এটা শুনে খুব ভালো লাগলো আপু। তবে এটা কিন্তু খেতে খুবই সুস্বাদু

 2 years ago 

ডিমের কোরমা রেসিপিটা আমার কাছে খেতে খুবই ভালো লাগে। বিশেষ করে পোলাও এর সাথে এই রেসিপিটি খেতে ভীষণ রকম ভালো লাগে। আপনার তৈরি ঘরোয়া উপকরনে সুস্বাদু ডিমের কোরমা রেসিপি দেখে বোঝা যাচ্ছে খেতে অনেক অনেক সুস্বাদু হয়েছে। আর এই সুস্বাদু রেসিপিটির প্রতিটি ধাপ আপনি সুন্দর উপস্থাপনার মাধ্যমে তুলে ধরেছেন। এজন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

জি ভাইয়া একদম ঠিক বলেছেন এটা পোলাওর সাথে খেতে অনেক বেশি ভালো লাগে। ধন্যবাদ আপনাকে সুন্দর মতামত করার জন্য

 2 years ago 

ডিমের কোরমা খেতে আমার অনেক ভালো লাগে, কোরমা খাবারটাই অনেক সুস্বাদু, আপনি চমৎকারভাবে ধাপগুলোকে উপস্থাপন করেছেন, এবং ছবি দেখেই বোঝা যাচ্ছে কোরমা টা একদম ফাটাফাটি হয়েছে।

 2 years ago 

আসলেই খুবই সুস্বাদু হয়েছিল ভাই আমার কাছে অনেক ভালো লেগেছে ভালো লাগলে বাসায় ট্রাই করতে পারেম।

 2 years ago 

ঘরোয়া উপায়ে আপনি তৈরি করেছেন অসাধারণ ডিমের কোরমা। তবে দেখে খেতে ইচ্ছে করতেছে, যদিও আমি এভাবেই এখনো নিজে তৈরি করে খাইনি। তবে আপনার রেসিপি টা দেখে খাওয়ার আকর্ষণটা বেড়ে গেল। আপনি খুব সুন্দর করে প্রত্যেকটা ধাপ এবং কোরমা তৈরি করার উপকরণ খুব সুন্দর করে দিয়েছেন। আমাদের সাথে শেয়ার করার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

এরকমভাবে ডিমের কোরমা তৈরী করে খেলে খুবই ভালো লাগে। বাসায় ট্রাই করে একদিন দেখতে পারেন ভাই আশা করি ভাল লাগবে শুভকামনা আপনার জন্য।

 2 years ago 

ডিমের কোরমা খেতে বেশ ভালোই লাগে। তবে অনেকদিন ধরেই ডিমের কোরমা খাওয়া হয়না। আপনার রেসিপিটি দেখতে অনেক সুন্দর হয়েছে। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি পোষ্ট আমাদেরকে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

আমার কাছেও ডিমের কোরমা খেতে খুব ভালো লাগে। আজকে যে বাসায় তৈরি করা হয়েছিল সেটা খুবই সুস্বাদু হয়েছিল। ট্রাই করে দেখবেন বাসায় শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

পোলাওয়ের সঙ্গে এই রকম ডিমের কোরমা হলে হলে আর কিছু লাগেনা । আপনার ডিমের কোরমা রান্না দেখে মনে হচ্ছে খেতে অত্যন্ত সুস্বাদু হয়েছে । অনেকেই আছে যারা ডিমের কোরমা খুব পছন্দ করেন । রেসিপিটি ভালো হয়েছে । ধন্যবাদ আপনাকে ।

 2 years ago 

আসলেই ভাই একদম ঠিক বলেছেন পোলাওর সাথে সাথেই ডিমের কোরমা হয় তাহলে কিছুই লাগে না। আর এই ডিমের কোরমা টা কিন্তু খেতে খুবই সুস্বাদু হয়েছিল। ধন্যবাদ আপনাকে এরকম সুন্দর মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.14
JST 0.030
BTC 60061.12
ETH 3196.84
USDT 1.00
SBD 2.45