DIY-এসো নিজে করি: কাগজ কেটে ফুল তৈরি

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম
আমি ঢাকা, বাংলাদেশ থেকে মোঃ কাওসার হোসেন ।


আশা করি সবাই অনেক ভাল আছেন, আমিও আল্লাহর অশেষ রহমতে অনেক ভাল আছি আলহামদুলিল্লাহ। প্রতিদিনের মত আজও আমি আপনাদের মাঝে আরও একটি পোস্ট শেয়ার করতে চলে এসেছি। আজ আমি একটি ভিন্নধর্মী পোস্ট শেয়ার করব। এরকম পোস্ট আসলে আগে কখনো শেয়ার করা হয়নি। আজ আমি আপনাদের মাঝে কাগজ কেটে খুবই সুন্দর একটি ফুল তৈরি করা দেখাবো। এটা আসলে অনেক সহজ দেখালেও তৈরি করতে একটু সময় লেগেছিল। আর প্রথম করেছি তাই খুবই ভালো লেগেছে। আশা করি আমার আজকের এই কাগজ কেটে ফুল তৈরি করেছে সেটা আপনাদের কাছে ভালো লাগবে।


PSX_20220815_190634.jpg



উপকরণ:

  • একটি কাগজ
  • একটা কলম
  • কাঁচি

20220815_184348.jpg


অংকন পদ্ধতি:

ধাপ ১:

20220815_184433.jpg

20220815_184443.jpg


আমি এই কাগজ কেটে ফুল তৈরি করার জন্য একটি কাগজ নিয়েছি এবং এটি লম্বালম্বিভাবে একটি ভাজ দিয়েছি। আমি কিভাবে ভাজ দিয়েছি তা আমি আপনাদেরকে খুব ভালোভাবে দেখিয়েছি এভাবেই প্রথমে একটি ভাজ দিয়ে নিতে হবে।


ধাপ ২:


20220815_184525.jpg


একটি লম্বা ভাজ দিয়ে এরপরে সেরকম রেখে উপর থেকে আড়াআড়িভাবে আরেকটি ভাজ দিয়ে নিতে হবে। এবার ভাজ দেওয়ার সময় পাশে একটু জায়গা থাকে সেই রকম ভাবেই কিন্তু ভাজটা দিতে হবে।


ধাপ ৩:


20220815_184849.jpg

20220815_184939.jpg


যখন এই ভাজ দেওয়া শেষ হবে তখন কোনাকুনিভাবে একটি ভাজ দিতে হবে। এটা অবশ্যই খুবই সতর্কতার সাথে এবং নিখুঁত ভাবে দেওয়ার চেষ্টা করবেন এতে এটা দেখতে বেশি ভাল লাগবে।


ধাপ ৪:


20220815_184950.jpg

20220815_185014.jpg


যখন সেই ভাজটি দেওয়া শেষ হবে, তখন আমি এই কাগজটি উল্টে ফেলে একটি আলাদা কাগজ দেখব সেটা আমি উপর ভাবে ভাজ দিয়ে নেবো। এটাও খুব সতর্কতার সাথে দিয়ে নিতে হবে। এতে কিন্তু এটা দেখতে বেশি ভালো লাগবে।


ধাপ ৫:


20220815_185346.jpg


এভাবে যখন ভাজ দেওয়া শেষ হবে তখন আমি এখানে একটি কলম দিয়ে কিভাবে এই ফুলটি কাটবো তা একে নেব। এটা আমি খুব ভালোভাবে দেখিয়ে দিয়েছি।


ধাপ ৬:


20220815_185852.jpg


এরপরে যখন একে নেওয়া হবে তখন আমি একটি কাঁচির সাহায্যে খুব ভালোভাবে কেটে নেব। সময় নিয়ে নিখুঁতভাবে কেটে নিতে হবে ।


শেষধাপ:


20220815_190021.jpg

20220815_185951.jpg


যখন কেটে নেওয়া শেষ হবে তখন আমি এটা সম্পূর্ণ ভাবে ভাজগুলো খুলে ফেলব। তাহলে তৈরি হয়ে যাবে সুন্দর এই ফিলটি দেখতে আসলে অনেক সুন্দর। আসলে কাগজ কেটে খুবই সহজে এই ফুল তৈরি করে নেয়া যায়।


আজ এই পর্যন্তই আপনাদের সকলের সুস্থতা কামনা করে এখানেই শেষ করছি আল্লাহ হাফেজ। আগামীকাল আরো কোন পোস্ট নিয়ে হাজির হব ইনশাআল্লাহ।


image.png


আজ এ পর্যন্তই, ধন্যবাদ সবাইকে মনোযোগ দিয়ে পোস্টটি পড়ার জন্য।
@kawsar

Sort:  
 2 years ago 

কাগজ কেটে ফুল বানানো টা বেশ সুন্দর হয়েছে। আমি একসময় এগুলো বানাতাম কিন্তু আমার বানানোর সময় কাঁচি ✂️ দিয়ে কাটার সময় ছিঁড়ে যেত। এইজন্য এতো নিখুঁত কাজ করা হয়না। আপনি খুবই নিখুঁত ভাবে ফুলটি তৈরি করেছেন যা দেখেই বোঝা যাচ্ছে। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য। শুভ কামনা এবং ভালোবাসা রইলো আপনার জন্য।

 2 years ago 

আমার তৈরি করা ফুলটি আপনার কাছে ভালো লেগেছে শুনে খুশি হলাম। শুভকামনা রইল ভাই

 2 years ago 

কাগজ কেটে ফুল টি সুন্দর হয়েছে ভাইয়া। কাগজ কেটে ফুল বানাতে একটু ভুল হলে পুরো টাই নষ্ট হয়ে যায়।আপনি পুরোটাই খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ঠিক বলেছেন আপু, তাই সর্তকতার সাথে করতে হয়। শুভকামনা রইল

 2 years ago 

প্রথম হলেও বেশ সুন্দর হয়েছে। আপনি মনে হয় সাদা পেইজ টাকে কালারিং করে নিয়েছেন।বেশ ইউনিক।ভালো ছিলো।ধন্যবাদ

 2 years ago 

জি আপু সাদা পেইজটা কালার করার জন্য এরা ফুটে উঠেছে।

 2 years ago 

আপনার তৈরি কৃত কাগজের ফুলটি চমৎকার লাগছে। বিশেষ করে কালারটি এবং ডিজাইন আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে। শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

খুশি হলাম ভাই আমার তৈরি করা ফুলটি আপনার কাছে ভালো লেগেছে শুনে

 2 years ago 

চমৎকারভাবে কাগজ কেটে ফুল তৈরি করেছেন ভাই। অনেক সুন্দর হয়েছে। আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য

 2 years ago 

এইরকম কাজ ভীষণ সময় দিয়ে করতে হয়। এরকম কাজ করতে অনেক দক্ষতার প্রয়োজন হয়ে থাকে। আপনার অনেক দক্ষতা রয়েছে দেখে বোঝা যাচ্ছে। আপনি অনেক দক্ষতা সহকারে খুব সুন্দর ভাবে রঙিন কাগজ কেটে ফুল তৈরি করেছেন। এত সুন্দর একটি ফুল তৈরি আমাদের সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

ভাজটা ঠিকভাবে দিতে পারলে এরপর খুবই সহজে করা যায় আপু

 2 years ago 

কাগজ কেটে ফুল তৈরি করেছেন দারুন হয়েছে। আপনার আইডিয়া দেখে অনেক ভালো লাগলো। অনেক সুন্দর করে সাজিয়ে উপস্থাপনা করেছেন। আমার কাছে ভীষণ ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

আজকেই এই আইডিয়াটা মাথায় আসলো। তবে আমার কাজ আপনার কাছে ভালো লেগেছে এটাই বড় পাওয়া। ধন্যবাদ প্রিয় ভাই

 2 years ago 
 2 years ago 

কাগজ কেটে কেটে চমৎকার একটি ফুল তৈরি করেছেন ভাইয়া।যা দেখতে খুবই সুন্দর হয়েছে। এত সুন্দর ভাবে কাগজ কেটে কেটে ফুল তৈরি করে আমাদের মাঝে এত সুন্দর ভাবে তুলে ধরার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

কাগজ কেটে এই ফুল তৈরি করলে দেখতে খুবই ভালো লাগে।

 2 years ago 

কাগজ কেটে খুব সুন্দর করে ফুল তৈরি করেছেন আপনি। এ ধরনের কারুকাজ আমি ছোটবেলায় করতাম। আমার কাছে বেশ ভালো লাগে। খুব সুন্দর করে সবকিছু বর্ণনা তুলে ধরেছেন আমাদের মাঝে। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনার কাছে এ কাজ গুলো করতে অনেক ভালো লাগে, এটা জেনে ভালো লাগলো

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.030
BTC 68596.26
ETH 2701.49
USDT 1.00
SBD 2.72