মজাদার মোগলাই রেসিপি - ১০% প্রিয় লাজুক খ্যাঁককের জন্য

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম!
আমি @kawsar ঢাকা, বাংলাদেশ থেকে

আশা করি সবাই অনেক অনেক ভাল আছেন আমিও আল্লাহর অশেষ রহমতে অনেক ভাল আছি। বরাবরের মতো আজও আমি আপনাদের সাথে একটি পোস্ট শেয়ার করতে চলে এসেছি। আজ আমি আপনাদের সাথে খুবই মজাদার একটি রেসিপি শেয়ার করব। মোগলাই পরোটা খেতে আমরা সবাই অনেক ভালবাসি, কিন্তু এটা আমরা অনেকেই রেস্টুরেন্টে থেকে এনে খাই কিন্তু আমরা জানিনা যে এটা স্বাস্থ্য সম্মত কিনা জানিনা। কিন্তু যদি আমরা বাসায় তৈরি করে নিতে পারি সেটা কিন্তু অবশ্যই আমরা স্বাস্থ্যসম্মত তৈরি করব। আশাকরি আপনাদের কাছে আমার এই মোগলাই রেসিপিটি আপনাদের কাছে ভালো লাগবে।

PSX_20220206_201442.jpg

মজাদার মোগলাই রেসিপি


🍕প্রয়োজনীয় উপকরণ গুলো নিচে দেওয়া হল
:


উপকরণপরিমাণ
ময়দা১ কাপ
ডিম১ টি
লবণপরিমাণ মতো
ধনিয়ার গুড়া১ চা চামচ
তেলপরিমাণ মতো
পেঁয়াজ১ কাপ
কাঁচামরিচ৭/৮ টি

01.jpg

02.jpg

03.jpg


প্রস্তুত প্রণালীঃ



প্রথম ধাপ

04.jpg

মোগলাই পরোটা তৈরি করার জন্য প্রথমে একটি বাটিতে ১ কাপ পরিমাণ ময়দা নিতে হবে। যদি আপনি বেশি পরিমাণে তৈরি করতে চান তাহলে অবশ্যই ময়দার পরিমাণ বেশি করে নিবেন।




বাটিতে ময়দা নেওয়ার পরে পরিমাণমতো লবণ ও চিনি দিতে হবে এবং এগুলো দিয়ে দেওয়ার পরে এখানে দিতে হবে ২ টেবিল চামচ পরিমাণ তেল।



07.jpg

ময়দা সাথে সব উপকরণ গুলো মিশিয়ে নেওয়ার পরে এগুলো খুব ভালোভাবে মিক্স করে নিতে হবে এবং যখন ময়দা হাতে নিলে দলা পেকে যাবে তখন বুঝতে হবে ময়দা মাখানো হয়ে গেছে।



08.jpg

এ পর্যায়ে ময়দা মাখানোর জন্য কুসম গরম পানি নিতে হবে। তবে ময়দার যে ডো বানানো হবে সেটা খুবই সফট হবে। আর পানি মেশানো সময় অবশ্যই একেবারে মেশানো যাবে না ,অল্প অল্প করে মেশাতে হবে যাতে একটা পারফেক্ট ডো তৈরী করা যায়। এভাবেই অল্প পানি দিয়ে ময়দার একটি পারফেক্ট ডো তৈরি করে ৫ মিনিটের জন্য একটি ডাকনা না দিয়ে ঢেকে রাখতে হবে দিয়ে ঢেকে রাখতে হবে।


দ্বিতীয় ধাপঃ


পাঁচ মিনিট পরে ঢাকনা তুলে নেওয়ার পরে দেখা যাবে যে ডো তৈরি করা হয়েছিল সেটা অনেকটাই নরম হয়ে আছে তবে বুঝতে হবে এটা পারফেক্ট।




সেই ময়দা আবারও হাত দিয়ে কতক্ষণ মদে নেওয়ার পরে। ময়দার সাথে একটু শুকনো ময়দা অ্যাড করে সামান্য পরিমাণ বেলে নিতে হবে।




বেলে নেওয়া রুটের উপরে ১ টেবিল চামচ পরিমাণ তেল দিয়ে দিতে হবে। এবং এই তেল পুরো রুটের উপরে মেখে নিতে হবে। এজন্য কিন্তু রুটি বেলে নিতে খুবই সহজ হবে।




এ পর্যায়ে রুটি খুবই পাতলা করে বেলে নিতে হবে এবং এর উপরে একে একে সব উপকরণ গুলো দিয়ে দিতে হবে প্রথমে পেঁয়াজ ও কাঁচামরিচ দিয়ে দিতে হবে।




পেঁয়াজ ও কাঁচামরিচ দিয়ে দেওয়ার পরে এখানে হাফ চা-চামচ ধনিয়ার গুড়া অ্যাড করতে হবে এবং এরপর এসব উপকরণ গুলো খুব ভালোভাবে মিশিয়ে নিতে হবে।



20.jpg

সব উপকরণ গুলো যখন খুব ভালোভাবে মিশিয়ে নেওয়া হয়ে যাবে, তখন এর ভেতরে একটা ডিম দিয়ে দিতে হবে। তবে আপনি এখানে চাইলে দুটো ডিম দিতে পারেন।




ডিম দিয়ে দেওয়ার পরে অন্যান্য উপকরণের সাথে ডিম গুলো খুবই ভালভাবে মিশিয়ে নিতে হবে এবং রুটির চারপাশে এগুলো খুব ভালোভাবে দিতে হবে।




ডিম রুটির চারপাশে খুব ভালোভাবে দিয়ে দেওয়া হবে তখন কিন্তু অবশ্যই চারপাশ থেকে সামান্য পরিমাণ ফাঁকা রাখতে হবে এবং এরপরে চারপাশ থেকে সমানভাবে ভাঁজ করে দিতে হবে যেন ডিম পড়ার কোন সম্ভাবনা না থাকে .


শেষ ধাপ


এ পর্যায়ে যখন মোগলাই বানানো তৈরি হয়ে যাবে, তখন এটা ভেজে নেওয়ার জন্য চুলাই একটি কড়াই বসিয়ে দিতে হবে এবং এতে ২ টেবিল চামচ পরিমাণ তেল দিয়ে দিতে হবে।



29.jpg

তেল যখন হালকা গরম হয়ে আসবে তখনই মোগলাই তেলে দিয়ে দিতে হবে এবং অবশ্যই খেয়াল রাখতে হবে যে মোগলাই যেই পাশ ভাজ করেছেন সেই পাশ তেলের উপরে দিতে হবে এবং তেল হালকা গরম থাকতে দিতে হবে কেননা তেল যদি বেশি গরম থাকে তাহলে কিন্তু হাতে ছিটে যাওয়ার সম্ভাবনা থাকবে।



30.jpg

এরপরে চুলার আঁচ মিডিয়ামে রেখে যখন একপাশ ভাজা হয়ে যাবে তখন অন্য পাশ উল্ট দিতে হবে। উল্টে দেওয়ার সময় অবশ্যই সতর্ক থাকতে হবে যেন তেল চিটে হাতে না ওঠে এ জন্য দুইটা চামচের সাহায্যে এটা উল্টে দিতে হবে। এভাবেই এটাকে ভেজে নিতে হবে।



20220206_200411.jpg

এভাবে ২ পাশ ভেজে নিলেই তৈরি হয়ে যাবে মজাদার এই মোগলাই। এটা খেতে আসলেই খুবই সুস্বাদু হয়েছিল।



20220206_200428.jpg

মোগলাই তৈরি হওয়ার পরে মোগলাই হাতে আমার নিজের সেলফি নিলাম।



আজ এই পর্যন্তই ,সকলের সুস্থতা কামনা করে আজকের মত এখানেই শেষ করছি। আবারো কোন নতুন পোষ্ট নিয়ে আপনাদের সামনে হাজির হবো।


ফটোগ্রাফার@kawsar
ডিভাইসস্যামসাং এ১০
লোকেশনঢাকা


image.png


ধন্যবাদ সবাইকে মনোযোগ দিয়ে পোস্টটি পড়ার জন্য।
@kawsar

Sort:  

আহ্ মজাদার মোগলাই রেসিপি সত্যিই অনেক মজাদার মোগলাই আমার খুব প্রিয় একটি খাবার আমি যখন এলাকাতে থাকি তখন আমাদের বাজারে একটা দোকানদার আছে আমার খুব পরিচিত প্রায় প্রতিদিনই ওই দোকানদার ভাইয়ের কাছ থেকে আমরা মোগলাই খেয়ে থাকে আপনার মোগলাই টি দেখে আমার জিভে লোভ সামলাতে পারছিনা ধন্যবাদ আপনাকে আমার পছন্দের একটি রেসিপি শেয়ার করার জন্য শুভেচ্ছা রইল আপনার জন্য

 3 years ago 

মোগলাই আমার খুব প্রিয় খাবার। আপনি খুব সুন্দর করে মজাদার মোগলাই তৈরি করেছেন। দেখেই খেতে খুব ইচ্ছে করতেছে। আপনার প্রস্তুত প্রণালী খুবই অসাধারণ ছিল দেখে মনে হচ্ছে নিচে অনেক মজাদার এবং সুস্বাদু হয়েছে । এত সুন্দর মোগলাই রেসিপি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

আপনার মোগলাই রেসিপি টা অনেক সুন্দর হয়েছে। দেখে খেতে ইচ্ছে করছে। আমার কাছে খুবই ভালো লেগেছে আপনার এই রেসিপিটা। আপনাকে অসংখ্য ধন্যবাদ এই ধরনের রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

ওয়াও মোগলাই দেখে তো আমার লোভ ধরে গেছে। ময়দা ডিম দিয়ে সুন্দর করে মোগলাই তৈরি করেছেন। আমার কাছে খুবই ভালো লেগেছে আপনার মোগলাই রেসিপি। ধাপ গুলো খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

ভাইয়া প্রথমেই আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ জানাই। মোগলাই রেসিপি টা আমাদের সাথে শেয়ার করার জন্য। মোগলাই কি ভাবে তৈরি করে সেইটা আমার জানা ছিলো না। আপনার পোস্টের মাধ্যমে আমি জেনে নিলাম।দেখেই মনে হচ্ছে খুব মজাদার হয়েছে।
আপনার জন্য অনেক শুভকামনা রইলো ভাইয়া।

 3 years ago 

এটি একটি মুখরোচক খাবার। প্রায় প্রতিদিনই আমার মোগলাই খাওয়া হয়। আপনি খুব সুন্দর ভাবে ধাপে ধাপে আপনার তৈরি পদ্ধতি টা আমাদের মাঝে বর্ণনা করেছেন। তবে এটা ডুবোতেলে ভাজলে বেশি ভালো হয়। ধন্যবাদ আপনাকে সহজভাবে রেসিপিটি উপস্থাপন করার জন্য।

 3 years ago 

বাহ্ ভাইয়া আপনি অনেক সুন্দর করে মজাদার মোগলাই রেসিপিটা বেশ সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। যা দেখে খুবই ভালো লাগলো আমার। আর যাই হোক সব মিলিয়ে আপনার পোস্টটি অনেক সুন্দর হয়েছে। আর তাই আপনাকে আমার পক্ষ থেকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 3 years ago 

ওয়াও মোগলাই রেসিপি দেখে তো আমার জিভে জল চলে আসলো 😛😛 কারন আমার খুব পছন্দের মোগলাই ‌‌। আমরা তো বেশিরভাগ হোটেল থেকে নিয়ে এসে খায়। কিন্তু আপনি বাড়িতে তৈরি করলে ফেললেন এটা আমার কাছে খুবই ভালো লাগলো দেখে। বাড়িতে তৈরি করা জিনিস গুলো আমাদের সবার জন্যই খুবই উপকারী। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল 😍😍

নাম মোগলাই হলেও মোগল ♚ রাজারা এভাবে খাইতেন কিনা, আমার জানা নাই। তবে আপনারটা ছিল রাজকীয়। স্বাদের ছিল।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া

শান্তির সাথে শুভকামনা।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 60364.09
ETH 2378.39
USDT 1.00
SBD 2.57