আমাকে পারতেই হবে - ১০% প্রিয় লাজুক খ্যাঁককের জন্য

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম!
আমি @kawsar ঢাকা, বাংলাদেশ থেকে

আশা করি সবাই অনেক অনেক ভাল আছেন, আমিও আপনাদের দোয়ায় ও আল্লাহর অশেষ রহমতে অনেক ভাল আছি আপনাদের সকলের সুস্থতা কামনা করে আজকে আবারো একটি নতুন পোস্ট করতে যাচ্ছি। আজকেও আমি আপনাদের সাথে একটি মোটিভেশনাল পোস্ট শেয়ার করব। আসলে আমাদের জীবনে মোটিভেট হওয়াটা খুবই দরকার, কেননা আমরা অনেক সময় আনমোটিভেট হয়ে যাই। আর আমরা ব্যর্থ হতে শুরু করে, তখনই কিন্তু আমাদের জীবনে মোটিভেট দরকার সেই জন্যই আমি আপনাদের জন্য আবারো একটি মোটিভেশনাল পোস্ট নিয়ে হাজির হয়েছি। আশা করি আপনাদের কাছে ভালো লাগবে।


image.png

Image source: copyright & royalty free unsplash.com


আমাদের সফল হওয়ার জন্য আমাদেরকে মোটিভেট হওয়া খুবই দরকার। অনেক সময় আমরা ব্যর্থ হতে থাকি হতেই থাকে কোন ভাবে আমরা সফল হতে পারি না। আমাদের হয়তো এমন পরিস্থিতি আসে যে কেউই থাকেনা যে আমাদেরকে একটু মোটিভেট করতে পারে। হয়তো আমরা একটু মোটিভেট হওয়ার জন্য অন্য মানুষের কাছে আমাদের এই হতাশার কথা জানাই, কিন্তু তারা আমাদেরকে এমন কথা বলে না যে আমরা মোটিভেট হতে পারি। সে জন্যই আসলে আমাদেরকে মাঝে মাঝেই নিজেদেরকেই মোটিভেট করা উচিত। কেননা তাহলে আমরা সফলতার সাথে সামনে এগিয়ে যেতে পারবো।


আমরা আসলে হতাশ হই আমরা ভাবি যে আমরা এই কাজটা পারবো না, আমার দ্বারা এই কাজটা হবে না। এরকম আমরা অনেক কিছুই ভাবতে থাকি যে কারণে আমরা কোন কাজে সফলতা অর্জন করতে পারি না। যদি কোনো কঠিন কাজ হয় তাহলে আপনি চিন্তা করবেন সেই কাজটা অন্য একজন মানুষ কিভাবে পারলো, যদি অন্য একজন মানুষ পারে তাহলে আমাকেও পারতে হবে এরকম একটি প্রতিজ্ঞা নিয়েই সামনে আগাতে হবে। যদি আপনার ভিতরে এরকম প্রতিজ্ঞা থাকে তাহলে কিন্তু আপনার সফলতা আর কেউ আটকাতে পারবেনা।


image.png

Image source: copyright & royalty free unsplash.com


সব সময় আমাদের নিজের ভিতর একটা প্রতিজ্ঞা থাকতে হবে যে আমি পারব আমাকে পারতেই হবে। এইভাবে আমাদেরকে আগাতে হবে আত্মনির্ভরশীল হতে হবে এবং আমাদেরকে সুষ্ঠু পরিকল্পনা মাফিক সামনে আগাতে হবে। সফল হওয়ার জন্য পরিশ্রম করতে হবে, সেটা কিন্তু আমরা সবাই জানি এবং আমরা কিন্তু সবাই সেই অনুযায়ী পরিশ্রম করতে থাকি বা করতে পছন্দ করি। কিন্ত অনেকসময় দেখা যায় যে পরিশ্রম করার পরেও আমরা কোন কাজে সফল হচ্ছি না। তখন কিন্তু আমরা হতাশ হয়ে পড়ি যে, আমরা কেন সফল হচ্ছি না। যদি আমরা একটু ভেবেচিন্তে দেখতে পারি যে আমরা আসলে সু পরিকল্পনামাফিক আমাদের কাজটা করে নি, তাই আমরা সফল হচ্ছি না। তাহলে কিন্তু হবে আমরা ঠিক ভাবে আমাদের কাজে আগাতে পারি।


image.png

Image source: copyright & royalty free unsplash.com


আমি পারবো না বলে এমন কোন উক্তি আমার মনের ভেতর থাকবে না। যদি থাকে তাহলে সেটাকে দূর করতে হবে। আমাকে পারতে হবে এই প্রত্যয় নিয়েই সামনে আগাতে হবে। সবসময় মনে রাখতে হবে যে যত কঠিন কাজই হোক না কেন যদি আমার আগ্রহ থাকে এবং যদি আমি বারবার চেষ্টা করতে পারি। তাহলে কিন্তু আমি অবশ্যই পারবো কেননা যত কঠিন কাজই হোক না কেন যদি আমার চেষ্টা থাকে চেষ্টার ফলে সেই কাজটা অবশ্যই আমি সফল হতে পারব। সফলতার সাথে কোন কাজ করতে হলে অবশ্যই সেই কাজের প্রতি ভালোবাসা এবং চেষ্টা থাকতে হবে। আমাকে পারতেই হবে এই প্রত্যয় নিয়ে সামনে আগাতে হবে।


আমি কোনো কাজ শুরু করব, কিন্তু তার আগেই যদি আমার মনে বিশ্বাস হতে থাকে যে আসলে আমি এই কাজটা সঠিক ভাবে করতে পারবোনা, আমি এই কাজ করব কিন্তু এই কাজ আমি সফল ভাবে শেষ করতে পারব না। তাহলে কিন্তু এই বিশ্বাসী আমাদের জীবনে খারাপ কিছু বয়ে আনতে পারে। সব সময় পজিটিভ কিছু চিন্তা করতে হবে কোন নেগেটিভ কিছুই নিজের ভিতরে আনা যাবে না। যদি আপনি নেগেটিভ কিছু নিয়ে আসেন তাহলে আপনার ভিতরে আসতে পারে যে আপনি এই কাজটা পারবেন না। তাহলে কিন্তু আপনার বিশ্বাস তার উপরেই হবে। তখন কিন্তু আর আপনার দ্বারা সেই কাজ করানো সম্ভব হবে না।


image.png

Image source: copyright & royalty free unsplash.com


আপনি যদিও সেই কাজ করেন তাহলে কিন্তু আপনি সেখানে সফল হতে পারবেন না। আপনাকে সব সময় মনের ভিতর পজেটিভ চিন্তা করতে হবে যে আমাকে পারতেই হবে আমি পারবো। পারবো না বলে আমার জীবনে কোন শব্দ থাকবে না। তাহলে কিন্তু আপনি সেই কাজটা খুবই সুন্দর ভাবে করতে পারবেন। আমাদের সব সময় মনের ভেতর বিশ্বাস রাখতে হবে যে, আমাকে যে কোন কাজই পারতে হবে এবং আমাকে সফলভাবে আগাতে হবে।


আমি পারবোনা, আমি কিভাবে পারব। এইসব প্রশ্ন মনের ভেতর কখনোই আনা যাবে না। যদি এইসব কথা আপনার ভিতরে নিয়ে আসেন তাহলে কিন্তু আপনারই ক্ষতি। তাই কোন কাজ সফলভাবে যদি আপনি সম্পূর্ণ করতে চান, তাহলে অবশ্যই আপনাকে নিজের প্রতি প্রতিজ্ঞা বদ্ধ হতে হবে এবং নিজের প্রতি আত্মবিশ্বাস থাকতে হবে। আত্মবিশ্বাসের সাথে যদি আপনি আঘাতে পারেন তাহলে আপনি সফল হবেন। আজ এই পর্যন্তই সকলের সুস্থতা কামনা করে এখানেই শেষ করছি।

image.png


ধন্যবাদ সবাইকে পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য।
@kawsar

Sort:  

হ্যাঁ অবশ্যই আপনি সুন্দর একটি কথা বলেছেন আমাদের পারতেই হবে। এবং প্রতিটি ব্যক্তি তার সফলতার পেছনে কোন না কোন মানুষের একটু হলেও অবদান থাকে। সেটা কথা তারা হোক বা কোন কর্মের দ্বারা হোক। আর আমাদের জীবনে সফল হওয়ার জন্য মোটিভেট টা আসলে অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয়। আপনার জন্য শুভকামনা রইল ধন্যবাদ।

 3 years ago 

পোস্ট টি সম্পূর্ণ পড়ে কমেন্ট করার জন্য ধন্যবাদ

 3 years ago 

খুবই গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করেছেন।আসলে ব্যর্থতা থেকেই মানুষ কিছু শিখতে পারে।সেই শিক্ষার সঠিক ব্যবহার করতে পারলে সফল হওয়া যায়।তার জন্য অবশ্যই আত্মবিশ্বাস থাকতে হবে, ঠিক বলেছেন।ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ প্রিয় আপু

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 60202.34
ETH 2423.33
USDT 1.00
SBD 2.43