দাঁতের ডাক্তারের কাছে গিয়ে নতুন অভিজ্ঞতা - 10% beneficiary to @shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম!
আমি ঢাকা, বাংলাদেশ থেকে @kawsar


আশা করি সবাই অনেক অনেক ভাল আছেন ,আমিও ভাল আছি আলহামদুলিল্লাহ। প্রতিদিনের ন্যায় আজ আমি আপনাদের মাঝে আরও একটি পোস্ট নিয়ে হাজির হয়েছি। এখন কিন্তু বাইরের আবহাওয়া টা আমাদের এখানে খুব ভালোই । আকাশে মেঘ আছে যে কারণ আবহাওয়াটা খুবই ঠান্ডা। যদিও ২দিন দরে আমার বাসার আবহাওয়া এমনিতেই ঠান্ডা। কেননা আমার ছেলের আর স্ত্রীর জ্বর যে কারণে তাদের শীত বেশি করে গরম কম লাগে। কিন্তু আমার সবসময়ই গরম লেগে যায়। আজকে আমি আপনাদের সাথে শেয়ার করব দাঁতের ডাক্তার দেখাতে গিয়ে কি কি অভিজ্ঞতা হল। আশা করি আপনাদের কাছে ভালো লাগবে।


image.png

Image source: copyright & royalty free unsplash.com


আমরা বিভিন্ন জায়গায় গিয়ে বিভিন্ন ধরনের অভিজ্ঞতার সম্মুখীন হই। আসলে কিছু কিছু জায়গায় জীবনের প্রথমে যাওয়া হয় -যে কারণে নতুন অভিজ্ঞতা হয় আর এই অভিজ্ঞতা আপনাদের সাথে আজকে শেয়ার করব। আসলে দুদিন যাবত আমার স্ত্রীর দাঁতে ব্যথা। তো ওর ভাষায় সব ব্যাথা সহ্য করা যায় কিন্তু দাঁতে ব্যথা সহ্য করা যায় না। আমিও দেখতে পাচ্ছি যে খুবই কষ্ট পাচ্ছে। ওর আগে দাঁতে ব্যাথা ছিলোনা রমজান মাসের প্রথম দাঁতে ব্যথা হয়েছিল। এরপর কমেছিল ওষুধ খাওয়ার পর কিন্তু এখন এই দুদিন আগে আবার উঠেছে।


দাঁতে ব্যাথা উঠলে আসলে শুধু দাঁতের ব্যথায় থাকে না কানে ব্যথা হয়, মাথাব্যথা হয়, এরপরে জ্বর হয় বিভিন্ন সমস্যা একই সাথে হয়ে থাকে। যে কারনে আসলে বসে থাকা যায় না। তো আমি প্রথম দেখেছিলাম যে ওষুধ খেলে কমে কিনা তো সেজন্যই ওষুধ নিয়ে আসছিলাম কিন্তু ওষুধ নিয়ে এসো কমেনি। সেজন্য আজকে সকালবেলা চাইলাম যে খুব তাড়াতাড়ি ডাক্তারের কাছে যাওয়া উচিত। কারণ এত ব্যথা সহ্য করার মতো না। আমি আগে একটি পোস্টে বলেছিলাম যে এই এলাকায় আমি নুতন আসলে তেমন কিছু চিনি না বা কোন জায়গায় কি আছে সেটাও জানিনা। হয়তো অনেক দিন থাকলে জেনে যাব। যখন আমি উত্তরায় থাকতাম ওখানে আমি অনেক বছর থেকে মোটামুটি আছি কোথায় দোকান আছে কিংবা কোথায় কোন ডাক্তারের চেম্বার আছে জেনেছিলাম।


এর আগের দিন আমি একজনের কাছ থেকে জেনেছিলাম যে এখানে একটা কমিউনিটি সেন্টার আছে তারই পাশে একজন দাঁতের ডাক্তার আছে। তো আসলে সেটা সেজন্য আমি বাসা থেকে প্রথমেই নেমে সেখানে গিয়েছিলাম। সেটা আমার বাসার খুব কাছে ছিলো তো সেখানে আসলে আমি কিছুই পেলাম না। শুধু একটা ফার্মেসি দেখতে পেলাম সেজন্য আমি আবার অন্যদিকে হাটতে লাগলাম। আমার স্ত্রী বলছিল যে ও যখন রনি মার্কেট গিয়েছিল তখন একটি শুধু দাঁতের চিকিৎসা হয় এমন একটা হাসপাতালে দেখেছিল তো সেজন্য আমি বললাম যে তুমি কোনদিকে দেখেছিলে সেই দিকে চলো।



আমরা রনি মার্কেটের দিকে হাটতে থাকলাম হাঁটতে-হাঁটতে আমার রাস্তায় কাজ ছিল সেজন্য আমি ওকে বললাম যে তুমি হাট দেখো সেটা পাও কিনা। আর আমি আসতেছি তো আমি আমার কাজটা সেরে গেলাম দেখলাম ও একটা ডাক্তারের চেম্বারের সামনে দাঁড়িয়ে আছে। তো আমি যাওয়ার পর আমাকে বলছে যে এটাই সেই জায়গাটা। এর পর আমরা ভিতরে ঢুকলাম ভিতরে ঢুকে দেখলাম সেখানে মোটামুটি ভালই মানুষ রয়েছে। সবাইকে দেখে পারে আমাদেরকে দেখবে এর ভিতরে অনেকটা সময় হয়ে গিয়েছে।


আমার ছেলেকে যেহেতু মাদ্রাসায় দিয়ে আসতে হয় আবার নিয়ে আসতে হয়। ওকে নিয়ে আসার সময় হয়ে যাওয়াতে আমি আমার স্ত্রীকে বললাম তুমি এখানে বসে থাকো আমি আমার ছেলেকে নিয়ে আসি। এরপরে আমার স্ত্রীকে সেখানে বসিয়ে রেখে আমি আমার ছেলেকে নিতে আসলাম ছেলেকে নিয়ে আমি সোজাসুজি ওর কাছেই গেলাম। গিয়ে ওর কাছে জিজ্ঞেস করলাম যে কি ওকে দেখছে কি না ও বলল হ্যাঁ দেখিয়েছি। ডাক্তার নাকি ওর দাঁত দেখে জিজ্ঞেস করেছিলো যে দাঁত রাখবে নাকি ফেলে দেবে। আমি আসলে দাঁত ফেলতে চাই নি।


কেননা বেশি সমস্যা না হয় আর ওষুধ খেয়ে যদি ভাল হয় তাহলে ভালো। একটা দাঁত ফেললেই তো গেল। আগে কখনো দাঁতের চিকিৎসা করাই নি এজন্য এ বিষয়ে কোন আইডিয়া আমার নেই এবং কারো কাছ থেকে আইডিয়া নেই ও নাই. তো ডাক্তার ওকে বলেছে যদিও দাঁত রাখতে চায় তাহলে কি একটা চিকিৎসা করা লাগবে আর সেটা করতে নাকি বেশ ভালোই টাকা লাগবে। তো টাকার পরিমাণটা জিজ্ঞেস করেছিল সেখানে বলেছে ৪ থেকে ৫ হাজার টাকা লাগবে।


image.png

Image source: copyright & royalty free unsplash.com


আমি আশার পরে ও আমাকে বলল আর আমি চাইছিলাম এটা করতে কিন্তু ও বলল যে না এটা এখন করার দরকার নেই। আপাতত ওষুধ খায় কমুক। আসলে ডাক্তাররা সবকিছু পরীক্ষা করার পরে যদি সবকিছু করতে বলে সেটা করতেও ভালো লাগে বা সেখানে টাকা গেলেও কিন্তু আফসোস হয়না। তো আমার সেখানে ভালো লাগলো না সেজন্য আমি সেখান থেকে চলে আসলাম সেই ডাক্তার ওষুধ লিখে দিতে চাইল আমি তাও নিয়ে আসলাম না। আমার কেন যেন মনে হয়েছিল এর কাছে টাকাটাই বড়.


এরপরে আমি ওকে বললাম চল অন্যদিকে গিয়ে দেখি পাই কিনা। এবার আমরা হাঁটতে হাঁটতে আরও একটা দাঁতের ডাক্তারের কাছে গেলাম সেখানে গিয়েও ওকে সে দেখল এবং সে খুব সুন্দর ভাবে বুঝিয়ে বলল যে তাতে ওর একটি ফাঁকা হয়ে গিয়েছে সেখানে আসলে দাঁত ক্ষয় হয়েছে। আর সেটা করার জন্য না আগের ডাক্তার যে বলেছিল যে চিকিৎসা করতে হবে সেটা সে করতে বলছে। কিন্তু আগে দাঁতের ব্যথা কমতে হবে এরপরে একটা এক্সরে করতে হবে এক্স-রেতে যদি বুঝা যায় যে সেই চিকিৎসাটা লাগে তাহলে করবে নয়তো দাঁত উঠিয়ে ফেলতে হবে.


এই ডাক্তারের কথাগুলো আসলে আমার খুব ভাল লাগছিল এবং সে খুবই বুঝি আমাকে কথাগুলো বলছিল। যে কারণে আমার এটা আসলে খুব ভালোই লাগছিল। আমি তাকে বললাম যে ওষুধগুলো লিখে দিতে সে ওষুধগুলো লিখে দিলো। বলেছে যে যখনই ওষুধগুলো খেয়ে ব্যথা কমবে তখনই এক্সরে করে এর পরে তার কাছে যেতে। আসলে আমার কাছে এই ডাক্তারের কথা গুলো যেমন ভাল লাগছে তেমন আমার মনে হয়েছে যে এ পরীক্ষা-নিরীক্ষা করে সবকিছু বলছে। আগে এক্স রে করে দেখবে যে দাঁত কোন অবস্থায় আছে এরপরে কিন্তু সেই চিকিৎসাটা করবে।


কিন্তু আগের ডাক্তার কিন্তু এর কিছুই বলেনি। সে আজকে সেটা করতে চেয়েছিল ওর কিন্তু প্রচন্ড ব্যথা এত ব্যথা চিকিৎসা করবে কিভাবে। ওর কিন্তু খুবই কষ্ট হয়। এজন্য কিন্তু আমি ওই জায়গা থেকে নিয়ে এসেছি। তো আসলে নুতন কোন জায়গায় যে আমাদের অনেক অভিজ্ঞতা হয়। তবে অভিজ্ঞতা হওয়া ভালো এতে পরবর্তীতে আর কোনো ভুল করার সম্ভাবনা থাকেনা। এই অভিজ্ঞতা আমি আপনাদের সাথে শেয়ার করলাম আশাকরি আমার আজকের পোষ্ট আপনাদের কাছে ভালো লেগেছে। সকলের সুস্থতা কামনা করে এখানেই শেষ করছি।



image.png


ধন্যবাদ সবাইকে পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য।
@kawsar

Sort:  
 2 years ago 

ওর ভাষায় সব ব্যাথা সহ্য করা যায় কিন্তু দাঁতে ব্যথা সহ্য করা যায় না।

ভাইয়া, ভাবির একদম ঠিক কথা বলেছে আমি অনেকের থেকে শুনেছি সব ব্যথা সহ্য করা গেলেও দাঁতের ব্যথা সহ্য করা যায় না। দাঁতে ব্যথা হলে প্রচন্ড রকমের জ্বর হয় এছাড়াও মাথাব্যথা কানে ব্যথা এবং মুখ ফুলে যায়। ভাইয়া,সত্যি কথা বলতে কি এখন চিকিৎসা করা মানে ডাক্তাররা এখন ব্যবসা খুলে রেখেছে পরীক্ষা-নিরীক্ষা ছাড়াই রোগীর এই সমস্যা ওই সমস্যা বলে টাকা হাতিয়ে নেওয়ার জন্য বসে থাকে। প্রথম ডাক্তার যখন দেখে যে পরীক্ষা-নিরীক্ষা ছাড়াই ভাবি এরকম ওরকম করার জন্য বলল আমার ভালো লাগে নি। দ্বিতীয় ডাক্তারের কথাগুলো যখন আপনার লেখার মাধ্যমে পড়লাম তখন আমারও খুব ভালো লেগেছে আগে পরীক্ষা করে দেখে তারপরে একটা ডিসিশন নেওয়ার দরকার।এখনও কিছু ডাক্তার আছে যাদের কারণে সুচিকিৎসা পাওয়া যায়।ভাইয়া,এই ভুলভাল চিকিৎসা করার কারণে অনেক মানুষ অকালে মৃত্যু হচ্ছে। ভাইয়া, আপনার অভিজ্ঞতা আমাদের শেয়ার করার জন্য ধন্যবাদ।।

 2 years ago 

জি আপু আসলে ও খুবই কষ্ট পাচ্ছিলো। আপনি একদম ঠিক বলেছেন দাতে ব্যাথা হলে বিভিন্ন সমস্যা শুরু হয়।।

 2 years ago 

আসলে ভাইয়া সবচেয়ে বড় কথা হচ্ছে শিক্ষার কোন শেষ নেই। একেক জায়গায় একেক রকম পরিবেশ। একেক রকম মানুষের আচরণ। হাজারো মানুষের ভিড়ে ভালো মানুষ খুঁজে পাওয়াটা খুব কষ্টকর। তবে দাঁতের ব্যথা বলে কথা অসহনীয়। যাইহোক অনেক কষ্ট করে একজন ভাল ডাক্তার পেয়েছেন। আপনার ভালো লেগেছে এখন কি আপনার মনের মত সলিউশন দিচ্ছে। সেজন্য আপনি চিকিৎসা করাচ্ছেন তবে সত্যিই অনেক কিছুই শেখার আছে এবং বোঝার আছে। আমাদের সাথে আপনার মনের ভাবগুলো শেয়ার করার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago (edited)

জি ভাই দাঁতে ব্যাথা আসলেই মারাত্মক। ২য় ডাক্তার যে বলেছে সেটাই করবো ইনশাআল্লাহ

 2 years ago 

আসলেই দাতঁ ব্যাথা নাকি মারাত্মক। যদিও আমি ও এখনও এই সম্পর্কে অভিজ্ঞতা নাই। ঔ দিন ছেলেকে নিয়ে গিয়েছিলাম।যাই হোক ভালো ছিলো। ধন্যবাদ

 2 years ago 

জি আপু আমারও কোনোদিন হয়নি তবে এটা আসলেই মারাত্মক।

আসলেই দাত ব্যাথা মারাত্মক। যদিও আমি ও এখনও এই সম্পর্কে অভিজ্ঞতা নাই।পড়ে অনেক ভালো লাগলো। ধন্যবাদ

 2 years ago 

সুন্দর মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

দোলনা থেকে মৃত্যু পর্যন্ত শিক্ষা ছোটবেলা এই বাক্যটার মানে বুঝতাম না। কিন্তু এখন প্রতি ধাপে ধাপে বুঝি শিক্ষা বিষয়টি। আপনার অভিজ্ঞতা আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ।আমরাও আপনার ব্লগের মাধ্যমে শিখতে পারলাম

 2 years ago 

আসলেই ভাই একথাটা একদমই সত্যি। আর একেক জায়গায় গেলে একেক রকম অভিজ্ঞতা হয়

 2 years ago 

আসলে ভাই দাঁতের সমস্যা সবচেয়ে বড় সমস্যা । দাঁতে ব্যথা থাকলে খাওয়া-দাওয়া করতে যে কত কষ্ট তা বলে বোঝানো সম্ভব নয়। আপনার পোস্টটি পড়ে খুব ভালো লাগলো। অনেকগুলো বিষে আপনি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনাকে অনেক ধন্যবাদ এত সুন্দর পোস্ট শেয়ার করার জন্য।

 2 years ago 

ঠিক বলেছেন ভাই দাঁতের সমস্যা আসলে অনেক বেশি সমস্যা।এ ব্যথা আসলে সহ্য করা যায় না। অনেক ধন্যবাদ আপনাকে সুন্দর একটি মন্তব্য করে পাশে থাকার জন্য

 2 years ago 

যে বিষয়ে অভিজ্ঞতা নেই সেখানে যাচাই করার প্রয়োজন আছে।বলা হয় ডাক্তার দেখতে যাচাই করা লাগে না কিন্তু এখন তো ডাক্তার ও ব্যবসায়ী হয়ে গেছে।তাই সাধারণ মানুষের যাচাই বাছাই করা লাগে যেমন আপনি ঠিক করেছেন ভাইয়া।আশা করি আপনার স্ত্রী সুস্থ হয়ে যাবে দ্রুত,ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

জ্বী আপু ঠিক ই বলেছেন ডাক্তাররা আজকাল ব্যবসায়ী হয়ে গেছে তাই সেখানে অভিজ্ঞতা না থাকলে অবশ্যই যাচাই করে দেখা উচিত

 2 years ago 

সত্যি কথা সব ব্যাথা সহ্য করা যায় কিন্তু দাঁতে ব্যথা সহ্য করা যায় না। আমারও ঢাকাতে থাকতে হটাৎ একদিন দাত ব্যাথা শুরু হলো কিছু ভাল লাগছিল না। এক ঔষধ কোম্পানির লোক আমার বন্ধু মতন সে আমাকে ছোট্ট একটা ঔষধ তার ব্যাগ থেকে বের করে দিয়ে বললো এটা খেয়ে নেও । আমি খেয়ে নিলাম ঠিক ৫ মিনিট পর আমার দাত ব্যাথা সেরে গেল। আর কখনও ওঠেনি। ঔষধটির নাম ইটোকক্স। এখন আর পাওয়া যায় কিনা জানি না। তবে দাতের ডাক্তার যদি ভাল মানুষ না হয় তবে সে যে কারো দাত এর বারোটা বাজিয়ে দেবে। ভাল থাকবেন ভাই।

 2 years ago 

ঠিক বলেছেন ভাই দাঁতে ব্যাথা আসলে সহ্য করা যায় না। আর আপনি ঠিকই বলেছেন ডাক্তাররা যদি ভালো মানুষ না হয় তবে তাদের তাদের দাতাদের বারোটা বাজিয়ে দেবে। সেই চিন্তায় আছি

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 59634.42
ETH 3191.92
USDT 1.00
SBD 2.45