মসুর ডালের বড়া রেসিপি- 10% beneficiary to @shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম!
আশা করি সবাই অনেক ভাল আছেন।
আমি ঢাকা, বাংলাদেশ থেকে @kawsar

প্রথমেই সবার সুস্থতা কামনা করছি। প্রতিদিনের মতো আজও আমি একটি পোস্ট নিয়ে হাজির হয়েছি। আজ আমি আপনাদের সাথে একটি সুস্বাদু রেসিপি শেয়ার করব আশা করি আপনাদের কাছে আমাদের এ রেসিপিটি অনেক ভালো লাগবে। আজ আমি মসুর ডালের বড়া রেসিপি শেয়ার করবো । এটা গরম গরম ভাতের সাথে খেতে অনেক মজার। তো চলুন শুরু করা যাক।

20220212_101948.jpg

প্রয়োজনীয় উপকরণ


উপকরণপরিমাণ
মসুরি ডাল২৫০ গ্রাম
রসন১টি
কাঁচা মরিচ৫ টি
মরিচের গুঁড়াহাফ চা চামচ
হলুদের গুঁড়াহাফ চা চামচ
ধনিয়ার গুড়াহাফ চা চামচ
লবণপরিমাণমতো
তেল৪ টেবিল চামচ
পিয়াজ১ কাপ

20220212_095302.jpg

20220212_095309.jpg

প্রসেসিং ধাপে ধাপে দেখানো হলো:

𒆜ধাপ ১:𒆜

20220212_095321.jpg

20220212_095325.jpg

মুসুরির ডালের বড়া তৈরি করার জন্য প্রথমে ৩০ থেকে ৪০ মিনিট ভিজিয়ে রাখতে হবে। ডাল যখন ভিজে যাবে তখন এটা পাটায় বেটে বা ব্লেন্ডারে করে নিতে হবে। এজন্য আমি ১তা ব্লেন্ডারে ডাল নিয়ে নিচ্ছি।


20220212_095351.jpg

20220212_095406.jpg

বড়া তৈরী করার জন্য আমি যে মসলা গুলো ব্যবহার করব তার থেকে কিছু মসলা এখানে নিয়ে নিবো। প্রথমে দেবো ১তা রসুন ও ৪ টি কাঁচা মরিচ।


20220212_095430.jpg

20220212_095905.jpg

এখানে লবন দিয়া দেয়ার পরে খুব ভালো ভাবে ব্লেন্ড করে নিতে হবে।


20220212_095931.jpg

20220212_095947.jpg

এরপরে এখানে গুঁড়ো মসলা গুলো দিয়া দিতে হবে। হলুদ গুঁড়া ,মরিচ গুঁড়া ও ধনিয়ার গুঁড়া। এগুলো দেওয়ার কারণে আর স্বাদ বেড়ে যাবে।


20220212_100125.jpg

এরপরে এখানে ডালের সাথে পেঁয়াজকুচি এড করে দিতে হবে। পিঁয়াজ কেটে দেওয়াই ভালো কেননা এতে এর স্বাদ আরও বেশি হয়।


20220212_100149.jpg

সব উপকরণ গুলো দিয়ে দেওয়ার পরে এগুলো খুবই সুন্দর ভাবে মিশিয়ে নিতে হবে এবং একটু সময় নিয়েই ভালোভাবে মেশাতে হবে।

𒆜শেষ ধাপ 𒆜

20220212_100222.jpg

যখন মেশানো হয়ে যাবে, তখন চুলায় একটি কড়াই বসিয়ে দিতে হবে এবং এতে ৪ টেবিল চামচ পরিমাণ রেগুলার রান্নার তেল দিয়ে, যখন তেল গরম হয়ে আসবে তখন এখানে গোল আকারের দিয়ে দিতে হবে।


20220212_100349.jpg

20220212_101251.jpg

চুলার আঁচ মিডিয়ামের একে সবগুলো বড়া দিয়ে একটু কড়া করে ভেজে নিতে হবে। ভাজা যত কড়া হবে খেতে ততই কিন্তু এটা ভালো লাগবে। আরেকটি কথা হল যে এটা যখন ভাজবেন অবশ্যই চুলার আঁচ কমিয়ে রাখবেন। বেশি জ্বালে ভাজতে গেলে ভিতরে হবে না কিন্তু বাহিরে পুরে যাবে। সেজন্য অবশ্যই বাজার সময় সতর্ক থাকতে হবে।


20220212_101817.jpg

তৈরি হয়ে গেল আমার মজাদার এই মুসুরডালের বড়া। এটা খেতে খুবই সুস্বাদু হয়, আর আমার কাছে এটা অনেক বেশি প্রিয়। আশা করি আপনাদের কাছেও ভাল লাগবে।

আজ এ পর্যন্তই সকলের সুস্থতা কামনা করে এখানেই শেষ করছি।


ফটোগ্রাফার@kawsar
ডিভাইসস্যামসাং এ১০
লোকেশনঢাকা



image.png


ধন্যবাদ সবাইকে পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য।
@kawsar

Sort:  

খুব সুন্দর ছিল উপাস্থাপনা।আমাদের প্রায় খাবার এটি।আমরা সব ডালের খাই।

আপনার আজকের মসুর ডালের বড়া রেসিপি অনেক সুন্দর হয়েছে। বিকেল বেলা নাস্তা হিসেবে খেতে মসুরির ডালের বড়া অনেক মজা লাগে। সব মিলিয়ে খুব সুন্দর একটি পোস্ট শেয়ার করেছেন আমাদের মাঝে।

 2 years ago 
মসুর ডালের বড়া আমার অনেক পছন্দের। আজকে আমি ও বাসায় তৈরি করেছি ভাইয়া। আপনার এই ডালের বড়া গুলো দেখতে খুব সুস্বাদু লাগছে। আপনি প্রতিটা স্টেপ অনেক সুন্দর করে সাজিয়েছেন এবং ছবিগুলো অনেক সুন্দর হয়েছে। আপনার জন্য শুভকামনা রইল ভাইয়া।
 2 years ago 

আসলেই এটা খেতে খুবই মজাদার। ধন্যবাদ আপু

 2 years ago 

ভাইয়া আমার খুব খুব প্রিয় একটি রেসিপি শেয়ার করেছেন আপনি। মসুর ডালের বড়া আমার কাছে অনেক ভালো লাগে। গরম গরম শুকনো মরিচ ভাজা দিয়ে গরম ভাতের সাথে অসম্ভব মজাদার লাগে।
আপনার জন্য অনেক শুভকামনা রইলো ভাইয়া।

 2 years ago 

জি আপুনি একদমই ঠিক বলেছেন। আমার ও খুবই পছন্দের

 2 years ago 

মসুর ডালের বড়া দেখে খুবই ভালো লাগলো। মসুর ডালের বড়া আমার খুবই প্রিয়। গরম গরম মসুর ডালের বড়া খেতে খুবই ভালো লাগে আমার। আপনি অনেক সুন্দর ভাবে মুসুরডালের বড়া রেসিপি তৈরি করেছেন। দেখেই বোঝা যাচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। মজাদার ও সকলের প্রিয় একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

সুন্দর মন্তব্য করার জন্য ধন্যবাদ

 2 years ago 

মসুর ডালের বড়া অনেক স্বাদের একটা খাবার। আপনি খুব সুন্দর করে রেসিপিটি শেয়ার করেছেন। প্রতিটি ধাপের সুন্দর করে বর্ণনা করেছেন।শুভ কামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ধন্যবাদ প্রিয় ভাই আপনাদের জন্য ও শুভকামনা রইল

 2 years ago 

মাশাআল্লাহ দেখেই মনে হচ্ছে অনেক টেস্ট হয়েছে। আমার অনেক ভালো লাগে খাইতে।আর সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আসলেই খুবই মজাদার ভাই। ধন্যবাদ ভাইয়া

 2 years ago 

মসুরের ডালের বড়া খেতে খুবই সুস্বাদু হয়ে থাকে। আপনার বড়ার রেসিপিটি অসাধারণ হয়েছে। দেখতে খুবই লোভনীয় লাগছে। এত সুন্দর একটা রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

বড়া খেতে তো আমার কাছে এমনিতেই অনেক ভালো।আর সেটা যদি হয় মুসুরির ডালের বড়া তাহলে তো আরো ভালো লাগে। আমি খুব পছন্দ করি মুসুরডালের বড়া খেতে। আপনার তৈরি করা বড়াগুলো দেখেই তো আমার খুব লোভ হল। একেবারে অনেক সুন্দরভাবে তৈরি করে আমাদের সাথে ভাগ করে নিলেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল 🤗🤗

 2 years ago 

আসলেই আপু মুসরি ডালের বড়া আমারও খুবই পছন্দের। ধন্যবাদ

 2 years ago 

মসুরের ডালের অনেক মজাদার এবং লোভনীয় একটি বড়া রেসিপি আপনি আমাদের মাঝে অনেক চমৎকার ভাবে শেয়ার করেছেন। আপনার এই বড়ার রেসিপি দেখে আমার জিভে জল এসে গেল। মসুরের ডালের বড়া বরাবরই আমার কাছে খুবই সুস্বাদু লাগে। শুরু থেকে শেষ পর্যন্ত অনেক চমৎকার ভাবে রেসিপিটি আমাদের মাঝে step-by-step শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার কাছ থেকে পরবর্তীতে এ রকম মজাদার রেসিপি আশা করব শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া শুভকামনা রইল

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58659.71
ETH 3164.52
USDT 1.00
SBD 2.43