হাতে মাখা মজাদার কচুর লতি রেসিপি || ১০% প্রিয় লাজুক খ্যাঁককের জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম!
আমি ঢাকা, বাংলাদেশ থেকে @kawsar


আশা করি সবাই অনেক অনেক ভাল আছেন ,আমিও ভাল আছি আলহামদুলিল্লাহ। এখন কিন্তু বাহিরে বৃষ্টি হচ্ছে তাই এই মুহুর্তটা কিন্তু খুবই ভালো লাগছে। আসলে আজকাল যে প্রচন্ড গরম করে এর মাঝে যদি একটু বৃষ্টি পড়ে তাহলে কিন্তু সবকিছু শীতল হয়ে যায়। আর সেই মুহূর্তটা আমার কাছে বেশ ভাল লাগে। এসব কথা না বলে আসল কথায় ফিরে যায়।

আজ আমি আপনাদের মাঝে একটি রেসিপি শেয়ার করতে চলে এসেছি। আর সেটা হলো কচুর লতির মজাদার রেসিপি। আমার কাছে বেশ ভাল লাগে এটা আমার অনেক আগে থেকেই পছন্দের। চিংড়ি মাছ দিয়ে কচুর লতি ভাজি করা হয় সেটা খেতে সবথেকে বেশি মজার হয়। তবে আমি আজকে আলু দিয়ে হাতে মেখে এরপরে কচুর লতি ভাজি আপনাদের সাথে শেয়ার করব সেটা খেতে অনেক বেশি মজার। যদি আপনাদের কাছে ভাল লাগে তাহলে আপনারা বাসায় ট্রাই করে দেখতে পারেন।


20220510_155915.jpg


হাতে মাখা মজাদার কচুর লতি রেসিপি




প্রয়োজনীয় উপকরণ


উপকরণপরিমাণ
আলুপরিমাণ মতো
আদা -রসুন বাটা১ চা চামচ
কাঁচা মরিচ৫টি
মরিচের গুঁড়া১ চা চামচ
হলুদের গুঁড়া১ চা চামচ
ধনিয়ার গুড়া১ চা চামচ
লবণপরিমাণ মতো
তেল২ টেবিল চামচ
পিয়াজ১ কাপ
কচুর লতিপরিমাণ মতো


20220510_120449.jpg

20220510_120506.jpg

20220510_120458.jpg




রান্নার প্রসেসিং ধাপে ধাপে দেখানো হলো:

𒆜ধাপ ১:𒆜



20220510_120527.jpg


এই রান্না যেহেতু আমি হাতে মেখে করবো সেজন্য প্রথমেই যে পাত্রে আমি এই কচু লতি ভাজি করব সেই পাত্রটি নিয়ে নিতে হবে।



20220510_120639.jpg


কড়াই নেওয়ার পরে আগে থেকে কেটে পরিষ্কার করে রাখা কচুর লতি এবং কচুর লতি সাইজ করে কেটে রাখা আলু দিয়ে দিতে হবে। এখানে একটি কথা আমি বলে দিতে চাই আর সেটি হল কচুর লতি শক্ত ধরনের হয় এটা যদি আপনি কাটার পরে এক চা-চামচ লবণ দিয়ে মেখে ১০ থেকে ১৫ মিনিট রেখে দিতে পারেন। তাহলে এটা অনেক নরম হয়ে যায় এবং খুব তাড়াতাড়ি রান্না হয়।



20220510_120644.jpg


আলু এবং কচুর লতি যখন কড়াইয়ে দিয়ে দেওয়া হবে ,তখন এখানে সব মসলাগুলো এড করে দিতে হবে। এজন্য প্রথমেই আমি গুঁড়ো মশলা গুলো এড করে দিলাম। এখানে আমি এক চা-চামচ মরিচের গুঁড়া ,১চা-চামচ হলুদের গুঁড়া ,১ চা-চামচ ধনিয়ার গুড়া ও পরিমাণমতো লবণ দিয়ে দিয়েছি।



20220510_120658.jpg

গুঁড়ো মশলা দিয়ে দেওয়ার পরে এখানে পেঁয়াজ এবং কাঁচা মরিচ দিয়ে দিতে হবে। একটা কথা অবশ্যই মনে রাখতে হবে যে এই রান্নায় অবশ্যই পেঁয়াজের পরিমাণ একটু বেশি দিতে হবে। সেজন্য আমি এখানে এক কাপ পরিমান পেঁয়াজ দিয়ে দিয়েছি এবং ১ চা চামচ পরিমাণ আদা রসুন বাটা দিয়েছি এতে আরো বেশি বেড়ে যাবে।




সব মসলাগুলো যখন দিয়ে দেওয়া হবে তখন আমি এখানে ২ টেবিল চামচ পরিমাণ তেল দিয়ে দিয়েছি। এ পর্যায়ে তেল ,মসলা এবং কচুর লতি আলু হাত দিয়ে খুব ভালোভাবে মিক্স করে নিতে হবে এবং এই কাজটা অবশ্যই হাত দিয়ে করতে হবে এতে এটা খেতে অনেক সুস্বাদু হবে।



𒆜ধাপ 2 :𒆜


20220510_120815.jpg


মসলার সাথে যখন কচুর লতি মিক্স করা হয়ে যাবে তখন কড়াই চুলায় বসিয়ে দিতে হবে এবং চুলার আঁচ কমিয়ে দিতে হবে। এই রান্নায় যেহেতু আমি কোন পানি ব্যবহার করব না সেজন্য পুরো রান্নাটা চুলার আঁচ কমিয়ে করতে হবে।



20220510_120823.jpg


এই রান্নায় আমি পানি ব্যবহার করব না কিন্তু কচুর লতি এবং আলু খুব ভালোভাবে সেদ্ধ হয়ে যাবে সেই পদ্ধতিতে এই রান্নাটা করবো। সেজন্য এ পর্যায়ে চুলার আঁচ কমিয়ে কড়াই তে একটি ঢাকনা দিয়ে অপেক্ষা করতে হবে ৫মিনিট।



𒆜শেষ ধাপ 𒆜


20220510_134444.jpg


৫ মিনিট পর পর এটা অবশ্যই নেড়ে দিতে হবে। এভাবে যদি ২০ থেকে ৩০ মিনিট রান্না করা হয় তাহলে কিন্তু তৈরি হয়ে যাবে মজাদার এই হাতে মাখা কচুর লতি রেসিপি। এটা খেতে অনেক বেশি সুস্বাদু হয়েছিল। আমার কাছে এই সবজিটি যেহেতু খুবই ভালো লাগে সেহেতু এটা আমার বাসায় মাঝে মাঝে রান্না করা হয় আর খেতে কিন্তু খুব ভালো লাগে। আজকে রান্নাটাও কিন্তু খুবই মজাদার ছিল। যদি আপনাদের কাছে ভাল লেগে থাকে তাহলে অবশ্যই বাসায় ট্রাই করে দেখতে পারেন।




আজ এই পর্যন্তই আপনাদের সকলের সুস্থতা কামনা করে এখানেই শেষ করছি। আমার রেসিপি খাওয়ার জন্য এখন আমি পরিবেশনের জন্য ছবি তুলেছি।




ফটোগ্রাফার@kawsar
ডিভাইসস্যামসাং এ১০
লোকেশনঢাকা



image.png


ধন্যবাদ সবাইকে পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য।
@kawsar

Sort:  
 2 years ago 

ঠিক বলেছেন ভাইয়া চিংড়ি মাছ দিয়ে কচুর লতি খুবই সুস্বাদু হয়, তবে এমনিতেও কচুর লতি রান্না করলে খুব সুন্দর লাগে, আপনিও অনেক মজাদার করে কচুর লতি রান্না করেছেন দেখেই বুঝা যাচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে, শুভকামনা রইলো আপনার জন্য ভাইয়া।

 2 years ago 

জি ভাই আপনি একদম ঠিক বলেছেন কচুর লতি এমনেতেই অনেক মজার

 2 years ago 

খুবই সুস্বাদু এবং পুষ্টিকর একটি রেসিপি শেয়ার করেছেন আপনি ভাই। দারুন উপস্থাপনা ছিল আপনার ধন্যবাদ ভাই আমাদের মাঝে গুছিয়ে ধাপে ধাপে শেয়ার করার জন্য

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ প্রিয় ভাই

 2 years ago 

টাইটেল টা পড়েই, খুব আগ্রহ হলো রেসিপিটা দেখার জন্য।আর আমার কাছেও চিংড়ি দিয়ে কচুর লতি খেতে বেশ ভালো লাগে।খুব মজা হয়েছে মনে হচ্ছে। প্রতিটি ধাপ খুব সুন্দর করে দেখিয়েছেন। ধন্যবাদ

 2 years ago 

জি আপু চিংড়ি দিয়ে কচুর লতি খেতে বেশ ভালো লাগে

 2 years ago 

সত্যি বলছি ভাইয়া আপনার কচুর লতি রেসিপি দেখে জিভে জল চলে আসলো। কচুর লতি যেভাবেই রান্না করা হোক না কেন আমার খেতে ভীষণ ভালো লাগে। আমি বেশিরভাগ সময়ে কচুর লতি শুটকি মাছ দিয়ে খাই। আপনি আলু দিয়ে কচুর লতির দারুন একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার রেসিপির কালার দারুন এসেছে। দেখেই স্পষ্ট বোঝা যাচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে। মজাদার এই রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ। সেই সাথে আপনার জন্য শুভকামনা ও ভালোবাসা রইলো ভাইয়া।

 2 years ago 

শুটকি দিয়ে কখনো কচুর লতি খাওয়া হয়নি

 2 years ago 

আমাদের এলাকায় প্রচুর গরম পড়েছে ভাই কয়েকদিন থেকে একটুও বৃষ্টি নাই তাই অবস্থা খুব খারাপ।

এভাবে আলু দিয়ে কখনো কচুর লতি খাওয়া হয়নি, আমার বাসায় বেশিরভাগ সময়ই শুটকি দিয়ে কচুর লতি রান্না করা হয়। আর আমি চিংড়ি দিয়েও কখনো কচুর লতি খেয়ে দেখি নি।

যাইহোক আলু দিয়ে আপনার রান্না করা কচুর লতির রেসিপিটি বেশ লোভনীয় লাগছে দেখতে। খুবই গুছিয়ে রেসিপিটি আপনি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। ধন্যবাদ।

 2 years ago 

আমাদের এখানেও অনেক গরম ছিল এখন বৃষ্টি হচ্ছে আলহামদুলিল্লাহ

 2 years ago 

কচুর লতি আমার অনেক প্রিয় একটি সবজি। আপনি অসাধারণ ভাবে রেসিপিটি প্রস্তুত করেছেন। বিশেষ করে আপনার রেসিপি দেখে আমার জিভে জল চলে আসলো। ভাই আরো এমন অসাধারণ রেসিপির অপেক্ষায় রইলাম।

 2 years ago 

এটা খেতে খুবই সুস্বাদু ছিল

 2 years ago 

কচুর লতি আমি মাঝে মাঝে মাছ দিয়ে অথবা শুটকি দিয়ে রান্না করে খেয়েছি। কিন্তু আপনি যেভাবে নতুনভাবে রান্না শিখিয়েছেন এটা অবশ্যই আমি বাসায় চেষ্টা করে দেখতেই হবে। কারন আমি এভাবে কখনো কচুর লতি হাতে মাখিয়ে রান্না করে খাই নি। আপনার রেসিপি দেখে আমার জিভে জল আটকাতে পারছিনা। এই লোভনীয় রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আমরা সাধারণত এভাবে নয়তো চিংড়ি মাছ দিয়ে রান্না করে খেয়ে থাকি। খেয়ে দেখবেন খুবই মজাদার

 2 years ago 

আজকাল আমার বাংলা ব্লগে কচুর লতি অনেক দেখা যাচ্ছে। আলু দিয়ে কচুর লতি আপনি অনেক সুন্দর ভাবে তৈরি করেছেন ভাইয়া। আমি কখনো আলু দিয়ে রান্না করিনি। আমি সব সময় শুটকি দিয়ে খেয়েছি। অনেক সুন্দর ভাবে উপস্থাপন করে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন ধন্যবাদ।

 2 years ago 

আলু দিয়ে এভাবে খেয়ে দেখবেন আপু ভালো লাগবে।

 2 years ago 

হাতে মাখা মজাদার কচুর লতি রেসিপি শেয়ার করেছেন দারুন হয়েছে। এভাবে রান্না করে খেতে অনেক মজা লাগে। অনেক সুন্দর করে সাজিয়ে উপস্থাপনা করেছেন। আপনার জন্য শুভ কামনা রইলো ভালো থাকুন।

 2 years ago 

হাতে মেখে এভাবে রান্না করলে খেতে খুবই সুস্বাদু হয়

 2 years ago 

কচুর লতির খুব লোভনীয় রেসিপি প্রস্তুত করেছেন আসলে আমারও খুব ফেভারেট এ ধরনের রেসিপি মাঝেমধ্যেই প্রস্তুত করে খাওয়া হয় তবে মাছের সাথে হল একটু বেশি মজা হয় খেতে ধন্যবাদ ভাইয়া রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য

 2 years ago 

চিংড়ি মাছ ছাড়া অন্য কোনো মাছ দিয়ে খেয়ে দেখেনি। এভাবে রান্না করলেও কিন্তু অনেক সুস্বাদু হয়।

Coin Marketplace

STEEM 0.33
TRX 0.11
JST 0.034
BTC 66579.21
ETH 3282.19
USDT 1.00
SBD 4.30