শুটকি মাছ দিয়ে মজাদার মিষ্টি কুমড়া রেসিপি || by @kawsar

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম!
আমি ঢাকা, বাংলাদেশ থেকে @kawsar


আশা করি সবাই অনেক অনেক ভাল আছেন, আর আমিও আল্লাহর অশেষ রহমতে অনেক ভাল আছি আলহামদুলিল্লাহ। আপনাদের সকলের সুস্থতা কামনা করছি। আর আবারো একটি পোস্ট নিয়ে হাজির হয়েছি। আজ আমি আপনাদের মাঝে খুবই মজার একটি রেসিপি শেয়ার করব। আসলে আগেই বলে রাখি মিষ্টিকুমড়া আমার খুবই পছন্দের এবং ছোটবেলা থেকেই এই সবজিটি আমি অনেক পছন্দের। তো আজকে আমি শুটকি দিয়ে মিষ্টি কুমড়া রান্নার রেসিপি আপনাদের সাথে শেয়ার করব। আশা করি যারা শুটকি এবং মিষ্টি কুমড়া পছন্দ করেন তাদের কাছে আমার এই রেসিপিটি ভালো লাগবে।

PSX_20220704_182858.jpg



প্রয়োজনীয় উপকরণ


উপকরণপরিমাণ
মিষ্টি কুমড়াপরিমানমতো
মরিচের গুঁড়া১ চা চামচ
রসুন বাটা১চা চামচ
আদা১ চা চামচ
হলুদের গুঁড়া১ চা চামচ
ধনিয়ার গুড়া১ চা চামচ
লবণপরিমাণ মতো
তেল২টেবিল চামচ
পিয়াজহাফ কাপ
কাঁচামরিচ৬টি
শুটকিহাফ কাপ


20220702_134057.jpg

20220702_133859.jpg

20220702_132825.jpg

20220702_132813.jpg




রান্নার প্রসেসিং ধাপে ধাপে দেখানো হলো:

𒆜ধাপ ১:𒆜


20220702_134220.jpg


শুটকি দিয়ে মিষ্টি কুমড়ো রান্না করার জন্য প্রথমে আমি চুলায় একটি কড়াই বসিয়ে দেব এবং এতে ২ টেবিল চামচ পরিমাণ তেল দিয়ে হাফ কাপ পরিমাণ পিয়াজ এবং শুটকি দিয়ে হালকা করে তেলে ভেজে নিবো।




পেঁয়াজ কাঁচামরিচ এবং শুটকি চুলার আঁচ মিডিয়ামে রেখে কমপক্ষে পাঁচ মিনিট তেলে ভেজে নিতে হবে। যখন ভাজা হবে তখন এর ভিতরে গুঁড়ো মশলা গুলো দিয়ে দিতে হবে। এবার অবশ্য চুলার আঁচ কমিয়ে নিতে হবে। না হলে এই মসলা গুলো পুড়ে যেতে পারে।






𒆜ধাপ 2 :𒆜



20220702_134338.jpg


গুঁড়ো মশলা দিয়ে দেওয়ার পর এসব মসলাগুলো খুব ভালোভাবে মিশিয়ে নিতে হবে এবং যখন মেশানো শেষ হবে তখন এখানে এক কাপ পরিমান পানি দিয়ে দিতে হবে সব মশলা গুলো খুব ভালোভাবে কষিয়ে নেওয়ার জন্য।



20220702_140223.jpg


এই পানি শুকিয়ে যাওয়ার আগ পর্যন্ত মসলাগুলো কে অনেক সুন্দর করে কষিয়ে নিতে হবে যখন মসলা কষানো শেষ হবে তখন এখানে আগে থেকে কেটে রাখা কুমড়া গুলো দিয়ে দিতে হবে এবং মসলার সাথে মিশিয়ে নিতে হবে।



20220702_140954.jpg


কুমড়ো গুলো মসলার সাথে খুব ভালোভাবে যখন মিশানো হয়ে যাবে, তখন এর চুলার আঁচ মিডিয়ামে রেখে মশলার সাথে এই কুমড়া খুব ভালোভাবে কষিয়ে নিতে হবে। যখন শেষ হবে তখন এর কালার হালকা চেঞ্জ আসবে তখনই বুঝতে হবে যে কুমড়া গুলো কষানো হয়ে গেছে।






𒆜শেষ ধাপ𒆜



20220702_141026.jpg


মসলার সাথে কুমড়ো যখন খুব ভালোভাবে কষানো হয়ে যাবে, তখন এখানে মূল রান্না শেষ করার জন্য পরিমাণমতো পানি এড করে দিতে হবে। যেহেতু কুমড়া খুব সহজে সেদ্ধ হয়ে যায় তাই এখানে একটু পানির পরিমাণ কমিয়ে দিতে হবে। কেননা এটা আমি হালকা মাখামাখা রাখবো সেজন্যই আমি এখানে পরিমাণমতো পানি দিয়ে দিয়েছি।



20220702_142353.jpg


এভানেই যদি ১০ থেকে ১৫ মিনিট রান্না করা হয়। তাহলে কিন্তু তৈরি হয়ে যাবে মজাদার এই শুটকি দিয়ে কুমড়ো রান্নার রেসিপি। এটাকে আসলেই খুবই মজার হয়েছিল। আর যেহেতু আমার সবজিটি আমার অনেক বেশি পছন্দ। তাই আমার কাছে খেতে বেশি ভালো লেগেছে। যদি আপনাদের কাছে ভাল লেগে থাকে তাহলে আপনারা বাসায় তৈরি করে খেয়ে দেখতে পারেন।



20220702_142512.jpg

আজ এই পর্যন্তই আপনাদের সকলের সুস্থতা কামনা করে এখানেই শেষ করছি। আমার রেসিপি খাওয়ার জন্য এখন আমি পরিবেশনের জন্য ছবি তুলেছি।




ডিভাইসস্যামসাং A-10
লোকেশনঢাকা



image.png


ধন্যবাদ সবাইকে পোস্টটি পড়ার জন্য।
@kawsar

Sort:  
 2 years ago 

শুটকি মাছ দিয়ে মজাদার মিষ্টি কুমড়া রেসিপি বাহ্ বাহ্ দারুন হয়েছে। এভাবে রান্না করে কখনো খাইনি তবে আপনার রেসিপি দেখে ভালো লাগলো। আমিও শিখে নিলাম। ধন্যবাদ আপনাকে ভাইয়া

 2 years ago 

শিখে নিয়েছেন এখন বাসায় রান্না করে খেয়ে দেখতে পারেন ভাই। খুবই ভালো লাগে খেতে

 2 years ago 

শুটকি মাছ দিয়ে মিষ্টি কুমড়া রান্না করলে খেতে অনেক ভালো লাগে। শুটকি মাছ আমার ভীষণ প্রিয়। ভাইয়া আপনি অনেক সুন্দর ভাবে শুটকি মাছ দিয়ে মিষ্টি কুমড়ার রেসিপি শেয়ার করেছেন। ধন্যবাদ জানাই আপনাকে।

 2 years ago 

শুটকি আপনার পছন্দ এটা জেনে ভালো লাগলো। আপনি আমার কাছেও খেতে ভালো লাগে। আর আমারে রেসেপিটি আজকে খেতে অনেক সুস্বাদু হয়েছিল। আপনাকেও ধন্যবাদ জানাই সুন্দর মন্তব্য করার জন্য ।

 2 years ago 

মিষ্টি কুমড়া দিয়ে আপনি খুবই সুন্দর ভাবে শুটকি মাছ রান্না করেছেন। শুটকি মাছ খেতে আমার কাছে ভীষণ ভালো লাগে আপনি খুবই সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

শুটকি দিয়ে মিষ্টি কুমড়া রান্না করলে খেতে খুবই মজাদার হয়। ধন্যবাদ আপনাকে ও শুভকামনা রইল

 2 years ago 

শুটকি মাছ খেতে আমার কাছে সব সময় অনেক ভালো লাগে। কারণ এই মাছে অন্যরকম একটা টেস্ট থাকে। শুটকি মাছ দিয়ে মিষ্টি কুমড়ার রেসিপি দেখতে খুবই লোভনীয় লাগছে। আশা করি খেতে অনেক সুস্বাদু হবে।।। শেয়ার করার জন্য ধন্যবাদ।।

 2 years ago 

জি ভাই ঠিক বলেছেন শুটকি তে দারুণ একটা ঘ্রাণ থাকে। আমার কাছে ও ভালো লাগে। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

শুটকি মাছ দিয়ে মজাদার মিষ্টি কুমড়ার রেসিপি তৈরি অনেক সুন্দর হয়েছে। আসলেই মিষ্টি কুমড়া সবজি খেতে খুবই মজাদায়ক। যেটা যেকোনো ভাবে রেসিপি করলেই অনেক সুস্বাদু হয় খেতে।

 2 years ago 

জি ভাই আমার কাছে ও মিষ্টি কুমড়া খেতে ভালো লাগে। খেতেও ভীষন মজার

শুটকি মাছ দিয়ে মিষ্টি কুমড়ার রেসিপিটি দারুন হয়েছে ভাই। আপনি অত্যন্ত সুন্দরভাবে ধাপে ধাপে এই শুটকি মাছ দিয়ে মজাদার মিষ্টি কুমড়ার রেসিপিটি আমাদের দেখিয়েছেন। খুবই ভালো লাগলো। আপনার জন্য শুভকামনা রইল। ধন্যবাদ।

 2 years ago 

ভালোভাবে উপস্থাপন করার চেষ্টা করেছে আপনার কাছে ভালো লেগেছে শুনে খুবই ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

শুটকি মাছ দিয়ে মিষ্টি কুমড়া রান্না করেছেন দেখতেই খুব ভালো লাগছে। মনে হচ্ছে খেতেও ভীষণ সুস্বাদু হবে। মিষ্টি কুমড়াতে আবার অনেক সুস্বাদু হয়েছে। আমার কাছে কিন্তু বেশ ভালো লাগলো আপনার রেসিপিটি। তাছাড়া শুটকি মাছ ব্যবহার করলে রান্নাতে আমার কাছে খেতে ভালো লাগে।

 2 years ago 

জি আপু খেতে আসলেই খুবই সুস্বাদু ছিল। আমার পছন্দের রেসিপি। শুভকামনা রইল

 2 years ago 

আর শুটকি দিয়ে মিষ্টি কুমড়া রান্না করে খেতে আমার খুব ভালো লাগে। আপনি খুব চমৎকারভাবে মিষ্টি কুমড়া দিয়ে শুটকি রান্নার প্রতিটি ধাপ উপস্থাপন করেছেন। আপনার রান্নাটি দেখতেও অনেক লোভনীয় লাগছে। ধন্যবাদ ভাইয়া রেসিপিটি শেয়ার করার জন্য।

 2 years ago 

আমি আগে কখনও খায়নি কিন্তু প্রথম যখন খেয়েছি। আমার কাছে খেতে খুবই ভালো লেগেছে।

 2 years ago 

আপনার শুটকি মাছ দিয়ে মজাদার মিষ্টি কুমড়া রেসিপি দেখে খুবই ভালো লাগলো আমার কাছে। মিষ্টি কুমড়া এমনিতে অনেকের খুবই ফেভারিট খাবার। আর শুটকি দিয়ে রান্না করলে তো এমনিও খুব মজা হয়। আপনার রেসিপি দেখে মনে হয় খুব সুস্বাদু হবে। আপনি অনেক সুন্দর ভাবে শুরু থেকে শেষ পর্যন্ত সাজিয়ে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। আপনার জন্য রইল অনেক অনেক শুভকামনা।

 2 years ago 

সত্যি আপু এটা খেতে আসলেই খুবই মজার ছিল। ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

শুটকি মাছ দিয়ে মিষ্টি কুমড়া কখনো রান্না করে খাইনি। তবে অন্যান্য ভাবে খেয়েছি ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য ভালো থাকবেন সর্বদায়।

 2 years ago 

শুটকি মাছ দিয়ে কখনো মিষ্টি কুমড়া রান্না করে খাননি আশাকরি খেয়ে দেখবেন আর ভালো লাগবে।

 2 years ago 

খুব শীঘ্রই খেয়ে দেখব ধন্যবাদ আপনাকে ফিডব্যাক দেওয়ার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 61297.02
ETH 2687.45
USDT 1.00
SBD 2.59