সুখী হতে ক্ষমা করতে শিখুন- 10% beneficiary to @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম!
আশা করি সবাই অনেক ভাল আছেন।
আমি ঢাকা, বাংলাদেশ থেকে মোঃ কাওসার হোসেন ।

প্রতিদিনের মত আজও আমি আপনাদের মাঝে আরও একটি পোস্ট নিয়ে হাজির হয়েছি। আজ আমি আপনাদের মাঝে আবার একটি মোটিভেশনাল পোস্ট করব। আমি সব সময় বলি যে আমার মোটিভেশনাল কিছু নিয়ে লিখতে অনেক বেশী ভালো লাগে। আশা করি আমার এই পোস্ট গুলো আপনাদের কাছে ভাল লাগে আর আজকের পোস্ট আপনাদের কাছে ভালো লাগবে তো চলুন কথা না বলে আসল কথায় চলে যাই।


image.png

Image source: copyright & royalty free unsplash.com


আসলে এখন যদিও শীতকাল কিন্তু আকাশে মেঘলা থাকার কারণে তেমন একটা শীত পরতেছে না। তাই শরীর কেমন যেন ম্যাজম্যাজ করতেছে। কোন কাজ করতেও ভালো লাগতেছে না তবুও শরীর যেমনই লাগুক না কেনো প্রিয় এই কমিউনিটিতে সময় তো দিতেই হবে। সে জন্যই পোস্ট করতে আশা।

আসলে আমরা জীবনে সবাই অনেক সুখি হতে চাই। কিন্তু আমরা সবাই চেষ্টা করলেও সুখী হতে পারি না। আমাদের সমাজে বিভিন্ন রকমের মানুষ রয়েছে কেউ সুখী ,কেউ আবার কেউ কষ্টে আছে ,আবার কেউ ভালোই আছে এরকম বিভিন্ন মানুষ রয়েছে। আমরা যদি মানুষের স্বভাব আচরণ এগুলো বিশ্লেষণ করি তাহলে কিন্তু আমরা দেখতে পাবো যে ,মানুষ যেরকম সেরকমই থাকবে। আমাদের অনেকের মাঝেই অনেক হিংসা বিদ্বেষ এগুলো রয়েছে যে কারণে আমরা আসলে সুখী হতে পারি না। যদি আমরা প্রকৃতভাবে সুখি হতে চাই তাহলে কিন্তু আমাদেরকে অবশ্যই অন্য মানুষকে ভালবাসতে হবে,অন্য মানুষকে সেক্রিফাইস করতে হবে।


image.png

Image source: copyright & royalty free unsplash.com


যদি আপনি অন্য মানুষকে ক্ষমা করে দিতে পারেন এবং অন্যের দোষ-ত্রুটি কম দেখতে পারেন তাহলে দেখবেন যে আপনার সুখী হওয়া কেউ আটকাতে পারবেনা। আমরা টাকাপয়সা এগুলোকে বুঝলেও এতে সুখ কিন্তু পাওয়া যায় না। যদি আমরা মনের দিক থেকে সুখে থাকি। কিন্তু মনের দিক থেকে যদি আমরা সুখী হতে চাই তাহলে কিন্তু আমি মনে করি অবশ্যই আমাদেরকে অন্য মানুষকে ভালবাসতে হবে, তাদেরকে সেক্রিফাইস করতে হবে এবং তাদের ভুলগুলোকে আমাদের চোখের সামনে কম দেখতে হবে। যদিও কোনো বড় ভুল হয়ে যায় তাহলে অবশ্যই তাকে বুঝিয়ে বলতে হবে। কিন্তু কোন মানুষকে কখনোই নয় হিংসা করা যাবে না এবং অহংকার নিয়ে কিছুই বলা যাবে না যদি আমি এরকমটা করি তাহলে কিন্তু আমরা কখনোই সুখী হতে পারব না।

হয়তো আমাদের অনেক টাকা পয়সা ধন সম্পদ থাকবে কিন্তু সেই থেকে কিন্তু আমরা কখনোই সুখী হতে পারব না যদি আমরা প্রকৃত সুখী হতে চাই তাহলে অবশ্যই আমাদেরকে এগুলো করতে হবে। আমরা যদি একটি জিনিস গভীরভাবে ভাবতে পারি তাহলে কিন্তু আমরা দেখতে পাবো যে - যদি আমরা নিজের ভিতর অহংকার নিয়ে থাকি তাহলে কিন্তু আমরা কখনোই সুখী হতে পারব না। কেনোনা সবসময়ই আমাদের মনের ভিতর অন্যের দোষ-ত্রুটি ঘোরাফেরা করবে ,এভাবে আমাদের মনকে সবসময় উতলা থাকবে।


image.png

Image source: copyright & royalty free unsplash.com


অন্য মানুষ কেন এটা করল ,আমার সাথে কেন কথা বলল , আমি এরকম না ,আমি ওরকম না এভাবে বিভিন্ন টেনশন আসবে। কিন্তু আপনি ভাবেন যদি একটু আপনি তাদের যারা আপনার সাথে ভুল করে তাদেরকে যদি আপনি ক্ষমা করে দিতে পারেন। তাহলে কিন্তু আপনি আপনার জায়গায় বসে এরকম কোন চিন্তা করবেন না। আর আপনার মনটা অনেক ফ্রেশ থাকবে। যে কারণে আপনি খুবই সুন্দর ভাবে জীবন যাপন করতে পারবেন। আসলে আমি হয়তো এরকমই যে আমি মানুষকে ক্ষমা করে দিতে ভালবাশি। হয়তো মানুষের কোন ভুল হলে সেটা আমি তাকে বলি এছাড়া আমি মানুষকে ক্ষমা করে দিতেই ভালোবাসি।

যারা মানুষকে ক্ষমা করে দিতে পারে তারাই কিন্তু পরবর্তী সুখী। আমার কথা যদি আপনার বিশ্বাস না হয় তাহলে আপনারা এটা ট্রাই করে দেখতে পারেন। আপনারা এমন হতে পারে যে আপনি একজনের সাথে অনেকদিন পর্যন্ত ও রেগে আছেন যে সে আপনার সাথে একটা ভুল করছে। দেখবেন যখন আপনি রাতে ঘুমাতে যাবেন একা তখন কিন্তু আপনার এই কথাটা মাথায় আসবে যে -ওই মানুষটা আমার সাথে কেন এরকম করলো। যে কারণে তার সাথে আমার রাগ হচ্ছে কিন্তু আপনি যদি ওই ঘুমানোর আগে তাকে ক্ষমা করে দিতে পারেন। তাহলে কিন্তু আপনার খুব সুন্দর একটা ফ্রেশ ঘুম হবে। যেটা আপনার শরীরের জন্য খুবই ভালো।


image.png

Image source: copyright & royalty free unsplash.com


যদি আমাদের চিন্তাভাবনা এরকম হয় তাহলে কিন্তু আমরা সুখে থাকব। আমাদের জীবনটা সুখি হবে। আর আমরাই আমাদের জীবনটা অনেক ভালভাবে কাটাতে পারব। এইজন্য আমি সবসময় মনে করি যে আমাদের সবসময় উচিত অন্য মানুষকে ক্ষমা করে দেওয়া। যদি আপনি অন্য মানুষকে ক্ষমা করে দেন ,আপনার কোন ক্ষতি হবে না যদিও সে আপনার শত্রু কিন্তু তবুও কিন্তু আপনার কোন ক্ষতি হবে না। কিন্তু যে আপনাকে ক্ষমা করবে না ক্ষতি কিন্তু তারই হবে। তাই মানুষ না ভেবে আমাদের অবশ্যই মানুষকে সেক্রিফাইস এবং ক্ষমা আমাকে দুইটা জিনিস করা উচিত। তাহলে আমাদের মন থেকে আমরা সুখী হতে পারব এবং আমাদের মনটা সবসময় ফ্রেশ থাকবে।

আজ এ পর্যন্তই আপনাদের সকলের সুস্থতা কামনা করে এখানেই শেষ করছি। সামনে আরো একটি পোস্ট নিয়ে হাজির হব ইনশাআল্লাহ।

image.png


ধন্যবাদ সবাইকে পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য।
@kawsar

Sort:  
 3 years ago 

আসলো ক্ষমা করার মত,এমন সুখ দুনিয়াতে আর নেই। গুনীজনরা বলে ক্ষমা মহত্বের লক্ষণ । আর জীবনে যত বেশি সেক্রিফাইস করা যায়,ততবেশি আনন্দ পাওয়া যায়।ভাইয়া আপনার মোটিভেশনের পোস্ট অনেক ভালো হয়েছে।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.12
JST 0.025
BTC 56556.00
ETH 2492.21
USDT 1.00
SBD 2.22