DIY-এসো নিজে করি: পেন্সিল দিয়ে ম্যান্ডেলা আর্ট - ১০% প্রিয় লাজুক খ্যাঁককের জন্য

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম!
আশা করি সবাই অনেক ভাল আছেন।
আমি ঢাকা, বাংলাদেশ থেকে মোঃ কাওসার হোসেন ।

সবাইকে অনেক অনেক শুভেচ্ছা জানিয়ে আজকে আরো একটি পোষ্ট শুরু করতে যাচ্ছি। আজ আমি আপনাদের সাথে খুবই সিম্পল একটি ম্যান্ডেলা আর্ট শেয়ার করব। আশাকরি আপনাদের কাছে আমার এই আর্টটি ভালো লাগবে। ম্যান্ডেলা আর্ট আসলে আমি তেমন ভালো পারিনা কিন্তু এখন মাঝে মাঝে চেষ্টা করি. সেই চেষ্টার ফলে যেটা পারি সেটাই আপনাদের মাঝে শেয়ার করি। বেশি ভালো না হলেও নিজে করতে পেরেছি সেটাই আমার কাছে অনেক ভালো লাগে। কারণ আমি আগে কখনোই এটা চেষ্টা করে দেখি নি হয়তো আস্তে আস্তে আরো ভালো হবে। সবাই দোয়া করবেন যেন আরো ভালো আর্ট আপনাদেরকে উপহার দিতে পারি। আর আমার যদি কোন ভুল হয় তাহলে অবশ্যই ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

)

উপকরণ:

  • একটি সাদা কাগজ
  • একটা পেন্সিল
  • রাবার
  • কম্পাস

20220115_171024.jpg


অংকন পদ্ধতি:

ধাপ ১:

20220115_171212.jpg

এই আর্ট করার জন্য প্রথমেই একটি সাদা কাগজ নিয়ে নিতে হবে এবং এর উপরে চতুর্ভুজ এর মত একটি এঁকে নিতে হবে।


ধাপ ২:

20220115_171527.jpg

এরপরে সেই চতুর্ভুজের নিচের যে কোন থাকে সেই কোন থেকে কম্পাস ধরে এরপরে পেন্সিল দিয়ে 6 টি ঘর নিতে হবে। তবে আপনি এর থেকে বেশি করে নিতে পারেন।


ধাপ ৩:

20220115_171755.jpg

এরপরে কোন বরাবর যে ঘর থাকে সেটাতে লম্বা এবং আর ভাবে দাগ দিয়ে ঘর ঘর একে দিতে হবে চাইলে আপনি অন্য ডিজাইন করতে পারেন এখানে।


ধাপ ৪:

20220115_172009.jpg

এর পরেই কোন বরাবর যে উপরে একটি ঘর থাকে সেটাতেও সুন্দর একটি ডিজাইন করে দিলাম। এখানে আমি আমার মন মত করলাম এখানে আপনি আপনার মন মত একটি ডিজাইন করে দিতে পারেন।


ধাপ ৫:

20220115_172201.jpg

এভাবেই এর উপরের যেঘর টা রয়েছে সেটাতেও খুব সুন্দর করে একটি পাতার মত ডিজাইন করে দিলাম এতে এটা দেখতে বেশি সুন্দর লাগবে।


ধাপ:৬

20220115_172434.jpg

এর পরের ঘর খালি রেখে পরের গরে আমি আরো সুন্দর করে একটি ডিজাইন থেকে নিলাম এবং এটাকে হালকা থেকে একটু ভরাট করে দিলাম যাতে দেখতে আরো বেশি সুন্দর লাগে।


ধাপ ৭:

20220115_172752.jpg

এর পরের ঘর খালি রেখে পরের গরে আমি আরো সুন্দর করে একটি ডিজাইন থেকে নিলাম এবং এটাকে হালকা থেকে একটু ভরাট করে দিলাম যাতে দেখতে আরো বেশি সুন্দর লাগে।


ধাপ ৮:

20220115_173019.jpg

উপরে যে আগের ঘর টা ছিল সেই গলাতেও আমি খুব সুন্দর করে আরও একটি ডিজাইন করে দিলাম এই ডিজাইন টা আমার কাছে খুবই ভালো লাগে যদিও এটি একটি খুবই সিম্পল।


ধাপ ৯:


20220115_173444.jpg

PSX_20220115_202727.jpg

এরপরে উপরের যে ঘরটি খালি ছিল সেটাতে আমি প্রথমে দেখ দিয়ে গরগর করে এরপরে এক লেখার মত একটা ডিজাইন করে দিয়েছি এটা আরও ডিজাইন করলে অনেক ভালো লাগবে।


ধাপ ১০:

PSX_20220115_202828.jpg

এরপরে একেবারে উপরের যে ছোট একটি ঘর ফাঁকা থাকে সেটা তো আমি একটু ডিজাইন করে দিলাম যাতে এ সৌন্দর্যটা বেশি বৃদ্ধি পায় এবং তার পাশেই একটি ছোট ফুল একে দিলাম এই ফুল দিয়েই আমি একটা কলসি এঁকে দেবো।


ধাপ ১১:

PSX_20220115_202947.jpg

এবং যে কলসি আমি দেখেছিলাম সেটা পাশ দিয়ে ডিজাইন করে দিলাম এবং ভিতরেও কিছু ডিজাইন করে দিলাম এটা দেখতে সুন্দর লাগবে।


শেষ ধাপ

PSX_20220115_202912.jpg

এভাবেই সম্পন্ন হয়ে গেল আশা করি আমার এই ম্যান্ডেলা আর্ট টি আপনাদের কাছে ভালো।

আজ এ পর্যন্তই সবার সুস্থতা কামনা করে এখানেই শেষ করছি। পরবর্তীতে আরো একটি পোস্ট নিয়ে হাজির হব ইনশাআল্লাহ।



image.png


আজ এ পর্যন্তই, ধন্যবাদ সবাইকে মনোযোগ দিয়ে পোস্টটি পড়ার জন্য।
@kawsar

Sort:  
 3 years ago 

আপনার ম্যান্ডেলা আর্ট অসাধারণ হয়েছে ।আপনি খুব সুন্দর ভাবে ম্যান্ডেলা আর্ট করেছেন। এই আর্ট এর মাধ্যমে আমরা আপনার সৃজনশীলতা সম্পর্কে অবগত হতে পারলাম। আপনি খুব সুন্দর ভাবে ধাপে ধাপে আর্ট এর পুরো প্রক্রিয়া আমাদের সাথে তুলে ধরেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

সুন্দর মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে

 3 years ago 

ভাই আপনারা তৈরি করা ম্যান্ডেলা আর্ট বেশ সুন্দর হয়েছে। খুব সুন্দর ও দক্ষতার ধাপগুলি সম্পর্কে বিস্তারিত বলেছেন। আপনার আর্ট দেখে ভালো লাগলো।

 3 years ago 

অনেক ধন্যবাদ প্রিয় ভাই

 3 years ago 

খুব সুন্দর করে আপনি ম্যান্ডেলা আর্টিস্টি সম্পন্ন করেছেন এবং আমাদের মাঝে খুব চমৎকার ভাবে উপস্থাপন করেছেন আপনার আর্টিস্ট টি আমার কাছে খুব ভালো লেগেছে। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে

 3 years ago 

বাহ ভাইয়া আপনি অনেক সুন্দর একটি ম্যান্ডেলা আর্ট করেছেন। ম্যান্ডেলাটি নকশা গুলো অনেক সুন্দর করে দিয়েছেন। তাছাড়া বর্ননাটাও অনেক সুন্দর হয়েছে ভাইয়া।
আপনার জন্য শুভ কামনা রইলো ভাইয়া,, ❤️❤️

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া। আপনার জন্য ও শুভকামনা রইল

অনেক সুন্দর একটি ম্যান্ডেলা অংকন করেছেন আপনি ভাইয়া। দেখতে ভীষণ ভালো লাগছে এটি। অংকনের প্রতিটি ধাপ অনেক ভালোভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করবার জন্য সুন্দর একটি আর্ট। অনেক অনেক শুভেচ্ছা রইল আপনার জন্য।

 3 years ago 

আপনার জন্য ও শুভকামনা

 3 years ago 

পেন্সিল দিয়ে ম্যান্ডেলা আর্ট খুবই চমৎকার একটি আর্ট।এই আর্ট গুলো খুবই জটিল হয় । আপনি খুব সুন্দর ভাবে নির্ভুলভাবে আর্টটি আমাদের মাঝে তুলে ধরেছেন । ধন্যবাদ ভাই এত সুন্দর ম্যান্ডেলা আর্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য ।

 3 years ago 

সুন্দর মন্তব্য করার জন্য ধন্যবাদ ভাই

 3 years ago 

অনেক দিন পর বেশ ভালো একটা ম্যান্ডেলা আর্ট দেখলাম। ভালো লাগলো খুব। ফিনিশিং টা দারুন লাগছে 👌

 3 years ago 

ধন্যবাদ আপু

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 58111.37
ETH 2571.51
USDT 1.00
SBD 2.47