কাজের প্রতি ভালোবাসা থাকা || by @kawsar

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম!
আমি ঢাকা, বাংলাদেশ থেকে @kawsar

আশা করি সবাই অনেক অনেক ভাল আছেন, আর আমিও আল্লাহর অশেষ রহমতে অনেক ভাল আছি আলহামদুলিল্লাহ। আপনাদের সকলের সুস্থতা কামনা করে আজকে আবারো একটি পোস্ট শেয়ার করতে চলে এসেছি। তো আজকে আমি কোন রেসিপি পোস্ট করব না। আসলে আজকে আমি আপনাদের সামনে আমার মনের কিছু কথা শেয়ার করব। আশা করি আমার এই পোস্টটি আপনাদের কাছে ভালো লাগবে।


image.png

Image source: copyright & royalty free pixabay.com



জীবিকা নির্বাহ করার জন্য আমাদের সবার কাজ করতে হয়। এর ভিতরে হয়তো আমরা কোন কাজে সফল আবার কোন কাজে ব্যর্থ হই। আর এভাবেই কিন্তু আমাদের জীবন চলে যাচ্ছে। কিন্তু আমরা আসলে কখনই এটা ভাবিনি যে আমাদের জীবনকে এ কাজটা ব্যর্থ কেনো হলো। এই কাজটা কিভাবে করলে সফল হতো। এরকম ভাবে যদি আমরা ভাবতে পারতাম এবং মন দিয়ে সেই ভাবনার করতে পারতাম তাহলে কিন্তু খুবই ভাল হতো।


কেননা আমরা যদি এরকম ভাবনা ভেবে থাকতাম তাহলে যে কাজে ব্যর্থ হয়েছি সেই কাজের ব্যর্থতার কারণ আমরা খুঁজে পেতাম। আর সেই ব্যর্থতা যে কারণে হয়েছিস সেটা থেকে আমরা অবশ্যই বিরত থাকতাম। সেই জন্য কিন্তু আমরা খুব সহজেই সফল হতে পারতাম। মূলত আমি আজকে আপনাদের সাথে যে বিষয়টি আপনাদের সাথে কিছু কথা শেয়ার করতে চাই তাহলে আসলে আমরা সবাই কাজ করি কিন্তু যদি আমরা পছন্দের কাজ জীবনে করতে পারি তাহলে আসলে সেই কাজে সফলতা হওয়ার সম্ভাবনা অনেক বেশি থাকে।


image.png

Image source: copyright & royalty free pixabay.com



আমরা অনেকেই আছি যে আমাদের মা-বাবা আমাদের উপর কোন কাজ চাপিয়ে দেয় যে হ্যাঁ এটা তোমাকে করতেই হবে। আর আমরা সেটা শুরু করে দেই, কেননা আমরা তখন বুঝিনা যে আসলে আমাদের এই যে কাজটা করছি সেই কাজটা আসলে আমরা সফল নাও হতে পারি। যদি আমরা আমাদের পছন্দমত এবং ভালোবেসে কাজ করতে পারি সেই কাজটা যত কঠিনই হোক না কেন খুব সহজেই আমরা সফল হতে পারবো। আর অনেক সহজ ভাবে আমরা সেই কাজটা শেষ করতে পারি।


যদি আমরা এই কথাটা খুব ভালোভাবে বুঝতে পারতাম, তাহলে কিন্তু আমরা কখনোই অন্যের চাপিয়ে দেওয়া কাজ করতাম না। ছোটবেলায় যখন পড়াশোনা করতাম তখন কেউ বলত ডাক্তার হবি, কেউ ইঞ্জিনিয়ার, কেউ বলত বড় চাকরি করবি। কিন্তু আমার মনে সব সময় একটি কথা বলতো যে আমি বড় চাকরি করব না ডাক্তার হব না ইঞ্জিনিয়ার হব না আমি ব্যবসা করবো। ব্যবসার প্রতি আমার আগ্রহ টা আসলে সবসময় অনেক বেশি ছিল। কেন জানিনা তবে আমি আমার মত করে কাজ করতে ভালবাসি অন্যরা আমাকে কাজের জন্য অর্ডার করবে এটা আমার কখনোই পছন্দের না।


যদিও আমি কিছুদিন চাকরি করেছিলাম, কিন্তু সেই চাকরি আমার বেশিদিন টিকতো না হয়তো একটা চাকরি আমি যদি বেশি হয় তাহলে ছয় মাসের বেশি করতাম না। আমি ৫ বছরে কতটা জব চেঞ্জ করেছি সেটা সঠিক বলতে পারবো না। এ কারণেই আমি আসলে আগে জানতাম যে আমার আমার দ্বারা চাকরি হবে না। আমি এজন্য চাইতাম সবসময় ব্যবসা করতে। কিন্তু আসলে সবসময় সেইরকম পরিস্খিতি সামনে আসেনি। সেইজন্যই করতে পারিনি।


image.png

Image source: copyright & royalty free pixabay.com



কিন্তু এক সময় আমি যখন অনলাইনে ভিতরে ঢুকলাম তখন আসলেই অনলাইনের প্রতি আসক্ত হয়ে গেলাম। আর অনলাইনে ইনকাম করার যে পথ গুলো সেগুলো খুজতে থাকলাম এবং আমি বর্তমানে যে ইনকাম করি সেটা অনলাইন থেকেই করি আলহামদুলিল্লাহ। এখন আবার আমার ভেতরে অন্য একটি আশা জেগেছে যে আমি ব্যবসা করবো না আমি এই অনলাইন থেকে ইনকাম করবো।


আমি চেষ্টা করতেছি এটা আমি আমার ভালোলাগা থেকে করতেছি। কিন্তু আমি আল্লাহর রহমতে অনেক ভালোভাবে আগাচ্ছি কেননা আমি এই কাজটা ভালোবেসে করতেছি। যদি আমাকে কেউ এই কাজটা চাপিয়ে দিত তাহলে কিন্তু আমি এতটা কনফিডেন্স নিয়ে এই কাজটা করতে পারতাম না। আর আমার মনে হয় এত দ্রুত সফল হতে পারতাম না। সেজন্য আমি বলব যে আমরা যে কোনো কাজ করিনা কেন আগে নিজেকে প্রশ্ন করব যে আমরা আসলে কোন কাজটা কে সবথেকে বেশি ভালোবাসি, কোন কাজ করতে আমার মন সাই দেয় সেই কাজটাই আমরা করবো।


অন্যের চাপিয়ে দেওয়া কাজ কখনই করতে যাব না কেননা সেখানে আমাদের ব্যর্থতা আমাদের সেই কাজের দরজায় দাঁড়িয়ে থাকবে ব্যর্থতা। আসলে মন থেকে যদি কাজ করা যায় আর মনের প্রতি আত্মবিশ্বাস থাকে তাহলে সেই কাজে সফলতা আসবেই ইনশাল্লাহ। আজ এই পর্যন্তই আপনাদের সকলের সুস্থতা কামনা করে আজকের মত এখানেই শেষ করছি। পরবর্তিতে আর কোন পোস্ট নিয়ে আপনাদের সামনে হাজির হবো, সেই পর্যন্ত সবাই সুস্থ থাকুন ভালো থাকুন।



image.png


ধন্যবাদ সবাইকে পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য।
@kawsar

Sort:  

দাদা-দাদিরা সর্বদা এই বাক্যাংশটি উল্লেখ করতেন: জোর করে পায়ে জুতাও ঢোকে না, চাকরি বা কাজের ক্রিয়াকলাপে দৃঢ় থাকার জন্য অনেক কারণের সাথে এটি আনন্দের সাথে এবং হৃদয়ে ভালবাসার সাথে করার জন্য একটি ভাল স্বভাব থাকা গুরুত্বপূর্ণ। , ভাল স্বভাব সঙ্গে সম্পন্ন না একটি কাজের বিষয়ে খুব চমৎকার গবেষণামূলক গবেষণা. শুভেচ্ছা এবং সাফল্য

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.15
JST 0.029
BTC 62702.02
ETH 2572.25
USDT 1.00
SBD 2.75