অল্প মসলায় নিরামিষ লাউ শাকের ঝোল - ১০% প্রিয় লাজুক খ্যাঁককের জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম!
আমি ঢাকা, বাংলাদেশ থেকে @kawsar


আশা করি সবাই অনেক ভাল আছেন, আর আমিও অনেক ভালো আছি আলহামদুলিল্লাহ। আজ আমি আপনাদের মাঝে আরও একটি পোস্ট নিয়ে হাজির হয়েছি। যদিও এখন কিন্তু অনেক গরম পরতেছে। এই গরমে আমাদেরকে অতিরিক্ত তেল মসলাজাতীয় খাবার না খেয়ে কম তেল মসলা জাতীয় খাবার খাওয়া উচিত। যাতে আমাদের পেট ঠিক থাকে। সেজন্যই আমি আজকে খুবই মজার একটি এবং উপকারী একটি রেসিপি নিয়ে হাজির হয়েছি। আশা করি আমার আজকে রেসিপিটি আপনাদের কাছে ভালো লাগবে। আমি আজ আপনাদের সাথে শেয়ার করব নিরামিষ লাউ শাকের ঝোল রেসিপি। এই গরমে এটা কিন্তু খুবই উপকারী। আর যদি আপনারা আমার রেসিপি বাসায় ট্রাই করেন সেটা খেতেও মজা হবে এবং আমাদের শরীরের জন্য উপকারী হবে। তো চলুন আজকের রেসিপি শুরু করা যাক।

PSX_20220319_152057.jpg




প্রয়োজনীয় উপকরণ


উপকরণপরিমাণ
আলুপরিমাণমতো
রসুন১ চা চামচ
কাঁচা মরিচ৫টি
মরিচের গুঁড়া১ চা চামচ
হলুদের গুঁড়া১চা চামচ
ধনিয়ার গুড়া১ চা চামচ
লবণপরিমাণমতো
তেল2 টেবিল চামচ
পিয়াজহাফ কাপ
লাউ শাকপরিমাণমতো


20220319_131205.jpg

20220319_131113.jpg

20220319_131105.jpg

20220319_131059.jpg




রান্নার প্রসেসিং ধাপে ধাপে দেখানো হলো:

𒆜ধাপ ১:𒆜



রান্না করার জন্য প্রথমেই আমি চুলায় একটি কড়াই বসিয়ে দেব এবং এতে পরিমান মত তেল দিয়ে এরপরে এতে 2 টেবিল চামচ পরিমাণ পিয়াজ এবং ১ টেবিল চামচ পরিমাণ রসুন কুচি , কাঁচামরিচ দিয়ে দেব।



20220319_131711.jpg


এগুলো যখন হালকা ভেজে নেয়া হবে, তখন এর ভিতর দিয়ে দেব আগে থেকে কেটে পরিষ্কার করে রাখা আলু। আলু দিয়ে দেওয়ার পরে এখানে আমি হাফ চা চামচ হলুদের গুঁড়া এবং ১ চা-চামচ লবণ দিয়ে আলু মসলাগুলো খুব ভালোভাবে মিশিয়ে নেব।



20220319_131729.jpg

এবং যখন মেশানো হয়ে যাবে তখন এটা 5 মিনিট চুলার আঁচ মিডিয়ামে রেখে তেলে ভেজে নেব। আলু তেলে ভাজা হবে এ কারণেই কিন্তু এই আলু টা খেতে বেশি লাগবে।




মিশানো হয়ে গেলে আমি এখানে গুঁড়ো মসলা গুলো এড করে দেব। গুঁড়ো মসলাগুলো অ্যাড করে দেওয়ার পরে সবগুলো খুব ভালোভাবে মিক্স করে নেব যখন মিক্স করা হয়ে যাবে তখন আমি এখানে ১ কাপ পানি অ্যাড করে দেব। পানি দিয়েছি সেটা শুকিয়ে যাওয়ার আগ পর্যন্ত কষিয়ে নেব।



𒆜ধাপ 2 :𒆜


20220319_132454.jpg


পানি যখন শুকিয়ে যাবে তখন কষানো হয়ে যাবে আলু গুলো যখন আমি কষিয়ে নিবো তখন অবশ্যই করাইয়ে একটি ঢাকনা দেব যাতে আলুগুলো সেদ্ধ হবে এবং মসলাগুলো আর আলুর ভিতরে ঢুকবে। যে কারণে এই তরকারি খেতে বেশি মজা হবে।



20220319_132526.jpg


এরপরে যখন পানি টেনে যাবে এবং মসলাগুলো এবং আলু কষানো হয়ে যাবে তখন এর ভিতরে আমি পরিমাণমতো পানি অ্যাড করে দেব। যাতে আমি শাক রান্না করবো সেটা পরিপূর্ণভাবে সেদ্ধ হয়।




পানি দিয়ে দেওয়ার পরে পানি ফুটে ওঠার আগ পর্যন্ত অপেক্ষা করতে হবে, যখন এটা ফুটে উঠবে তখন এর ভিতরে আগে থেকে ধুয়ে পরিষ্কার করে রাখা শাক দিয়ে দিতে হবে।



𒆜শেষ ধাপ 𒆜


20220319_133124.jpg

শাক দিয়ে উপরে ঢাকনা দিয়ে অপেক্ষা করতে হবে ১০ থেকে ১৫ মিনিট রান্না করতে হবে । রান্না শেষ হওয়ার মাঝে ঢাকনা খুলে শাক একটু উল্টে দিতে হবে।

20220319_141223.jpg

এভাবে 15 মিনিট রান্না করতে হবে তাহলে কিন্তু তৈরি হয়ে যাবে মজাদার এই নিরামিষ লাউ শাকের রেসিপি। এটা খেতে খুবই মজা যেহেতু এতে বেশি মসলা ইউজ করা হয়নি। সেইজন্য এটা আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এটি খেতে খুবই মজার . এটা খেলে আমাদের শরীরের কোন ক্ষতি হয় না বরং উপকার হয়। আশা করি আপনাদের কাছে ভালো লেগেছে। সকলের সুস্থতা কামনা করে এখানেই শেষ করছি।


ফটোগ্রাফার@kawsar
ডিভাইসস্যামসাং এ১০
লোকেশনঢাকা



image.png


ধন্যবাদ সবাইকে পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য।
@kawsar

Sort:  
 2 years ago 

অল্প মসলায় নিরামিষ লাউ শাকের ঝোল রেসিপি টা আমার কাছে খুব ভালো লেগেছে। মসলা কম ব্যবহার করা সবজি গুলো অনেক স্বাস্থ্যসম্মত হয়। আর শাকের ঝোল রেসিপিতে বেশি মসলা ব্যবহার করলে খেতে ভালো লাগবে না। আপনি মসলা কম ব্যবহার করাতে রেসিপি দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হবে। অল্প মশলায় নিরামিষ লাউ শাকের ঝোল রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। শুভকামনা রইল।

 2 years ago 

এভাবে নিরামিষ লাউ শাকের ঝোল খুবই মজার হয় ভাই। খেয়ে দেখবেন।

অল্প মসলায় নিরামিষ লাউ শাকের ঝোল অনেক সুন্দর একটা রেসিপি শেয়ার করেছেন ভাইয়া। এর আগে কখনো নাম শুনি নি এমনকি খাইনি। খুব ভালো লাগলো সুন্দর একটা রেসিপি সাথে পরিচয় হয়। ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

রেসেপি ফলো করে খেয়ে দেখবেন ভাই। খুবই সুস্বাদু

 2 years ago 

অল্প মসলায় নিরামিষ লাউ শাকের ঝোল দেখতে তো খুবই সুন্দর লাগছে। লাউ শাক খেতে তো আমার কাছে খুবই ভালো লাগে। আমি অনেক পছন্দ করি লাউ শাক খেতে। আপনি অনেক সুন্দর একটি রেসিপি আমাদের সঙ্গে শেয়ার করলেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের সঙ্গে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপনাকেও ধন্যবাদ প্রিয় ভাই। শুভকামনা রইল

 2 years ago 

খুব সুন্দর একটি রেসিপি শেয়ার করেছেন ভাইয়া। আমার পছন্দের শাক গুলোর একটি হচ্ছে এই লাউ শাক। খুবই ভালো লাগে আমার কাছে এই শাক টি। আলু দিয়ে রান্না করলেও অনেক সুস্বাদু হয়। আমি খেয়েছিলাম কিন্তু এরকম নিরামিষ রান্না করে খাওয়া হয়নি। দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। অসংখ্য ধন্যবাদ আপনাকে এবং শুভকামনা রইল।

 2 years ago 

খেয়ে দেখবেন আপু খুবই মজাদার। ধন্যবাদ আপু

 2 years ago 

খাবারে যদি শাক থাকে তাহলে খাবার খেতে আমার কাছে খুবই ভালো লাগে। কারণ শাক আমারও ফেভারিট একটা খাবার। আপনার নিরামিষ লাউ শাকের রেসিপি দেখতে খুবই লোভনীয় লাগছে । খেতেও মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছিল ।
আমাদের সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

জি ভাইয়া খেতে খুবই সুস্বাদু ছিল।

 2 years ago 

আপনার রান্না করা এই অল্প‌ মশলায় লাউ শাকের রেসিপিটি খুবই ভালো লাগলো। বিশেষ করে আমরা যখন লাউ শাক রান্না করি তখন মাছ ব্যবহার করে থাকি ।আর আপনি খুব সুন্দর করে নিরামিষ রান্না করেছেন ।নতুনভাবে এই রান্না দেখলাম আপনার কাছে। অনেক সুন্দর করে আপনি সবটা উপস্থাপন করেছেন ভাইয়া।

 2 years ago 

আমার বাসায় আগে মাছ দিয়ে রান্না করতো।
তবে এখন এভাবেই নিরামিষ রান্না করে খেতেও ভালো লাগে।

 2 years ago 

এমনিতেই শাক আমার খুব প্রিয় এবং প্রিয় শাকের মধ্যে লাউশাক আমার অন্যতম একটি প্রিয় শাক। আর বিশেষ করে লাউ শাক এর মধ্যে যে ডাটা গুলো থাকে সেগুলো আমার খেতে বেশ ভালো লাগে। অনেক ধন্যবাদ স্বল্পসময়ের লাউ শাকের রেসিপি কিভাবে তৈরি করতে হয় সেটি আমাদের সাথে খুব সুন্দর ভাবে তুলে ধরার জন্য।

 2 years ago 

আপনাকে ও অসংখ্য ধন্যবাদ প্রিয় ভাই

 2 years ago 

লাউ শাক খেতে আমি অনেক ভালোবাসি।আপনার রেসিপি টি আমার কাছে অনেক ভালো লাগলো।অনেক সুন্দর হয়েছে আপনার প্রেজেন্টেশন ।আপনার জন্য অনেক শুভকামনা রইলো

 2 years ago 

ধন্যবাদ আপনাকে। শুভকামনা রইল

 2 years ago 

এভাবে লাউ শাকের ঝোল রেসিপি আমার কাছে অনেক ভালো লাগে। ঠিক বলেছেন ভাইয়া এই শাকের ঝোল রেসিপি বেশি মশলা ব্যবহার করতে হয় না। আপনার রেসিপি দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। প্রতিটি ধাপ আপনি অনেক সুন্দর ভাবে আমাদের মাঝে তুলে ধরেছে।আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করার জন্য

 2 years ago 

আলু দিয়ে লাউ শাকের ঝোল রেসিপি টা খেতে আমার কাছে বেশ ভালো লাগে। আর আপনি কম মসলা দিয়ে নিরামিষ লাউ শাকের ঝোল রেসিপি দেখিয়ে দিয়েছেন তা দেখে মনে হচ্ছে এই লাউ শাকের ঝোল খেতে খুবই সুস্বাদু ও মজাদার হয়েছে। খুবই চমৎকার একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপনের জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

আসলেই এটা খেতে খুবই মজাদার। ধন্যবাদ ভাইয়া

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 56890.04
ETH 2356.22
USDT 1.00
SBD 2.39