কাঁচা টমেটো দিয়ে পুটি মাছের তরকারি - 10% beneficiary to @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম ,আশা করি সবাই অনেক ভাল আছেন। আজ আমি আপনাদের জন্য খুবই মজার একটি রান্নার রেসিপি নিয়ে এলাম। শীতকালে এই রেসিপিটি খেতে খুবই ভালো লাগে। আজ আমি আপনাদের সাথে শেয়ার করব কাঁচা টমেটো দিয়ে পুটি মাছ আলুর রেসিপি। এই রেসিপিটি আমার কাছে খুবই ভালো লাগে এবং এটা রান্না করার পরে গরম ভাতের সাথে খেতে অনেক বেশি মজা। আশা করি আপনাদের কাছেও এই রেসিপিটি খেতে ভালো লাগবে। তো চলুন শুরু করা যাক।

20211221_194048.jpg



উপকরণপরিমাণ
আলু২ টি
পেঁয়াজ১ কাপ
কাঁচামরিচ২ টি
হলুদের গুড়াহাফ চা চামচ
মরিচের গুঁড়া১ টেবিল চামচ
ধনিয়ার গুড়াহাফ চা চামচ
জিরার গুড়াহাফ চা চামচ
লবণপরিমাণ মতো
তেল২ টেবিল চামচ
পুটি মাছ২০০ গ্রাম
কাঁচা টমেটো৪ পিস

20211221_124106.jpg

20211221_124121.jpg

20211221_124134.jpg

20211221_124235.jpg



ধাপ : ১

20211221_124536.jpg

সুস্বাদু এবং মজাদার রেসিপি তৈরি করার জন্য প্রথমে চুলায় একটি কড়াই বসিয়ে দিতে হবে এবং কড়াইয়ে এক কাপ পরিমান পিয়াজ দিয়ে দিতে হবে এবং তিনটি কাঁচামরিচ দিতে হবে এর পরের দুই মিনিট পিয়াজ এবং কাঁচা মরিচ তেলে ভেজে নিতে হবে।


20211221_124621.jpg

পিয়াজ এবং কাঁচা মরিচ ২ মিনিট ভেজে নেওয়ার পরে এর ভিতরে হাফ চা চামচ রসুন পেস্ট দিয়ে দিতে হবে। এখানে আপনি হাফ চা চামচ আদা পেস্ট ব্যবহার করতে পারেন। কিন্তু আমার বাসায় আদা একটু কমপছন্দ করে তাই এটা আমি ব্যবহার করিনি।


20211221_124847.jpg

পেঁয়াজ কাঁচামরিচ এর মধ্যে রসুন পেস্ট দেওয়ার পরে তিন মিনিট ভেজে নিতে হবে। এরপরে এর ভিতর ছোট সাইজের একটা পাকা টমেটো ও পরিমাণমতো লবণ দিয়ে দিতে হবে। এইখানে আমি পাকা টমেটো ব্যবহার করেছি ঝোল গাড় করার জন্য।


20211221_124901.jpg

এই উপকরণগুলো আবারো ৪ মিনিট ভেজে নিতে হবে এবং এ পর্যায়ে অবশ্যই চুলার আঁচ কমিয়ে রাখতে হবে। এরপরে এখানে গুঁড়ো মশলা এড করতে হবে এ জন্য প্রথমেই ১ টেবিল চামচ মরিচের গুঁড়া করে দিতে হবে।



মরিচের গুড়া দিয়ে দেওয়ার করার পরে এর ভিতরে হাফ চা চামচ হলুদের গুঁড়া ও এক চা-চামচ ধনিয়ার গুঁড়া দিতে হবে।


20211221_125007.jpg

সব গুঁড়ো মশলা দিয়ে দেওয়ার পরে এগুলো আবারও তেলে তিন থেকে চার মিনিট ভেজে নিতে হবে এ পর্যায়ে পানি অ্যাড করা যাবে না চুলা মিডিয়ামে রাখতে হবে।


20211221_125037.jpg

মসলাগুলো যখন ৪মিনিট ভেজে না হয়ে যাবে তখন এর ভিতরে এক কাপ পরিমান পানি অ্যাড করে দিতে হবে এবং এ পানি শুকিয়ে যাওয়ার আগ পর্যন্ত খুব ভালোভাবে কষিয়ে নিতে হবে।


20211221_125526.jpg

মসলা কষানো জন্য যে পানি দেওয়া হয়েছিল সেই পানি শুকিয়ে যাওয়ার আগ পর্যন্ত মসলা খুব ভালোভাবে কষিয়ে নিতে হবে এবং এ পর্যায়ে অবশ্যই চুলার আঁচ মিডিয়ামে রাখতে হবে।


20211221_125557.jpg

মসলা কষানো হয়ে গেলে এর ভিতরে আগে থেকে কেটে পরিষ্কার রাখা আলু দিয়ে দিয়ে দিতে হবে।


20211221_125611.jpg

আলু দিয়ে দেওয়ার পরে এর আলুর সাথে খুব ভালোভাবে মসলা মিশিয়ে নিতে হবে। এরপরে এখানে আগে থেকে আলুর সমান কেটে রাখা কাঁচা টমেটো গুলো দিয়ে দিতে হবে।


20211221_125647.jpg

সবজি গুলো দিয়ে দেওয়ার পরে সব সবজিগুলো মসলার সাথে খুব ভালোভাবে মিশিয়ে নিতে হবে কারণ মসলার সাথে সবজি যত ভালো ভাবে মিশিয়ে নিতে পারবেন এটা খেতে ততই মজা হবে।


20211221_125852.jpg

সবজি সাথে মসলাগুলো যখন খুব ভালোভাবে মিশিয়ে নেওয়া হয়ে যাবে এবং দুই থেকে তিন মিনিট কষিয়ে নেওয়া হবে। তখন এর ভিতরে দিয়ে দিতে হবে আগে থেকে ভেজে রাখা পুটি মাছ।


20211221_125926.jpg

এরপর সব সবজির সাথে মাছ গুলো ভালোভাবে মিশিয়ে নিতে হবে। এবং সবজি , মাছ আবার তিন মিনিট কষিয়ে নিতে হবে।


20211221_130005.jpg

মসলার সাথে যখন সব সবজি এবং মাছ কষানো হয়ে যাবে তখন এতে মূল রান্না শেষ করার জন্য পরিবার মতো পানি দিয়ে দিতে হবে।


20211221_134614.jpg

এরপরে ১৫ মিনিট ঢাকনা দিয়ে অপেক্ষা করার পর তৈরি হয়ে যাবে এ সুস্বাদু কাঁচা টমেটো দিয়ে পুটি মাছের রেসিপি।


20211221_194054.jpg

আমার রেসিপি খাবার জন্য একেবারেই তৈরি। এটা গরম গরম ভাতের সাথে খেতে খুবই মজা আমার কাছে এই রেসিপিটি খেতে খুবই ভালো লাগে বিশেষ করে শীতকালে।


আজ এ পর্যন্তই সবার সুস্থতা কামনা করে এখানেই শেষ করছি।

image.png


ধন্যবাদ সবাইকে পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য।
@kawsar

Sort:  

পুটি মাছ আমার অনেক পছন্দের মাছে নদীর হলে ও আর কোনো কথাই নাই।তবে আমি কাচা চমেটো দিয়ে কখনো এটি খাই নাই।তবে আপনার পোস্ট দেখে অনেক ভালো লাগল বাসায় তৈরি করার চেষ্টা করব।ধন্যবাদ ভাইয়া শেয়ার করার জন্য ❤️❤️

 3 years ago 

খুবই মজাদার ছিল। অবশ্যই বাসায় তৈরি করে দেখবেন

 3 years ago 

ভাই খুব সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন, পুটি মাছ দিয়ে কাঁচা টমেটোর তরকারি। খেতে নিশ্চয়ই অনেক সুস্বাদু হয়েছে। অসংখ্য ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ

 3 years ago 

কাঁচা টমেটো দিয়ে পুঁটি মাছের তরকারি আমি এর আগে কখনো খাইনি ও দেখি নি ।আজ আপনার কাছ থেকে প্রথম শিখে নিলাম ।দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। প্রতিটি ধাপ আপনি চমৎকারভাবে তুলে ধরেছেন যা দেখে খুব সহজে আপনার রান্নার প্রণালী বুঝতে পারছি। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রেসিপি আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 3 years ago 

জি আপু এটা খেতে খুবই সুস্বাদু।

 3 years ago 

এটি একটি ইউনিক রেসিপি করেছেন আপনি।যদি ও এটি খেতে ভিন্ন স্বাদের হবে।হালকা টক জাতীয়, তবে পুঁটি মাছের সঙ্গে দারুন স্বাদের লাগবে।খুবই সুন্দর হয়েছে রেসিপিটা।ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য

নামেই অস্থির, স্বাদ না হলেও আমার ব্যক্তিগত পছন্দ। আরও সুন্দর হতো যদি খেতে পারতাম। সুন্দর।

 3 years ago 

একদিন বাসায় ট্রাই করে দেখবেন ভালো লাগবে

 3 years ago 

কাঁচা টমেটো দিয়ে আপনি অনেক চমৎকার ভাবে পুটি মাছ রান্নার রেসিপি টা আমাদের সকলের মাঝে তুলে ধরেছেন । পুটি মাছ আমার কাছে খুবই ভালো লাগে, তবে আমি এভাবে কখনো কাঁচা টমেটো দিয়ে পুটি মাছ রান্না করে খাই নি ।আপনার রেসিপি টা দেখে মনে হচ্ছে কাঁচা টমেটো দিয়ে পুটি মাছ রান্না করলে খারাপ লাগে না, বেশ ভালই লাগে। আপনার রেসিপিটা দেখে আমার জিভে জল এসে গেল ।আমি বাসায় চেষ্টা করব এরকম ভাবে কাঁচা টমেটো দিয়ে পুটি মাছ রান্না করার। এত সুন্দর একটি ইউনিক রেসিপি আমাদের সকলের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর একটি কমেন্ট করার জন্য

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 59329.35
ETH 2613.53
USDT 1.00
SBD 2.44