বিপদে ধৈর্যধারণ করা - ১০% প্রিয় লাজুক খ্যাঁককের জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম!
আমি ঢাকা, বাংলাদেশ থেকে @kawsar


আশা করি সবাই অনেক ভাল আছেন, আর আমিও ভাল আছি আলহামদুলিল্লাহ। আজ আমি আপনাদের সামনে আরো একটি পোস্ট শেয়ার করতে চলে এসেছে। আশা করি আমার আজকের পোস্ট আপনাদের কাছে ভালো লাগবে। আসলে আমাদের প্রত্যেকের জীবনে কোনো একসময় খারাপ পরিস্থিতি আসে। যে পরিস্থিতি যদি আমরা ঠিকভাবে মানিয়ে নিতে না পারি তাহলে হয়তো আমাদের জীবন অন্যদিকে চলে যায়। সেই জন্যই আমাদের এই সময়টা ধৈর্য সহকারে সামনের দিকে যাওয়া উচিত। তাহলে কিন্তু আমরা এই পরিস্থিতি সামাল দিয়ে উঠতে পারবো উঠতে পারি।


image.png

Image source: copyright & royalty free pixabay.com


আমাদের জীবনে যখন কোন খারাপ করে সময় আসে তখন আমরা খুবই অধৈর্য্য হয়ে যাই। আসলে এটা সময় আমাদের জীবনে অনেক বেশি ধের্য ধরা উচিত। হয়তো আমাদের অনেকেরই ধৈর্য হয়না যে আমরাই খারাপ পরিস্থিতিতে কি করবো কিভাবে খারাপ পরিস্থিতিতে সামলে নিবো। আসলে যদি আমরা ধৈর্য সহকারে সেই পরিস্থিতি সামলে নিতে পারি তাহলে কিন্তু আমাদের জন্য অনেক বেশি ভালো। কিন্তু আমরা সেটা পারিনা আমরা অধৈর্য হয়ে যাই আর বিপদের সময় আমরা অনেক বেশি অন্যের সাহায্য চাই।


আমি মনে করে যখন আমরা বিপদে পরি তখন ধৈর্যসহকারে একমাত্র আল্লাহর সাহায্য চাওয়া উচিৎ। কেননা তিনি যে সাহায্য করতে পারবেন তা কিন্তু কোন মানুষ পারবে না। আর আপনি একটি কথা চিন্তা করে দেখবেন যে যখন আপনি বিপদে পড়বেন তখন কিন্তু আপনার আশেপাশের মানুষ আছে তারা আপনাকে সাহায্য করবে না বরং তার নেগেটিভ কথা বলে আপনার চিন্তা আরো বাড়িয়ে দেবে। কিংবা আপনার আশেপাশের আপন জন আছে তারা আপনার সাথে কথা বলবে না। হয়তো বা আপনি কি করছেন সেটা জিজ্ঞেস করবে না।


image.png

Image source: copyright & royalty free pixabay.com


হয়তো এমনও হতে পারে যে আপনি কথা বলবেন কিন্তু তারা আপনাকে পাত্তা দিবে না। এটাই কিন্তু বাস্তব কিন্তু যদি আমরা ধৈর্য সহকারে এগিয়ে যেতে পারি মানুষকে বুঝতেনা দেই যে আমরা আসলে বিপদে আছি শুধু আল্লাহর কাছে বলি তাহলে আমি মনে করেছি এটাই সব থেকে বেশি ভালো হয়। এতে আমরা যখন বিপদ থেকে উদ্ধার হতে পারেননি বলে আমি অন্য মানুষের কাছে হাত পাতা লাগে না একমাত্র আল্লাহ ছাড়া অন্য কারো কাছে ছোট হওয়াটা আমার কাছে কেমন জানি লাগে।


আমাদের যে জিনিসটা নিয়ে বেশি চিন্তা এবং মানুষের চিন্তা হয় যে জিনিস নিয়ে আবার বিপদে আছে আমাদেরকে সবার আগে সেই বিষয়টা মাথায় আনতে হবে। আমরা কেন বিপদে পড়েছি বা আমাদের এই জিনিসটা কেন হচ্ছে সেইটা সমাধান করার চেষ্টা করতে হবে এবং এটা অবশ্যই মাথা ঠান্ডা করে করতে হবে এবং আমি মনে করি যে তখন কোন মানুষের কাছে সাহায্য উচিত না বা কারো কাছে বলা উচিৎ না যে আমি অনেক বিপদে আছি, আমার একটু সাহায্য করেন যেটা করেন। তাতে মানুষ যেমন আপনাকে সস্তা ভাববে তেমনিভাবে অন্য মানুষ আপনাকে সাহায্য করবে না


তাই আমরা যখন কোন বিপদে পড়ে তখন আমাদের ধৈর্য সহকারে পথ চলা উচিত এবং আমাদের আশেপাশে কি হচ্ছে সেটা জেনে শুনে পথে চলা উচিত। কোনো মানুষের কাছে আমরা ভুলেও না বলে যে আমরা বিপদে আছি। আজ এই পর্যন্তই লিখছি আপনাদের সকলের সুস্থতা কামনা করে এখানেই শেষ করছি। আগামী কাল আরো কোন পোস্ট নিয়ে আপনাদের সামনে হাজির হবো সেই পর্যন্ত সবাই সুস্থ থাকুন।



image.png


ধন্যবাদ সবাইকে পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য।
@kawsar

Sort:  
 2 years ago (edited)

আমি মনে করে যখন আমরা বিপদে পরি তখন ধৈর্যসহকারে একমাত্র আল্লাহর সাহায্য চাওয়া উচিৎ। কেননা তিনি যে সাহায্য করতে পারবেন তা কিন্তু কোন মানুষ পারবে না।

আসলে আপনি একদম ঠিক কথা বলেছেন। আমাদের যেকোন বিপদে আল্লাহর কাছে সাহায্য চাওয়া উচিত। যে কোন বিপদ আপদে ধৈর্য ধারণ করা উচিত। অনেকেই ধৈর্য হারিয়ে সর্বস্বান্ত হয়ে যায়। এটা কিন্তু একদম উচিত নয়। আপনার আজকের লেখার বিষয়টি ভীষণ ভালো লাগলো।

 2 years ago 

জি আপু আসলে এটা আমি মনে প্রানে বিশ্বাস করি

 2 years ago 

image.png


সাধারণত আমাদের সামনে যে কোন বিপদ আসলে আমরা ঘাবড়ে যায় এবং বিচলিত হই। কিন্তু ধৈর্য ধারণ করে বিপদ মোকাবেলা করলে সহজেই এই বিপদ থেকে কাটিয়ে ওঠা সম্ভব। এজন্য আমাদের সকলের উচিত যে কোন বিপদ আসলে বিচলিত না হয়ে ধৈর্যধারণ করা। বিষয়টি তুলে ধরার জন্য ধন্যবাদ আপনাকে।।


image.png

 2 years ago 

জি ভাই আপনি এ কথাটি একদম ঠিক বলেছেন

 2 years ago 

ঠিক বলেছেন ভাই আমাদের জীবনে যখন খারাপ সময় আসে আমরা তখনও ধৈর্যের পরিচয় দিয়ে থাকি। কিন্তু আমরা চিন্তা করিনা মানুষের বিপদ চিরস্থায়ী নয়। বিপদ যখন এসেছে অবশ্যই তার সমাধান রয়েছে। তাই আমাদের ধৈর্য ধারণ করে সৃষ্টি কর্তার নাম জপতে হবে, নিশ্চিত সমাধানের পথ বাঁচতে হবে।

 2 years ago 

জি ভাই এজন্যই ধৈর্যের সাথে বিপদ মোকাবিলা করা উচিত

 2 years ago 

ধৈর্য ধরো ঠিক কিন্তু তার ফল যথেষ্ঠ মধুর, বিপদে ধৈর্যধারণ করলে পরিণাম ভাল কিছু পাওয়া যায়, ইসলামে বিপদ কি নেয়ামত বলা হয় তাই আসুন আমরা সকলে বিপদে-আপদে ধৈর্য ধারণ করি। ধন্যবাদ আমার আপনাকে এ ধরনের লেখা শেয়ার করার জন্য ‌

 2 years ago 

জি আপনি একদম ঠিক বলেছেন বিপদে ধৈর্য্য ধারণ করতে পারলে ফলাফল ভালো পাওয়া যায়।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 60872.67
ETH 2913.85
USDT 1.00
SBD 2.32