কাজ করার জন্য ইচ্ছে থাকাটা জরুরি

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম!
আমি ঢাকা, বাংলাদেশ থেকে @kawsar

আশা করি সবাই অনেক অনেক ভাল আছেন, আমিও আল্লাহর অশেষ রহমতে অনেক ভাল আছি আলহামদুলিল্লাহ। আপনাদের সকলের সুস্থতা কামনা করছি। আজকাল প্রচুর লোডশেডিং হচ্ছে। যে কারনে কাজ করতে খুবই সমস্যা হচ্ছে। তবুও নিজের চেষ্টা চালিয়ে যাচ্ছি। আজকে আপনাদের মাঝে আরো একটি পোস্ট শেয়ার করতে চলে এসেছে। আশা করি আমার আজকে মন খারাপ পোস্ট আপনাদের কাছে ভালো লাগবে।


photo-1657053077593-aa72d84963d7.jpeg

Image source: copyright & royalty free unsplash.com



জীবন যদি আমরা সুন্দর করে সাজাতে চাই তবে আমাদের কঠোর পরিশ্রম করতে হয়। কিন্তু অনেক সময় অনেক কাজ আমরা করতে চাই না। হয়তো আমরা অজুহাত দেই যে আমি এ কাজটি পারবো না কিন্তু যদি ভেবে দেখি তবে পাবো যে যদি আমাদের ইচ্ছে থাকে তবে সব কিছু করা সম্ভব। জীবনে যদি আসলে আমরা কিছু করতে চাই তাহলে অবশ্যই আমাদেরকে ইচ্ছে থাকতে হয়। ইচ্ছে থাকলে আসলে উপরে হয়। এই কথাটা ছোটবেলা থেকে শুনেছি কিন্তু এটা আসলে একদমই ঠিক।


আমিও মানি যদি কোন কাজ করতে ইচ্ছে হয় আর যদি সেই কাজে অনেক বাধা আসে তাহলে কিন্তু সেই কাছে আমরা খুব সহজেই করে নিতে পারে। আর যে কাজ আমাদের মন থেকে আসে এবং ভালবেসে করতে পারে সেই কাজ আসলেই আমাদের কি সফলতা এনে দেয়। মাঝে আসলে যখন অনেক বেশি বিপদে পড়ি, তখন যদি আসলে ধৈর্য ধরতে না পারে তাহলে আসলে পরে নিজের কাছে খুব খারাপ লাগে। আর তখন আসলে অনেক কিছু করতে মন চায় না, কিন্তু যখন নিজেকে প্রশ্ন করি কেন পারবো না।


কিন্তু যদি এখন আমি ঠিকভাবে কাজ করতে পারি, মনকে যদি আমি ঠিকভাবে রাখতে পারি তাহলে অবশ্যই আমি এই বিপদ থেকে ফিরে আসতে পারবো। আসলে জীবনে ধৈর্যের উপরে কিছুই নেই যদি আপনি ঠিকভাবে ধরতে পারেন, যতই বিপদ আসুক না কেন আপনি ঠিক সফল ভাবে দাঁড়িয়ে যেতে পারবেন। কিন্তু আসলে এটা আমাদের পক্ষে অনেক সময় করা অসম্ভব হয়ে পড়ে।


photo-1657029113239-c30c4a53e59a.jpeg

Image source: copyright & royalty free unsplash.com



যদি জীবনকে সুন্দরভাবে সাজাতে হয় তাহলে আসলে আমাদেরকে কাজ করতেই হয় কাজ না করলে আসলে আমরা জীবনে কোন ভাল কিছু করতে পারি না। আর সফলতা অর্জন করতে পারি না। যদি আমরা বসে বসে খেতে চাই তাহলে আসলে আমাদের অনেক বেশি বিপদ আসে।।আর আমাদের অনেক হতাশ হওয়া লাগে। হতাশাকে যদি আমরা ঠেলে দিতে চাই তাহলে আমাদেরকে অবশ্যই অনেক বেশি পরিশ্রম করতে হয়।


পরিশ্রমের কোন বিকল্প নেই, যত বেশি পরিশ্রম করতে পারব আমরা জীবনে সফলতা অর্জন করতে পারবো। কিন্তু এই পরিশ্রম যদি আমরা সঠিক জায়গায় করতে পারি তাহলে আসলে সেটা সবথেকে বেশি ভালো হয়। কিন্তু আপনার পরিশ্রম যদি আমার কোন কাজে না লাগে তাহলে কিন্তু আমরা অনেক বেশি পিছনে পড়ে যায়। সেজন্য আমাদেরকে অবশ্যই সঠিক পরিকল্পনা অনুযায়ী পরিশ্রম করতে হবে। আসলে যদি পরিশ্রম করেই বড় হওয়া যেত তাহলে কিন্তু আমরা অনেক রিক্সাওয়ালা অনেক বেশি পরিশ্রম করতে দেখি।


কিন্তু তার পরিশ্রম যদি সঠিক জায়গায় হতো, তাহলে সেও সফল হতো। যদি আমরা সঠিক জায়গায় সঠিক ভাবে সঠিক পদ্ধতিতে পরিশ্রম করতে পারি। তাহলে অবশ্যই আমরা একদিন সফলতা অর্জন করতে পারবো। আর আমি এটা আসলে মানি। সেই জন্যই কিন্তু পরিশ্রম করে যাচ্ছি, আশা করি আল্লাহ একদিন সফল করবেন ইনশাআল্লাহ। আমার মনে হয়েছে আমার যদি ইচ্ছে হয় তাহলে আসলে আমি সব কাজ করতে পারো। এটাই আমার বিশ্বাস তাই আমাদের ইচ্ছেটাকে জাগিয়ে তুলতে হবে।


আজ এই পর্যন্তই। আপনাদের সুস্থতা কামনা করে আজকের মত এখানেই শেষ করছি। সবাই সুস্থ থাকুন ভালো থাকুন।



image.png


ধন্যবাদ সবাইকে পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য।
@kawsar

Sort:  
 2 years ago 

ঠিক বলছেন কাজ করার জন্য ইচ্ছা দরকার। কারণ ইচ্ছা না থাকলে কখনোই উপায় হয় না। আপনার এই ধরনের পোস্ট সত্যি আমার কাছে ভীষণ ভালো লাগে। অসংখ্য ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

জি আপু কাজ করতে হলে আসলে ইচ্ছে টা খুবই দরকার

 2 years ago 

সেজন্যই তো কথায় আছে ইচ্ছে থাকলে উপায় হয়
সবকিছুর মূলেই হল ইচ্ছে। কোন কিছুর প্রতি প্রবল ইচ্ছা সেটি প্রাপ্তিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আজ প্রাপ্তির জন্য পরিশ্রমও খুবই গুরুত্বপূর্ণ।
চমৎকার একটি বিষয় নিয়ে খুবই গুছিয়ে উপস্থাপন করেছেন।
ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনার কমেন্ট পড়ে সত্যি আমার কাছে খুব ভালো লেগেছে। ধন্যবাদ আপনাকে আর আপনার জন্য শুভকামনা রইল।

পরিশ্রম সৌভাগ্যের প্রসূতি। কথাটি সত্য, কিন্তু সবাই পরিশ্রম করলে যে সফলতা পাবে সেটাও সত্য নয়। সেজন্য দরকার পরিকল্পনা। আপনি যথার্থই বলেছেন, আমরা অনেকেই পরিশ্রম করি ঠিকই কিন্তু সঠিক পরিকল্পনার অভাবে সফল হতে পারি না। ধন্যবাদ এত সুন্দর মোটিভেশন মূলক পোস্ট করার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 61038.67
ETH 2626.98
USDT 1.00
SBD 2.62