টমেটো দিয়ে সামুদ্রিক মাছ ভুনা রেসিপি || ১০% প্রিয় লাজুক খ্যাঁককের জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম!
আমি ঢাকা, বাংলাদেশ থেকে @kawsar


আশা করি সবাই অনেক ভাল আছেন , আর আমিও ভাল আছি আলহামদুলিল্লাহ। আজকে আমি আপনাদের মাঝে একটি রেসিপি পোষ্ট নিয়ে এসেছি। আসলে এই কয়েকদিন গ্যাসের সমস্যার কারণে তেমন কোন রেসিপি পোস্ট করতে পারেনি। এখন যেহেতু এই সমস্যাটা নেই সেই জন্যই আজকে আপনাদের মাঝে এই রেসিপি পোষ্ট আমি শেয়ার করব। আজকে আমি শেয়ার করব টমেটো দিয়ে সামুদ্রিক মাছ ভুনা রেসিপি। এটা আমি সম্পন্ন হাতে মেখে এরপরে রান্না করেছি। এটা খেতে আলাদাভাবে অনেক বেশি সুস্বাদু হয়। আশা করি আপনাদের কাছে ভালো লাগবে। আর যদি ভাললাগে তাহলে অবশ্যই বাসায় ট্রাই করে দেখবেন।

PSX_20220407_040903.jpg

টমেটো দিয়ে সামুদ্রিক মাছ ভুনা রেসিপি




প্রয়োজনীয় উপকরণ


উপকরণপরিমাণ
আলুপরিমাণ মতো
রসুন বাটা১ চা চামচ
আদা বাটা১ চা চামচ
কাঁচা মরিচ৫টি
মরিচের গুঁড়া১ চা চামচ
হলুদের গুঁড়া১ চা চামচ
ধনিয়ার গুড়া১ চা চামচ
লবণপরিমাণ মতো
তেল৫ টেবিল চামচ
পিয়াজহাফ কাপ
সামুদ্রিক মাছ৪ পিস
টমেটো২টি


20220406_161243.jpg

20220406_161214.jpg

20220406_161204.jpg




রান্নার প্রসেসিং ধাপে ধাপে দেখানো হলো:

𒆜ধাপ ১:𒆜



20220406_161323.jpg

এজন্য প্রথমে আমি একটি বাটিতে মাছ গুলো ধুয়ে পরিষ্কার করে এরপর নিয়ে নেব। এখন মাছগুলো বাটিতে নিয়ে নেওয়ার পরে আমি এখানে আগে থেকে কেটে রাখা আলু এখানে নিয়ে নেব। এখানে আমি খুবই কম আলু ব্যবহার করেছি।



20220406_161348.jpg

এরপর আমি এখানে ১কাপ পেঁয়াজ এবং তিন থেকে চারটি কাঁচা মরিচ কেটে দিয়ে দেব। এই রান্না আমি যেহেতু হাতে মেখে করব এজন্য সব উপকরণ একটি বাটিতে নিয়ে নিতে হবে।




এরপরে কাটা মসলা যখন দেয়া শেষ হবে তখন আমি এখানে গুঁড়ো মশলা এবং হাফ চা চামচ রসুন বাটা দিয়ে দেবো। সেই সাথে দিয়ে দেবো লবণ।



20220406_161507.jpg

সব উপকরণ গুলো যখন দিয়ে দেওয়া হয়ে যাবে, তখন আমি এটা খুব ভালোভাবে হাত দিয়ে মেখে নেব। এটা কিন্তু হাত দিয়ে মেখে নিতে হবে এবং একটু সময় নিয়ে মেখে নিতে হবে যেন সব মাছ এবং আলুর গায়ে মসলা খুব ভালোভাবে লেগে যায় ।



𒆜ধাপ 2 :𒆜


20220406_161307.jpg

আমার এই মাছ এবং আলু মসলার সাথে মেখে নেওয়া হয়ে যাবে, তখন আমি এটা রান্না করার জন্য চুলায় একটি কড়াই বসিয়ে দেব এবং এতে 2 টেবিল চামচ পরিমাণ তেল দিয়ে দেবো




যখন তেল গরম হয়ে আসবে তখন এতে আমি মসলা মাখা মাছ দিয়ে দেবো। সাথে আলু দিয়ে দেব একে একে সব মাছ এবং আলুগুলো আমি দিয়ে দেব এবং পাশে একটু জায়গা রাখব যেখানে আমি মসলাগুলো দিয়ে দেব।



20220406_161729.jpg

মাছ এবং আলু দিয়ে আমি যে জায়গাটা ফাঁকা দেখেছিলাম ,সেই জায়গায় আমি মসলাগুলো দিয়ে দেবো। এখানে যেহেতু বেশি পিয়াজ ব্যবহার করা হয়েছে তাই এ মাছের সাথে পিয়াজ খুব ভালোভাবে ভেজে নিতে হবে।



20220406_162941.jpg

এরপরে চুলার আঁচ মিডিয়ামে রেখে এই মাছ আলু এবং মসলাগুলো অনেক সময় নিয়ে ভেজে নিতে হবে। এখানে কমপক্ষে ১০ থেকে ১২ মিনিট লাগতে পারে।



20220406_163831.jpg

যখন আলুর একপাশে দাগ লেগে যাবে এবং মাছগুলো ব্রাউন কালার করে ভেজে নেওয়া হয়ে যাবে। তখনই বুঝতে হবে যে এগুলো ভেজে নেওয়া হয়ে গেছে।



𒆜শেষ ধাপ 𒆜



এরপর আমি এই রান্না যেহেতু অনেকগুলো টমেটো ব্যবহার করব সেই জন্য এই কড়াইয়ে রান্না করা যাবে না। তাই আমি অন্য একটি করায় চুলায় বসিয়ে নেব এবং এতে মাছ এবং আলু দিয়ে পরিমান মতো পানি দিয়ে দেবো।



20220406_164019.jpg

পানি দিয়ে দেওয়ার পরে আমি এখানে আগে থেকে কেটে রাখা টমেটোগুলো দিয়ে দেব। এই রান্নায় আমি বেশি পানি ব্যবহার করেনি কেননা আলু এবং মাছ আমি ভেজে নিয়েছি তাতেই অনেকটা সেদ্ধ হয়েছে। সেই জন্য কম পরিমাণ পানি ব্যবহার করেছি।




পানি দিয়ে এরপর একটি ঢাকনা দিয়ে দিতে হবে এবং এ ঢাকনা দিয়ে ১০ থেকে ১৫ মিনিট রান্না করলেই কিন্তু এই মজা রান্নাটা হয়ে যাবে। এটা খেতে আসলে খুবই সুস্বাদু। যদি আপনাদের কাছে আমার এই রান্নাটা ভালো লাগে আপনারা বাসায় ট্রাই করে দেখতে পারেন। যে এটা খেতে আসলে কতটা মজার হয়. আর অবশ্যই আমি যেভাবে দেখিয়েছে সেইভাবে রান্নাটা করার চেষ্টা করবেন তাহলে অবশ্যই এই রান্নাটা খেতে অনেক বেশি সুস্বাদু হবে।



PSX_20220407_040903.jpg


আজ এই পর্যন্তই আপনাদের সকলের সুস্থতা কামনা করে এখানেই শেষ করছি। আমার রেসিপি খাওয়ার জন্য এখন আমি পরিবেশনের জন্য ছবি তুলেছি।




ফটোগ্রাফার@kawsar
ডিভাইসস্যামসাং এ১০
লোকেশনঢাকা



image.png


ধন্যবাদ সবাইকে পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য।
@kawsar

Sort:  
 2 years ago 

টমেটো দিয়ে সামুদ্রিক মাছের ভুনা রেসিপি ভাই কি অসাধারণ একটা রেসিপি করলেন এরকম লাগছে মনে হচ্ছে এখনি খেয়ে নেই, কিন্তু ভাই দুঃখের বিষয় হল এই মুহূর্তে রোজা আছি তাই ইফতারের পরবর্তীতে যদি আপনি পাঠান তাহলে হয়তো খেতে পারব। রেসিপিটি কালারটা ও দুর্দান্ত হয়েছে ভাই। অসংখ্য ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

ভাই এটা খেতে খুবই মজাদার। আপনি বাসায় এভাবে ট্রাই করে দেখতে পারেন।

 2 years ago 

ওয়াও ভাইয়া আপনার রেসিপি টা দেখে জিভে জল চলে আসলো। দেখে লোভ সামলাতে পারছিনা। কালারটা জাস্ট দারুন হয়েছে। দেখে খাওয়ার আগ্রহটা বেড়ে গেল। আমি অবশ্যই বাসায় এটি একবার তৈরি করে দেখার চেষ্টা করব।

ধন্যআাদ আপনাকে এত সুন্দর এই রেসিপিটা আমাদের মাঝে শেয়ার করার জন্য শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

খেতে খুবই মজাদার ছিল আপু বাসায় ট্রাই করে দেখতে পারেন।

 2 years ago 

টমেটো দিয়ে যেকোনো প্রকার মাছ ভুনা করলে খেতে আমার কাছে খুব ভালো লাগে। সামুদ্রিক মাছ এমনিতেই ভুনা করলে ভাল হয় তাছাড়া আপনি টমেটো দিয়ে ভুনা করাতে মনে হচ্ছে কে যেন বেশি সুস্বাদু হবে। আপনার আজকের টমেটো দিয়ে সামুদ্রিক মাছের ভুনা রেসিপি খুব চমৎকার করে আমাদের মাঝে শেয়ার করেছেন। রেসিপিটির প্রত্যেকটি ধাপ এর উপস্থাপনা খুব সুন্দর হয়েছে। রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আমারও টমেটো দিয়ে যেকোনো মাছ ভুনা করলে খেতে খুবই ভালো লাগে। আপনাকেও ধন্যবাদ প্রিয় ভাই

আপনি খুবই সুন্দর ভাবে টমেটো দিয়ে সামুদ্রিক মাছ তৈরি করে আমাদের মাঝে তুলে ধরেছেন
এরকম রেসিপি কিন্তু খুবই মজাদার হয়।সাথে উপস্থাপন খুবই সুন্দর ভাবে দিয়েছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ আমাদের মাঝে এতো সুন্দর একটা লোভনীয় রেসিপি তৈরি করে শেয়ার করার জন্য।

 2 years ago 

আসলেই ভাই এরকম রেসেপি খেতে খুবই ভালো লাগে

 2 years ago 

টমেটো দিয়ে সামুদ্রিক মাছ রান্নার রেসিপি দেখে অনেক লোভনীয় লাগছে ভাইয়া। আপনার রেসিপিটি দেখে বোঝা যাচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। প্রতিটি ধাপ আপনি অনেক সুন্দর ভাবে আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

জি আপু এটা খেতে খুবই সুস্বাদু ছিল। বাসায় ট্রাই করে দেখতে পারেন

 2 years ago 

টমেটো দিয়ে সামুদ্রিক মাছ ভুনা রেসিপি শেয়ার করেছেন দেখে অনেক ভালো লাগলো। দারুন হয়েছে অনেক সুন্দর করে সাজিয়ে উপস্থাপনা করেছেন। ধন্যবাদ আপনাকে। আপনার জন্য শুভ কামনা রইলো।

 2 years ago 

আপনাদের ভালো লাগেই ভালো ভাই। ধন্যবাদ

 2 years ago 

টমেটো দিয়ে সামুদ্রিক মাছ ভুনা রেসিপি অত্যন্ত সুস্বাদু করে তৈরি করেছেন ভাইয়া। যা দেখেই বেশ বুঝতে পারছি খেতে অনেক অনেক সুস্বাদু হয়েছে। তবে আপনার মাছ ভুনা রেসিপি টা একদমই আমার কাছে ভিন্ন রকমের মনে হল। আর তাই স্বাদের মাত্রাও হয়তো দ্বিগুণ হয়েছে। আপনার সুন্দর উপস্থাপনার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

একদম ঠিক বলেছেন ভাই এর স্বাদ অতুলনীয়।

টমেটো দিয়ে সামুদ্রিক মাছ ভুনা রেসিপি অনেক টেস্টি ও লোভনীয় দেখাচ্ছে ভাইয়া। মনে হয় এখনই খেয়ে নেই কিন্তু খাওয়া যাবে না রোজা আছি। রেসিপি কালার দেখে মনে হচ্ছে সত্যি সত্যি অসাধারণ টেস্ট হয়েছে খেতে। প্রত্যেকটা ধাপ নিখুঁত ভাবে তৈরি করে শেয়ার করেছেন আমাদের সাথে। শুভেচ্ছা ও ভালোবাসা রইলো।

 2 years ago 

একদিন এভাবে রান্না করে খেয়ে দেখবেন ভাই।

 2 years ago 

টমেটো দিয়ে সামুদ্রিক মাছ ভুনা রেসিপি খুবই লোভনীয় হয়েছে ভাইয়া। আপনি অনেক সুন্দর ভাবে টমেটো দিয়ে সামুদ্রিক মাছ ভুনা রেসিপি উপস্থাপন করেছেন। দেখে বোঝা যাচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। অনেক মজাদার রেসিপি তৈরি করে সকলের মাঝে উপহার দেওয়ার জন্য আপনাকে জানাচ্ছি ধন্যবাদ।

 2 years ago 

জি ভাইয়া আসলেই এটা খেতে খুবই সুস্বাদু হয়েছিল।

Coin Marketplace

STEEM 0.14
TRX 0.12
JST 0.026
BTC 54657.34
ETH 2331.85
USDT 1.00
SBD 2.14