সুন্দর ব্যবহার - ১০% প্রিয় লাজুক খ্যাঁককের জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম!
আশা করি সবাই অনেক ভাল আছেন।
আমি ঢাকা, বাংলাদেশ থেকে মোঃ কাওসার হোসেন ।


আশা করি সবাই অনেক ভাল আছেন। আমিও আপনাদের দোয়ায় এবং আল্লাহর অশেষ রহমতে অনেক ভাল আছি আলহামদুলিল্লাহ।
যদিও শীত শেষ পর্যায়ে কিন্তু খুব শীত পড়ছে আসলে আমরা যদিও ঢাকায় থাকি তবুও ভালো শীত উপভোগ করছি। শীতের সময় পানির কথা নাই বললাম ,তার ভিতর এখন আবার করণা পরিস্থিতি ভালো নয় সেজন্য সব মিলিয়ে আমাদেরকে অনেকটা সতর্ক থাকতে হয়। তবে আমরা ভালো থাকতে পারি। সবার জন্য অনেক অনেক দোয়া কামনা করে আজকের পোস্ট শুরু করতে যাচ্ছি। আজ একটি মোটিভেশনাল পোস্ট শেয়ার করব। সুন্দর ব্যবহার আমাদের জীবনে কতটা গুরুত্বপূর্ণ সেই বিষয় নিয়ে লিখবো।


image.png

Image source: copyright & royalty free unsplash.com


যদি আমরা মানুষের প্রিয় হতে চাই তাহলে অবশ্যই আমাদেরকে যেই কথাটা সবার আগে চিন্তা করা উচিত সেটা হলো আমাদের সুন্দর ব্যবহার। আমরা যদি একটু আমাদের চারপাশ খেয়াল করে দেখি তাহলে কিন্তু আমরা বুঝতে পারব। আমরা অনেক সময় মানুষের সাথে ভালো ব্যবহার করি, কিন্তু সেটা আসলে ভালো ব্যবহার হিসেবে গণ্য হয় না। কেননা আমরা যদি মুখ গোমড়া করে এরপর কারো সাথে কথা বলি সেটা কিন্তু কখনো ভাল ব্যবহার হবে না।


অবশ্যই আমরা যখন অন্য মানুষের সাথে কথা বলব তখন কিন্তু একটি হাসি দিয়ে এর পরে কথা বলব। তাহলে কিন্তু তার আমার কথাগুলো শুনতে ভাল লাগবে ,আর আমারও বলতে ভালো লাগবে। আমি যদি অন্য মানুষের সাথে এভাবে করতে পারি তাহলে কিন্তু তারাও আমার সাথে ঠিক এভাবেই করবে। কারণ আপনি মানুষের সাথে যেমন আচরণ করবেন মানুষটি আপনার সাথে তেমনি আচরণ করবেন।


কেউ যদি আমাদের সাথে কোন কারনে খারাপ ব্যবহার করে ,তাহলে আমাদের খুবই খারাপ লাগে। আমরা মনে মনে ভাবতে থাকে যে সেই লোকটা কেন আমাদের সাথে আমার সাথে এরকম ব্যবহার করল। আমি একটা ভুল করতেই পারি বা তার কথা নয় শুনতে পারি বা যে কোন কারনেই হোক না কেন সে আমাকে বুঝিয়ে বলতে পারতো। কিন্তু এই একই ব্যক্তি যদি আমার কোন ভুলের কারণে আমাকে খারাপভাবে না বলে সুন্দরভাবে সুন্দর ব্যবহার করে বুঝিয়ে এরপরে বলে তাহলে কিন্তু আমার কাছে খুবই ভালো লাগবে।


image.png

Image source: copyright & royalty free unsplash.com


আর আমার মনে হবে যে ওই লোকটা আসলে খুবই ভালো। যে আমায় ভুল করার পরও আমাকে সুন্দর ভাবে বুঝিয়ে বলেছে। এর ব্যবহার আসলে ভালো সে আমার কাছে প্রিয় হয়ে যাবে। এভাবে কিন্তু যদি আমরা একটু ভেবে দেখি তাহলে আমাদের যে মানুষ সুন্দর ব্যবহার করার কারণে কিন্তু আমাদের প্রিয় হয়। আবার খারাপ ব্যবহার করার জন্যই কিন্তু আমাদের অপ্রিয় হয়। হয়তো যে ব্যক্তির ব্যবহার খুবই খারাপ তাকে সমাজের কেউ দেখতে পারে না বা কেউ দেখলে হয়তো সামনাসামনি সম্মান করার চেষ্টা করে কিন্তু আসলে তার মোটেও সম্মান নাই।


আমরা আরেকটি কথা জানি যে মানুষের কিন্তু কথা অনেক শত্রু। আপনি একটা কথা বলবেন সেই কথার পরিপ্রেক্ষিতে আরেকজন আরেকটি কথা বলবে এভাবেই কিন্তু কথা বাড়তে থাকে। এই কথায় কিন্তু আমাদের সব সে ব্যক্তি আমাদেরকে প্রথমে কটুক্তি না করল সে যদি এরকম ব্যবহার না করে আমাদেরকে সুন্দর কথা বলে তাহলে কিন্তু আমিও তার উত্তরে খুবই সুন্দর ভাবে বলি। কিংবা কটুক্তি করে তার পরিবর্তে আমি তাকে খুব সুন্দর একটা ব্যবহার উপহার দেই ,তাহলে কিন্তু সে খুবই লজ্জিত হবে এবং সে ভাববে যে, সে খারাপ ব্যবহার করার পরেও আমি তার সাথে যখন ভালো ব্যবহার করলাম তাহলে সেই আমি তাহার প্রিয় হয়ে যাব।


image.png

Image source: copyright & royalty free unsplash.com


এবং তাকে সে আমাকে খুবই সম্মানের সহিত দেখবে এবং সে আমাকে অনেক ভালবাসবে এটাই কিন্তু স্বাভাবিক এবং এটাই কিন্তু আমাদের সমাজে করে থাকে। যেটা আমরা একটু খেয়াল করে দেখতে পাব। আসলে আমরা বুঝতে পারি যে যদি আমরা কারো সাথে ভালো ব্যবহার করি সেটা কিন্তু অনেক ভাল হয়। সেটা তার জন্য ভালো হয় ,আমার জন্য ভালো হয় ,সমাজের জন্য ভালো হয় ও পরিবারের জন্য ভালো হয়। এজন্য আমাদের উচিত অন্য মানুষের সাথে সব সময় কর্কশ ভাষায় কথা না বলে। খুব সুন্দর ভাবে সাবলীল ভাষায় কথা বলা এটা আমরা অবশ্যই খেয়াল রাখব।


বর্তমানে আমরা সবাই একটু ভার্চুয়াল জগতে বেশি থাকি। এজন্য আমাদের সবারই সবসময় মাথা গরম থাকে। কারো কথা বেশি সহ্য হয় না। আসলে এটা আমাদের উচিত নয়। সেটা আমরা বুঝতে পারি না। সব সময় আমাদেরকে মাথা ঠান্ডা রেখে সবার সাথে সুন্দর ব্যবহার করা উচিত। ব্যবহারে কিন্তু মানুষের পরিচয়। আপনার ব্যবহারই মানুষ বুঝে যাবে যে আপনি কেমন মানুষ। সেজন্য আমাদের উচিত যে সব সময় সবার সাথে ভাল ব্যবহার করা এবং যেকোনো পরিস্থিতিতেই আমাদেরকে নিজেকে কন্ট্রোল রাখা এবং মানুষের সাথে সব সময় খুব সুন্দর করে কথা। বলা


image.png



ধন্যবাদ সবাইকে পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য।
@kawsar

Sort:  
 2 years ago 

আমাদের এ দিকে প্রচুর ঠান্ডা পড়তেছে। এতো শীত আর পড়েনি। আর চারিদিকে করোনার পরিস্থিতিতো আরো ভয়াবহ। সবাইকে সতর্ক থাকা উচিত।

আর আপনি ঠিকই বলেছেনঃব্যবহারে কিন্তু মানুষের পরিচয়। যে যার সাথে যেমন আচরণ করে তেমন আচরণই পায়। সুন্দর বিষয় নিয়ে আলোচনা করেছেন।

ধন্যবাদ আপনাকে

 2 years ago 

জি আপু অনেক শীত পরতেছে।

ধন্যবাদ আপনাকে ও শুভকামনা রইল

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.14
JST 0.030
BTC 59479.71
ETH 3174.48
USDT 1.00
SBD 2.44