জীবনে স্বাধীনতা গুরুত্বপূর্ণ

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম!
আমি ঢাকা, বাংলাদেশ থেকে @kawsar

আশা করি সবাই অনেক অনেক ভাল আছেন ,আর আমিও আল্লাহর অশেষ রহমতে অনেক ভাল আছি আলহামদুলিল্লাহ। আজ আমি আপনাদের মাঝে প্রতিদিনের মতো আবারো একটি পোস্ট শেয়ার করতে চলে এসেছি। হয়তো আজ আমি আপনাদের মাঝে আমার মনের কিছু গুরুত্বপূর্ণ কথা শেয়ার করব। আসলে মাঝে মাঝে কিছু কথা মনে উঁকি দেয় যে কথাগুলো যদি আপনাদের সাথে শেয়ার করতে পারি তাহলে আসলে খুবই ভালো লাগে। তো সেরকমই কিছু কথা আপনাদের সাথে শেয়ার করব আশাকরি আমার আজকের পোস্ট আপনাদের কাছে ভালো লাগবে।


image.png

Image source: copyright & royalty free unsplash.com


যদি আমরা জীবনে আমাদেরকে চালাতে চাই তাহলে আসলেই আমাকে যে জিনিসটা সবথেকে বেশি দরকার সেটা হল স্বাধীনতা। যদি আমরা স্বাধীন ভাবে চলতে না পারি তাহলে আসলে আমরা কোন কাজ ঠিকভাবে করতে পারব না এটাই কিন্তু সঠিক। কোন কাজ করতে না পারলে সেই কাজ করতে যেমন ভালো লাগে না। তেমনি ভাবে মন দিয়ে কিন্তু সেই কাজ করাও যায় না ধরুন যদি আমি ঘর থেকে কোথাও বের হতে চাই আর যদি সেটা আমাকে কারো কাছে জিজ্ঞেস করে বের হতে হয় কিংবা সে বের হতে না দেয় তারে বের হতে পারব না এমন মন-মানসিকতা আমার ভিতরে থাকে।


তাহলে কিন্তু আমি খুবই বিপদে পড়ি এবং যেখানে যাওয়ার পরিকল্পনা থাকে সেটা সম্পূর্ণ করতে পারবোনা। যদি জীবনকে সহজ ভাবে চালাতে চাই তাহলে অবশ্যই স্বাধীনতা দরকার আসলে আমরা যখন পরাধীন ছিলাম মানে বাংলাদেশ যখন পরাধীন ছিল তখনো কিন্তু আমরা আমাদের মোটামুটি ইচ্ছামত চলতে পারতাম। কিন্তু যেখানে আসলে স্বাধীনতা থাকার কথা ছিল সেখানেই আমাদের স্বাধীনতা ছিল না। সেজন্যই কিন্তু আমরা এক সাগর রক্তের বিনিময়ে আমাদের স্বাধীনতাকে ফিরিয়ে এনেছি।


image.png

Image source: copyright & royalty free unsplash.com


এটা দিয়ে আসলে আমরা বুঝতে পারি যে স্বাধীনতাটা কতটা বেশি দরকার। স্বাধীনতা আসলে আমাদের জীবনে অনেক বেশি গুরুত্বপূর্ণ। কেননা যদি আমরা স্বাধীনভাবে চলাফেরা করতে পারি কাজ করতে পারি তাহলে আসলে আমাদের জন্য অনেক ভাল হয় এবং আমরা সেই কাজে সফলতা অর্জন করতে পারি। এখন যদি আপনারা বলেন ছেলে-মেয়েদেরকে যদি স্বাধীনভাবে চলাফেরা করতে দেওয়া হয় তাতে তারা যেদিকে যাওয়ার কথা সেদিকে না গিয়ে অন্যদিকে যায়। এটা আসলে অন্য কথা এই স্বাধীনতা সেই স্বাধীনতা নয়।

আসলে আমাদের সকলের জীবনে একটা ধরাধামে থাকে। কিন্তু সেটা যদি অতিরিক্ত হয়ে যায়, সেখানেই কিন্তু আসলে পরাধীনতা হয়ে যায়। পরাধীনতাকে আসলে আমরা বিভিন্নভাবে আখ্যায়িত করতে পারি যদি আমরা আসলে পরাধীন ভাবে অনেক দিন চলতে থাকি তাহলে আসলে আমাদের জীবনটা আটকে যায়। এই পরাধীনতাকে আসলে আমাদেরকে না বলতে হবে যে আমরা স্বাধীনভাবে জীবন পরিচালনা করতে পারি।


তাহলে সেই জীবনটা সব থেকে বেশি ভালো হয়। যেমনঃ মনে করেন আপনি একটি পাখি পালন করেন এবং তাকে আপনি খুবই আপয়ান করেন কিন্তু আপনি সেই পাখিটি খাঁচায় বন্দি করে রেখেছেন। আপনি তাকে যত ভালোবাসেন না কেনো, সে এই পরাধীন থাকতে ভালো বাসছে না৷ সেটা আপনি তখনই বুজবেন যখন তাকে ছেরে দিবেন। আসলে কোন পাখি তার স্বাধীনতা চায় হয়তো আমরা সেটা দিতে পারি না। যদি আমরা স্বাধীনতা ঠিকভাবে দিতে পারি তাহলে কিন্তু সেটাই সবথেকে ভালো হয়।


image.png

Image source: copyright & royalty free unsplash.com


এজন্য আসলে আমি মনে করি যে আমাদের আমাদের স্বাধীনতা টা খুবই গুরুত্বপূর্ণ। আজকে আমি এই স্বাধীনতা নিয়ে আপনাদের সামনে কিছু কথা লিখলাম আশা করি আপনাদের কাছে ভালো লেগেছে। আজ এই পর্যন্তই আমাদের সকলের সুস্থতা কামনা করে আজকের মত এখানেই শেষ করছে। সবাই সুস্থ থাকবেন ভালো থাকবেন। আগামীকাল আরো কোন পোস্টটি আপনাদের সামনে হাজির হবো।


image.png

Sort:  
 2 years ago 

টাইটেলটি পড়া মাত্রই আমার স্মরণে এসে গিয়েছিল অতীতের সেই স্মৃতিগুলো। তবে এক সাগর রক্তের বিনিময়ে আমরা স্বাধীন জাতি হিসাবে রূপ লাভ করেছি বিশ্বের বুকে। যাই হোক আমাদের প্রত্যেকটা মানুষেরই স্বাধীনতা প্রয়োজন। যে স্বাধীনতা তার মুক্ত মনে স্বাধীনভাবে চলাফেরা করতে সহায়তা প্রদান করবে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.029
BTC 67002.47
ETH 3459.18
USDT 1.00
SBD 2.65