সব তরকারিতে যখন আলু খেতে হয়

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম!
আমি ঢাকা, বাংলাদেশ থেকে @kawsar


আশা করি সবাই অনেক অনেক ভাল আছেন, আর আমিও আল্লাহর অশেষ রহমতে অনেক ভাল আছি আলহামদুলিল্লাহ। তবে আসলে কিছুদিন যাবত খুবই গরম পড়তেছে আর বাইরে কোনো বাতাস নেই এই গরমে আসলে অসহ্যকর জীবন হয়ে যাচ্ছে। আর বারবারই পানি খাচ্ছি কেননা পানির পিপাসা লাগছে। আসলে অতিরিক্ত গরমে পানি খাওয়া উচিত এতে কিছুটা হলেও সুস্থ থাকা যায়। আজ আমি আপনাদের মাঝে আরও একটি পোস্ট শেয়ার করতে চলে এসেছি।


আমি যে পোস্টটি আপনাদের সাথে শেয়ার করব সেটি হল আমার স্ত্রীর ভালোবাসার আলু নিয়ে কিছু কথা। আসলে আমার পরিবারের লোকেরা আলু তেমন পছন্দ করে না। কিন্তু প্রত্যেক তরকারিতে আমার স্ত্রী এই আলু ব্যবহার করে। তো আমি সেই বিষয়ে আপনাদের সাথে আমার কিছু কষ্টের কথা শেয়ার করব আশা করি আপনাদের কাছে ভালো লাগবে।


PSX_20220818_195622.jpg


ছোটবেলা থেকে আসলে আমার তেমন একটা তরকারি খেতে পছন্দ লাগত না। আমি স্বাভাবিকভাবে মাছ, মাংস, ডিম খেতে পছন্দ করতাম। কিন্তু আস্তে আস্তে যখন বড় হতে লাগলাম এবং মেস লাইভে এসে পড়লাম, তখন থেকে আসলে সবজি খাওয়া টা আমার কাছে ভালই লাগত। তবে আমার অতিরিক্ত সবজি খাওয়া ভাল লাগত না। এখন আমি অতিরিক্ত সবজি ও খাই কিন্তু আলু আমার কাছে খেতে আসলে ভালো লাগে না। আমাদের বাড়িতে আমার বাবা আলু খুব পছন্দ করে। তার জন্য সব তরকারিতে একটু একটু হলেও আলু দিতে হয়।


যেটায় আমরা আসলে আমরা মোটেও পছন্দ করি না সেই তরকারি তো তার জন্য আলু দিতে হয়। কেননা সে আলু অনেক বেশি পছন্দ করে। আর কি কথা হলো আমার বাবা হল এমন মানুষ যে আসলে কোন ভালো খাবার যদি তার প্লেটে দেওয়া হয় সে আমাদের প্লেটে উঠিয়ে দেয়। আর এখন তো আমার ছেলে হয়েছে তাই এখন আমার ছেলেকে দেয়। তাকে আসলে কিছু খাওয়ানো যায় না। তাই তার যে পছন্দের খাবার টা সেটা আসলে আমার মা সবসময় রাখতে চায়। এজন্য প্রতিদিন আমারদের বাসায় আলু রান্না হয়।


PSX_20220818_201242.jpg


দেয় এছাড়া আসলে আমার পরিবারের তেমন কেউ আলু পছন্দ করে না। কিন্তু যখন আর বিয়ে করলাম তখন আমার বাবার দলটা ভারি হয়ে গেল। সে তার দলে একজন আলুর প্রতি ভালোবাসার মানুষ পেয়ে গেলো। সে আসলে আলু খেতে খুব পছন্দ করে। এখন যখন আমি আমার পরিবার নিয়ে ঢাকায় থাকি, তখন তো আমার পরিবারে আমি আমার ছেলে আর আমার স্ত্রী তো মাঝে মাঝে আমার মনে হয় যে কেন গো মাংস শুধু ভুনা করে খাব সেখানেও কেনো আলু দিতে হবে।


দেয় কিন্তু তার দিতেই হবে তাহলে নাকি সে মাংস খেতে পারে না, আর যদি সে আলু দেয় তাহলে সে মাংস আর আলু্ দুটোই খেতে পারে। এজন্য আসলে সে মাংস তে আলু দিবে এরপরে মাছ ভুনা করলে আলু দেয়। আর সে যা রান্না করুক তাতে আলু দেবে। তো আসলে আলু খেতে খেতে আমার মাঝে মাঝে বিরক্ত লাগে, কিন্তু কিছু বলি না কেননা ওর আমার বাবার মতো একটা অভ্যাস আছে যে ভালো খাবারগুলো আসল আসলে আমাদেরকে দেয়। বেশিনএকটা খেতে চায় না তাই পছন্দের খাবার টা যদি খেয়ে ভালো থাকে থাকুক।


PSX_20220818_201131.jpg


আমি মাসে কত কেজি আলু কিনি সেটা আমি সঠিক বলতে পারবো না। আনুমানিক ১৫-১৬ কেজি হবে। আর যদি আলু না থাকে তাহলে আমার স্ত্রী এমন বিহাভ করে যেন ঘরে এমন কোন গুরুত্বপূর্ণ কিছু নেই যেটাতে খুব ক্ষতি হয়ে যাবে। আর সে মাঝে মাঝে বলে যে আলু ছাড়া জীবন অচল। আসলে এই আলুর ভালোবাসার কথা আমি আর কখনোই কোথাও শুনিনি। সে যে এত আলুকে ভালোবাসে যদি আলু জানত তাহলে হয়তো আলু কোন অট্টালিকায় উঠে বসে থাকতো।


তবে আমার কাছে তার আলুর প্রতি ভালবাসাটা বেশ ভালই লাগে। আর আমাদের পরিবারে আমার ছোট বোন তো আলু খেতে পারে না। সে যদি কোন তরকারিতে আলু দেয় তাহলে সেই তরকারি খেতে চায় না। আর সেজন্য আসলে আমার মা একটা মাঝে মাঝে অস্তিতে পরে। যে আমার বাবা আর আমার স্ত্রী জন্য আলু দিতেই হবে। আমার বাসায় যদি কোন শাক রান্না করা হয় তাহলে তাতে সে এত পরিমান আলু দেয় যে আসলে আমি বুঝতেও বুঝে উঠতে পারি না শাক রান্না করছে নাকি আলু রান্না করছে।


PSX_20220818_195945.jpg


তবে যখন সে আমাকে তরকারিতে দেয় আমি তো আলু খেতে চাইনা। সে বলে তুমি শাক খাওয়া আর আমি আলু খাবো। আসলে মাঝে মাঝে কিছু কিছু কথা শুনলে আমার অনেক হাসি পায়। তবে আমি কিছু বলি না কেননা অতিরিক্ত যদি কিছু বলতে যাই তাহলে তো খাওয়া বাদ দিয়ে দেবে। আলুর ভালোবাসাটা সবসময় থাকে এই দোয়াই করি। আর ভালো লাগলো আপনার সাথে কথা গুলো শেয়ার করে আশা করি ভালো লেগেছে।


আশাকরি আপনাদের কাছে আমার এই আজকের পোস্ট ভাল লেগেছে। সবাই সুস্থ থাকবেন ভালো থাকবেন আজকের মত এখানেই শেষ করছি আগামীকাল আরো কোন বিষয়ে পোস্ট নিয়ে আপনাদের সামনে হাজির হবে।



image.png

Sort:  
 2 years ago 

আপনার এই পোস্ট পড়ে আমার অবশ্য মমতাজের একটি গান মনে পড়ে গেল। যাই হোক বাংলাদেশের প্রধান সবজি হিসেবে বর্তমান আলো পরিচিত। তবে বর্তমান আলু বাজার মূল্য বেশ চড়া। খুবই ভালো লেগেছে আপনার এই বর্ণনামূলক পোস্টটি।

 2 years ago 

বাজার মূল্য চড়া হলে ও এটা খেতে হবে। আমার পোস্ট টি আপনার কাছে ভালো লেগেছে শুনে খুশি হলাম ভাই, ধন্যবাদ

 2 years ago 

আছে ভাই এইরকম অনেক আলু প্রেমিক আছে। আলু আমার মোটামুটি পছন্দ তবে অতিরিক্ত আলু আমারও ভালো লাগে না। আলু দিয়ে কতশত রেসিপি তৈরি করা যায়। এবং এটা সহজলভ্য হওয়াই সহজেই আমাদের খাদ‍্য তালিকায় ঢুকে গেছে। যাইহোক দারুণ ছিল ভাই আপনার আলু নিয়ে লেখাটা।।

 2 years ago 

আমাদের দেশের প্রধান সবজি হিসেবে সম্ভবত ভালু সব থেকে বেশি পরিচিত। সত্যি বলতে সব সবজির চেয়েও আলুর দাম বাংলাদেশে একটু কম। ধন্যবাদ ভাই আপনাকে এত সুন্দর একটি আলু বিষয়ক পোস্ট শেয়ার করার জন্য।

 2 years ago 

ভাই আপনি যথার্থই বলেছেন এই অতিরক্ত গরমে আমরা পর্যাপ্ত পরিমাণ পানি পান করতে পারলে আমাদের শরীর অনেকটাই সুস্থ থাকবে। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি পোস্ট উপহার দেওয়ার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59508.12
ETH 2603.38
USDT 1.00
SBD 2.39