জীবনের পরিবর্তন-১০% প্রিয় লাজুক খ্যাঁককের জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম!
আমি ঢাকা, বাংলাদেশ থেকে @kawsar


আমার প্রিয় বাংলা ব্লগের বন্ধুরা আশা করি সবাই অনেক ভাল আছেন। আমিও আপনাদের দোয়ায় আল্লাহর অশেষ রহমতে অনেক ভাল আছি আলহামদুলিল্লাহ। প্রতিদিনের মত আজও আমি আপনাদের সামনে আরো একটি পোস্ট নিয়ে হাজির হয়েছি। আজ আমি একটি মোটিভেশনাল পোস্ট শেয়ার করব। আশা করি আমার এই পোস্টটি আপনাদের কাছে ভালো লাগবে।


image.png

Image source: copyright & royalty free pixabay.com


আমাদের জীবন একেক সময় একেক রূপ নেয়। কিন্তু এই রূপ কিন্তু আমরা বুঝতে পারি না, আমরা ভাবি যে আমাদের জীবন যে রকম আছে সে রকম ই থাকবে। হয়তো কিছুদিন পর আমরা তার পরিবর্তন দেখতে পাই। হয়তো আমি সফল আছি, আমি ব্যর্থ হতে যাচ্ছি। আবার আমি ব্যর্থ আছি, আমি সফল হতে যাচ্ছি। এভাবেই কিন্তু আমাদের প্রত্যেকের জীবন যাচ্ছে। এই যে জীবনের পরিবর্তনকে কখনোই শেষ করতে পারবো না বা আমরা চাইলেই কখনই এমনটা করতে পারিনা যে আমার জীবন এখন যেরকম আছে আমি জীবনে যতদিন বেঁচে থাকবো ততদিন এরকম আমি রাখবো।


যদি আমরা সেরকম রাখতে চাই সেটা আমাদের পক্ষে কখনোই সম্ভব হবে না। জীবনের পরিবর্তন হবেই। হয়তো আপনি দেখবেন আজকে আপনি এক জায়গায় আছেন কিন্তু কালকে আপনি অন্য জায়গায় থাকবেন। জীবনের পরিবর্তন দেখতে কখনো অন্যের জীবন উপলব্ধি করার প্রয়োজন নেই। আপনি আপনার জীবন আর আমি আমার জীবন উপলব্ধি করেই বুঝতে পারি আসলে জীবনের কি পরিবর্তন হয়েছে। আমি আমার জীবন থেকে যতোটুকু বুঝতে পারি।


image.png

Image source: copyright & royalty free pixabay.com


যখন আমি ছোট ছিলাম তখন আমার জীবন একরকম ছিল হাসি, খেলাধুলা পড়াশোনা, মা বাবার কথা না শোনা। সব সময় এরকম চলত জীবন এক আনন্দঘন মুহূর্ত তখন কেটেছে। কিন্তু যখন আস্তে আস্তে একটু বড় হতে লাগলাম তখন আমি ঢাকায় আসলাম পড়াশোনা করতে। তখন কিন্তু জীবন খুবই কঠিন হলো। কারণ মা-বাবা কাছে নেই, আমি ছোট থেকেই যেহেতু মা-বাবার সাথে থেকেছি ভাইবোন ছিল তো হঠাৎ করে হোস্টেলে একা জীবন খুবই কষ্টের ছিল আর অনেক কঠিন জীবন ছিলো।


এই লেখা পড়ার জীবন শেষ করে যখন আবার বেচেলার লাইভ এ আসলাম তখন কিন্তু জীবনের আর এক পরিবর্তন। তখন অন্য মানুষের সাথে একই স্থানে থাকতে হয়েছে। সবার সাথে মিলেমিশে কিভাবে থাকতে হয় এটা হয়তো আগে জানা ছিল না, তাদের সাথে থাকতে থাকতেই কিন্তু শিখে গেছি। সেই ব্যাচেলার লাইফ কিন্তু আরও কঠিন ছিল। এভাবে কিন্তু আমাদের জীবনে পরিবর্তন আসতে থাকে। যেটা আমরা উপলব্ধি করতে পারিনা। কিন্তু যদি কখনো নিরিবিলি এই কথাগুলো ভাবি তাহলে আসলেই আমরা বুঝতে পারবো যে আমাদের জীবনে কত পরিবর্তন আসে।


image.png

Image source: copyright & royalty free pixabay.com


এরপর সে জীবন থেকে যখন আবার সংসার জীবনে পদার্পণ করলাম, সে জীবনটা কিন্তু আরো কঠিন। কেননা এতদিন তো আমার মাথায় কোনো কর্তব্য বা দায়িত্বগুলো পালন করার কোন কথা ছিলনা, কিন্তু যখন আমি সংসার জীবনে পদার্পণ করি তখন কিন্তু অনেক দায়িত্ব কর্তব্য আমার মাথায় এসে যায়। জীবনটা পার করা আসলে খুবই কঠিন। আর এই জীবনটা আমার মনে হয় না যে কখনো পারো হবে। আমি যতদিন বেঁচে থাকি ততদিন কিন্তু এই জীবনটা চালিয়ে যেতে হবে। এটাই কিন্তু আমাদের জীবন। জীবনের এই পরিবর্তনকে আমাদের সবসময় উপলব্ধি করতে হবে। আর আমাদেরকে বিশ্বাস করতে হবে এই জীবনের পরিবর্তনকে। যদি আমরা এটা বিশ্বাস করতে পারি তাহলে কিন্তু আমরা কখনই হতাশ হবো না।


image.png

Image source: copyright & royalty free pixabay.com


কারণ আমাদের জীবনে অনেক সময় আসে যে সময় আমরা অনেক ব্যর্থতা নিয়ে এগিয়ে যেতে থাকি। আর আমাদের শুধু দুঃখ কষ্ট থাকে, যদি আমরা তখন বিশ্বাস করি যে এই দুঃখ-কষ্ট আমাদের আর এজীবনে যাবে না, সব সময় থাকবে। তাহলে কিন্তু আমাদেরই ক্ষতি, কিন্তু আমাদের মনে রাখতে হবে জীবন সব সময় পরিবর্তনশীল আজ আমাদের অনেক কষ্ট দুঃখ আছে কিন্তু হয়তো কাল আমার জীবনে হাসিখুশি ফিরে আসবে। এই বিশ্বাস নিয়ে কিন্তু আমাদেরকে এগিয়ে যেতে হবে। যদি আমরা এই বিশ্বাস নিয়ে এগিয়ে যেতে পারি, তাহলে কিন্তু আমরা সফল। আমি মনে করি এই বিশ্বাসটা আমাদের প্রত্যেকের জীবনে থাকা উচিত।


আজ এই পর্যন্তই, আজ আর লিখব না। আপনাদের সকলের সুস্থতা কামনা করছি। সবাই সুস্থ থাকুন, ভালো থাকুন এই কামনায় আজকে এখানেই শেষ করছি।



image.png


ধন্যবাদ সবাইকে পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য।
@kawsar

Coin Marketplace

STEEM 0.14
TRX 0.12
JST 0.025
BTC 53375.38
ETH 2393.56
USDT 1.00
SBD 2.15