সুস্বাদু সুরমা মাছ ভুনা রেসেপি

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম!
আমি ঢাকা, বাংলাদেশ থেকে @kawsar


আশা করি সবাই অনেক অনেক ভাল আছেন, আমিও আল্লাহর অশেষ রহমতে অনেক ভাল আছি আলহামদুলিল্লাহ। আপনাদের সকলের সুস্থতা কামনা করে আজকে আবারো একটি পোস্ট শেয়ার করতে চলে এসেছি। আজ আমি খুবই মজার একটি রেসিপি শেয়ার করতে যাচ্ছি। আমি সুরমা মাছ ভুনা রেসিপি শেয়ার করব। এটাকে আমরা সুরমা মাছ বলি অঞ্চলভেদে মাছের নাম পরিবর্তন হতে পারে। আপনারা অন্য নামে চিনতে পারেন। তবে মাছটা খেতে খুবই মজা আমার কাছে অনেক ভালো লাগে।


PSX_20220730_191134.jpg


প্রয়োজনীয় উপকরণ


উপকরণপরিমাণ
মাছ৭ পিস
মরিচের গুঁড়া১ টেবিল চামচ
রসুন বাটা১ চা চামচ
আদা১ চা চামচ
হলুদের গুঁড়া১ চা চামচ
ধনিয়ার গুড়া১ চা চামচ
লবণপরিমাণ মতো
তেল২টেবিল চামচ
পিয়াজহাফ কাপ


20220730_115635.jpg

20220730_115301.jpg

20220730_115044.jpg

20220730_115109.jpg



রান্নার প্রসেসিং ধাপে ধাপে দেখানো হলো:

𒆜ধাপ ১:𒆜


20220730_115706.jpg


এই মাছ ভুনা করার জন্য আমি মাছগুলোকে চুলায় দেওয়ার আগে সব মশলা গুলো দিয়ে মেখে নেব। এভাবে এই মাছগুলো খেতে আসলে আমার কাছে খুব ভালো লাগে। তো প্রথমেই বাটিতে আমি মাছ গুলো নিয়ে নেব এবং এতে যে গুড়ো মসলাগুলো ব্যবহার করব সেগুলো দিয়ে দেব।।



20220730_115717.jpg


গুঁড়ো মশলা গুলো দিয়ে দেওয়ার পরে এখানে আমি এক কাপ পরিমান পিয়াজ দিয়ে দিব। আসলে মাছ ভুনা করে পেঁয়াজ বেশি দিলে এটা খেতে বেশি মজার হয়। আর এই মাছ যেহেতু আমি শুধু ভুনা করব তাই এখানে একটু ঝাল বেশি দেব সেজন্য মরিচের গুড়ার পরিমাণটা কিন্তু বেশি দিয়েছি।



20220730_115914.jpg


যখন আমি গুঁড়ো মসলা এবং পিয়াজ এখানে দিয়ে দেবো তখন এটা হাত দিয়ে খুব ভালোভাবে মিক্স করে নেব। হাত দিয়ে মাছের সব জায়গায় মসলাগুলো দিয়ে দেব এতে মাছটা খেতে ভালো লাগবে। কেননা মসলা খুব ভালোভাবে মাছোর ভিতরে প্রবেশ করবে।




𒆜ধাপ 2 :𒆜



20220730_120627.jpg


মসলা গুলো যখন হাত দিয়ে মেখে নেওয়া হয়ে যাবে তখন আমি চুলায় একটি কড়াই বসিয়ে দেবো এবং এতে ২ টেবিল চামচ পরিমাণ তেল দিয়ে দেবো।



20220730_120930.jpg


তেল যখন গরম হয়ে আসবে তখন এখানে আগে থেকে মসলা মেখে রাখা মাছগুলো একে একে দিয়ে দেবে এবং একটু জায়গা ফাঁকা রেখে এখানে মসলা মেখে রাখা পিয়াজ দিয়ে দেব এবং এটা অবশ্যই দিতে হবে।



20220730_121711.jpg


যখন সবকিছু দিয়ে দেওয়া হবে তখন এই মাছগুলোকে চুলার আঁচ মিডিয়ামে দেখে ব্রাউন কালার করে ভেজে নিতে হবে। ঠিক একই পদ্ধতিতে চিলা মিডিয়ামে রেখে অপরপাশে ব্রাউন কালার করে ভেজে নিতে হবে।




𒆜শেষধাপ :𒆜



20220730_122046.jpg


যখন মাছের ২ পাশ ব্রাউন কালার ভেজে নেওয়া হবে এবং পেঁয়াজগুলো ব্রাউন কালার হবে তখন আমি অন্য একটি কড়াইয়ে ২ কাপ পরিমাণ পানি দিয়ে মাছগুলোকে দিয়ে দেব।। এই মাছগুলোকে কমপক্ষে ১০ মিনিট রান্না করতে হবে চুলার আঁচ মিডিয়ামে রেখে।



20220730_124904.jpg


আর এভাবেই কিন্তু রান্না হলে তৈরি হয়ে যাবে এই মজার সুরমা মাছ ভুনা। এই মাছ খেতে আসলে আমার কাছে খুব ভালো লাগে। এমনিতেই সামুদ্রিক মাছ আমার অনেক বেশি পছন্দের। আর এভাবে ভুনা করা হয় খেতে খুবই সুস্বাদু হয়। যদি আপনাদের কাছে ভাল লেগে থাকে তাহলে বাসায় এভাবে ট্রাই করে দেখতে পারেন। আমি আশা করি আপনাদের ভালো লাগবে।



20220730_125100.jpg


আজ এই পর্যন্তই আপনাদের সকলের সুস্থতা কামনা করে এখানেই শেষ করছি। আমার রেসিপি খাওয়ার জন্য রেডি এখন আমি পরিবেশনের জন্য ছবি তুলেছি।




ডিভাইসস্যামসাং A-10
লোকেশনঢাকা



image.png


ধন্যবাদ সবাইকে পোস্টটি পড়ার জন্য।
@kawsar

Sort:  
 2 years ago 

সুস্বাদু সুরমা মাছ ভুনা রেসিপি শেয়ার করেছেন দেখতে দারুন হয়েছে আমার কাছে ভীষণ ভালো লাগে সুরমা মাছ খুব সুন্দর করে সাজিয়ে উপস্থাপনা করেছেন আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

ভালোভাবে উপস্থাপন করার চেষ্টা করেছি ভাই। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

আসলে ভাইয়া আমি আজও কখনো সুরমা মাছের নাম শুনিনি আজকেই প্রথম আপনার পোষ্টের মাধ্যমে সুরমা মাছের নাম জানতে পারলাম। আসলে ভাইয়া আপনার সুরমা মাছ রান্নার রেসিপি দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হবে। ধন্যবাদ এত সুন্দর রেসিপি তৈরি করে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।

 2 years ago 

এই মাছটা আসলে খুবই পরিচিত ভাই, তবে আপনি অন্য নামে চিনতে পারেন। ধন্যবাদ

 2 years ago 

সুরমা মাছের লোভনীয় একটি রেসিপি প্রস্তুত করেছেন দেখেই জিভে জল চলে আসলো খেতে নিশ্চয়ই খুব মজা হয়েছিল রন্ধনপ্রণালী সুন্দর উপস্থাপনা করেছেন শুভেচ্ছা রইল আপনার জন্য 🌹

 2 years ago 

জি ভাই আসলেই খুবই মজাদার ছিল এই মাছের রেসিপি টি।

 2 years ago 

সুরমা মাছ এভাবে ভেজে ভুনা করে রান্না করলে খেতে খুবই ভালো লাগে। আপনি বেশ চমৎকার ভাবে সুরমা মাছ ভুনা রেসিপিটি তৈরি করেছেন। যা দেখতে খুবই লভোণীয় লাগছে। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

জি আপু আসলেই এভাবে রান্না করলে খেতে অনেক মজার হয়।

 2 years ago 

সুরমা মাছ দেখে আমার কাছে খুবই অপরিচিত মনে হচ্ছে। এই সুরমা মাছ আমি আগে কখনো দেখেছি বলে মনে পড়ছে না। যাইহোক ভাইয়া, আপনার তৈরি সুরমা মাছের ভুনা রেসিপি দেখে বেশ বুঝতে পারছি খেতে খুবই মজার হয়েছে। আর এই মজার রেসিপিটি কিভাবে তৈরি করেছেন তার প্রতিটি ধাপ শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

এই মাছের আরো অনেক নাম আছে ভাই, মাছটা সামুদ্রিক মাছ আর খুবই পরিচিত আপনি অন্য নামে চিনতে পারেন

 2 years ago 

সুরমা মাছের নাম প্রথম শুনলাম। মাছগুলো দেখতে খুব সুন্দর লাগছে। সম্ভবত এগুলো সামুদ্রিক মাছ তাইনা? ছবি দেখে খুবই ভালো লাগছে. ধন্যবাদ সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য

 2 years ago 

জি ভাই এগুলো সামুদ্রিক মাছ। আমার এই মাছ গুলো খেতে খুবই ভালো লাগে

 2 years ago 

সুরমা মাছের নাম কখনো শুনিনি। আপনার পোষ্টের মাধ্যমে জানতে পারলাম। কখনো খাওয়াও হয়নি। তবে আপনার রান্নার কালার টা দেখে বোঝা যাচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে। আপনার রান্নার পদ্ধতিটাও আমার কাছে নতুন মনে হয়েছে।

 2 years ago 

জি আপু এটা খেতে আসলেই খুবই মজাদার ছিল। আর এই মাছটা আপনি হয়তো অন্য নামে চিনে থাকবেন।

 2 years ago 

ভাইয়া আপনি মজাদার সুরমা মাছের রেসিপি শেয়ার করেছেন। সুরমা মাছগুলো দেখে খুবই লোভনীয় লাগছে। তরকারির কালার টা খুব সুন্দর লাগছে ভাইয়া। সুরমা মাছ আমার খুব প ছন্দের একটি মাছ। আপনাকে ধন্যবাদ মজার এই রেসিপি টা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

সুরমা মাছ আমারও খুবই পছন্দের আপু। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য

 2 years ago 

সব ধরনের মাছ খেতেই বেশ সুস্বাদু হয় যদি সেটা সেরকম ভাবে রান্না করা যায়। বিশেষ করে মাছগুলোতে মসলা লেগে থাকায় আর কাঁদা কাঁদা ঝোল তৈরি হওয়ায় দেখতে বেশি লোভনীয় লাগছে ভাইয়া। এমন লোভনীয় একটি মাছের রেসিপি আমাদের মাঝে তুলে ধরার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago 

বাহ! ভাই আপনি তো খাবারের খুবই সুন্দর বনর্ণা দিতে পারেন। ভালো লাগলো ধন্যবাদ ভাইয়া

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.15
JST 0.029
BTC 63239.86
ETH 2621.03
USDT 1.00
SBD 2.77