পুরুষতান্ত্রিক সমাজ নিয়ে আজকের কবিতা||আমি পুরুষ ||১০%প্রিয় লাজুক শেয়ালের জন্য।

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম/আলাপ,

কেমন আছেন সবাই,আশা করছি ভাল আছেন। আলহামদুলিল্লাহ,আমিও ভাল আছি।উন্নয়নের সমাহার নারী-পুরুষের অঙ্গীকার।সভ্য জাতি থেকে শুরু করে সামাজিক-রাজনৈতিক-অর্থনৈতিক ব্যক্তিগত পারিবারিক তথা সামগ্রিক বিষয় নিয়ে উত্তরাত্তোর উন্নয়নে পুরুষের পাশাপাশি নারীর ভূমিকা ও অপরিসীম।একদম খাঁটি মানুষ হিসেবে পুরুষকেই বলা হয়ে থাকে।কেননা পুরুষ মানুষকে জন্ম থেকে মৃত্যু পর্যন্ত একটা যুদ্ধের মধ্য দিয়ে টিকে থাকতে হয়‌।পাশাপাশি নারীরাও কোন অংশে কম নয়।

pexels-joanne-adela-low-3225796.jpg
সোর্স

2bP4pJr4wVimqCWjYimXJe2cnCgnKbvXf2Xf7gHjRaW.png

pexels-kulbir-8588144.jpg
সোর্স

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNzq2MSXKSji21JRspt4nqpkXPR5ea7deLzvmJtuzVBwdLJUpBqtgAZ5gHtHPbayD2jR3CWqjkJ.png

কিন্তু পুরুষতান্ত্রিক বর্তমান সমাজ ব্যবস্থায় কিছু কিছু ক্ষেত্রে পুরুষদের পুরুষত্বের চেয়ে পশুত্ব বেশি ফুটে উঠছে।যা মোটেও কাম্য নয়।ফলে সমাজ ব্যবস্থায় দেখা দিয়েছে বৈষম্য।শুধু তাই নয় পুরুষতান্ত্রিক জঘন্য কিছু কার্যক্রমের জন্য হরহামেশাই নিয়ে যাচ্ছে কিছু প্রাণ।যৌতুক,ধর্ষণ,এসিড নিক্ষেপ,শারীরিক নির্যাতন ইত্যাদি পুরুষতান্ত্রিক সমাজের জন্য অত্যন্ত লজ্জাজনক।

pexels-kat-smith-568021.jpg
সোর্স

FrDSZio5ZCzUamf35asauSgs1tnNGCc8exBrDii52qi3JqqaFB2GnW5yVNodCtswB8EedAbTMPKcxh8DGMNUdQWhdKqxc6HEzAbJHTjR23...YXDiJ1FhQMpcnzAZ1j5XwnEqTpNS9qvgZfTFzPvPYLS5hLMpKGysnXjXrfDNEPWom7c6NZLKkiYqXhmtfrqzFVcV2VwLKc5uz8S8HdSnbyd6MoqzNodFnqxPh8.png

আমি পুরুষ

কামরুল হাসান

আমি পুরুষ
যৌতুকের দায়ে বউকে পাঠাই বাপের বাড়ি
আমি ঝান্ডাহাতে বউকে শক্ত পেটাতে জানি।

আমি সমাজ মানিনা,সন্মান মানিনা
আমি অত্যাচারী,আমি শোষক
আমি নব্য পৈশাচিক আমি বদরুল।

এসিড নিক্ষেপে ঝলসে দিতে পারি নারীর মুখ,
জোড় করে করতে পারি ধর্ষন
কারন,আমি পুরুষ।

আমি সকাল বেলা উনুনে লাথি দেই
ভালো খাবার না পেলে
গলাধাক্কা দিয়ে বের করে দিই সামান্য অজুহাতে।

দুপুরে গোসলের পানি না পেলে
চুলের মুঠিধরে সাতপাকে ঘুড়াই
হাতের কাছের লাঠিতে দেখাই,দেহের বড়াই।

আমি রাত্রীতে বিছানায় খড়খুটোর ছলে,ঝগড়া করি
গভীর রাতে অন্যেরা ঘুমে ব্যস্ত
তখন তোমার বিছানাটা আলাদা করি।

আমি শাসক তাই শাসন করি
তুমি নারী তাই ভক্ষন করি।

আমার মা আছে বাবা আছে আছে ভাইবোন
তুমি নারী তার নেই কোন স্বজন।

তুমি সংসারী তুমি দেবী
পুস্তক পত্রিকায়,আলোর মশালে,মিছিল মিটিং এ
আছে তোমার অধিকার।

আমি পুরুষ
আমার কাছে তুমি একজন নারী,
সস্তা দামে কেনা অমানুষ কৃতদাস।

2bP4pJr4wVimqCWjYimXJe2cnCgnKbvXf2Xf7gHjRaW.png

মূলকথা:

পুরুষতান্ত্রিক কিছু জঘন্য বালা সমাজ থেকে অচিরেই বিতাড়িত হোক।নারীরাও মানুষ।আমাদের দৃষ্টিভঙ্গি পরিবর্তন করা উচিত।ঘরে বাহিরে নতুন করে ভাবা উচিত আমাদের অংশীদারিত্ব,বন্ধুত্ব,অর্ধাঙ্গিনী নিয়ে।আমাদের মূল্যবোধের পরিবর্তনই পারে নারীর প্রতি সকল বৈষম্যের মুক্তি দিতে। প্রতিটা ক্ষেত্রে যদি আমরা মনে করি নারীরা আমাদের মতই মানুষ, তাহলে নারীর প্রতি এরূপ আচরণ নিশ্চয়ই কাম্য নয়। নতুন প্রজন্মকে নতুন করে ভাবতে হবে। পুরুষতান্ত্রিক সমাজব্যবস্থা মানে পুরুষের পেশাদারিত্ব কিংবা পেশিশক্তির আস্ফালন নয়।নারী-পুরুষের মানবিকতায় একটি সৃজনশীল সমাজ উপহার দেওয়ার প্রত্যয় নিয়ে,আজ এখানেই শেষ করছি।

FrDSZio5ZCzUamf35asauSgs1tnNGCc8exBrDii52qi3JqqaFB2GnW5yVNodCtswB8EedAbTMPKcxh8DGMNUdQWhdKqxc6HEzAbJHTjR23...YXDiJ1FhQMpcnzAZ1j5XwnEqTpNS9qvgZfTFzPvPYLS5hLMpKGysnXjXrfDNEPWom7c6NZLKkiYqXhmtfrqzFVcV2VwLKc5uz8S8HdSnbyd6MoqzNodFnqxPh8.png

বিষয়কবিতা
বর্ণনায়@kamrul8217
লোকেশনw3w
ডিভাইসSamsung A32
তারিখ১৪ মার্চ ২০২২

Collage 2022-02-05 20_23_25.jpg

এতক্ষণ সাথে ছিলাম আমি@kamrul8217
পেশায় একজন সাংবাদিক,উপস্থাপক,ক্ষুদ্রলেখক।চারিদিকে যা পাই তা শব্দ দিয়ে আটকে রাখার চেষ্টা করি।জ্ঞান অন্বেষণের অবিরাম প্রচেষ্টা।একজন ভালো মানুষ হয়ে উঠতে অদম্য ইচ্ছা।মানুষের পাশে থাকি মানুষের জন্য কাজ করি। আমার ভালোবাসাকে আরো বেশি গুণে বাড়িয়ে দিতে পাশে আছে@amarbanglablog

3W72119s5BjVs3Hye1oHX44R9EcpQD5C9xXzj68nJaq3CeJJwaZsefPk1zN6fEAs7MdkdJfudjGmTTgEGoGzxsz4JfVM6eKjD5LC9K3xQyuVYFwkWACxsp.png

2r8F9rTBenJQfQgENfxADE6EVYabczqmSF5KeWefV5WL9WP87ckB6VoL3UD42BtkosJzLXYjuCC4ws3sxuihZ3nhDfd815qMJiiETpWAiutfN7bjurhaBbivMFVTYEDiv.png

Sort:  
 2 years ago 

অসাধারণ একটি কবিতা লিখেছেন ভাই। আসলে এই সময়ে নারীদের নিয়ে সবাই কমই ভাবে একটু। আপনার ভাষা গুলো অনেক ভাল ছিল। বাস্তবধর্মী কথা নিয়ে কবিতাটি লিখেছেন।সুন্দর একটি কবিতা আমাদের মাঝে উপহার দেওয়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

হ্যাঁ আসলে ভাবনায় ভাবা আর বাস্তবায়ন এক হয়ে ওঠে না।আমাদের আরো বেশি সহনশীল হওয়া দরকার। নারীরাও মানুষ। ধন্যবাদ শ্রদ্ধেয় এমন একটি গুরুত্বপূর্ণ মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

এসিড নিক্ষেপে ঝলসে দিতে পারি নারীর মুখ,
জোড় করে করতে পারি ধর্ষন
কারন,আমি পুরুষ।

ভাই আপনার কবিতার মাধ্যমে সমাজের কিছু অত্যাচারী পুরুষদের শোষণ এর কথা ফুটে উঠেছে । আমাদের সমাজে অনেকেই রয়েছে যারা এই মনোভাব ব্যক্ত করে কিন্তু আমাদের সবার এটা জেনে রাখা উচিত নারীরাও মানুষ তাদেরও স্বাধীন ভাবে বেঁচে থাকার অধিকার রয়েছে । ধন্যবাদ আপনাকে এমন সুন্দর একটি কবিতা আমাদের মধ্যে শেয়ার করার জন্য।

 2 years ago 

খুবই চমৎকার মন্তব্য করেছেন শ্রদ্ধেয়।

 2 years ago 

সুন্দর ছিল পুরো কবিতাটি, পুরো কবিতা জুড়ে ছিল বাস্তবতার ছাপ আর নির্মম কিছু সত্য। অসাধারণ লিখেছেন ভাই, চালিয়ে যান শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

হ্যাঁ খুব চমৎকার বলেছেন।কবিতাটি সমাজের বাস্তবতা নিয়ে লেখা।সময় এসেছে নারীদের নিয়ে নতুন করে ভাবনার।নবীনদের নতুন করে আওয়াজ তুলতে হবে।মুক্তি দিবে হবে পশুত্ব মনোভাব। অত্যন্ত গঠনমূলক মন্তব্য করেছেন শ্রদ্ধেয়।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58478.70
ETH 3158.37
USDT 1.00
SBD 2.43