নিজের হাতে তৈরি রসমালাই //১০% প্রিয় @shy-fox

হ্যালো বন্ধুরা,,,
আসসালামু আলাইকুম। আশা করি আপনারা সবাই অনেক ভালো আছেন। আমি ও আল্লাহর রহমতে অনেক ভালো আছি। আজ আমি আবারো উপস্থিত হয়েছি নতুন কিছু নিয়ে।আজ আমি আর্ট নয় আজকে আমি একটি রেসিপি যেটা অনেকের জানা আবার অনেকের অজানা। বাড়িতে রসমালাই তৈরির পদ্ধতি। আসলে কি ভাবে খুব সহজে এবং কম খরচে এটি তৈরি করা যায় তা আপনাদের সাথে শেয়ার করব।



IMG_20211129_171243.jpg

রসমালাই



চলুন শুরু করা যাক,,


প্রথমে রশমালাই তৈরি করতে যে উপাদান গুলো প্রয়োজন হয়েছিলঃ


উপাদানপরিমাণ
প্যাকেট দুধ২ প্যাকেট
ডিম২ টা
ঘিপরিমাণ মতো
তেলপরিমাণ মতো

মশমালাই তৈরি করার পদ্ধতিঃ

ধাপঃ১

IMG_20211129_170936.jpg

প্রথমে আমি আমার হাতের কাছে সব জিনিসগুলো রেখে নেই।যেমন, প্যাকেট দুধ,ঘি,তেল ডিম।যাতে এগুলো খুজতে সমস্যা না হয়।



ধাপঃ২

IMG_20211129_171001.jpg

IMG_20211129_171018.jpg

IMG_20211129_171035.jpg

তারপর আমি একটি ছোট বাটিতে প্যাকেটগুড়াকে ঢেলে নেই।তারপর বোতল থেকে কয়েক চামচ ঘি নিয়ে নেই।ঘি গুলো দিয়ে প্যাকেট গুড়া দুধ ভালো করে মেখে নেই।



ধাপঃ৩

IMG_20211129_171100.jpg

IMG_20211129_171118.jpg

IMG_20211129_171131.jpg

তারপর আমি একটি ডিম হাতে নিয়ে তা একটি বাটিতে ভেঙ্গে নেই।আর একটি পরিষ্কার চামুচ দিয়ে ভালো করে মিশ্রন করে নেই।মিশ্রণ টা যেন ভালো হয় সেদিকে ভালো করে লক্ষ্য রাখতে হবে।



ধাপঃ৪


IMG_20211129_171143.jpg

তারপর মিশ্রণ করা ডিমটি প্যাকেট গুড়া করা দুধের উপর ঢেলে দেই।আর ভালো করে মেখে নেই।এমন ভাবে মেখে নেই যেন কোথায় দলা বেঁধে না থাকে।



ধাপঃ৫


IMG_20211129_171157.jpg

IMG_20211129_171210.jpg

ভালো করে মাখা হয়ে গেলে কিছু সময় সেটি রাখেছিলাম।নূন্যতম ৫ মিনিট রাখার পর হাতে নিয়ে ছোট ছোট মার্বেল এর আকৃতি করি।এমন ভাবে সম্পূর্ণ টা তৈরি করতে হবে।



ধাপঃ৬

IMG_20211129_171255.jpg

IMG_20211129_171308.jpg

তারপর একটি পাত্র চুলায় বসিয়ে তাতে দুধ ঢেলে দেই।তার কিছু সময় পর তাতে কয়েক চামুচ চিনি ঢেলে দেই।তারপর আরো কিছু সময় উত্তাপ দেই।



ধাপঃ৭

IMG_20211129_171334.jpg

কিছু সময় থাকার পর তৈরি রশমালই গুলো গরম দুধে ধীরে ধীরে ঢেলে দেই।দেওয়ার সময় অব্যশই লক্ষ্য রাখতে হবে যেন দুধগুলো বেশি গরম না হয়।তাহলে সেগুলো ভেঙ্গে যাবে।



প্রথম হাতের তৈরি একটি রেসিপি বলে অনেক আনন্দের সাথে খেতে বসেছিলাম।কিন্তু যতটা ভেবেছিলাম ততটা হয়নি।কিনতু চেষ্টা করে এতোদুর পর্যন্ত এসেছিলাম এটা ভেবে অনেক আনন্দ লেগেছিল।আর ভুল ত্রুটি হলে অবশ্যই ক্ষমার চোখে দেখবেন।

ধন্যবাদ সবাইকে।

Sort:  
 3 years ago 

রসমালাই এত সহজ পদ্ধতিতে বানানো হয় আগে জানতাম না। আপনি খুবই চমৎকার ভাবে দেখিয়েছেন, ধন্যবাদ আপনাকে। #club5050 ট্যাগটি এখানে কেন ব্যবহার করেছেন....?

ভাই ভুলে ব্যবহার করেছিলাম।এডিট করে ঠিক করে নিয়েছি।আর অনেক অনেক ধন্যবাদ আমার ভুল ধরিয়ে দেওয়ার জন্য

সুন্দর একটি পোস্ট শেয়ার করেছেন আমাদের মাঝে। মিষ্টি তো এমনি সবার প্রিয় খাবার সেখানে আপনি নিজের হাতে তৈরি করেছেন তা কতইনা সুস্বাদু হয়েছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

ভাই আপনার রসমালাইগুলো দেখতে অনেক লোভনীয় হয়েছে আমার তো মনে হচ্ছে নিয়ে বাটিতে করে খেয়ে ফেলি। আপনি খুব সুন্দর ভাবে রসগোল্লাগুলো বানিয়েছেন অনেক সময় রসমালাই বানানোর পরে দুধের ভিতর দিলে ফেটে যায় আপনার গুলো একেবারে পারফেক্ট হয়েছে।তবে ভাই একটা কথা বলি আপনি শেষের ছবিটি সবার উপরে দিলে আমার মনে হয় দেখতে ভালো লাগতো।

ধন্যবাদ ভাই।আমার ভুল ধরিয়ে দেওয়ার জন্য। শুভ কামনা রইলা আপনার প্রতি।

 3 years ago 

সত্যিই ভাই অসাধারণ হয়েছে আপনার রসমালাই বানানোর প্রস্তুত প্রণালি দেখেই বোঝা যাচ্ছে খেতে অনেক সুস্বাদু হবে আমিও বেশ কিছুদিন আগে একবার তৈরি করার চেষ্টা করেছিলাম বাট সফলতা অর্জন করতে পারছিলাম না ।ছাড়া ছেড়ে হয়েছিল কেমন যেন। তবে আপনার প্রস্তুত প্রণালি পড়ে খুব ভালো লাগলো মনে হচ্ছে পরবর্তীতে তৈরি করতে গেলে আর ভুল হবেনা আপনার মত করে সুন্দরভাবে তৈরি করতে পারব।

 3 years ago 

ছোটবেলা থেকেই আমি রসমালাই খেতে খুবই পছন্দ করি। আপনি খুব সুন্দর করে রসমালাই রেসিপি তৈরি করেছেন। রসমালাই তৈরি করা খুবই কঠিন কাজ। আমি একবার চেষ্টা করেছিলাম কিন্তু তৈরি করতে পারিনি। আপনার এই পোস্টটি দেখে এবং প্রতিটি ধাপ অবলম্বন করে আমি আবারও রসমালাই তৈরি করার চেষ্টা করব। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি রেসিপি পোষ্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

রসমালাই আমার খুবই পছন্দের একটি মিষ্টি। ছোট ছোট মিষ্টি গুলো দেখতে খুবই সুস্বাদু মনে হচ্ছে। সুন্দরভাবে রেসিপিটি উপস্থাপন করেছেন আমাদের মাঝে। ধন্যবাদ এবং শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

আপনার রসমালাই রেসিপি দেখে আমার খেতে খুব ইচ্ছা করছে কারণ রসমালাই আমার খুবই প্রিয়। আপনি খুবই সুন্দরভাবে ধাপে ধাপে উপস্থাপন করেছেন। আপনার উপস্থাপন দেখে আমি এটি শিখতে পেরেছি। আপনার জন্য অনেক শুভকামনা রইল।

 3 years ago 

আমার খুব পছন্দের একটি রসমালাই। আমি রসমালাই খুবই পছন্দ করি। আপনি নিজের হাতে খুব সুন্দর করে এটি তৈরি করেছেন। ধাপগুলো খুব অসাধারণ ভাবে উপস্থাপন করেছেন আমাদের মাঝে। আমার পছন্দের রসমালাই শেয়ার করার জন্য আপনাকে জানাই ধন্যবাদ

 3 years ago 

আপু,খুবই উপকারী একটি পোস্ট শেয়ার করেছেন।আমি অনেকদিন থেকে চাইছিলাম কিভাবে রসমালাই তৈরি করা যায়। কিন্তু আমি পারছিলাম না তবে আপনার এই পোস্টটি দেখে আমি শিখে নিলাম কিভাবে ঘরে রসমালাই তৈরি করা।আপু, রসমালাই তৈরি করার প্রতিটি ধাপ আপনি খুব সুন্দরভাবে বর্ণনা সহকারে আমাদের মাঝে উপস্থাপন করেছেন।অসংখ্য ধন্যবাদ এত সুস্বাদু একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন 😊💐

 3 years ago 

আসলে রসমালাই কিভাবে তৈরি করা হয় আমি জানতাম না। আপনি দারুণভাবে রসমালাই তৈরি করেছেন। প্রয়োজনীয় উপকরণ দারুণভাবে দিয়েছেন। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। দেখার মত ছিল। আপনার জন্য শুভকামনা রইল ভাই। অনেক সুস্বাদু হয়েছে বলে মনে হয়েছে দেখে তো তাই মনে হচ্ছে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59467.52
ETH 2609.98
USDT 1.00
SBD 2.38