আলু দিয়ে ইলিশ মাছের ঝোল।। ১০% প্রিয় লাজুক খাঁক

হ্যালো বন্ধুরা,,,
আসসালামু আলাইকুম। আশা করি আপনারা সবাই অনেক ভাল আছেন আমিও মহান সৃষ্টিকর্তার রহমতে অনেক ভাল আছি আজ আমি আবারো উপস্থিত হয়েছি আপনাদের সাথে কোন কিছু নিয়ে। আজ আমি আপনাদের সাথে আলু দিয়ে ইলিশ মাছের ঝোল রেসিপি শেয়ার করব আশা করি আপনাদের ভালো লাগবে।

IMG20220119141825.jpg

এইতো কয়েকদিন আগে আমি ইলিশ মাছ একদম পছন্দ করতাম না।কিন্তু এই মাছটা এখন আমার অনেক প্রিয় হয়ে ওঠে। জানিনা কিভাবে হল কিন্তু এখন কেন জানি অনেক ভালো লাগে খেতে। তাই প্রায় বাড়িতে আমি মাছ খাওয়া হয়।

প্রয়োজনীয় উপকরণ:


  • ইলিশ মাছ
  • কাচা মরিচ
  • পিয়াজ
  • রসুন
  • আলু
  • তেল

রান্না করার পদ্ধতি:


ধাপঃ১

IMG20220119122517.jpg

প্রথমে বাজার থেকে ইলিশ মাছ নিয়ে আসি।আর সেগুলো মায়ের কাছে থেকে ভালো করে পরিষ্কার করে নেই।তারপর সেগুলো পরিষ্কার একটি পাত্রে রেখে দেই।
ধাপঃ২

IMG20220119122709.jpg

তারপর আমি প্রথমে কাঁচামরিচ ভালো করে পিসে নেই।
ধাপঃ৩

IMG20220119124437.jpg

তারপর আমি পেঁয়াজগুলো কুচি কুচি করে কেটে সেগুলো হালকা করে পিসে নেই।
ধাপঃ৪

IMG20220119125314.jpg

তারপর আমি কিছু পরিমাণ আলু কেটে একটি পাত্রে রেখে দেই।
ধাপঃ৫

IMG20220119124557.jpg

তারপর আমি যে পাত্রে মাছগুলো রান্না করবো রাত্রে মাছ গুলো রেখে প্রথমে আমি সেখানে সামান্য পরিমান গরম মসলা দিয়ে দেই।
ধাপঃ৬

IMG20220119124611.jpg

তারপর সেখানে এক চামচ পরিমাণ হলুদ দিয়ে দেই।
ধাপঃ৭

IMG20220119124658.jpg

তারপর সেখানে পরিমান মত তেল দিয়ে দেই।
ধাপঃ৮

IMG20220119124737.jpg

তারপর সেখানে যেসব পিয়াজ হাল্কা করে পিঠে রেখেছিলাম সেগুলো তাতে দিয়ে দেই।
ধাপঃ৯

IMG20220119125651.jpg

তারপর যে আলু গুলো কেটে রেখেছিলাম সেগুলো সেখান দিয়ে দেই।
ধাপঃ১০

IMG20220119125730.jpg

তারপর সবগুলো একটি হাতা দিয়ে মেখে নিন যাতে করে সব গুলো ভালো করে মিশে যায়।
ধাপঃ১১

IMG_20220131_222340.jpg

তারপর আমি সেখানে সামান্য পরিমাণ পানি দিয়ে দেই আর একটু নেড়ে দেই।
ধাপঃ১২

IMG_20220131_223655.jpg

তারপর পাত্রটি মাটির চুলায় বসিয়ে দিয়ে চুলায় একটু জোরে তাপ দিতে থাকি।
ধাপঃ১৩

IMG20220119132010.jpg

20 থেকে 25 মিনিট জ্বাল দেওয়ার পর পাত্রের ঢাকনা খুলে একটু দেখে নেই আর একটু নেড়ে দেই।
ধাপঃ১৪

IMG20220119141756.jpg

এভাবে কিছুক্ষন দেখার পর যখন দেখি ঝোল একটু কমে গেছে আর মাছ গুলো ভালো করে সিদ্ধ হয়ে গেছে। তখন চুল থেকে পাত্রটি আমি মাটিতে কিছুক্ষণ রেখে দেই। আর এভাবে কম সময়ে তৈরি হয়ে যায় ইলিশ মাছের ঝোল।



ধন্যবাদ সবাইকে এতক্ষণ আমার সাথে থাকার জন্য এবং আমার পোস্ট ধৈর্য ধরে পড়ার জন্য। আজ আর নয় ।আবার কালকে দেখা হবে নতুন কোন পোস্ট নিয়ে ততক্ষণ পর্যন্ত সবাই সুস্থ থাকুন এই কামনাই করি।

Sort:  
 2 years ago 

ইলিশ মাছের নাম শুনলেই কেমন যেন জিহ্বায় জল চলে আসে। আলু দিয়ে ইলিশ মাছের রেসিপি টা বেশ সুন্দরভাবে উপস্থাপন করেছেন আমাদের মাঝে। লোভনীয় ইলিশ মাছের রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া।

আলু দিয়ে ইলিশ মাছের রেসিপি টা বেশ সুন্দরভাবে উপস্থাপন করেছেন আমাদের মাঝে।

আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আপনাকে স্বাগতম ভাইজান 💚

 2 years ago 

ইলিশ মাছ পছন্দ করে না এমন বাঙালি খুঁজে পাওয়া যাবে না । বাঙ্গালীদের পছন্দের একটা খাবার হচ্ছে ইলিশ মাছ। আপনার ইলিশ মাছের রেসিপি অসাধারণ হয়েছে। খুবই সুন্দরভাবে উপস্থাপন করেছেন ।শুভকামনা রইল আপনার জন্য।

আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া এত সুন্দর একটা কমেন্ট আমাকে উৎসাহ প্রদান করার জন্য।

ইলিশ মাছের রেসিপি দেখলেই তো খেতে ইচ্ছে করে। আপনি একটি অসাধারণ রেসিপি উপহার দিয়েছেন।রেসিপি তৈরি সব গুলো খুব সুন্দর ভাবে তুলে ধরেছেন। শুভকামনা আপনার জন্য

ধন্যবাদ ভাইয়া এরকমভাবে উৎসাহ প্রদান করার জন্য।

 2 years ago 

আলু দিয়ে ইলিশ মাছের ঝোল রেসিপি দেখেই জিভে পানি চলে আসলো‌। আলু দিয়ে ইলিশ মাছ রান্না করলে খেতে অনেক বেশি সুস্বাদু হয়। দারুন একটি রেসিপি শেয়ার করেছেন। ধন্যবাদ আপনাকে। শুভকামনা রইল আপনার জন্য। ‌

ধন্যবাদ আপনাকে ভাইয়া আপনার সুন্দর মন্তব্য করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

ইলিশ মাছ খেতে আমার কাছে খুবই ভালো লাগে। আলু দিয়ে ইলিশ মাছের ঝোল রান্না দারুন হয়েছে। দেখতেও বেশ ভালো লাগছে।শুভকামনা রইলো আপনার জন্য।

অনেক অনেক ধন্যবাদ আপনাকে

 2 years ago 

হটাৎ রেসিপি টি দেখে আমার আবার ইলিশ খাওয়ার ইচ্ছে হচ্ছে।খুব সুন্দর ভাবে বুঝিয়েছেন রেসিপি টি। কব্জি ঢুবিয়ে খেতে মন চাইছে । ভাল থাকবেন । ধন্যবাদ।

😄😄😄 হমম ভাইয়া কব্জি ডুবিয়ে খাইয়েন। আপনাকে অনেক ধন্যবাদ এবং আপনার জন্য অনেক শুভকামনা রইল

 2 years ago 

ইলিশ মাছ আমার খুব প্রিয় একটি মাছ
আপনি খুব সুন্দর ভাবে আলু দিয়ে ইলিশ মাছের ঝোল রান্না করেছেন খুবই ভালো লাগছে এবং দেখে বোঝা যাচ্ছে খুবই সুস্বাদু হয়েছিল খেতে।অনেক ধন্যবাদ আপনাকে এত সুন্দর ভাবে ইলিশ মাছের ঝোল রান্না করে আমাদের সাথে ভাগ করে নেওয়ার জন্য।শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আলু দিয়ে ইলিশ মাছের ঝোল রেসিপি খুব সুন্দর হয়েছে। ইলিশ মাছ যেভাবেই রান্না করা হোক না কেন স্বাদের পরিমাণ একই থাকে। আমার বেশ ভালো লেগেছে আপনার রেসিপিটি।অনেক অনেক শুভকামনা রইল ভাই।

আমার অনেক ভালো লাগে ভাইয়া ইলিশ মাছ। আর আপনাকে অনেক ধন্যবাদ

ওয়াও আলু দিয়ে ইলিশ মাছ রান্না করে খেতে যে কি মজা লাগে। সেটা তারাই বুঝতে পারবে যারা খেয়েছে। অসাধারণ একটা রেসিপি তৈরি করেছেন আপনি। দেখার সাথে সাথে মুখে জল চলে আসলো। মনে হচ্ছে খুব মজা হয়েছে। ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে এতো সুন্দর একটা রেসিপি তৈরি করে শেয়ার করার জন্য।

দেখার সাথে সাথে মুখে জল চলে আসলো

আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

ওয়াও ইলিশ মাছের ঝোল রেসিপি টা দেখতে খুবই লোভনীয় লাগছে । আমি ব্যক্তিগতভাবে ইলিশ মাছ খেতে অনেক ভালোবাসি এটি আমাদের জাতীয় মাছ এবং আমার অনেক প্রিয় একটি মাছ । শীত কালীন সময়ে ইলিশ মাছ খেতে খুবই ভালো লাগে এবং এটি যদি আলুর ঝোল এর মিশ্রন হয় তাহলে তো আর কোন কথাই নেই । আপনি এই রেসিপিটা আমাদের মাঝে খুবই সুন্দরভাবে উপস্থাপন করেছেন ধন্যবাদ আপনাকে এমন সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

হুম ভাইয়া শীতকালে খেতে এটি অনেক মজা লাগে। আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.14
JST 0.030
BTC 59737.47
ETH 3186.24
USDT 1.00
SBD 2.43