শখের স্টিমিট টি-শার্ট ডিজাইন | ১০% লাজুক খ্যাঁক-কে

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)
হ্যালো আমার প্রিয় বাংলা ব্লগ বাসি

আমি @joniprins ঢাকা বাংলাদেশ থেকে সবসময় আছি আপনাদের পাশে ।

আসসালামুআলাইকুম
আমার প্রিয় বন্ধুরা সবার প্রতি ভালোবাসা ও শুভেচ্ছা জানিয়ে এবং সবার শারীরিক সুস্থতা কামনা করে আমি আজকে আমার পোস্টটি আরম্ভ করলাম।

তখন সালটা ছিল ২০১৮। আমি জব করার সময় আমাদের কোম্পানীর একজনের সাথে আমার পরিচয় হয়। তিনি আমাদের পাশের ফ্ল্যাটের নিচতলায় ভাড়া থাকতেন। একদিন সন্ধায় বাংলাদেশের ক্রিকেট খেলা নিয়ে ওনার সাথে আলোচনা হয়। তিনি বলেন আমি ক্রিকেট খেলা অনেক পছন্দ করি কিন্তু একা একা খেলা দেখে মজা পাই না যদি আপনি খেলা দেখেন তাহলে আমাদের বাসায় চলে আসবেন।

আমি বাংলাদেশের ক্রিকেট খেলা দেখার জন্য একদিন উনার বাসায় যাই। আমি ওনার বাসায় গিয়ে দেখি উনি কম্পিউটারে বসে বসে গ্রাফিক ডিজাইন করতেছেন। তখন আমি উনার কাছে গ্রাফিক ডিজাইন শেখার আগ্রহ প্রকাশ করি। উনি আমাকে বললেন আমি যদি গ্রাফিক্স ডিজাইন শিখতে চাই তাহলে প্রতিদিন সন্ধ্যার সময় যেন উনার বাসায় চলে যাই।

আমি উনার বাসায় গিয়ে দেখি আরো কয়েকজন উনার কাছে গ্রাফিক ডিজাইন শিখতেছে। আমার তখন কোনো পিসি বা ল্যাপটপ ছিলনা । আর ওনার বাসার মধ্যেও দুইটা কম্পিউটার ছিল মাত্র। আমি জব করার কারণে উনার বাসায় যেতে দেরি হতো আমি গিয়ে দেখতাম দুইজন স্টুডেন্ট আমার আগেই কম্পিউটার দখল করে কাজ করতেছে। তখন আমি কম্পিউটার পেতে পেতে কখনো রাত এগারোটা টা কিংবা বারোটা বেজে যেত।

আমি প্রথমে উনাকে ৫ হাজার টাকা দিয়ে ডিজাইনের কাজ শুরু করি। কাজের মাঝখানে হঠাৎ উনি আমার কাছে আরো ৫ হাজার টাকা দাবি করে। সম্পূর্ণ কাজ শেষ করার পর উনি আমার কাছে আরো ১০০০ টাকা বকশিস চাই। সর্বমোট ১১ হাজার টাকা আমার কাছ থেকে নেয়।

79654gg.png

অনেক কষ্ট করে আমি উনার কাছ থেকে গ্রাফিক ডিজাইনের কাজ শিখতাম।। উনার কাছে আমি প্রায় তিন থেকে চার মাস গ্রাফিক ডিজাইন এর কাজ শিখি। আমি টি শার্ট ডিজাইন করতে খুব ভালোবাসি। আমি অনেক টি-শার্ট ডিজাইন করেছি। আপনাদের সামনে আজকে স্টিমিটের লগু ‍দিয়ে একটি নরমাল টি-শার্ট ডিজাইন শেয়ার করলাম।

ডিজাইন করতে আমার যা যা প্রয়োজন
  • একটি ল্যাপটপ
  • ইলাস্ট্রেটর সিসি সফটওয়্যার
প্রথম ধাপ

01.PNG

প্রথমে আমি ইলেস্টাটর সিসি সফটওয়্যার টি ইনস্টল করে সেখান থেকে ১২-১৮ ইঞ্চিতে মিডিয়াম সাইজের একটি আর্টবোর্ড ক্রিয়েট করলাম। আর্টবোর্ড ল্যান্ডস্কেপ এবং প্রোটেক্ট উভয় ভাবে নেওয়া যায়। তাছাড়া ইঞ্চির পরিবর্তে পিক্সেল, মিলিমিটার, পয়েন্ট, সেন্টিমিটার ও নেওয়া যায়।

দ্বিতীয় ধাপ

22.PNG

পেন টুল দিয়ে আর্টবোর্ডের উপর আমি আমার ডিজাইন জন্য আলাদা আলাদা তিনটি সেইপ ক্রিয়েট করলাম। তারপর আইড্রপার টুল আমি আমার সেভ গুলোর কালার পরিবর্তন করে দিলাম।তবে স্টিমিট এর মেইন লগু থেকে আমি কালার গুলো সংগ্রহ করেছিলাম।

তৃতীয় ধাপ

33.PNG

তারপর টাইপ টুল দিয়ে স্টিমিট লেখাটি টাইপ করে ‍দুইটা সেইপ আলাদা আলাদা ভাবে গ্রুপ করে, কন্ট্রোল আর দিয়ে মার্জিন নিয়ে সেন্টার করলাম। সেন্টার ছাড়া পিডিএফ ফাইল সেভ করলে সেটা এলোমেলো দেখা যায়।

চতুর্থ ধাপ

04.PNG

সম্পূর্ণ কাজ শেষ করার পর একটি পিএনজি ফাইল ডেক্সটপে সেভ করে নিলাম। পিডিএফ ফাইল সেভ করার জন্য অ্যাডভান্স কিছু সেটিং আছে সেগুলো আমি এখানে উল্লেখ করলাম না। সাধারণভাবে যে সেটিং আছে সেই সেটিং এর উপর ফাইলটি সেভ করলাম।

পঞ্চম ধাপ

61pZf844iTL.__AC_SY445_SX342_QL70_ML2_.jpg

তারপর একটি মোকাপের উপর আমার করা ডিজাইন টি বসিয়ে একটি পিনজি ফাইল সেইভ করে নিলাম। ইলাস্ট্রেটর এবং ফটোশপ উভয় সফটওয়্যারের মধ্যেই মোকাআপ করা যায় তবে সাধারণত সবাই ফটোশপ এর মধ্যেই মোকআপ করে থাকে। মোকআপ করার আগে এবং পরে যে কোন ফাইলে সেভ করে সংরক্ষণ করা যায়।

সর্বশেষ ধাপ

৪৫৫৫.png

Zskj9C56UonWToSX8tGXNY8jeXKSedJ2aRhGRj6HDecqreqo2XAMzrcrFMezsQ2JYvnkCG8natanTeTWALXvA2X1jsqXD4Nf1w7BTTxEyx7JRMmmeNnz.png

প্রিয় বন্ধুরা আমি আজকে এখানেই আমার পোস্টের সমাপ্তি ঘোষণা করলাম। আশা করি ডিজাইন টি আপনাদের অনেক ভালো লাগবে আর যদি কোথাও ভুল হয়ে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন আমি পরবর্তী পোস্টে শুধরে নিব ইনশাআল্লাহ ।

ddddoo.png

Sort:  
 2 years ago 

আপনি তো দেখছি ভালো টি-শার্ট ডিজাইন করেন।আপনার টি-শার্ট ডিজাইন দেখে মনে হচ্ছে একটা টি-শার্ট অর্ডার করা উচিত। ভাই আমিও আপনার মতো টি-শার্ট ডিজাইন করতে চাই। ভালোবাসা অবিরাম।

 2 years ago 

খুবই সুন্দর হবে ভাইয়া, ভালোবাসা অবিরাম।

 2 years ago 

শখের স্টিমিট টি-শার্ট ডিজাইন দেখে অনেক ভালো লাগলো। নিখুঁত ভাবে পুরো কাজটি সম্পুর্ন করেছেন। আপনার প্রশংসা করতে হয় এভাবেই এগিয়ে যান।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া,খুব ভাল লাগলো।

 2 years ago 

শখের স্টিমিট টি-শার্ট ডিজাইন খুবই সুন্দর হয়েছে। আমার কাছে আপনার ডিজাইন করা অনেক ভালো লাগলো। আসলে এই ধরনের চিন্তা ভাবনাকে সবসময় প্রশংসা করতে হয়।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া। দোয়া এবং সাপোর্ট আশা করি।

 2 years ago 

আপনার ডিজাইন দেখে ভীষণ ভালো লেগেছে ভাই। লোগোটি আমাদের সবারই অতি প্রিয় একটি লোগো। ভীষণ ভালো লেগেছে আমার কাছে

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া ভীষন খুশি হয়েছি।

 2 years ago 

এই টি-শার্ট দেখতে চমৎকার লাগছে। যদিও এর আগে আমি এই রকম টি-শার্ট অন্য জায়গাতে দেখেছি। কেননা আপনি যে লোগো ব্যবহার করেছেন এটি অনেকে ব্যবহার করেছে। যাই হোক ধন্যবাদ আপনাকে ভালো থাকবেন।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া। দোয়া এবং সাপোর্ট আশা করি।

 2 years ago 

আপনি খুবই চমৎকার ভাবে আমাদের মাঝে স্টিমেট টি-শার্ট এর সুন্দর একটি ডিজাইন অঙ্কন করে আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার এই ডিজাইন আমার কাছে খুবই ভালো লেগেছে ভাবছি এরকম ডিজাইনের টি-শার্ট বানাবো।

 2 years ago 

জী ভাইয়া ভালই লাগবে। ধন্যবাদ।

 2 years ago (edited)

এক কথায় বলব বেস্ট হয়েছে আপনার এত সুন্দর ডিজিটাল আর এর মাধ্যমে সকের টি-শার্ট সৃষ্টি করা। বিশেষ করে,আমার কাছে তো খুবই ভালো লাগলো আপনার দক্ষতা দেখে।

 2 years ago (edited)

ধন্যবাদ ভাইয়া। সাপোর্ট আশা করি।

 2 years ago 

গ্রাফিক্স ডিজাইন এর মাধ্যমে অনেক সুন্দর স্টিমিট টি শার্ট ডিজাইন করেছেন। এটা কিন্তু অনেক ভালো একটি বিষয় ছিল। আমার কাছে অনেক ভালো লেগেছে। আপনার পোস্ট দেখে ভীষণ ইচ্ছে করছিল এরকম একটা টি শার্ট পরার। আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আপু মার্কেটে এরকম টি-শার্ট পাওয়া যায় না। পেলে আমিও নিতাম। ধন্যবাদ আপু।

 2 years ago 

আপনি খুবই সুন্দর স্টিমিট টি-শার্ট ডিজাইন করেছেন। দেখতে অসাধারণ লাগছে শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া। দোয়া এবং সাপোর্ট আশা রাখি।

 2 years ago 

কষ্ট করে কোন কিছু শিখতে পারলে সেটা আসলে আনন্দই থাকে আলাদা। আপনি আজকে শখের স্টিমিট টি-শার্ট ডিজাইন করেছেন খুবই ভালো লাগছে আমার কাছে। অনেক অনেক শুভকামনা আপনার জন্য।

 2 years ago 

জী ভাইয়া এখন শিখে ফেলছি এখন অনেক ভাল লাগে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 60085.46
ETH 2416.33
USDT 1.00
SBD 2.43