নরম তুলতুলে রসমালাই রেসিপি ।। 10% beneficary for @shyfox ❤️

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আসসালামুআলাইকুম/নমস্কার/আদাব

ভালবাসার আরেক নাম আমার বাংলা ব্লগ।

হ্যালো বন্ধুরা কেমন আছেন সবাই। আশা করি সবাই অনেক ভাল আছে। যে অবস্থায় থাকেন না কেন,মনটাকে সব সময় ফ্রেশ রাখার চেষ্টা করুন। সবার সাথে হাসি খুশি থাকার চেষ্টা করুন। সব ধরনের বাজে চিন্তা ভাবনা থেকে দুরে থাকুন। জীবন এমনি সুন্দর হয়ে যাবে। প্রতিদিনের কাজের অংশ হিসাবে চলুন আপনাদের সাথে একটি রেসিপি সেয়ার করি।

Roshmolay-05.png

গত কয়েকদিন আাগে আমার অফিসের একজন পুরাতন কলিগ নারায়ণগঞ্জ আসে আমার সাথে দেখা করার জন্য। তার নাম শান্ত,বাড়ি জামালপুর। আমি অফিস শেষ করে সন্ধার পরে তার সাথে মিট করি। আমরা বাহিরে হালকা নাস্তা করে কিছুক্ষন গল্প করলাম। তারপর আমার আরেকজন কলিগ আমার মোবাইলে ফোন দিয়ে আমাদের লোকেশন জানতে চাইলো। যার নাম সাইফুল। আমি লোকেশন বললে সে আমাদের সাথে মিট করে। কথা বলতে বলতে প্রায় নয়টা বেজে যায়। হঠাৎ করে শান্ত বললো চলো আমার নতুন চাকরি হওয়ার সুবাদে তোমাদেরকে মিষ্ট খাওয়াবো। আমার সাথের থাকা সাইফুল বললো মিষ্টি খাবে না, রসমালাই খাবে। শান্ত বলেলো ঠিক আছে,কোন সমস্যা নাই। সাইফুল বললো দোকানে না। আমরা নিজেরা বানিয়ে খাবো। আমি বললাম ঠিক আছে তাহলো তো আরো ভালো। তারপর শুরু হলো আমাদের রসমালাই বানানোর প্রক্রিয়া।

  • রসমালাই সম্পর্কে সাধারন ধারনা

রসমালাই দক্ষিণ এশিয়ার বাংলাদেশ, ভারত, পাকিস্তান, নেপাল এর একটি জনপ্রিয় মিষ্টি খাদ্য। ছোট ছোট আকারের রসগোল্লাকে চিনির সিরায় ভিজিয়ে তারপর চুপসে চিনির রস ফেলে দিয়ে জ্বাল-দেওয়া ঘন মিষ্টি দুধে ঢেলে দিলেই রসমালাই তৈরী হয়ে যায়। বাংলাই রসমালাইয়ের উৎপত্তি স্থল। বাংলাদেশের কুমিল্লার এবং ভারতের কলকাতার রসমালাই খুবই বিখ্যাত। রসমালাইয়ে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, ফসফরাস ও প্রোটিন, যা হাড় ও দাঁতকে সুস্থ রাখতে সাহায্য করে এবং ক্ষত রোধ করতে সাহায্য করে। এছাড়াও এতে থাকা ভিটামিন ডি দাঁতের ক্যাভিটি রোধ করতেও সহায়ক ভূমিকা পালন করে। চলুন আর কথা না বাড়িয়ে মূল পর্বটা শুরু করি।

প্রয়োজনীয় উপকরণ সমূহ

qara-xett.png

পানি
চিনি
গাভির দুধ
কনডেন্সড মিল্ক
বিনেগার বা সাদা সিরকা

KNoz79cGRt58XHcjM3shjWsSEtKgRtxoVdChppmw4FvW2CQtZxVJGen4yBCeRMj2Y2h9ttHevCs9rtWncvn3FXAHo5MrkNBCbLay5LtH7wgCA27mBRvWM5GDKNQKzJk62Dz8KRvqdiFsZ66guzvyhyBYqJu6KB21dLiPDmtFGR2yvqBCtUPp3Rscm37PwtDEWYMtuKM5v3qhNod24L.png

01.png

Created by Adobe Illustrator CC

রসমালাই তৈরির ধাপসমূহ:

qara-xett.png

ধাপ-০১

10.jpg

device-Redme Not-7 Pro Time- 10.pm

প্রথমে একটি পাতিলে পরিমান মত গরুর দুধ নিয়ে চুলায় বসিয়ে গরম করতে লাগলাম। প্রায় বিশ থেকে ত্রিশ মিনিট পর দুধ যখন উথলিয়ে ওঠলো তখন দুই থেকে তিন চামচ সাদা সিরকা বা বিনেগার দিয়ে দিলাম। তারপর অল্প কিছুক্ষন পরে দুধ ফেটে ছানা বের হয়ে গেল। তারপর চুলা থেকে নামিয়ে ছানাটা সাদা একটি কাপড়ে রেখে ঠান্ডা পানি দিয়ে ছেকে নিলাম।

ধাপ-০২

12.jpg

13.jpg

11.jpg

device-Redme Not-7 Pro Time- 10.pm

তারপর অল্প অল্প ছানা দিয়ে ছোট ছোট মিষ্টি বানিয়ে নিলাম।

ধাপ-০৩

14.jpg

15.jpg

16.jpg

17.jpg

device-Redme Not-7 Pro Time- 10.pm

তারপর পরিমান মত চিনি নিয়ে চুলায় বসিয়ে সিরা বানিয়ে নিলাম। খেয়াল রাখতে হবে সিরাটা যেন ঘন না হয়। তারপর ছোট ছোট মিষ্টি গুলো চিনির সিরায় দিয়ে দিলাম। তারপর ঢাকনা দিয়ে ঢেকে দশ থেকে বারো মিনিট চুলাতে বসিয়ে রাখলাম।

ধাপ-০৪

18.jpg

device-Redme Not-7 Pro Time- 10.pm

দশ বারো মিনিট পর ঢাকনা তুলে দেখলাম ছোট ছোট মিষ্টি গুলো একটু বড় সাইজের হয়ে গেছে। তখন একটি চামচ দিয়ে একটি মিষ্টি তুলে একটি পাত্রে রেখে পানি দিয়ে দিলাম। যখন দেখলাম যে মিষ্টিটা পানিতে ডুবে আছে তখন বুঝলাম আমাদের মিষ্টি হয়ে গেছে।

ধাপ-০৫

19.jpg

20.jpg

21.jpg

device-Redme Not-7 Pro Time- 10.pm

তারপর চুলা থেকে মিষ্টি গুলো নামিয়ে একটু ঠান্ডা করে নিলাম। তারপর মিষ্টি গুলো সিরা থেকে চামচ দিয়ে তুলে একটি প্লেটে রাখলাম। তারপর দুই আঙ্গুল দিয়ে চুপসে চুপসে মিষ্টি থেকে চিনির রসটা বের করে ফেললাম।

ধাপ-০৬

22.jpg

device-Redme Not-7 Pro Time- 10.pm

তারপর একটি পাতিলে পরিমান মত গাভীর দুধ নিয়ে পনের থেকে বিশ মিনিট চুলায় বসিয়ে দুধটাকে গরম করে নিলাম। তারপর গরম দুধে পরিমান মত কনডেন্সড মিল্ক দিয়ে আরো কিছুক্ষন চুলায় বসিয়ে দুধটাকে ঘন করে নিলাম। তারপর চুপসানো মিষ্টি গুলো গরম করা ঘন দুধে ঢেলে দিলাম। তারপর কিছুক্ষন পরে মিষ্টি গুলো চুলা থেকে নামিয়ে ঠান্ডা হওয়ার জন্য তিন থেকে চার ঘন্টা রেখে দিলাম।তিন চার ঘন্টা পরে হয়ে গেল আমাদের কাংখিত রসমলাই।

উপস্থাপনা

23.jpg

device-Redme Not-7 Pro Time- 12.pm

তারপর একটি চামচ দিয়ে কয়েকটি মিষ্টি নামিয়ে একটি বাটিতে রেখে পরিবেশন করলাম। নতুন বানিয়ে এত মজা হয়েছে যে লিখে শেষ করা যাবে না। নিজের হাতে বানানো খাঁটি রসমালাই। অন্যরকম স্বাদ।।

Zskj9C56UonWToSX8tGXN.png

বন্ধুরা কেমন হলো আমার আজকের রসমালাই রেসিপিটি। অবশ্যই কমেন্ট করে জানাবেন। আবার দেখা হবে নতুন পর্বে। ততক্ষন ভাল থাকবেন,সুস্থ থাকবেন। নিজের প্রতি,ফেমিলির প্রতি খেয়াল রাখবেন।

FrDSZio5ZCzUamf35asauSgs1tnNGCc8exBrDii52qi3Jpx7VBdpwVc4VapjSy3JtXCK3dEJDS8jYnZijAxW2t36oFhopCnVsFrGtMDi8FAe1h1c7ZBBXCHkMoE1Ntj54H77X8LydomuTDnXZgGT6yxu8a7AvgLuxo2mUFPx5zhMq98BpXpELpaBjKAziJVshFg2UaXbNtpqTXrxHy.png

আল্লাহ হাফেজ
ধন্যবাদ।।

JvFFVmatwWHRfvmtd53nmEJ94xpKydwmbSC5H5svBACH7xbS7ungTbMjNMsQ7fPnm8uUBT2bU8Azf8zCDQrq3tkzHjjCFyraxJQeY79tPTN45w8XxU9wtvaFmWRaLhgHSy5GYKQ6bg.png

IMG_20190907_175336_618.JPG

আমি একজন বাংলাদেশের সাধারন নাগরিক। বাংলাদেশের রাজধানী ঢাকাতে আমার বসবাস। সিম্পল আমার স্বপ্ন সিম্পল আমার জীবন। স্টিমিট আমার জীবনের একটি অংশ, আমার বাংলা ব্লগ আমার পরিবার। বর্তমানে সোশ্যাল মিডিয়া বলতে আমি স্টিমিটকেই চিনি। ভ্রমন করা, ফটেগ্রাফি করা আর বই পড়া আমার স্বপ্ন। আমি বিশ্বাস করি মানুষের জীবনে উত্তান পতন আছেই। সর্বপরি কাজ করতে হবে লেগে থাকতে হবে, তাহলেই একদিন সফলতা আসবে,এটাই আমি বিশ্বাস করি। সবাইকে ধন্যবাদ।।

FNeY1coMNUL9WkErUPeUKmtGszS37qoEdLJEhh8bj8LkMZg4ZnLbSCPtsqdFwbPFaU6vxamfJRhKsAXwWBZmAwtf2KFjktn9asDsnKpUF6cbBcNYFzwcTbFb5dfFf7N5Lt5j8KUqpB64Bhu5yFCR9Qn5uG4sQo8t4PYbc7VJq37PW7258mLRbFTrsBTtbAnos9AJnU46Lv3HqXsN7s.gif

45GhBmKYa8LQ7FKvbgfn8zqd6W2YEX34pMmaoxBszxVcFaFYLUUkHV6dSwLV7zz7zNE5rVJ5qtN3Zm6SdmcqGFekXXVnJVmd6y7N12FUdQdbdzipDFEFaWmdmFe1K9CCqMuRmX9o7cDLXe7oZxUwNZXbSxanRUefX7PYzUbi2zovtPsG5QcGuGgiyhkJur9LnLhaBtL31haW2181Ss.png

KNoz79cGRt58XHcjM3shjWsSEtKgRtxoVdChppmw4FvW2CQtZxVJGen4yBCeRMj2Y2h9ttHevCs9rtWncvn3FXAHo5MrkNBCbLay5LtH7wgCA27mBRvWM5GDKNQKzJk62Dz8KRvqdiFsZ66guzvyhyBYqJu6KB21dLiPDmtFGR2yvqBCtUPp3Rscm37PwtDEWYMtuKM5v3qhNod24L.png

7258xSVeJbKkzXhyseBP4PYz11eBDT8sW2oR1a4vfVFS6JTrGU8e1FPUaNdHG5vjXyg2xthV78bDEmEVvKCQpyzX1kq8gAVzGsPp9GqJVRWxb6T9y35PZmQehnLjELdKKmnhdxQjDuny4.png

Bangla Witness কে সাপোর্ট করতে এখানে ক্লিক করুন

HNWT6DgoBc14riaEeLCzGYopkqYBKxpGKqfNWfgr368M9VRjuxKSTKuNvqEk1nfiYiKKnHbcTuABq9Fu2qE77V9BjGsoqkb23ngKUAk2mCBmjpG3wz3go7Vd2YW.png

2r8F9rTBenJQfQgENfxADE6EVYabczqmSF5KeWefV5WL9WP87ckB6VoL3UD42BtkosJzLXYjuCC4ws3sxuihZ3nhDfd815qMJiiETpWAiutfN7bjurhaBbivMFVTYEDiv.png

download-03.png

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

এখানে ক্লিক করো ডিসকর্ড চ্যানেলে জয়েন করার জন্য

download-044.png

Support @heroism Initiative by Delegating your Steem Power
250 SP 500 SP 1000 SP 2000 SP 5000 SP

RGgukq5E6HBM2jscGd4Sszpv94XxHH2uqxMY9z21vaqHt1rDaeRdtDvsXGmDbuRg1s1soomTEddbTFxfMMYzob4oRFK8fTZQyYP8LbQ4tbMTAd2enV3Wq9Ze3N8TTU2.png

Click Here For Join Heroism Discord Server

Sort:  
 2 years ago 

বাহ!শুনে বেশ ভালো লাগলো বন্ধুকে খাওয়ানোর জন্য দোকান থেকে না খেয়ে বাসায় রসমালাই তৈরি করে খাওয়াচ্ছেন জানতে পেরে।নরম তুলতুলে রসমালাই তৈরি রেসিপি টা দেখে খুব ভাল হয়েছে মনে হচ্ছে।দেখে তো খেতে ইচ্ছে করছে কারণ আমি মিষ্টি খাওয়ার মধ্যে অনেক বেশি চালু😂😂।

 2 years ago 

জী আপু তারা যখন বানানোর কথা বললো তখন আমি সাথে সাথে রাজি হয়ে গেলাম। কারন পোষ্ট দিতে পারবো।😂😂

বন্ধুর নিজের হাতে তৈরি রসমালাই খাওয়া সৌভাগ্য কয়জনের হয় বলেন তো। আপনি তো অনেক সৌভাগ্যবান। আমি মিষ্টি খেতে পছন্দ প্রচন্ড করি, তবে জানলে অবাক হবেন যে, রসমালাই আমার সবথেকে পছন্দের মিষ্টিগুলোর একটা আইটেম। আমার তো দেখেই লোভ লেগে গেল ভাই।😁

 2 years ago 

জী ভাইয়া অনেক আনন্দ হয়েছে। মজা করে খেয়েছি।

 2 years ago 

অনেক মজাদার একটু রেসিপি আজকে আপনি আমাদের সাথে শেয়ার করেছেন। আর আপনার উপস্থাপনাটা ছিল বেশ ভালো।

 2 years ago 

রসমালাই দেখে খেতে খুব ইচ্ছে করতেছে । আপনি খুব সুন্দর করে রসমালাই তৈরি করেছেন । আপনার রসমালাই তৈরি প্রক্রিয়া বেশ দুর্দান্ত হয়েছে। আপনি পর্যায়ক্রমে আমাদের মাঝে শেয়ার করেছে । এত চমৎকার রেসিপি পোস্ট শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 2 years ago 

যদিও মিষ্টি খুব একটা পছন্দ করি না।তবে রসমালাই, কালোজাম হলে একটু খাওয়াই যায়। খুব সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করেছেন। মিষ্টি হয়েছে কিনা এটা দেখার পদ্ধতি টা ভালো ছিলো।

 2 years ago 

জী আপু আমি মিষ্টি খায় কিন্তুু পরিমান মত। ধন্যবাদ আপু।

 2 years ago 

রসমালাই তৈরির প্রস্তুত প্রণালী অনেক সুন্দরভাবে ছবিসহ বর্ণনা করেছেন। যেটা পড়ে এবং দেখে রসমালাই তৈরি করা সম্পর্কে সম্পূর্ণ ধারণা পেয়েছি।এত ব্যতিক্রমধর্মী একটি রেসিপির প্রস্তুত প্রণালী আমাদের সামনে উপস্থাপন করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

জী আপু যথা সম্ভব চেষ্টা করেছি সুন্দর করতে। ধন্যবাদ আপু।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে রসমালাই তৈরির প্রক্রিয়া দেখানোর জন্য। অফিসের কলিগরা মিলে তৈরি করে ফেললেন এই স্বাদের মিষ্টি। আর কতটা সুস্বাদু হয়েছে তা দেখেই বোঝা যাচ্ছে।

 2 years ago 

জী ভাইয়া তিন বন্ধু মিলে সাহস করে বানিয়ে ফেললাম রসমালাই। ধন্যবাদ।

 2 years ago 

বাহ্,আপনি রসমালাই ও বানাতে পারেন। রসমালাই এর মধ্যে আমাদের কুমিল্লার রসমালাই বিখ্যাত।যদিও অনেক মিষ্টি এর কারনে আমি তেমন খেতে পারি না।তবে আপনার রস মালাই এর রেসিপি দেখে খেতেই ইচ্ছে করছে একটা দুইটা।😂ফুলবল খেলা উপলক্ষে তো আমাদেরকেও খাওয়া পারেন।😜ধন্যবাদ

 2 years ago 

জী আপু কুমিল্লার রসমালাই তো বিশ্বজোরে পরিচিত। আমরা তো জাষ্ট নাম করেছি।😜😜

Congratulations, your post has been upvoted by @dsc-r2cornell, which is the curating account for @R2cornell's Discord Community.

Manually curated by @jasonmunapasee

r2cornell_curation_banner.png

Coin Marketplace

STEEM 0.21
TRX 0.13
JST 0.030
BTC 68156.06
ETH 3517.56
USDT 1.00
SBD 2.81