সম্পর্ক 10% beneficary for @shyfox ❤️

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আজ রবিবার,০৩ আশ্বিন-১৪২৯

হ্যালো বন্ধুরা

কেমন আছেন সবাই,আশা করি আমার বাংলা ব্লগের মাধ্যমে স্টিমিটকে সাথে নিয়ে ভালই আছেন। আমার বাংলা ব্লগ ছাড়া আমার দিন যেন কাটতে চাই না। ডিস্কোর্ডে না গেলে আমার ভাল লাগে না। আমার মনে প্রাণে আমার বাংলা ব্লগ ছড়িয়ে গেছে। কেউ বিশ্বাস করবেন কি না জানি না,তারপরও একটি কথা বলতেছি, গত দুই রাতে আমি স্বপ্নে দেখেছি আমি আমার বাংলা ব্লগে পোষ্ট লিখতেছি,ডিস্কোর্ডে ম্যাসেজ দিতেছি। বর্তমানে সারাদিনই মন চাই এই কমিউনিটিতে পরে থাকি। যায়হোক প্রতিদিনের কাজের অংশ হিসাবে চলোন একটি পোষ্ট সেয়ার করা যাক।

আজকে আমি খুব সুন্দর একটি পোষ্ট সেয়ার করতে যাচ্ছি। যার শিরোনাম হলো সম্পর্ক। সম্পর্ক কি,সম্পর্ক কিভাবে তৈরী হয়,সম্পর্ক কেন ভেঙ্গে যায় এসব বিষয় নিয়ে বিস্তারিত একটি পোষ্ট লিখতেছি। আপনারা যদি মনযোগ সহকারে পড়েন তাহলে অনেক কিছুর ধারনা পাবেন।

team-gb237b7cb1_1920.jpg

Source

মা- বাবার পর আপনার সব থেকে আপন মানুষ কে জানেন..? আপনার স্কুল লাইফের বন্ধু। যখন আপনি সম্পর্ক কি জিনিষ জানতেন না, বুঝতেন না,তখন আপনার স্কুলের কারো সাথে আপনার একটি সম্পর্ক তৈরী হয়। যে সম্পর্কটা আপনার নিজের রক্তের কারো সাথে হয় না। হয় অন্য কোন বংশের, অন্য কোন পাড়া/মহল্লার, অন্য কোন জাতি গুষ্টির মানুষের সাথে। যাকে আপনি কখনো দেখেননি,চিনতেন না,জানতেন না এমন একজন মানুষের সাথে। আর এ সম্পর্কটা সব সময় অটুট থাকে। যত দিন যায় সম্পর্কটা তত মজবুত হয়। সে মানুষটা হয়তো ছেলে হতে পারে আবার মেয়েও হতে পারে।

আপনার কিন্ডার গার্টেন কিংবা স্কুল লাইফের বন্ধুর সাথে এতো ঝগড়াঝাঁটি, এত রাগ, এত অভিমান হয় তার পরও সম্পর্কগুলো ভাঙে না। অথচ গত কয়েকদিনে তৈরী হওয়া খুব প্রিয় বন্ধু, প্রিয় বান্দবী, কিংবা আপনার প্রিয় ভাইয়াটা আজকে কেন আপনার চরম অপছন্দের মানুষের তালিকায় রাখেন..? কারণ সম্পর্কগুলো গড়ে ওঠার জন্য একটা নির্দিষ্ট সময়ের পথ পারি দিতে হয়। অনেকটা সময় এক সাথে অতিক্রম করতে হয়। তাকে দেখতে হয়, জানতে হয়, বুঝতে হয়। হুট করে সম্পর্কের একটা নাম দিলেই সেটা সম্পর্ক হয়ে যায় না। সেটা হোক বন্ধু, প্রেম, কিংবা আত্মীয়।

কয়েকদিনের পরিচয় থেকে একটা সম্পর্কের শুরু হতে পারে, কিন্তু বোঝাপড়ার জন্য অনেকটা সময় একসাথে পথ চলতে হয়। সেটা এক সপ্তাহ না, এক মাস না, ছয় মাস না অন্তত কয়েক বছরের লম্বা একটি সময়। এই সময়ের মাঝে শুধু সুখের স্মৃতি থাকে না, দুঃখের স্মৃতি থাকে, তিক্ত স্মৃতিও থাকে। না বুঝার, না পাওয়ার রাগ-অভিমান জমে থাকে, অধিকার থেকেও কেন নেই, সব কিছু হয়েও কেন হলো না, সেই হাহাকার থাকে, ভুলের হিসেব থাকে, না বোঝার অভিযোগ থাকে, বিরক্তি জমে থাকে, এগুলো নিয়েই সম্পর্ক সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে হয়। কারন এগুলো যেকোনো একটি সম্পর্কের অংশ। এগুলো থাকবেই এটাই স্বাভাবিক। এগুলো নিয়েই সম্পর্ক তৈরী হয়।

এসব রাগ,অভিমান,অভিযোগ চাইলেই ধুয়ে ফেলা যায় না, মুছে ফেলা যায় না। যে কোন একজন কে সব কিছু পিছনে ফেলে,সব কিছু ভুলে এসে হাত ধরতে হয়। একটি সম্পর্ক মৃত্যু পর্যন্ত নিতে হলে কোন একজনকে বেহায়া হতে হয়। বার বার তার হাতটি ধরতে হয়। সময় দিতে হয়। নিজের ভুলটা, নিজে অকপটে স্বীকার করতে হয়। পিছনের সৃতি নিয়ে খোটা না দেবার অভ্যাস গড়ে তুলতে হয়। এটাই একটা সম্পর্ক গড়ার সিক্রেট। ভাল করে চিন্তা করুন,বুঝুন তারপর সম্পর্কের দিকে যান।

একটা লম্বা সময়ের পরেও যদি আপনি সম্পর্কের কিছু না বুঝেন,তাহলে তাকে ছেড়ে আসুন কিন্তু একটা লম্বা সময় চেষ্টা করে আসুন। যেকোনো নতুন সম্পর্কে যাবার আগে ভাবুন, ছাড়ার আগেও ভাবুন কারণ ছাড়ার পরে যেন ভাবতে না হয়। ভুলের জন্য যেন অনুতপ্ত না হতে হয়। মনে রাখবেন একটি সম্পর্কের সাথে সর্বনিম্ন তিনটি মানুষ জড়িত থাকে। আবার অনেক সময় এর থেকেও বেশি।

অনেকে হয়তো বলতে পারেন, আমর বউ আছে, মা-বাবার পরে বউ আমার সব থেকে কাছের মানুষ। আমি তাকে বলবো ভাই যতদিন তুমার গায়ে শক্তি আছে, তোমার টাকা আছে, তোমার ক্ষমতা আছে, ততদিন তোমার বউ তোমার পাশে থাকবে। তোমার থেকে বেটার কাউকে পেলেই তোমার সাথে পল্টি মারবে। সুতরাং সর্বপ্রথম সম্পর্কটাকে মজবুত করুন, বিশ্বাস অজর্ন করুন।শুধু সেই আপনার পাশে থাকবে,যার সাথে আপনার মনের মিল খুজে পাবেন। যতদিন এক জন অন্যজনকে মূল্যায়ন করবেন,সম্মান করবেন,শ্রদ্ধা করবেন,তত দিন পর্যন্তই দুইজন এক সাথে থাকতে পারবেন। যারা শত কষ্ট,শত অভাব,শত না পাওয়ার মাঝেও আপনাকে ছেড়ে যেতে চাই না,সেই আপনার প্রকৃত বন্ধু। তার সাথেই সম্পর্ক গড়ে তুলুন।

আর একটা বিষয় হল স্বাধীনতা। পাশের মানুষটা একটা জলজ্যান্ত মানুষ । তার ইচ্ছা অনিচ্ছা আছে, তার ভাল লাগা, মন্দ লাগা আছে। সম্পর্কের শুরুতে মানুষ তার সব চেয়ে সুন্দর দিকটা দেখায় কিন্তু ধীরে ধীরে আসল রুপটা বের হয়। ভেতরটা কুৎসিত না হলে, বাকি যায় থাকুক না কেন সে গুলো মেনে নেয়া যায়। মানুষটা দুর্বল হলে তার হাত ধরুন। বিপদে পড়লে সান্তনা দিন, অসুস্থ হলে সেবা করুন। তাকে মানুষিক ভাবে সাপোর্ট করুন। তার কথা গুলো মনযোগ সহকারে শুনুন। আপনার সাথে সম্পর্ক আছে বলে এই না যে তার সব স্বাধীনতা চলে গেছে, তাকে পরাধীন করে রাখবেন। তাকে মন খুলে কথা বলার সুযোগ দিন,সর্ব অবস্থায় তার পাশে থাকার চেষ্টা করুন।

বন্ধুরা আজ এপর্যন্তই,কেমন হলো আজকের আয়োজন। অবশ্যই স্বাধীন ভাবে মতমত পেশ করবেন। আমার শরীরটা একটু খারাপ,আমার জন্য দোয়া প্রার্থী আর সবার জন্য দোয়া রইল। আবার দেখা হবে নতুন বিষয় নিয়ে। সবাই ভাল থাকবেন। সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।

108.png

114.png

D5zH9SyxCKd9GJ4T6rkBdeqZw1coQAaQyCUzUF4FozBvW7jpbMNKdA1Swxiey857mvDu4v9YQGGGa7u8o3aSuH2T9hohoCpGA4xjXECnmqJUuaGBR4n9tutUQsJX8FzZckBvZL.png

112.gif

Sort:  
 2 years ago 

আপনি সম্পর্ক নিয়ে বেশ অনেক কিছুই লিখেছেন। কিন্তু আপনি এখানে অনেকগুলো সম্পর্ক নিয়ে বেশ ভালই লিখেছেন। বিশেষ করে একটা কথা ঠিকই বলেছেন পরিবারের সম্পর্কের বাহিরে ও কিন্তু বন্ধু বলে একটা সম্পর্ক গড়ে ওঠে। আর এই সম্পর্কটা কিন্তু অনেক দূর পর্যন্ত। আর এই কথাটা আমি একদম একমত যার সাথে সম্পর্ক হবে তাকে নিজের স্বাধীনতা দিলেই মনে হয় ভালো। তাকে তার মনের মতো কথা বলতে দেওয়া উচিত।

 2 years ago 

জী আপু আপনি ঠিক বলেছেন। ধন্যবাদ।

 2 years ago 

আপনি সম্পর্ক নিয়ে কথাগুলো আসলেই বাস্তব সম্মত বলেছেন প্রতিটি কথা অনেক ভালো লেগেছে আমার। আসলে স্কুল লাইফের সম্পর্কের ভিতরে কোন ভেজাল নেই। ছোটদের মন সবসময় পবিত্র থাকে এবং একটি মানুষের সাথে সম্পর্ক করতে গেলে এক সপ্তাহ দুই সপ্তাহে তাকে চেনা যায় না। সম্পর্ক বোঝা, পরামর্শ ও সেক্রিফাইজের মাধ্যমে হয়ে থাকে আমি মনে করি। তবে আপনার সম্পর্কের কথা গুলো আমার অনেক ভালো লেগেছে ধন্যবাদ ভাই।

 2 years ago 

জী আপু স্কুল লাইফের সম্পর্ক গুলো অটুট থাকে। ধন্যবাদ আপু।

 2 years ago 

ঠিক হয়ে বলেছেন সম্পর্ক শব্দটা অনেক ছোট কিন্তু একটা সম্পর্ক করতে এক দিনে দুই দিনে হয় না ।একটা মানুষের কে চিনতে অনেক সময় লাগে ।একটা সম্পর্ক করতে বেশ অনেক সময় দরকার হয় ।অল্প সময়ে কাউকে চেনা যায় না সম্পর্ক করা যায় না ।আমার মনে হয় স্কুল লাইফের সম্পর্কটা অল্প দিনে হয় ।কারণ ছোট থাকতে বুঝা যায় না যে কারণে সম্পর্ক তাড়াতাড়ি গড়া হয় ।যত বিপদে আসুক সম্পর্ক মজবুত থাকলে কোন কিছু করতে পারবে না। তাই সম্পর্ককে মজবুত করতে হবে।

 2 years ago 

জী ভাইয়া আগে সম্পর্ক গুলো মজবুত করতে হবে। ধন্যবাদ।

 2 years ago 

অনেক ভাল লাগলো ভাইয়া পড়ে। এক কথায় অসাধারন লিখেছেন। অনেক শুভকামনা ভাইয়া আপনাকে।

 2 years ago 

ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59631.75
ETH 2622.60
USDT 1.00
SBD 2.41