আমাদের গ্রামের কিছু বন্য ফুলের ফটোগ্রাফি - ১০% লাজুক শিয়ালের জন্য।

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আমার সুপ্রিয় #amarbanglablog বাসী, কেমন আছেন সবাই। সবার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে এবং সবার প্রতি শুভেচ্ছা ও কৃতজ্ঞতা জানিয়ে আমি আমার আজকের ব্লগ শুরু করলাম।
আলোকচিত্র - ০১

photo_2022-07-03_19-18-39.jpg

Location

এটি একটি কাটা যুক্ত বন্য ফুল। এই গাছটি রাস্তার পাশে আগাছা হিসাবে জন্ম নিলেও আমদেরকে খুব সুন্দর ফূল উপহার দেয়। এই গাছটির সারা গায়ে কাটা রয়েছে। কেউ ফুল তুলতে গেলেই কাটার আঘাত পেতে হয়। গাছটিকে গ্রামের মানুষ আগাছা হিসাবে কেটে রোদেঁ শুকিয়ে লাকড়ির কাজে ব্যবহার করে।

3YjRMKgsieLsXiWgm2BURf.png

আলোকচিত্র - ০২

photo_2022-07-03_19-18-19.jpg

Location

এটি লজ্জাবতী গাছের ফুলের ফটোগ্রাফি। এটি রাস্তার কিনারে, বনেজঙ্গলে বিভিন্ন জায়গায় দেখা যায়। হাত দিয়ে স্পর্শ করলে এই গাছের পাতাগুলো ছোট হয়ে যায়। ছোট সময় দুষ্টামি করে এই গাছের মধ্যে অনেক বার স্পর্শ করেছি। লজ্জাবতী গাছের অনেক ঐষধী গুন রয়েছে যা অন্য একদিন বলবো।

3YjRMKgsieLsXiWgm2BURf.png

আলোকচিত্র - ০৩

photo_2022-07-03_19-18-15.jpg

Location

এটি একপ্রকারের ভেষজ উদ্ভিদ। এই গাছটি দিয়েও অনেক রুগের ঔষধ তৈরী করা হয়। এই গাছের ফুল দিয়ে এক প্রকার ঐষধ এবং গাছের পাতার রস দিয়ে আরেক প্রকারের ঔষধ তৈরী করা হয়। আমি ছোট সময় দেখতাম আমার দাদা এই গাছের খুজে অনেক জায়গায় যেতেন। রমজানের ঈদের সময় আমার দাদার কবরের পাশে এই গাছ দেখে এসেছি।

3YjRMKgsieLsXiWgm2BURf.png

আলোকচিত্র - ০৪

photo_2022-07-03_19-18-56.jpg

Location

এটি চাল কুমড়া বা জালি কুমড়া গাছের ফুল। মূলত ঘরের চালে এ সবজি চাষ করা হতো বলে এটি চাল কুমড়া নামে পরিচিত। চাল কুমড়া শুধু ঘরের চালেই নয় মাচায় এবং জমিতে চাষ করেও ভালো ফলন পাওয়া যায়। কাঁচা অবস্থায় গায়ে হালকা কাঁটা থাকে। এটি অত্যন্ত পুষ্টিকর সবজি হিসেবে আমাদের দেশে খুব জনপ্রিয়। এই সবজিটি চাক ভাজি, ঝোল ও ডাউল দিয়ে রান্না করে খাওয়া যায়।

3YjRMKgsieLsXiWgm2BURf.png

আলোকচিত্র - ০৫

photo_2022-07-03_19-19-01.jpg

Location

এটি লাউ গাছের ফুল। লাউ বা কদু শীতকালীন সবজিগুলোর মধ্যে অন্যতম। বাংলদেশের গ্রাম অঞ্চলে এই সবজিটি বেশি চাষ করা হয়। এই সবজিটি চাষ করতে বেশি টাকা খরচ হয়না। সাধারন ভাবে একটি মাচার মধ্যেও এগাছটি ফলন দিতে পারে। লাউকে জান্নাতি খাবারও বলা হয়।

3YjRMKgsieLsXiWgm2BURf.png

আলোকচিত্র - ০৬

photo_2022-07-03_19-18-27.jpg

Location

এটি একটি বন্য ফুল। বনের মধ্যে হাজার রকম ফুল ফুটে আবার জরে যায়। প্রাকৃতিক ভাবেই এগুলো বেড়ে উঠে। কোন প্রকার সার বা ঐষুধ দেওয়ার প্রয়োজন হয় না। এই ফুলটির নাম আমি জানি না তবে এটি মানব দেহে অনেক রুগের কাজ করে।

3YjRMKgsieLsXiWgm2BURf.png

আলোকচিত্র - ০৭

photo_2022-07-03_19-18-10.jpg

Location

তেলাকুচা গাছের ফুল। তেলাকুচা একপ্রকারের ভেষজ উদ্ভিদ। প্রচলিত নাম- তেলাকুচা, তেলাকুচো, কুন্দ্রি শাক। কবিরাজী চিকিৎসায় তেলাকুচা বেশ কিছু রোগে ব্যবহৃত হয়, যেমন- কুষ্ঠ, জ্বর, ডায়াবেটিস, শোথ, হাঁপানি, ব্রংকাইটিস ও জন্ডিস। অনেক অঞ্চলে এটি সবজি হিসেবে খাওয়া হয়।

3YjRMKgsieLsXiWgm2BURf.png

বন্ধুরা আজকে এ পর্যন্তই। কেমন হলো আজকেরে পোষ্টি অবশ্যই কমেন্ট করে জানাবেন। আবার দেখা হবে নতুন কোন পোষ্ট নিয়ে ততদিন পর্যন্ত ভাল থাকবেন,সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।

Zskj9C56UonWToSX8tGXN.png

আলোকচিত্রের বিবরণ
ডিভাইসমোবাইল
ক্যামেরারেডমি নোট-৮
কমিউনিটিআমার বাংলা ব্লগ
ক্যাপশন@joniprins
ধরনআমাদের গ্রামের কিছু ফুলের ফটোগ্রাফি
স্থানব্রাহ্মণবাড়িয়া

gPCasciUWmEwHnsXKML7xF4NE4zxEVyvENsPKp9LmDaFuzHS2hwsG5azEF84yt3ga6DmwCLsTqRUEgWKwQvqiScprfMaYXoTtwJ631bGQmXhKYK1RyvGSkn4sfzPm2RBSiXvWXWPCD6m35iu8S.png

IMG_20181219_232018.jpg

আমার পরিচিতি

আমি মোহাম্মাদ রেজাউল করিম। স্টিমিটে @joniprins নামে পরিচিত। আমি একজন বাংলাদেশি নাগরিক। বর্তমানে আমি একটি প্রাইভেট কোম্পানিতে জব করি। আমি ভ্রমন করতে ও বই পড়তে খুব ভালবাসি। আমার প্রিয় শখ হলো ফটোগ্রাফি করা। আমি মাঝে মাঝে গ্রাফিক ডিজাইন করি। আমি “আমার বাংলা ব্লগ” কমিউনিটিতে জয়েন হতে পেরে নিজেকে ধন্য মনে করি। কমিউনিটির সকল সদস্যদের প্রতি ‍শুভ কামনা ও ভালবাসা রইল। সবাইকে ধন্যবাদ।

gPCasciUWmEwHnsXKML7xF4NE4zxEVyvENsPKp9LmDaFuzVwHnY92rponrLLcEknitVG5yvYaPTExVtjfc6Bi4cvC9ppuyLmaATGbhg8UF4suiCxVfuw2YuSWJftJo9C74dQUN2WE1yNJmdtXp.png

download-02.png

4789.gif

7258xSVeJbKkzXhyseBP4PYz11eBDT8sW2oR1a4vfVFS6HTj8TvP47bZQtvjaRu65PSZfJZjCrWPskjnpnnu7RNqCRodb4DorJvt6E66rt9MjZ4n5UFtJBpVQcMSR1NaP7jjSpzSFynvJ.png

Sort:  
 2 years ago 

আপনার ফটোগ্রাফির সবগুলো ফুল হয়ে আমি দেখেছি কিন্তু প্রথম ফুলটি দেখা হয়নি কখনো। প্রথম কাঁটাযুক্ত বণ্য ফুলটি দেখতে খুবই সুন্দর লাগছে। আর তাছাড়া বাকি ফটোগ্রাফি গুলো অসাধারণ হয়েছে ভাইয়া শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

প্রথম কাঁটাযুক্ত বন্য ফুলটি গ্রামের রাস্তা দিয়ে হাটার সময় রাস্তার সাইটে দেখা যায়। ধন্যবাদ আপু।

 2 years ago 

বনফুলের অসাধারণ কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে তুলে ধরেছেন খুবই ভালো লাগলো দেখে বিশেষ করে প্রথম দ্বিতীয় পঞ্চম এবং ষষ্ঠ নম্বর ফটো সবথেকে বেশি ভালো হয়েছে

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া খুব সুন্দর কমেন্ট করেছেন।

 2 years ago 

গ্রাম অঞ্চলের দিকে সুন্দর সুন্দর বন্য ফুল বেশি দেখা যায়। যদিও বন্য ফুল গুলোর নাম জানা থাকে না।তবুও এই ফুলগুলো দেখতে খুবই সুন্দর। প্রতিটি ফুলের সাথে খুব সুন্দর বর্ণনা দিয়েছেন। এবং ফটোগ্রাফি গুলো একেবারে মুগ্ধ করে দেওয়ার মত। ধন্যবাদ আপনাকে ভাইয়া এবং ভালো থাকবেন সবসময়।

 2 years ago 

জী আপু সব গুলো ফুল গ্রামের রাস্তার পাশে দেখা যায়। ধন্যবাদ আপু আপনার কমেন্টা পড়ে ভাল লাগলো।

 2 years ago 

চমৎকার কিছু ফুলের ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন দেখতে খুবই সুন্দর লাগছে। প্রথম ফুলের ফটোগ্রাফি খুবই সুন্দর লাগছে। এবং লজ্জাবতী ফুলের ফটোগ্রাফিটিও আমার কাছে বেশ ভালো লেগেছে। ধন্যবাদ আপনাকে সুন্দর ফুলের ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ আপু আপনার কমেন্টা পড়ে ভাল লাগলো।

 2 years ago 

প্রথম যে ফটোগ্রাফিতে শেয়ার করেছেন সেই ফুলটা আসলে গ্রামেগঞ্জে হাঁটার সময় দেখতে আসলে খুবই কাটা থাকে। আপনার শেয়ার করা ফটোগ্রাফি গুলো অনেক সুন্দর লাগছে।

 2 years ago 

জী ভাইয়া আমি গ্রামের রাস্তায় হাটার সময় সব গুলো ফটোগ্রাফি নিয়েছি। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

ভাইয়া আপনি খুব সুন্দর সুন্দর কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন ।আপনার প্রত্যেকটা ফটোগ্রাফি খুব সুন্দর হয়েছে। আমার কাছে সবচেয়ে বেশি ভালো লেগেছে আপনার লজ্জাবতি ফুলের ছবিটি এবং বন্য সাদা ফুলটি। আপনাকে ধন্যবাদ ভাইয়া ফটোগ্রাফি খুলে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

আপনার কমেন্টা পড়ে খুব ভাল লাগলো। আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

আপনাদের গ্রামের চমৎকার কিছু ফটোগ্রাফি আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করলেন ভাইয়া। আপনার এই ফটোগ্রাফি গুলো দেখলেই গ্রাম বাংলার প্রাকৃতিক সৌন্দর্য গুলো খুবই ভালোভাবে বুঝতে পারা যায়। আপনার শেয়ার করা বন্য কাঁটাযুক্ত ফুলের ফটোগ্রাফি এবং লজ্জাবতী ফুলের ফটোগ্রাফি আমার কাছে অনেক ভালো লেগেছে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 61263.81
ETH 2676.81
USDT 1.00
SBD 2.59