সূর্য মামার সাথে পদ্মা নদীর পানির ধারুন এক সম্পর্ক // [১০% লাজুক খ্যাঁকের জন্য]//

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

হ্যালো প্রিয় বন্ধুগণ।
কেমন আছেন সবাই, আশা করি সবাই ভাল আছেন। সবার সুস্থতা ও সুন্দর ভবিষ্যৎকামনা করে আজকে আমি নতুন একটি পোষ্ট শুরু করলাম।

আমি ঈদের পরের দিন জরুরী একটি কাজে শরীয়তপুর গিয়েছিলাম। লঞ্চে যাওয়ার সময় পদ্মা নদীতে সন্ধার সময় অনেক গুলো ফটোগ্রাফি করেছিলাম। প্রত্যেকটা ছবিতে নদীর পানি আলাদা আলাদা কালার দেখা যায়। আজকে আমি সে গুলো আপনাদের সাথে সেয়ার করবো।

photo_2022-07-21_15-17-49.jpg

Location

বাংলাদেশ নর্দী মাতৃক দেশ। বাংলাদেশে রয়েছ ছোট বড় অনেক নদ নদী। পদ্মা মেঘনা যমুনা বাংলাদেশের বড় নদী। এছাড়াও অন্যান্য গুরুত্বপূর্ণ নদীগুলো হচ্ছে তিস্তা , তিতাস, আড়িয়াল খাঁ, সুরমা, ভৈরব, ব্রহ্মপুত্র, বুড়িগঙ্গা, চিত্রা, ডাকাতিয়া,ইছামতি, আতাই, কপোতাক্ষ,কংস, করতোয়া, গড়াই, মধুমতি, বলেশ্বর, আত্রাই, হুরাসাগর, কর্ণফুলী, কুশিয়ারা, ফেনী, ডাকাতিয়া তুরাক ,গোমতি ইত্যাদি।

বাংলাদেশের বড় বড় নদী ছাড়া ছোট ছোট নদী গুলো অধিকাংশ সময় শুকনা থাকে। বর্ষা ছাড়া অনেক নদীতে পানির দেখা পাওয়া যায় না। বাংলাদেশের উত্তরাঞ্চলে নদীতে পানি শুকিয়ে যাওয়ার জন্য অনেক সময় ফসল ফলাতে পারে না। আবার বর্ষার মৌসমে অতিরিক্ত পানির কারনে অনেক সময় ফসল পানির নিচে তলিয়ে যায়।
photo_2022-07-21_15-18-58.jpg

Location

আজকে আমার পোষ্টের প্রধান বিষয় হলো পদ্মা নদী। পদ্মা বাংলাদেশের প্রধান নদী। হিমালয়ে উৎপন্ন গঙ্গানদীর প্রধান শাখা এবং বাংলাদেশের দ্বিতীয় দীর্ঘতম নদী। পদ্মা নদীতে সবথেকে বেশি স্রোত থাকে। এই নদীর দুই তীরে গড়ে উঠেছে বাংলাদেশর অনেক জেলা শহর যথা নবাবগঞ্জ, রাজশাহী, মানিকগঞ্জ, মুন্সীগঞ্জ, নাটোর,পাবনা, কুষ্টিয়া, মাদারীপুর, শরীয়তপুর, ফরিদপুর, রাজবাড়ী, চাঁদপুর। পদ্মার আরেক নাম কীর্তিনাশা।

03.jpg

Location

নদীতে এখন অনেক পানি, বলতে গেলে এখন নদীর যৌবন চলতেছে। আকাশের কালারের কারনে নদীর পানিটা অনেকটা নীল কালার ধারন করেছে।

04.jpg

Location

অল্প কিছুক্ষন পর মহূতেই আবার নদীর পানিটা পারপিল কালার ধারন করেছে। কিছুক্ষন পর পর আকাশের কালারের সাথে সাথে নদীর পানির কালারটাও পরিবর্তন হয়।

05.jpg

Location

সন্ধায় আকাশের কালার ইয়েলো আবার নদীর পানির কালারও ইয়েলো হয়ে গেছে। খুব সুন্দর লাগে দেখতে মুহূর্তে মুহূর্তে পরিবর্তন হয়।

07.jpg

Location

এখন আবার আকাশের কালার সাদা হওয়ার কারনে পানির কালারটিও সাদা দেখা যায়। আল্লাহর কুদরত বুঝা বড় কঠিন।

06.jpg

Location

আমাদের লঞ্চটি অতিক্রম করে অন্য একটি লঞ্চ চলে যাচ্ছে। বিশাল বড় নদীতে এত বড় লঞ্চটিকেও একটি ছোট নৌকার মত দেখা যায়।

09.jpg

Location

নিচে পানি উপরে আকাশ দুইটার মধ্যে অল্প একটু দুরত্ব বোঝা যায়। অথচ বাস্তবে কত হাজার হাজার মাইল দুরত্ব। আল্লাহর সৃষ্টি দেখে মুগ্ধ হওয়া ছাড়া উপায় নেই।

photo_2022-07-21_15-17-53.jpg

Location

সন্ধায় সূর্য মামা পদ্মা নদীর নিচে হারিয়ে যাচ্ছে। সূর্য মামা ডুবে যাওয়ার মহূর্তটা লঞ্চের সাদে বসে বসে উপভোগ করলাম।

102.png

বন্ধুরা আজ এপর্যন্তই । কেমন হলো আজকের পোষ্টি কমেন্ট করে জানাবেন অবশ্যই। শরীয়তপুরের পরের পোষ্ট নিয়ে হাজির হবো খুব তারাতারি। ততদিন পর্যন্ত ভাল থাকবেন সুস্থ থাকবেন , নিজের প্রতি খেয়াল রাখবেন। আল্লাহ হাফেজ।

110.png

আলোকচিত্রের বিবরণ
ডিভাইসমোবাইল
ক্যামেরারেডমি নোট-৮
কমিউনিটিআমার বাংলা ব্লগ
ক্যাপশন@joniprins
ধরনসূর্য মামার সাথে পদ্মা নদীর পানির ধারুন এক সম্পর্ক
স্থানশরীয়তপুর

IMG_20181219_232018.jpg

আমার পরিচিতি

আমি মোহাম্মাদ রেজাউল করিম। স্টিমিটে @joniprins নামে পরিচিত। আমি একজন বাংলাদেশি নাগরিক। বর্তমানে আমি একটি প্রাইভেট কোম্পানিতে জব করি। আমি ভ্রমন করতে ও বই পড়তে খুব ভালবাসি। আমার প্রিয় শখ হলো ফটোগ্রাফি করা। আমি মাঝে মাঝে গ্রাফিক ডিজাইন করি। আমি “আমার বাংলা ব্লগ” কমিউনিটিতে জয়েন হতে পেরে নিজেকে ধন্য মনে করি। কমিউনিটির সকল সদস্যদের প্রতি ‍শুভ কামনা ও ভালবাসা রইল। সবাইকে ধন্যবাদ।

gPCasciUWmEwHnsXKML7xF4NE4zxEVyvENsPKp9LmDaFuzVwHnY92rponrLLcEknitVG5yvYaPTExVtjfc6Bi4cvC9ppuyLmaATGbhg8UF4suiCxVfuw2YuSWJftJo9C74dQUN2WE1yNJmdtXp.png

download-02.png

4789.gif

Sort:  

Congratulations, your post has been upvoted by @dsc-r2cornell, which is the curating account for @R2cornell's Discord Community.

Manually curated by @jasonmunapasee

r2cornell_curation_banner.png

The sunset are very fascinating. Thank you for sharing this to us. 😊

 2 years ago 

Thank you so much.

Youre welcome.. 😊😊

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 58324.43
ETH 3144.10
USDT 1.00
SBD 2.38