শহর উন্নয়নের সময় সৃষ্টি হওয়া কিছু প্রবলেম। পর্ব-১

in আমার বাংলা ব্লগ10 months ago
আস-সালামু আলাইকুম

প্রিয় আমার বাংলা কমিউনিটির ভাইবোন বন্ধুরা,

আশা করি আপনারা সবাই ভাল আছেন আমি আল্লাহর অশেষ রহমতে ভালো আছি।

20231114_220034_0000.png

Canva দিয়ে তৈরি

আজকে আমি আপনাদের মাঝে নিয়ে চলে আসলাম আরও একটি নতুন পোস্ট। আজকে আমাদের এদিকে মোটামুটি তুলনামূলকভাবে একটু বেশি ঠান্ডা পড়েছে মনে হচ্ছে আপনাদের ওদিকে কি অবস্থা অবশ্যই কমেন্টে জানাবেন। আর হ্যাঁ যেহেতু শীতকাল আসছে তাই আস্তে আস্তে সব জায়গায় ঠান্ডা পড়বে এটাই স্বাভাবিক। তবে গ্রামের তুলনায় শহরে শীত আসতে একটু বেশি দেরি করে। তবে আমাদের এই জায়গাটা শহর এলাকার মধ্যে হলেও পরিবেশ অনেকটাই এখনো গ্রামের মতোই আছে যার কারণে তাড়াতাড়ি শীত পড়ে যায়। তো যাই হোক এবারে চলুন পোষ্টের মূল বিষয়ে আসা যাক গতকালকের পোস্টে আমি আপনাদের মাঝে শেয়ার করেছিলাম যে আমাদের এখানে প্রায় এক কিলোমিটার লম্বা একটি ড্রেন তৈরি করা হচ্ছে যেন ভবিষ্যতে গাংনী বাজারের অবাঞ্ছিত পানিগুলো এই ড্রেন ধরে ই বেরিয়ে আসতে পারে। তো সেটা তো খুবই ভালো বিষয় তবে এই ড্রেন বানানোর জন্য কিছু মানুষের অল্প হলেও ক্ষতি হয়েছে তো আজকে আমি আপনাদের মাঝে সেগুলো নিয়েই মূলত আলোচনা করব। যদিও বা সেই ক্ষতির পরিমাণটা উপকারের থেকে খুবই কম। আর প্রতিটা প্রবলেম সৃষ্টি হওয়া খুবই স্বাভাবিক ব্যাপার ছিল। যাই হোক চলুন এবার যে সমস্যার বিষয়গুলো জেনে নেওয়া যায়।

IMG_20231114_193548-01.jpeg

IMG_20230602_085052-01.jpeg

IMG_20230602_085058-01.jpeg

IMG_20230602_123808-01.jpeg

আসলে ড্রেন যে জমিগুলোতে তৈরি হচ্ছে সেগুলো অবশ্য সরকারি জমি কিন্তু এই জমিগুলা অনেক মানুষই দখল করে রেখেছিল। কিন্তু এই ড্রেন বানানোর জন্য তাদের দখলদারী আর টেকেনি অর্থাৎ ড্রেনের সামনে যে বাড়িঘর বা বিভিন্ন বাড়ির সিঁড়ি তৈরি করা ছিল সেগুলো সব ভেঙে ফেলা হয়েছিল। যদিও বা এখানে ওই বাড়িওয়ালাদেরই দোষ কারণ তারাই মূলত সরকারি জায়গাতে এসব করেছিল। তবে হ্যাঁ তাদের বাড়ির সামনে দিয়ে ড্রেন তৈরি হওয়ার কারণে যাতায়াত গড়াতে তাদের কিছুটা সমস্যায় পড়তে হয়েছিল।

IMG_20230602_123805-01.jpeg

IMG_20230620_201731-01.jpeg

IMG_20230620_201735-01.jpeg

তো এতো গেল একটা সমস্যা এবার যদি বলি আর একটা সমস্যার কথা সেটা হচ্ছে রাস্তার ধারে যেসব পুরনো গাছ ছিল সেগুলোকে কেটে ফেলা হয়েছে। বিশেষ করে আমার মনে পড়ছে তিনটা গাছের কথা তার মধ্যে দুইটা হচ্ছে অনেক পুরনো বড় বড় বটগাছ এবং আরেকটি হচ্ছে কদম ফুল গাছ। আর এই কদম গাছ নিয়ে আমার ছোটবেলায় অনেক স্মৃতিও আছে সময় পেলে একদিন সেগুলো আপনাদের মাঝে শেয়ার করবেন ইনশা-আল্লাহ। আসলে এই গাছগুলো যেহেতু একদম রাস্তার পাশেই ছিল তাই একদিন না একদিন এগুলো কাটা পড়ার কথাই ছিল। তবে গাছগুলো যে এত তাড়াতাড়ি কাটা পড়ে যাবে সেটা ভাবি নি। তো এই ছিল মূলত আর একটা সমস্যা তো এবার যদি বলি সব থেকে বড় সমস্যার কথা সেটা হচ্ছে যাতায়াতের সমস্যা। যেটা আমি আজকে শেয়ার করতে চাচ্ছি না গতকালকের পোস্টে ইনশা-আল্লাহ সেটা শেয়ার করব। যদিও বা আমি চাইলেই সেটা এই পোষ্টের মাধ্যমেই শেয়ার করতে পারতাম কিন্তু এটা শেয়ার করতে গেলে পোস্টটা অনেক বড় হয়ে যাবে। কারণ বেশ কয়েকদিন ধরে যাতায়াতের প্রবলেম হয়েছিল যেটার অনুভূতি এত সংক্ষিপ্তভাবে শেয়ার করা খুবই মুশকিল।

IMG_20230603_090457-01.jpeg

আর হ্যাঁ আরেকটা কথা তো বলাই হয়নি একদিন আমি বাড়ি থেকে বেরিয়ে মেইন রাস্তায় যেতে গিয়ে দেখি রাস্তা ব্লক হয়ে আছে। তখন আবার আমাকে সেখান থেকে ঘুরে অন্য রাস্তা দিয়ে মেন রোডে যেতে হয়েছিল। তো সেই ফটোটা নিশ্চয়ই আপনারা উপরে দেখতেই পারছেন।

তো প্রিয় আমার বাংলা কমিউনিটির ভাই বোন বন্ধুরা, এই ছিল আমার আজকের পোস্ট। তো আমার আজকের পোস্টটা আপনাদের কাছে কেমন লেগেছে অবশ্যই কমেন্টে জানাবেন। আর পোষ্টের মধ্যে কোন ভুল থাকলে আশা করি ক্ষমা স্বরূপ দৃষ্টিতে দেখবেন এবং আমার ভুলটা ধরিয়ে দিবেন। তো আজকের মতো এটুকুই আবারো খুব শীঘ্রই নতুন কোন পোস্ট নিয়ে হাজির হবো আপনাদের মাঝে ইনশা-আল্লাহ। ততক্ষণ সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন নিজের খেয়াল রাখবেন।

আল্লাহ হাফেজ
Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 10 months ago 

আসলে যে কোন উন্নয়নমূলক কাজে কিছু জিনিস ত্যাগ করতে হয় অবশ্যই, কারণ সুবিধাভোগ করতে হলে কিছু ক্ষতির সম্মুখীন হতে হয়। যদিও সরকারি জায়গায় তারা দখল করেছিল তবুও হঠাৎ করে তাদের বেদখল করা হলো আরো বেশি খারাপ লাগলেও গাছের কথা ভেবে।

 10 months ago 

আসলে এগুলো একদিন না একদিন হওয়ারই ছিল ।

 10 months ago 

আসলে যারা সরকারি জমির উপর দোকানপাট করেছে তারাও ভুল করেছে। এটা করা উচিৎ হয়নি। ভালো একটি কাজের জন্য তো এটা করতেই হবে। আপনি বিষয়টি খুব সুন্দর ভাবে তুলে ধরেছেন। আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া।

 10 months ago 

অনেক ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যটি করার জন্য।

 10 months ago 

আসলে এই ধরনের উন্নয়নমূলক কাজ করার ক্ষেত্রে অনেক ত্যাগ স্বীকার করতে হয়। কেননা এই কাজ করার সময় অনেক অবকাঠামো এবং গাছপালা ক্ষতিগ্রস্ত হয়। আপনার ছোটবেলার স্মৃতির কদম গাছ ও এই উন্নয়নের কারণে কাটা পড়ে গেল এটা জেনে খুবই খারাপ লাগছে।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 54610.81
ETH 2293.78
USDT 1.00
SBD 2.35