মিসওয়াক।

in আমার বাংলা ব্লগ5 months ago
আস-সালামু আলাইকুম

প্রিয় আমার বাংলা কমিউনিটির ভাইবোন বন্ধুরা,

আশা করি আপনারা সবাই ভাল আছেন আমি আল্লাহর অশেষ রহমতে ভালো আছি।

IMG_9022.jpg

আজকে আমি আপনাদের মাঝে নিয়ে চলে আসলাম আরো একটি নতুন পোস্ট। তো কেমন কাটছে আপনাদের রমজান মাসের দিনগুলো। আমার তো আলহামদুলিল্লাহ বেশ ভালো কাটছে। আর এ বছর রমজান মাস আসার টাইমটাও অনেক ভালো। অর্থাৎ একদম অতিরিক্ত গরমে মধ্যে এবারের রমজান মাস পড়েনি। যার কারনে দিনশেষে ক্লান্তিটা অনেক কম মনে হয়। তো আজকের টাইটেল দেখে নিশ্চয়ই বুঝতে পারছেন পোস্টটা ঠিক কি নিয়ে হতে চলেছে।

আসলে আজকে সকালে বাড়ির পিছনের দিকে গিয়েছিলাম। আর সেখানে গিয়েই আমার নজরে পরে আশশেওড়া গাছ। আর এখন যেহেতু রমজান মাস চলছে তাই এই আশশেওড়া গাছ দেখেই আমার মনে পড়ে গেল সেই ছোটবেলার কথা। আপনারা ভাবতে পারেন এখানে ছোটবেলার কথা মনে পড়ার কি আছে। আসলে এখানে ছোটবেলার কথা মনে পরার অনেক কিছুই আছে কারণ ছোটবেলায় রমজান মাস আসলে বিকালে আমাদের একমাত্র দায়িত্ব যেটা আমরা নিজেরাই নিতাম,সেটা হচ্ছে এই আশশেওড়া গাছ কেটে নিয়ে এসে মেসওয়াক তৈরি করে মানুষের মাঝে বিলানো।

সত্যি তখন এটাই ছিল যেন মহা আনন্দের। আর আমরা নিজেরা রোজায় থাকলে বলতাম সব থেকে ভালো মেসওয়াকটা আমাদের জন্য রেখে দিতে। যাই হোক আমার যতটুকু মনে পড়ে একবার একজনকে এই মেসওয়াক দেওয়াতে তিনি অনেক খুশি হয়েছিল এবং আমাদেরকে বলছিল এটাই তো খুঁজতে ছিলাম। সত্যি তখন ওনার এই কথা শুনে অনেক ভালো লেগেছিল। আর এছাড়াও আমার আরো মনে আছে একদিন আমি এক আন্টিকে মেসওয়াক দিয়েছিলাম আর এর জন্য আবার উনি আমাদেরকে টাকাও দিয়েছিল। আর মজার বিষয় হচ্ছে তখন না বুঝে টাকাটা আমরা নিয়েও নিয়েছিলাম। যাইহোক সত্যি বলতে দারুন ছিল সেই সময়কার অনুভূতিগুলো।

এ বছর প্রথম রমজানের দিন পাড়ার ছেলেদেরকে দেখলাম তারা সবার বাড়িতে গিয়ে কয়জন রোজায় আছে সেটা জিজ্ঞেস করছি এবং সবার নাম লিস্ট করছে। আমি তো প্রথমেই ওদের কার্যকলাপ দেখে কিছুটা বুঝতে পারছিলাম যে ওরা হয়তো মেসওয়াক দেওয়ার জন্য এটা করছে। তবে তারপরে সিওর ছিলাম না। কিন্তু তখনই একজন ওদেরকে জিজ্ঞেস করে নাম লিখে কি করবি তখন ওরা বলে বিকালে মেসওয়াক দিব সবাইকে। সত্যিই বলতে আমাদের অতীতে ফেলে আসা মজা গুলো এখন ওরা উপভোগ করছে। তবে অনেক কিছুই আগের থেকে চেঞ্জ হয়ে গেছে।

তো প্রিয় আমার বাংলা ব্লগ কমিউনিটির ভাই বোন বন্ধুরা, এই ছিল আমার আজকের পোস্ট। আজকের পোস্টটি আপনাদের কাছে কেমন লেগেছে অবশ্যই কমেন্টে জানাতে পারেন আর আপনারা কেউ ছোটবেলায় এভাবে মেসওয়াক বানিয়ে বিতরণ করেছেন কিনা সেটাও জানাতে পারেন। তো যাই হোক আজকের মত এটুকুই। আবারো খুব শীঘ্রই নতুন কোন পোস্ট নিয়ে হাজির হবো আপনাদের মাঝে ইনশা-আল্লাহ। ততক্ষণ সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন নিজের খেয়াল রাখবেন।

আল্লাহ হাফেজ
Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 5 months ago 

বাহ ব্যাপারটা তো বেশ দারুণ রমজান মাসে সবার মাঝে ম মেসওয়াক বিলি করতেন ছোটবেলায়। আমরা ছোটবেলায় কেটে কেটে নিজেরাই ব্যবহার করতাম তবে বিলি করা হয়নি এভাবে। আপনিও দেখছি ভাগে পেয়ে গেলেন এবার। পোস্টটি করে বেশ ভালো লাগলো।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.032
BTC 59615.63
ETH 2524.32
USDT 1.00
SBD 2.44