এ বছরে প্রথম আখের রস খাওয়ার অনুভূতি।

in আমার বাংলা ব্লগ8 months ago
আস-সালামু আলাইকুম

প্রিয় আমার বাংলা কমিউনিটির ভাইবোন বন্ধুরা,

আশা করি আপনারা সবাই ভাল আছেন আমি আল্লাহর অশেষ রহমতে ভালো আছি।

Brown Polaroid Fashion Photo Collage Instagram Post_20231119_223832_0000.png

Canva দিয়ে তৈরি

আজকে আমি আপনাদের মাঝে নিয়ে চলে আসলাম আরও একটি নতুন পোস্ট। গত কয়েকদিন ধরে আপনাদের অনেককে দেখছি বছরের প্রথম আখের রস আখের গরম গুড় খাওয়ার অনুভূতি নিয়ে পোস্ট করতে। তবে একটি মজার বিষয় হচ্ছে আমি আজ পর্যন্ত খেয়াল করে দেখিনি যে আখ এই সময়টাতে পাওয়া যায়। কারণ বাজারে গেলে প্রায় সময়ই দেখতে পাই আখের রস বিক্রি করতে। গত দুই মাস আগেও আমি বাজার থেকে আখের রস খেয়েছিলাম। তাই আমার জানাই ছিল না যে আখের সিজন কোনটা। তবে গত কয়েকদিন ধরে আপনাদের অনেকের পোস্ট দেখে বুঝতে পারলাম যে এই সময়টাতে হয়তো সব থেকে বেশি আখ পাওয়া যায়।

IMG_20231116_095157-01.jpeg

আসলে আমাদের বাড়ির পিছনে অনেক বড় একটা মাঠ আছে কিন্তু আখ চাষ খুবই কম হয়। আর আখের খোলাও তৈরি করা হয় না যার কারণে মূলত আপনাদের মত ভোরবেলায় গিয়ে আখের রস এবং গরম গুড় খাওয়ার অনুভূতি আমার কখনো হয়নি। দেখা যাক কখনো সুযোগ পেলে এই অনুভূতিটাও অর্জন করব ইনশা-আল্লাহ। যাই হোক এবারে মূল বিষয়ে আসা যাক। আসলে গত কয়েকদিন আগে আমি এবং আমার দুইটা বড় ভাই তিনজন মিলে গল্প করছিলাম। সেই সময় আমাদের ঠিক সামনে একজন ভ্যানে করে আখ বিক্রি করতে করতে যাচ্ছিল। তো চোখের সামনে দিয়ে আখ বিক্রেতাকে যেতে দেখে যে বড় ভাই ছিল উনি আখ ওয়ালাকে দাঁড়াতে বললো এবং উনার কাছ থেকে একটা আখ কিনে নিলো।

তারপর আমরা একটা আখ তিনজনে মিলে কেটে খেতে থাকলাম। আখটা বেশ মোটা ছিল কিন্তু রস অতটা বেশি ছিল না। কিন্তু আখের রসগুলো খেতে বেশ মিষ্টি লাগছিল। এরপর আখ খেতে খেতে বড় ভাইটা আমাদের দুজনকে জিজ্ঞেস করল যে একটা আখে কতটুকু রস হতে পারে। তো আরেকটা যে ভাই ছিল উনি বললেন যে তিন গ্লাস হবে হয়তো। তারপর বড় ভাইটা বলল যে টেস্ট করে দেখলে কেমন হয়। তো একটা আখে কতটুকু রস হয় সেটা টেস্ট করার জন্য উনি আমাকে বললেন যে আরেকটা আখ কিনে আনতে। তো আমি ওনার কথামতো আর একটা আখ কিনে নিয়ে আসলাম। যাইহোক আমি একটা আখ কিনে আনার পর আরেকটা যে বড় ভাই ছিল উনাকে বলা হলো যে পাশে থাকা আখের রস বিক্রেতার কাছ থেকে এই আখটার রস বের করে আনতে।

IMG_20231115_135854-01.jpeg

IMG_20231115_135901-01.jpeg

IMG_20231115_140034-01.jpeg

তো বড় ভাইয়ের কথা মত ওই ভাইটা একটা জগ হাতে করে চলে গেল আখটির রস বের করে আনতে। এরপর কিছুক্ষণের মধ্যেই আখের মধ্যে থেকে রস বের করে নিয়ে এসেছিলেন। কিন্তু সেই সময় আমি অন্য একটা কাজে ছিলাম তার জন্য কতটুকু রস হয়েছিল সেটা আমি দেখতে পারিনি কিন্তু শেষে আমার জন্য ওনারা চায়ের কাপের দুই কাপ রস রেখেছিল। যাই হোক রসগুলা বেশ তৃপ্তি সহকারেই খেয়েছিলাম কারণ বাজারে যেসব রস পাওয়া যায় ওইগুলা অতটা মিষ্টি হয় না কিন্তু এটা ছিল বেশ মিষ্টি। তো এটাই ছিল মূলত আমার বছরে প্রথম আখের রস খাওয়ার অনুভূতি। যদিও বা আমি আপনাদের মত ভোরবেলায় মাঠে গিয়ে আখের রস খেতে পারেনি তবে এভাবেই খেয়ে নিলাম। যাইহোক এরপরে যদি কোনদিন শীতকালে সবথেকে আকর্ষণীয় যে রস অর্থাৎ খেজুরের রস সেটা খাওয়ার সুযোগ হয় ইনশা-আল্লাহ সেই অনুভূতিটাও আপনাদের মাঝে শেয়ার করব ।

তো প্রিয় আমার বাংলা কমিউনিটির ভাই বোন বন্ধুরা, এই ছিল আমার আজকের পোস্ট। তো আমার আজকের পোস্টে আপনাদের কাছে কেমন লেগেছে অবশ্যই কমেন্টে জানাবেন। তো আজকের মতো এটুকুই আবারো খুব শীঘ্রই নতুন কোন পোস্ট নিয়ে হাজির হবো আপনাদের মাঝে ইনশা-আল্লাহ। ততক্ষণ সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন নিজের খেয়াল রাখবেন।

আল্লাহ হাফেজ
Sort:  
 8 months ago 

আপনার পোস্ট পড়ে ছোট বেলার কথা মনে পড়ে গেল আমি যখন খুব ছোট ছিলাম তখন আমার মায়ের ফুফু মানে আমার নানু বাড়ি গেলে একদম খাঁটি আখের রস খেতাম। নানুদের অনেকগুলো আখের জমি ছিল আর প্রচুর আখ হতো। শীতের সময় সেগুলো থেকে রস আর গুড় তৈরি করা হতো। অনেক বছর হয়ে গিয়েছে সেই সুযোগ আর হয়নি। তবে যেহেতু ঢাকায় রয়েছি এখানে সেই ভাবে না পেলেও বাহিরে বের হলেই আখের শরবত পাওয়া যায়। মাঝে মাঝেই খাওয়া হয়। আপনি এই বছর প্রথম খেয়েছেন আর তার খুব সুন্দর অনুভূতি শেয়ার করেছেন। আপনার এত সুন্দর অনুভূতি পড়ে ভালো লাগলো।

 8 months ago 

ধন্যবাদ আপনাকে সুন্দর ভাবে গুছিয়ে মন্তব্যটি করার জন্য।

 8 months ago 

ভাই আপনি আজকে আমাদের মাঝে শেয়ার করেছেন এ বছরে প্রথম আখের রস খাওয়ার অনুভূতি। গত কয়েকদিন আগে আমিও আখের রস খেয়েছিলাম। আসলে গরমের সময় আখের রস আমাদের শরীরের জন্য বেশ উপকার। আখের রসের ভিতর যদি লেবুর পাতা দেওয়া যায় তাহলে বেশ সেন্ড পাওয়া যায় খাওয়ার সময়। ধন্যবাদ এত সুন্দর একটা পোস্ট শেয়ার করার জন্য।

 8 months ago 

গত কয়েকদিন আগে আপনিও আখের রস খেয়েছেন জেনে ভালো লাগলো। আর হ্যাঁ ঠিক বলেছেন লেবুর পাতা দিলে হয়তোবা আরো টেস্ট লাগতে পারতো কিন্তু সেটা দেওয়ার সুযোগ আর হয়নি।

 8 months ago 

বাহ্! চমৎকার একটি অভিজ্ঞতা শেয়ার করেছেন ভাই। আমিও জানি না যে আখের সিজন কোনটা। যাইহোক আখ কিনে এভাবে রস করে কখনো খাওয়া হয়নি। শুধু দোকান থেকে আখের রস কিনে খেয়েছি। তবে অনেক ভেজাল করে দোকানের আখের রসের মধ্যে। তাই এখন আর খাওয়া হয় না। আপনারা তাহলে নির্ভেজাল আখের রস তৃপ্তি সহকারে খেয়েছেন। যাইহোক এতো সুন্দর মুহূর্ত আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 8 months ago 

হ্যাঁ ভাই বলতে পারি না একদম নির্ভেজাল। যাইহোক ধন্যবাদ ভাই আপনাকে সুন্দর ভাবে গুছিয়ে মন্তব্যটি করার জন্য।

 8 months ago 

এখন আখের রস উঠেছে ভাবছি কোথাও যাব কিন্তু এখনো যাওয়া হয়নি। খুবই খুশি হলাম সুন্দর এই লোভনীয় রস খাওয়ার অনুভূতিমূলক পোস্ট দেখতে পেরে। তবে কিছুদিন আগে নিজের হাতে আখ তুলে খেয়েছি। যাইহোক খুবই ভালো লাগলো আমার।

 8 months ago 

কিছুদিন আগে নিজে হাতে আখ তুলে খেয়েছেন জেনে ভালো লাগলো। যাই হোক ধন্যবাদ ভাই আপনাকে সুন্দর মন্তব্যটি করার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.028
BTC 63894.70
ETH 3178.14
USDT 1.00
SBD 2.63